আজঃ বৃহস্পতিবার ১৩ মে ২০২১
শিরোনাম

শ্রীপুরে করোনাকালে বিপাকে কাঁঠাল বাগান মালিকরা

প্রকাশিত:বুধবার ২৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বুধবার ২৮ এপ্রিল ২০২১ | ১২৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শ্রীপুর ( গাজীপুর) প্রতিনিধি

কাঁঠালের রাজধানী নামে পরিচিত গাজীপুর। গাজীপুরের শ্রীপুরে কাঁঠালের বাম্পার ফলন হয়েছে। গাছে গাছে শোভা পাচ্ছে জাতীয় ফল কাঁঠাল। প্রতিটি বাগানের কাঁঠাল গাছের গোড়া থেকে ডালপালা পর্যন্ত কাঁঠালে ভরে গেছে, তবে কাঁঠাল বাগানের মালিকের মনে হতাশা করোনা মহামারী মধ্যে কাঁঠালের উপযুক্ত দাম পাবে কিনা। শ্রীপুরে রয়েছে অসংখ্য কাঁঠালের বাগান। যেদিকে দুই চোখ যায় শুধু চোখে পড়ে কাঁঠাল বাগান। উপজেলার প্রায় সব ইউনিয়নে বর্তমানে গাছে গাছে শোভা পাচ্ছে হাজার হাজার কাঁঠাল। রাস্তার দুপাশে সারিসারি কাঁঠাল গাছ। গাছে গাছে ঝুলছে কাঁঠাল। এমন দৃশ্য চোখে পড়ে শ্রীপুরের বাড়ির আঙ্গিনাসহ মাঠ ও পথ প্রান্তরে। জাতীয় ফল কাঁঠালের ফলন গাজীপুরে বেশি হয়ে থাকে, তাই গাজীপুরের শ্রীপুর কে কাঁঠালের রাজধানী বলা হয়ে থাকে।

কাঁঠাল সুস্বাদু, মিষ্টি একটি গ্রীষ্মকালীন ফল। কাঁঠাল কাঁচা ও পাকা খাওয়া যায়। শ্রীপুরে অনেক কাঁঠাল বাগান রয়েছে। সারিসারি বাগানে ঝুলছে কাঁঠাল। কাঁঠাল বাগান বেপারিদের দৌঁড়ঝাপ শুরু হয়েছে। মধুমাস জৈষ্ঠ্যর শুরু থেকে কাঁঠাল পাকা শুরু হয়।

উপজেলার মাওনা উত্তরপাড়া এলাকার বাগান মালিক সবুজ জানান, তার একটি বাগানে ৪০টি কাঁঠাল গাছ রয়েছে। প্রতি বছরের ন্যায় এ বছরও প্রত্যেকটি গাছে প্রচুর কাঁঠাল ধরেছে। বর্তমানে বাগানের দাম হচ্ছে ৫০ থেকে ৬০হাজার টাকা।

টেপিরবাড়ী ( ছাতির বাজার ) গ্রামের কাঁঠাল বাগান মালিক তাইজুদ্দিন বলেন, তার কাঁঠালের দুটি বাগান রয়েছে। প্রতি বছর তিনি প্রায় ৩ লাখ টাকার কাঁঠাল বাগান বিক্রি করেন। ফলন ভালো হওয়ায় এবার গত বছরের চেয়ে এবার বেশি দাম পাওয়ার আশা করছেন, কিন্তু করোনার কারণে মাথায় দুশ্চিন্তাও হচ্ছে।

উপজেলার গাজীপুর ইউনিয়নের আরেক বাগান মালিক খলিলুর রহমান জানান, গত বছরের তুলনায় এ বছর বাগানে অনেক বেশি কাঁঠাল ধরেছে। তিনি প্রতি বছর প্রায় লাখ খানেক টাকার কাঁঠাল বাগান বিক্রি করেন। এ বছরও ফলন বেশ ভালো হয়েছে। কিন্তু করোনাকালে কাঁঠাল নিয়ে বিপাকে তিনি।

শ্রীপুর উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের কৃষি কর্মকর্তা এএসএম ময়ূীদুল হাসান বলেন, শ্রীপুরে ২ হাজার ৫শ হেক্টর জমিতে কাঁঠাল আবাদ করা হয়েছে। গত বছরের তুলনায় এ বছর কাঁঠালের ফলন বেশ ভালো হয়েছে।

নিউজ ট্যাগ: গাজীপুর কাঁঠাল

আরও খবর



চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যকর্মীদের আইডি কার্ড ব্যবহারের নির্দেশ

প্রকাশিত:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | হালনাগাদ:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | ১২৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
বে সরকারের পক্ষ থেকে বলা হয়, চিকিৎসকরা বিধি-নিষেধের বাইরে থাকবে। এর পরও অযথা হয়রানির শিকার হন চিকিৎসকরা। এনিয়ে সম্প্রতি একটি পোস্ট ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে

করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলমান লকডাউনের মধ্যে জরুরি স্বাস্থ্যসেবায় নিয়োজিত চিকিৎসক, নার্সসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীদের আবশ্যিকভাবে আইডি কার্ড ব্যবহারের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

আজ সোমবার (১৯ এপ্রিল) সকালে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

গত বুধবার (১৪ এপ্রিল) থেকে লকডাউন কার্যকর করতে সরকারের নির্দেশনা বাস্তবায়নে কঠোর পদক্ষেপ নেওয়া হয়। এ জন্য 'মুভমেন্ট পাস' ছাড়া কাউকে বাড়ির বাইরে আসতে দেওয়া হবে না বলে জানায় পুলিশ। তবে সরকারের পক্ষ থেকে বলা হয়, চিকিৎসকরা বিধি-নিষেধের বাইরে থাকবে। এর পরও অযথা হয়রানির শিকার হন চিকিৎসকরা। এনিয়ে সম্প্রতি একটি পোস্ট ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

চিকিৎসক পরিচয় দেওয়ার পরও পুলিশের চেকপোস্টে হয়রানির শিকার কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালের একজন চিকিৎসা কর্মকর্তা। নিজের 'বিব্রতকর' অভিজ্ঞতাটি ফেসবুকে শেয়ার করেন তিনি। একই অভিযোগ করেন আরেকজন চিকিৎসক। যিনি রাজধানীর পান্থপথের একটি হাসপাতালে মুন্সীগঞ্জ থেকে যাওয়ার পথে জরিমানার শিকার হন বলেও ফেসবুকে দেওয়া স্ট্যাটাসে উল্লেখ করেন। এরই পরিপ্রেক্ষিতে চিকিৎসক, নার্সসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীদের আইডি কার্ড ব্যবহারের নির্দেশনা এলো স্বাস্থ্য অধিদপ্তর থেকে।


আরও খবর



করোনায় একদিনে রেকর্ড ১০১ জনের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ১৬ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৬ এপ্রিল ২০২১ | ১০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১০১ জন। একদিনে এই প্রথম একশ' জনের বেশি রোগী মারা গেলেন। এ নিয়ে এখন পর্যন্ত মারা গেলেন ১০ হাজার ১৮২ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন চার হাজার ৪১৭ জন, এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন সাত লাখ ১১ হাজার ৭৭৯ জন।

এর আগে ১৪ এপ্রিল মারা যান ৯৬ জন, গতকাল ১৫ এপ্রিল মারা যান ৯৪ জন, এর মধ্য দিয়ে করোনায় মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ায়।

দেশে করোনা সংক্রমণের আজ ৪০৫তম দিনে একশ' জনের বেশি রোগী মারা গেলেন। গত বছরের ৮ মার্চ তিন জন রোগী শনাক্ত হয় এবং ১৮ মার্চ প্রথম করোনা আক্রান্ত রোগীর মৃত্যুর খবর জানানো হয়।

শুক্রবার (১৬ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন পাঁচ হাজার ৬৯৪ জন। করোনা থেকে মোট সুস্থ হলেন ছয় লাখ দুই হাজার ৯০৮ জন।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৩ দশমিক ৩৬ শতাংশ এবং এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৮৬ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৭০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৪৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৮ হাজার ৭০৭টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ১৮ হাজার ৯০৬টি। দেশে এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৫১ লাখ ৩৪ হাজার ৪৭৮টি। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৩৮ লাখ ২৪ হাজার ২৩৯টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ১৩ লাখ ১০ হাজার ২৩৯টি।


আরও খবর



নাজিরপুরে চেয়ারম্যান পুত্র উত্তম মৈত্রের অত্যাচার থেকে বাঁচতে চান বাবা

প্রকাশিত:শনিবার ০৮ মে ২০২১ | হালনাগাদ:শনিবার ০৮ মে ২০২১ | ১৪২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
মাননীয় প্রধানমন্ত্রী মা হাসিনা, তোমার কাছে আমার একটা অনুরোধ। নৌকা নিয়ে নির্বাচিত পিরোজপুরের শ্রীরামকাঠী ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান উত্তম কুমার মৈত্র ইউনিয়ন চষে খাচ্ছে

নাজিরপুরের শ্রীরামকাঠী ইউপি চেয়ারম্যান উত্তম কুমার মৈত্রের অত্যাচার থেকে রক্ষা পেতে প্রধানমন্ত্রীর কাছে বিচার চাইলেন তার বাবা প্রফুল্ল রঞ্জন মৈত্র। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভে এসে তিনি এ বিচার চাইলেন। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ভাইরাল হয়েছে।

জানা গেছে, ফেসবুক লাইভে তিনি প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী মা হাসিনা, তোমার কাছে আমার একটা অনুরোধ। নৌকা নিয়ে নির্বাচিত পিরোজপুরের শ্রীরামকাঠী ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান উত্তম কুমার মৈত্র ইউনিয়ন চষে খাচ্ছে। মা তোমার কাছে আমার অনুরোধ, আমি হলাম তার পিতা। বর্তমানে তার মা মারা গেছে। তিনি মারা গেলে উত্তম ঘরের আলমারি ভেঙে সাত লাখ টাকা নিয়ে গেছে। আমার স্ত্রী মীরা রানী হালদার সরকারি চাকরি করতেন, তার ব্যাংক কাগজপত্রসহ দলিলপত্র নিয়ে গেছে। উত্তম আমকে মেরেছে। আমি বর্তমানে অসহায়ভাবে জীবনযাপন করতেছি। আমি এর বিচার চাই।

এ ব্যাপারে চেয়ারম্যান উত্তম কুমার মৈত্র বলেন, আমার ভাবমূর্তি ক্ষুণ্ন করতে বোনেরা বাবাকে কুপরামর্শ দিয়ে আমার বিরুদ্ধে ক্ষিপ্ত করে তোলেন। পরে তাকে দিয়ে এমন মিথ্যা কথা বলিয়ে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছেড়েছেন।


আরও খবর



জামিনে মুক্তি পাচ্ছেন ইরফান সেলিম

প্রকাশিত:বুধবার ২৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বুধবার ২৮ এপ্রিল ২০২১ | ৯১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সুপ্রিম কোর্টের আপিল বিভাগ থেকে জামিন মুক্তি পেতে যাচ্ছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩০ নম্বর ওয়ার্ডের সাময়িক বরখাস্ত হওয়া কমিশনার ইরফান সেলিম।

বুধবার (২৮ এপ্রিল) ইরফান সেলিমের আইনজীবী শ্রী প্রাণ নাথ জানান, নৌবাহিনী কর্মকর্তাকে মারধরের ঘটনায় ধানমন্ডি থানার মামলায় গত ২৫ এপ্রিল আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ তার জামিন বহাল রাখেন।

সর্বোচ্চ আদালতের সেই আদেশ বুধবার বিচারিক আদালতে আসে। আমরা আসামিপক্ষে এদিন সকালেই জামিননামা জমা দিয়েছি। আশা করছি, আজ বিকেলেই কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে জামিননামা পৌঁছালে তিনি মুক্তি পাবেন।

ইরফান সেলিমের বিরুদ্ধে করা মোট ৫টি মামলার মধ্য চকবাজার থানায় করা একটি মাদক ও একটি অস্ত্র মামলায় তদন্ত কর্মকর্তা চকবাজার থানার পরিদর্শক (তদন্ত) তাকে অব্যাহতি দিয়ে সুপারিশ করে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন।

বাসায় মাদক রাখার দায়ে একটি মামলায় এক বছর ও অবৈধ ওয়াকিটকি রাখার দায়ে ছয় মাসের কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। তবে এ দুই মামলায় তিনি নির্বাহী আদালতে আপিল করে জামিনে আছেন। বাকি নৌবাহিনীর অফিসারকে মারধর ও হত্যার হুমকির অভিযোগের মামলায় সর্বোচ্চ আদালতে তার জামিনের আদেশ বহাল রাখায় এখন তিনি মুক্তি পাচ্ছেন।


আরও খবর



নবাবগঞ্জে একসঙ্গে ৯ বাস ও মার্কেটে আগুন

প্রকাশিত:বুধবার ২৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বুধবার ২৮ এপ্রিল ২০২১ | ১৭৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকার নবাবগঞ্জে বান্দুরা বাজার বাসস্ট্যান্ড এলাকায় একসঙ্গে ৯টি বাসে আগুন লাগার ঘটনা ঘটেছে। বুধবার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ১০টারি দিকে এ আগুন লাগে। আগুন নেভাতে কাজ করছে ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট। তবে কিভাবে আগুন লেগেছে সে বিষয়ে এখনো জানা যায়নি।

জানা গেছে, বাসগুলো এন মল্লিক পরিবহনের। বাসের আগুন থেকে পার্শবর্তী মার্কেটেও আগুন ছড়িয়ে পড়ে। পাশে থাকা ১৫টি দোকান পুড়ে গেছে। পাশের ইছামতি নদী থেকে পানি এনে আগুন নেভানোর কাজ করছে ফায়ার সার্ভিস।

স্থানীয় সূত্রে জানা যায়, বাস স্ট্যান্ডের পাশে থাকা একটি তেলের দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। স্ট্যান্ডে শ্যামলী পরিবহনের বেশ কয়েকটি বাস রাখা ছিল।

ফায়ার সার্ভিস সদরদপ্তরের ডিউটি অফিসার লিমা খানম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি আরও বলেন, তবে কি কারণে আগুন লেগেছে সে বিষয়ে নিশ্চিত করতে পারেনি ফায়ার সার্ভিস। সকাল সাড়ে ১০টার দিকে বাসে আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় ফায়ারের ইউনিটগুলো। তবে দেড় ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে।


আরও খবর