আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

সংক্ষিপ্ত সিলেবাসে হবে ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | ৪৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার (১২ মে) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

এতে বলা হয়েছে, ২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

এসএসসি পর্যায়ে আইসিটি পরীক্ষার পূর্ণনম্বর ৫০ এবং অন্যান্য প্রতিটি বিষয়ে তিন ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে তিন ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা সব বিষয়ে অনুষ্ঠিত হবে। দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছ।


আরও খবর



চকলেটের প্রলোভন দেখিয়ে শিশুকে ধর্ষণ

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চট্টগ্রামের সীতাকুণ্ডের ভাটিয়ারী ইউনিয়নে চকলেটের প্রলোভন দেখিয়ে সাড়ে ৪ বছরের শিশুকে ধর্ষণচেষ্টার অভিযোগে উঠেছে। বুধবার (১১ মে) বিকালে কদমরসুল এলাকায় এ ঘটনা ঘটে।

ঘটনায় পরপরই অভিযুক্ত আবদুল কুদ্দুস লিটনকে স্থানীয়রা আটক করে রাত সোয়া ৯টার দিকে সীতাকুণ্ড থানায় হস্তান্তর করে।

আটক ব্যক্তির নাম আবদুল কুদ্দুস লিটন (৩০)। তিনি নোয়াখালী জেলা সেনবাগ থানার শামসুল হকের ছেলে। লিটন ভাটিয়ারী ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের কদমরসুল এলাকার আমিন কোম্পানির ভাড়া বাসায় পরিবার নিয়ে বসবাস করেন।

থানা ও স্থানীয় সূত্রে জানা যায়, অভিযুক্ত লিটন একটি শীপ ব্রেকিং ইয়ার্ডে বাবুর্চির কাজ করেন। ঈদে তার স্ত্রী গ্রামের বাড়িতে যান। বুধবার (১১ মে) বিকালে পাশের বাসার সাড়ে ৪ বছরের শিশুকে চকলেটের প্রলোভন দেখিয়ে বাসায় ডেকে নিয়ে যান। বাসায় ধর্ষণের চেষ্টা করলে ওই শিশুর চিৎকার শুনে আশপাশে মানুষ ছুটে আসেন। তখন লিটনকে আটক করেন স্থানীয়রা।

সীতাকুণ্ড মডেল থানার পরিদর্শক (তদন্ত) সুমন বনিক বলেন, সাড়ে ৪ বছরের শিশুকে ধর্ষণচেষ্টার অভিযোগে এক যুবককে স্থানীয়রা আটক করেন। রাত সোয়া ৯টার দিকে থানায় হস্তান্তর করেন। এ ঘটনায় থানায় মামলা প্রক্রিয়াধীন। 

নিউজ ট্যাগ: শিশুকে ধর্ষণ

আরও খবর



কুমিল্লায় মালবাহী ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বিচ্ছিন্ন

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ০৯ মে ২০২২ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুমিল্লার বুড়িচংয়ে মালবাহী ট্রেনের তিনটি বগি লাইনচ্যুত হয়েছে। এতে ঢাকা-চট্টগ্রাম ও নোয়াখালী রেললাইনে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। সোমবার ভোররাত ৪টার দিকে বুড়িচং উপজেলার রাজাপুর রেলস্টেশন এলাকায় এ দুর্ঘটনা ঘটে তা নিশ্চিত করেছেন রেলওয়ে (পথ) প্রকৌশলী মো. লিয়াকত আলী মজুমদার।

তিনি বলেন, চট্টগ্রাম থেকে ঢাকাগামী মালবাহী একটি ট্রেন ভোররাত ৪টার দিকে বুড়িচং উপজেলার রাজাপুর রেলস্টেশন এলাকায় পৌছালে তিনটি বগি লাইনচ্যুত হয়। খবর পেয়ে লাকসাম ও আখাউড়া রেলওয়ে জংশন থেকে দু'টি উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলে পৌছে উদ্ধার কাজ শুরু করেছে।

তিনি জানান, দুর্ঘটনার ফলে নোয়াখালী থেকে ঢাকাগামী উপকূল এক্সপ্রেস লাকসাম রেলওয়ে জংশনে এবং শশিদল স্টেশনে তুর্ণানিশিতা এক্সপ্রেস আটকা পড়েছে।


আরও খবর



বিকাশ-রকেটে লেনদেন সীমা বাড়ল

প্রকাশিত:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | ৬০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিকাশ ও রকেটের মতো মোবাইলে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠানের লেনদেনের সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার (২৫ এপ্রিল) এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপন অনুযায়ী, বিকাশ-নগদ গ্রাহকেরা দিনে এজেন্ট থেকে ৩০ হাজার টাকা ও ব্যাংক হিসাব বা কার্ড থেকে ৫০ হাজার টাকা জমা করতে পারবেন। পাশাপাশি অন্যান্য এমএফএস হিসাবে টাকা পাঠানোর সীমাও বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। 

এর আগে কার্ড থেকে টাকা জমার সীমা নির্দিষ্ট না থাকলেও দিনে ৩০ হাজার টাকার বেশি জমা করা যেত না। 

নতুন নির্দেশনা অনুযায়ী, গ্রাহকেরা দৈনিক ২৫ হাজার টাকা ও প্রতি মাসে সর্বোচ্চ দেড় লাখ টাকা উত্তোলন করতে পারবেন। তবে এমএফএস হিসাবের স্থিতি কোনোভাবেই তিন লাখ টাকার বেশি রাখা যাবে না।

এমএফএসের গ্রাহকেরা একে অপরকে দৈনিক ২৫ হাজার টাকা ও প্রতি মাসে ২ লাখ টাকা পাঠাতে পারবেন। আগে প্রতি মাসে এমএফএসের একজন গ্রাহক অন্য গ্রাহককে সর্বোচ্চ ৭৫ হাজার টাকা পাঠাতে পারতেন।


আরও খবর
ফের বাড়লো স্বর্ণের দাম

মঙ্গলবার ১৭ মে ২০২২




যৌবনের টানাপোড়েনের গল্প বলবে ‘সই’

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ০৯ মে ২০২২ | ৩১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এবার গল্প বলবে স্থির ছবি। কলকাতার বুকেই ছবি নির্মাণের ধারণাকে ভেঙেচুরে দেখাচ্ছেন খ্যাতনামা ফ্যাশন ফটোগ্রাফার তথাগত ঘোষ। তিনি নির্মাণ করছেন সই। পুরোনো সময়ের প্রেক্ষাপটে নারীর বন্ধুত্বের বিভিন্ন পর্যায় তুলে ধরবে তার স্থির চিত্র প্রদর্শনী। আর সেই ফ্রেমে নারীদের চরিত্রে দেখা মিলবে অভিনেত্রী অনুষা বিশ্বনাথন এবং মডেল সৌমশ্রী বন্দ্যোপাধ্যায়কে।

এই আয়োজনে অবশ্য সংলাপ কিংবা আবহসঙ্গীত নেই। স্রেফ ক্যামেরার আলো-ছায়া-রঙে অদ্ভুত টানাপোড়েন ধরে রেখেছেন শিল্পী তথাগত। সেই সঙ্গে প্রতিটি ফ্রেমে নজর কাড়বে দুই সইয়ের অভিব্যক্তি, ভঙ্গিমা। যেমন তাদের শাড়ির বাহার, তেমনই গয়নার ঝঙ্কার।

চিত্রগ্রাহক তথাগত ঘোষ জানান, ছবি তোলা তার নেশা, আবেগও বটে। তবে কাজের জায়গায় তো আর নিজের মতো করে গল্প বলার সুযোগ হয় না। তাই নিজের কথাগুলো চাপা পড়েই থাকে। সেখান থেকেই গল্পেরা জন্ম নেয়। আর গল্প বলার নতুন ধরন বেছে নেন শিল্পী। এবারের কাজ নিয়ে তিনি বিশেষভাবে আশাবাদী। এই প্রথম এত বড় মাপে রঙিন চিত্রের প্রদর্শনী করছেন। যেখানে হাত মিলিয়েছে আন্তর্জাতিক সংস্থাও।

২০১৩ সাল থেকে প্রতি বছরই তারকাদের নিয়ে বার্ষিক স্থিরচিত্র প্রদর্শনী করে আসছেন তথাগত। ২০১৯ সালে অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকারকে মডেল করে আয়োজিত হয়েছিল তার প্রদর্শনী অ্যাওয়েটিং। তারপর করোনা পরিস্থিতিতে পরপর দুই বছর প্রদর্শনী করা সম্ভব হয়নি। এ বছর পরিস্থিতি কিছুটা স্বাভাবিক দেখে আবারও নিজের স্থিরচিত্র প্রদর্শনী নিয়ে আসছেন তথাগত। সম্প্রতি মুক্তি পেয়েছে সই-এর প্রথম ঝলক। চলতি মাসের ১৮ থেকে ২২ তারিখ ভারতের বিড়লা একাডেমিতে চলবে প্রদর্শনী।

প্রযুক্তি নিয়ে কাজ করলেও চেনা ছকের বাইরেই ভাবতে ভালোবাসেন তথাগত। তার আক্ষেপ, নেট দুনিয়া সবকিছুকে বড্ড ছোট করে ফেলেছে আজকাল। যেন চাইলেই পাওয়া যায়। তবে কিছু জিনিস বাড়ি বসে টের পাওয়া যায় না।

এই চিত্রগ্রাহক জানান, নেটমাধ্যমে শিল্পের প্রদর্শন পছন্দ নয় তার। ছবি দেখতে হবে দেওয়াল জোড়া ক্যানভাসে। মোবাইলের স্ক্রিনে সই দেখার সে মজা কই! সেই ব্যবস্থাও থাকছে না অবশ্য। উথালপাথাল রঙের খেলা, নায়িকাদের অভিব্যক্তি উপভোগ করতে ছবিপ্রেমীদের যেতে হবে প্রদর্শনীতেই।

নিউজ ট্যাগ: সই

আরও খবর



রাঙ্গুনিয়ায় এতিমখানা ও অনাথালয় ভবন নির্মাণ কাজের উদ্বোধন করলেন তথ্যমন্ত্রী

প্রকাশিত:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | ৫৪৫জন দেখেছেন

Image

রাঙ্গুনিয়া(চট্টগ্রাম) প্রতিনিধি:

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার মোহাম্মদপুরে বহুতলবিশিষ্ট এতিমখানা ও অনাথালয় ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড.হাছান মাহমুদ এমপি'র পারিবারিক দাতব্য প্রতিষ্ঠান এনএনকে ফাউন্ডেশনের উদ্যোগে এই এতিমখানা ও অনাথালয়টি নির্মাণ করা হবে।

শনিবার (২৩ এপ্রিল) বেলা ১২ টার সময় নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাঙ্গুনিয়ার সাংসদ তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি।

এসময় উপস্থিত ছিলেন, এনএনকে ফাউন্ডেশনের পরিচালক ও উপজেলা আওয়ামীলীগ নেতা এরশাদ মাহমুদসহ আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী  সংগঠনের নেতৃবৃন্দ।

উদ্বোধনের সময় দোয়া ও মোনাজাত পরিচালনা করেন ড. আবদুল মাবুদ ও মাওলানা সাইফুল ইসলাম।

এসময় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ অস্থায়ী নির্মিত এতিমখানা ও অনাথালয় পরিদর্শন করে ভবন নির্মাণ কাজের বিভিন্ন দিক খতিয়ে দেখে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন।


আরও খবর