আজঃ বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

সপ্তাহে মাত্র তিন ঘণ্টা গেমস খেলার সুযোগ পাবে শিশুরা

প্রকাশিত:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩১ আগস্ট ২০২১ | ৫৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শিশুদের অনলাইন গেমসের ওপর কঠোরতম কড়াকড়ি আরোপ করেছে চীন। চীনা সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, শিশুরা এখন থেকে সপ্তাহে তিন ঘণ্টার বেশি অনলাইন গেমস খেলতে পারবে না। এ যাবতকালে এই শিল্পের ওপর চীনা সরকারের এটাই সবচেয়ে কঠোর বিধিনিষেধ। খবর বার্তা সংস্থা এপির।

চীনের ন্যাশনাল প্রেস অ্যান্ড পাবলিকেশন্স অ্যাডমিনিস্ট্রেশন এক নোটিশে জানিয়েছে, শিশুরা সপ্তাহে তিনদিন অনলাইন গেমস খেলতে পারবে। শুক্রবার, সপ্তাহান্ত এবং সরকারি ছুটির দিন, যেটি ১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। তবে কেবলমাত্র রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত গেমস খেলতে পারবে তারা।

এর ফলে বছরের বেশির ভাগ সপ্তাহতেই প্রতি সপ্তাহে মাত্র তিন ঘণ্টা গেমস খেলার সুযোগ পাবে শিশুরা। এর আগে ২০১৯ সালে সরকার শিশুদের গেমস খেলার জন্য প্রতিদিন দেড় ঘণ্টা এবং সরকারি ছুটির দিন তিন ঘণ্টা সময় বেঁধে দিয়েছিল। কিন্তু নতুন এই নিয়মে সেই সময় অনেকটাই কমে এলো।

সরকারের নতুন এই সিদ্ধান্তে চীনের বেশ কয়েকটি বড় প্রযুক্তি কোম্পানি ক্ষতির মুখে পড়বে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে অন্যতম টেনসেন্ট। এই কোম্পানিটির অনলাইন মাল্টিপ্লেয়ার গেম অনার অব কিংস গেমসটি বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়। এছাড়া নেটইজ নামের আরেকটি কোম্পানিও ক্ষতির মুখে পড়বে।

সরকারি এমন ঘোষণায় স্টক মার্কেটে ব্যাপক দরপতন হয়েছে টেনসেন্টের। কোম্পানিটির মার্কেট পুঁজি এতটাই কমে গেছে যে তা নাইকি বা ফাইজারের টোটাল ভ্যালুর চেয়েও বেশি। এদিকে নিউইয়র্কের তালিকাভুক্ত নেটইজ-এর শেয়ারও ৯ শতাংশ কমে গেছে।

নিউজ ট্যাগ: অনলাইন গেমস

আরও খবর



বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৫০তম শাহাদতবার্ষিকী পালিত

প্রকাশিত:রবিবার ০৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৫ সেপ্টেম্বর ২০২১ | ৪৮৫জন দেখেছেন
Image

নড়াইল থেকে ফরহাদ খান

বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের রণাঙ্গণের সাহসী সন্তান বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের ৫০তম শাহাদতবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে আজ রবিবার নড়াইল সদরের নূর মোহাম্মদ নগরে পবিত্র কোরআনখানি, নূর মোহাম্মদের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, গার্ড অব অনার প্রদান, শোভাযাত্রা, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া সুবিধাবঞ্চিত ১৩৪ জনের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার সামগ্রী বিতরণ করা হয়।

এসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ ট্রাস্টের সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায় পিপিএম (বার), অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফকরুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার তানজিলা সিদ্দিকা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম, নূর মোহাম্মদ শেখ ট্রাস্টের সদস্য সচিব স্থানীয় চন্ডিবরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমান ভূঁইয়া, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট এসএ মতিনসহ অনেকে। বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ট্রাস্ট ও জেলা প্রশাসনের উদ্যোগে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নূর মোহাম্মদ শেখ ১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর যশোর জেলার গোয়ালহাটি গ্রামে শাহাদতবরণ করেন। এদিন পাকিস্তানি হানাদারবাহিনীকে প্রতিরোধ এবং দলীয় সঙ্গীদের জীবন ও অস্ত্র রক্ষা করতে গিয়ে শহীদ হন নূর মোহাম্মদ। যশোরের শার্শা উপজেলার কাশিপুরে তাকে সমাহিত করা হয়। মুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকা ও আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ তাকে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা বীরশ্রেষ্ঠ খেতাবে ভূষিত করা হয়।

নূর মোহাম্মদ ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার চন্ডিবরপুর ইউনিয়নের মহিষখোলা গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা মোহাম্মদ আমানত শেখ ও মা জেন্নাতুন্নেছা, মতান্তরে জেন্নাতা খানম। বর্তমানে মহিষখোলার নাম নূর মোহাম্মদ নগর।  

নূর মোহাম্মদের কর্মময় জীবন থেকে জানা যায়, ১৯৫৯ সালের ২৬ ফেব্রুয়ারি পূর্ব পাকিস্তান রাইফেলসে (ইপিআর) যোগদান করেন তিনি। বর্তমানে বর্ডার গার্ড অব বাংলাদেশ (বিজিবি) হিসেবে প্রতিষ্ঠিত। এই বাহিনীতে দীর্ঘদিন দিনাজপুর সীমান্তে চাকরি করার পরে ১৯৭০ সালের ১০ জুলাই যশোর সেক্টরে বদলি হন তিনি। পরবর্তীতে ল্যান্স নায়েকে পদোন্নতি পান। ১৯৭১ সালে যশোর অঞ্চল নিয়ে গঠিত ৮নম্বর সেক্টরে মুক্তিযুদ্ধে অংশ নেন। এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত ৮নম্বর সেক্টর কমান্ডার ছিলেন কর্নেল (অব:) আবু ওসমান চৌধুরী এবং সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত মেজর এস এ মঞ্জুর। নূর মোহাম্মদ যশোরের শার্শা উপজেলার কাশিপুর সীমান্তের বয়রা অঞ্চলে ক্যাপ্টেন নাজমুল হুদার নের্তৃত্বে পাক হানাদারদের বিরুদ্ধে যুদ্ধ করে দেশ শত্রুমুক্ত করেন।


আরও খবর



একদিনে হাসপাতালে আরও ২৪৬ ডেঙ্গু রোগী ভর্তি

প্রকাশিত:মঙ্গলবার ২১ সেপ্টেম্বর 20২১ | হালনাগাদ:মঙ্গলবার ২১ সেপ্টেম্বর 20২১ | ২৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সারাদেশে গত ২৪ ঘণ্টায় এডিস মশার কামড়ে সরকারি-বেসরকারি হাসপাতালে নতুনে করে ২৪৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, একদিনে ঢাকায় ২১১ জন এবং ঢাকার বাইরের ৩৫ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

এতে আরও বলা হয়েছে, বর্তমানে সর্বমোট এক হাজার ৩১ জন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৮৩৬ জন এবং অন্যান্য বিভাগে বর্তমানে সর্বমোট ১৩৫ জন রোগী ভর্তি রয়েছেন।

এ বছর ১ জানুয়ারি থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ১৬ হাজার ২২২ জন। একই সময়ে তাদের মধ্য থেকে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫ হাজার ১৩২ জন রোগী। এ পর্যন্ত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ৫৯ জনের মৃত্যুর হয়েছে।

 


আরও খবর
করোনায় শনাক্ত ও মৃত্যু আরও কমল

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




করোনায় শনাক্ত ও মৃত্যু আরও কমল

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ | ১৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু হয়েছে। এটি চার মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যু। এর চেয়ে কম মৃত্যু হয়েছিল গত ২৭ মে। সেদিন মারা যান ২২ জন। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৭ হাজার ৩৩৭ জনে।

২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ১৪৪ জনের। শনাক্তের হার ৪ দশমিক ৬১ শতাংশ। বুধবার শনাক্তের হার ছিল ৪ দশমিক ৭৯ শতাংশ। ফলে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৪৮ হাজার ৩২০ জনে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এর আগে বুধবার ৩৬, মঙ্গলবার ২৬, সোমবার ২৬, রোববার ৪৩, শনিবার ৩৫, শুক্রবার ৩৮ জনের মৃত্যু হয়।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ৬৫৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৭ হাজার ৭৮৯ জন।

গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৮৬৮ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ২৪ হাজার ৮২০টি নমুনা। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৪ দশমিক ৬১ শতাংশ। এ পর্যন্ত মোট ৯৫ লাখ ৫১ হাজার ৯৭০টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৬ দশমিক ২১ শতাংশ।

২৪ ঘণ্টায় যে ৩৬ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১০ জন এবং নারী ১৪ জন। এ সময়ের মধ্যে ঢাকা বিভাগে ১১ জনের মৃত্যু হয়েছে। চট্টগ্রামে ৬, খুলনায় ৩, সিলেটে ৩, রংপুর ১ জন মারা গেছেন। তবে বরিশাল, রাজশাহী ও ময়মনসিংহে কারও মৃত্যু হয়নি।


আরও খবর
২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু, কমেছে শনাক্ত

বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১




নুসরাতের সন্তানের পিতা মূলত যশ

প্রকাশিত:শুক্রবার ০৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৩ সেপ্টেম্বর ২০২১ | ৯৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টালিউড অভিনেত্রী নুসরাত জাহানের সন্তানের পিতা কে? গত ২৬ আগস্ট কলকাতার একটি হাসপাতালে পুত্রসন্তানের জন্ম দেন তিনি। এরপর প্রেমিক-অভিনেতা যশের সঙ্গে ফিরে আসেন বাড়িতে। কিন্তু প্রশ্নের জবাব মেলেনি আজও।

তবে এবার সংশয়ের অবসান হলো। সন্তানের পিতা হিসেবে যশকে পরোক্ষভাবে স্বীকার করে নিলেন নুসরাত। ইনস্টাগ্রাম স্টোরিতে একটি ভিডিও শেয়ারের মাধ্যমেই বিষয়টি পরিষ্কার করেছেন অভিনেত্রী।

নুসরাতের ভক্তরা তাকে ভালোবেসে ইনস্টাগ্রামে একটি ফ্যানপেজ পরিচালনা করেন। সেটার নাম নুসরাত জাহান ফ্যান ফরএভার। সন্তানের মা হওয়ার পর অভিনেত্রীকে শুভেচ্ছা জানিয়ে ওই পেজ থেকে একটি ভিডিও শেয়ার করা হয়। সেই ভিডিওতে নুসরাত ও যশের বিভিন্ন ছবি ব্যবহার করা হয়েছে। ক্যাপশনে লেখা হয়েছে, ঈশানের জন্য যশরাতকে অনেক শুভেছা। অর্থাৎ নবজাতকের জন্য নুসরাত এবং যশ দুজনকেই শুভেচ্ছা জানানো হয়েছে।

ওই ভিডিওটি নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে শেয়ার করেছেন নুসরাত। এর মাধ্যমে তিনি যেন স্বীকার করেই নিয়েছেন, তার সন্তানের পিতা যশ।

কলকাতার বিভিন্ন গণমাধ্যমের সূত্র মতে, নুসরাত ও যশ একসঙ্গেই বসবাস করেন। বৃহস্পতিবার একটি ছবি শেয়ার করে নুসরাত লেখেন, যাদের পরামর্শ নেবে না, তাদের কাছ থেকে সমালোচনাও শুনো না। হ্যাশট্যাগে লিখেছিলেন, নতুন ভূমিকা নতুন মায়ের জীবনযাত্রা, নতুন মা। তারই নীচে চিত্রগ্রাহক হিসেবে উল্লেখ করেছিলেন সন্তানের বাবার কথা। লিখেছিলেন, ড্যাডি, অর্থাৎ বাবা। এ থেকেও কিছুটা পরিষ্কার হয়ে যায় যে, সন্তানের পিতা মূলত যশ।

নিউজ ট্যাগ: নুসরাত জাহান

আরও খবর
হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

আমার পছন্দের পুরুষকে একটু রাফ হতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




ক্যাসিনো সম্রাটের ক্যাশিয়ার আরমানের হ্যারিয়ার গাড়ি জব্দ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | ৭১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ক্যাসিনোবিরোধী অভিযানে গ্রেপ্তার যুবলীগের বহিষ্কৃত নেতা এনামুল হক আরমানের বিলাসবহুল হ্যারিয়ার ব্রান্ডের গাড়িটি জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার বিকেলে রাজধানীর শান্তিনগর এলাকা থেকে গাড়িটি জব্দ করেন তদন্ত কর্মকর্তা ও দুদকের উপপরিচালক মো. সালাহউদ্দিনের নেতৃত্বে একটি দল।

দুদক সূত্র জানায়, খোরশেদ আলম নামে একজনের কাছ থেকে গাড়িটি (ঢাকা মেট্রো ঘ-১৫৭৮৭২) উদ্ধার করা হয়েছে। আরমান গ্রেপ্তারের পর থেকে তিনিই গাড়িটি ব্যবহার করে আসছিলেন।

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ২০১৯ সালের ১২ নভেম্বর আরমানের বিরুদ্ধে মামলা করে দুদক। মামলার এজাহারে তার বিরুদ্ধে ২ কোটি ৫ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে।

ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিস্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট ওরফে ক্যাসিনো সম্রাটের ক্যাশিয়ার হিসেবে পরিচিত আরমান। সম্রাটের সঙ্গে ব্যক্তিগত যোগাযোগের সুবাদেই ২০১৩ সালে যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণের সহসভাপতির পদ পান আরমান।

২০১৯ সালের ৬ অক্টোবর কুমিল্লা থেকে সম্রাটের সঙ্গে তাকে গ্রেপ্তার করা হয়।


আরও খবর