আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

সংকটে-সংগ্রামে দেশকে এগিয়ে নিচ্ছেন প্রধানমন্ত্রী: তথ্যমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | ৩৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অদম্য গতিতে এগিয়ে চলছে উল্লেখ করে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, প্রধানমন্ত্রী সংকটে, সংগ্রামে দেশকে কীভাবে এগিয়ে নিতে হয়- সে উদাহরণ সৃষ্টি করেছেন। তিনি সমস্ত প্রতিকূলতাকে পেছনে ফেলে বঙ্গবন্ধুর স্বপ্নপূরণের পথে এগিয়ে যাচ্ছেন। পৃথিবীর সামনে উন্নয়নের রোল মডেল হিসেবে নিজেকে উপস্থাপন করতে পেরেছে বাংলাদেশ। বিশ্বের উন্নত দেশগুলো বিষয়টি এখন অকপেটে স্বীকার করছে।

বৃহস্পতিবার স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে জাতীয় সংসদে বিশেষ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। বুধবার জাতীয় সংসদে এ আলোচনার প্রস্তাব তোলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে সংসদে স্মারক বক্তৃতা দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। দুই দিন আলোচনা শেষে আজ প্রস্তাবটি গ্রহণ করা হবে।

ড. হাছান মাহমুদ বলেন, পাকিস্তানের স্বাধীনতার পরপরই বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতার কথা চিন্তা করেছিলেন। তিনি জানতেন কখন কোন বিষয়টি জনগণের সামনে আনতে হবে। বঙ্গবন্ধু কেবল বাংলাদেশ রচনাই করেননি- দেশকে উন্নত, সমৃদ্ধ রাষ্ট্রে রূপান্তরের জন্য কাজ করেছিলেন। যুদ্ধবিধ্বস্ত দেশকে পুনর্গঠন করে যখন এগিয়ে নিয়ে যাচ্ছিলেন ঠিক তখনই তাকে হত্যা করা হয়েছিল। বঙ্গবন্ধুকে যখন হত্যা করা হয় তখন দেশের জিডিপি প্রবৃদ্ধি ছিল ৯ দশমিক ৫৯ শতাংশ। আজ পর্যন্ত এই জিডিপি প্রবৃদ্ধি অর্জন করতে পারিনি আমরা। বঙ্গবন্ধুকে হত্যা করা না হলে ওই প্রবৃদ্ধি অব্যাহত থাকলে স্বাধীনতার ১০-১৫ বছরের মধ্যে বাংলাদেশ হতো ‍উন্নত রাষ্ট্র।

তিনি বলেন, স্বাধীনতার আগে তৎকালীন পূর্ব পাকিস্তানের মানুষের মাথাপিছু আয় পশ্চিম পাকিস্তানের পায় অর্ধেক ছিল। বঙ্গবন্ধুর শাসনামলে ১৯৭৩ সালে বাংলাদেশের মাথাপিছু আয় পাকিস্তানকে ছাড়িয়ে যায়। ওই সময় পাকিস্তানের মাথাপিছু আয় ছিল ১০০ ডলার, বাংলাদেশের ১২০ ডলার। শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি, মানব উন্নয়নসহ সমস্ত সূচকে আজ বাংলাদেশ পাকিস্তানকে পেছনে ফেলেছে। এটাই বঙ্গবন্ধুর বাংলাদেশ রচনার স্বার্থকতা। আজ পাকিস্তান আমাদের দিকে তাকিয়ে হা-হুতাশ করে।

তথ্যমন্ত্রী বলেন, আমরা কেবল উন্নত রাষ্ট্র নয়, ২০৪১ সালের মধ্যে এমন একটি রাষ্ট্র রচনা করতে চাই, যে রাষ্ট্র হবে মানবিক ও সামাজিক উন্নয়নের উদাহরণ।


আরও খবর



সুকেশ চন্দ্রশেখরের সঙ্গে জ্যাকলিনের ‘ঘনিষ্ঠ’ ছবি

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সুকেশ চন্দ্রশেখরের সঙ্গে প্রেম করতেন জ্যাকলিন ফার্নান্ডেজ। অতীতে এমনই দাবি করেছিলেন সুকেশের আইনজীবী। এ বার সামনে এল এক ঘনিষ্ঠ মুহূর্তের ছবি। তাতে জ্যাকলিনের সঙ্গীর মুখ পুরো দেখা না গেলেও অনুমান, সেই ব্যক্তিই সুকেশ।

এক ওষুধ সংস্থার প্রাক্তন মালিক শিবেন্দ্র সিংহ এবং মালবেন্দ্র সিংহের পরিবারকে ২০০ কোটি টাকার প্রতারণায় অভিযুক্ত সুকেশ এবং তাঁর স্ত্রী লীনা পাল। অভিযুক্তের সঙ্গে সম্পর্কের গুঞ্জনকে ভুয়ো বলে উড়িয়ে দিয়েছিলেন রেস থ্রি-র অভিনেত্রী। সম্প্রতি প্রকাশ্যে আসা ঘনিষ্ঠ ছবিটি নতুন করে উস্কে দিয়েছে সেই বিতর্ক।

কী দেখা যাচ্ছে সেই ছবিতে?

নিজস্বীতে নায়িকার গালে চুমু দিচ্ছেন এক ব্যক্তি। জ্যাকলিনের মুখে হাসি। ছবিতে সঙ্গের ব্যক্তির মুখ অর্ধেকটা ধরা পড়েছে। তাতেই মনে করা হচ্ছে, তিনি আর কেউ নন, সুকেশ।

সূত্রের খবর, চলতি বছরের এপ্রিল-জুন মাস নাগাদ ছবিটি তোলা হয়েছে। সুকেশ তখন অন্তর্বর্তী জামিন পেয়ে হাজতের বাইরে ছিলেন। সেই সময়ে নাকি জ্যাকলিনের সঙ্গে চার বার দেখা হয়েছিল তাঁর। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) সূত্রে খবর, জ্যাকলিনের জন্য একটি ব্যক্তিগত বিমানেরও ব্যবস্থা করে দিয়েছিলেন সুকেশ।

অক্টোবর মাসে ২০০ কোটি টাকার প্রতারণার মামলায় একাধিক বার জেরা করা হয় জ্যাকলিনকে। অভিনেত্রীর মুখপাত্রের বিবৃতিতে লেখা জ্যাকলিনকে শুধুমাত্র এই মামলার সাক্ষী হিসেবে তলব করে ইডি। তিনি নিজের বয়ান রেকর্ড করেছেন। পরবর্তীতে ডাকলে তিনি একই ভাবে তদন্তকারী সংস্থার সঙ্গে সহযোগিতা করবেন।


আরও খবর
সায়ন্তিকার গাড়িতে ট্রাকের ধাক্কা

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১




এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন কাল

প্রকাশিত:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | ৬৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এইচএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে আগামীকাল বৃহস্পতিবার জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকের পর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বৈঠকের সিদ্ধান্ত জানাতে সাংবাদিকদের ব্রিফ করবেন। বুধবার মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য জানান।

তিনি জানান, এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য জাতীয় মনিটরিং কমিটি ও আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত হবে। সভা শেষে বিকাল ৪টায় শিক্ষামন্ত্রী এ বিষয়ে সংবাদ সম্মেলন করবেন।

আগামী ২ ডিসেম্বর থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শেষ হবে ৩০ ডিসেম্বর।


আরও খবর



মতলব উত্তরে বিদ্রোহী প্রার্থীর পক্ষে মাঠে নেমেছে ইউনিয়ন আঃলীগ-যুবলীগ

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১০ নভেম্বর ২০২১ | ৬৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মতলব উত্তরে বিদ্রোহী প্রার্থীর পক্ষে মাঠে নেমেছে ইউনিয়ন আঃলীগ-যুবলীগ

চাঁদপুরের মতলব উত্তরে দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতিক বরাদ্ধ দিয়েছেন কেন্দ্রীয় আঃলীগের নীতি নির্ধারক কমিটি।পাশাপাশি বিদ্রোহী প্রার্থীদের প্রতি হুশিয়ারীও দেয়া হয়েছে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে।

২ নভেম্বর প্রকাশ করা হুশিয়ারী বিজ্ঞপ্তি উপেক্ষা করে উপজেলার ফতেপুর পূর্ব ইউনিয়নে বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্ধন্ধিতা করছেন সাবেক ইউনিয়ন সহ-সভাপতি নুরুল ইসলাম পাটোয়ারী।

বর্তমান ইউনিয়ন আঃলীগের সাধারণ সম্পাদক কাজী সালাউদ্দিন এর সরাসরি সম্পৃক্ততায় আঃলীগের একটি অংশ বিদ্রোহী প্রার্থীর পক্ষে নির্বাচনী মাঠে সক্রিয় রয়েছে।

অপর দিকে ইউনিয়ন যুবলীগের সভাপতি আবুল হাসানাত ও সাধারণ সম্পাদক ইলিয়াস প্রধানের অনুসারী হিসেবে যুবলীগের একটি অংশ এই প্রার্থীর নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। বিদ্রোহী প্রার্থীর অনুসারীদের অভিযোগ রয়েছে নৌকা প্রতিক পেয়ে দলীয় মনোনীত প্রার্থী আজমল হোসেন চৌধূরী দলীয় শৃঙ্খলা ভঙ্গ করে নানা অপকর্মে জড়িয়ে পড়েছেন।

এছাড়াও সড়কের ইট তুলে নিয়ে নিজের ব্যাক্তিগত কাজে ব্যবহার করার অভিযোগ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পেয়েছে। এসব অভিযোগকে কেন্দ্র করে নৌকা প্রতিকের বিপক্ষে গিয়ে বিদ্রোহী প্রার্থীর পক্ষ নিয়েছে স্থানীয় আঃলীগ-যুবলীগের একটি অংশ।

এদিকে ২ নভেম্বর দলীয় প্রতিক মনোনীত প্রার্থীদের বিপক্ষে অংশ নেয়া দলের সকল বিদ্রোহী প্রার্থী ও অনুসারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেশের প্রতিটি জেলা,উপজেলা ও থানা আওয়ামী লীগের সভাপতি,সাধারণ সম্পাদক,আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়কদের বরাবর এক বিজ্ঞপ্তিতে আদেশ করা হয়।

দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত আদেশে বলা হয় ,ইউনিয়ন পরিষদ নির্বাচনে বাংলাদেশ আঃলীগের সভাপতি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সভাপতিত্বে মনোয়ন বোর্ড যাচাই বাছাই করে দলীয় মনোনয়ন ও নৌকা প্রতিক বরাদ্ধ দিয়েছেন।

বিজ্ঞপ্তিতে উদ্বেগ প্রকাশ করে দলীয় সাধারণ সম্পাদক বলেন, দলের সিদ্ধান্ত উপেক্ষা করে ইউনিয়ন পর্যায়ে আঃলীগের বিরুদ্ধে গিয়ে আঃলীগ ও সহযোগী সংগঠনের কিছু নেতাকর্মী বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্ধন্ধীতা করে দলের মধ্যে দ্বন্দ ও সংঘাত সৃষ্টি করছে ।

বিদ্রোহী প্রার্থী ও তাদের পৃষ্ঠপোষকতা প্রদানকারী আঃলীগ ও অঙ্গসংগঠনের নেতা কর্মীদের বিরুদ্ধে দলের ৪৭ ধারা অনুযায়ী সাংগঠনিক ব্যবস্থা নিতে স্ব স্ব সংগঠনের নেতৃবৃন্দকে নির্দেশ প্রদান করেন ওবায়দুল কাদের।

দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদকের নির্দেশ উপেক্ষা করে মতলব উত্তর উপজেলার পূর্ব ফতেপুর ইউনিয়নে বিদ্রোহী প্রার্থী হিসেবে লড়ছেন নুরুল ইসলাম পাটোয়ারী। দলের কঠোর হুশিয়ারী উপেক্ষা করে বিদ্রোহী প্রার্থী হওয়ার বিষয়ে নুরুল ইসলাম পাটোয়ারী বলেন, যাকে নৌকা দেয়া হয়েছে তাকে ইউনিয়ন আওয়ামী লীগ সমর্থন করেননা।

ইতিমধ্যে নৌকা প্রার্থীর রিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। তিনি বলেন, ইউনিয়ন আঃলীগের সভাপতি হিসেবে আমি প্রতিদ্ধন্ধিতা করার সময়ে বর্তমান নৌকা প্রার্থী আজমল হোসেন চৌধুরী অনৈতিক উপায়ে সভাপতি নির্বাচিত হন।

এ কারণেই বিদ্রোহী প্রার্থী হিসেবে মাঠে নেমেছেন কিনা এমন প্রশ্নের সদুত্তর মেলেনি। তবে তিনি জানান, স্থানীয় আঃলীগ যুবলীগের নেতৃবৃন্দ সাবেক চেয়ারম্যান ও নৌকা প্রার্থীর কাছ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

নির্বাচনী মাঠ গরম থাকলেও দলীয় প্রতিক প্রাপ্ত প্রার্থীর কোন প্রচারণা চোঁখে পড়েনি। জানা যায়, ইউনিয়নটির এনায়েতনগর মৌজায় মতলব পৌরসভার সাথে সীমানা জটিলতা সংক্রান্ত বিষয়ে উচ্চ আদালতে গত বছর রিট আবেদন করেন চেয়ারম্যান আজমল হোসেন চৌধুরী।

এ বিষয়ে আজমল হোসেন চৌধুরী বলেন, সীমানা জটিলতার বিষয়ে উচ্চ আদালতে একটি রিট আবেদন করেছি। বিষয়টি চলমান পক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে। তবে আসন্ন নির্বাচনে নৌকা প্রতিক পেয়েও প্রচারণায় না থাকার বিষয়ে মুখ খোলেননি তিনি।



আরও খবর



করোনায় বিশ্বে মৃত্যু কমলেও বেড়েছে সংক্রমণ

প্রকাশিত:শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় আরও ৭ হাজার ৪২ জনের মৃত্যু হয়েছে। এ সময় রোগী শনাক্ত হয়েছে ৬ লাখ ৭৪ হাজার ৫৫৭ জন। এর আগে গতকাল (বৃহস্পতিবার) ৮ হাজার ১৭৬ জন জনের মৃত্যু এবং ৬ লাখ ৫৯ হাজার ১৪২ জন রোগ শনাক্ত হয়েছিল।

শুক্রবার (৩ ডিসেম্বর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ২৬ কোটি ৪৪ লাখ ২ হাজার ৮৭২ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৫২ লাখ ৪৯ হাজার ৪০ জনের।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, ইউক্রেন, পোল্যান্ড, জার্মানি ও ব্রাজিল। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২৬ কোটি ৪৪ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫২ লাখ ৪৯ হাজার।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



আবারও ময়লার গাড়ির ধাক্কায় রাজধানীতে ঝরলো প্রাণ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | ৪৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর পান্থপথে উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) একটি ময়লার গাড়ির ধাক্কায় আহমেদ কবির নামের এক মোটরসাইকেল আরোহী মারা গেছেন। আজ বৃহস্পতিবার দুপুরে পান্থপথে একটি ফার্নিচারের দোকানের সামনে এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনাস্থল থেকে কলাবাগান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) আসাদুজ্জামান গণমাধ্যমকে বলেন, ঘটনার পরপরই ময়লার গাড়ি জব্দ করা হলেও চালক পালিয়েছেন। বিস্তারিত জানার জন্য চেষ্টা চলছে।

এর আগে, গতকাল বুধবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) একটি ময়লার গাড়ির ধাক্কায় রাজধানীর গুলিস্তান এলাকায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হয়। এ নিয়ে আজ দিনভর আন্দোলন চলে রাজধানীতে।


আরও খবর