আজঃ বৃহস্পতিবার ১৩ মে ২০২১
শিরোনাম

সরকারি চাকরিতে বয়সে ছাড় দেবার পদক্ষেপ নিবে সরকার

প্রকাশিত:মঙ্গলবার ০৪ মে ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ মে ২০২১ | ৯৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লকডাউনে চাকরির পরীক্ষা নিতে না পারায় গতবছরের মতো এবছরও চাকরিপ্রার্থীদের বয়সে ছাড় দিতে যাচ্ছে সরকার।

জনপ্রশাসন মন্ত্রণালয় শিগগিরই বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগগুলোকে বয়সে ছাড় দিয়ে বিজ্ঞপ্তি দিতে নির্দেশনা দেবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

করোনা ভাইরাসের সংক্রমণের কারণে গত ৫ এপ্রিল থেকে বিধিনিষেধ ঘোষণা করে সরকার। এরপর বিধিনিষেধ বাড়ানো হয় আগামী ১৬ মে পর্যন্ত। সংক্রমণ পরিস্থিতিতে চাকরির পরীক্ষা নেওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। 

জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, করোনায় বিধিনিষেধের কারণে চাকরিপ্রার্থীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাদের ক্ষতি পুষিয়ে দিতে চেষ্টা করবো। বয়সটা যাতে ছাড় দেওয়া হয় সেই পদক্ষেপ আমরা নেবো।

তিনি বলেন, যে সময়টা তাদের লস হয়েছে, যখন যে সময় বিজ্ঞপ্তি হওয়ার কথা ছিল, আগের সময় ধরেই পরবর্তীকালে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। 

প্রতিমন্ত্রী বলেন, আমরা মন্ত্রণালয় ও বিভাগগুলোকে বয়সে ছাড় দিয়ে সেই সময়টা পুষিয়ে দেওয়ার নির্দেশনা দেব। পরিস্থিতি স্বাভবিক হলে আমরা এ বিষয়ে নির্দেশনা দেবো।

নিউজ ট্যাগ: সরকারি চাকরি

আরও খবর



বকেয়াসহ বেতন ও বোনাস পরিশোধ করতে হবে ১০ মে’র মধ্যে

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ এপ্রিল ২০২১ | ১৬৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বকেয়াসহ বেতন ও বোনাস পরিশোধ করতে হবে আগামী ১০ মের মধ্যে। এ সময়ের মধ্যে পোশাকসহ সব খাতের শ্রমিকদের বেতনভাতা পরিশোধের জন্য আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। আসন্ন ঈদুল ফিতরকে কেন্দ্র করে এই নির্দেশ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বিকালে শ্রম ভবনের সম্মেলন কক্ষে ত্রিপক্ষীয় পরামর্শক কমিটির সভা এবং আরএমজি-টিসিসি কমিটির অষ্টম সভায় সভাপতির বক্তব্যে মালিকদের প্রতি তিনি এ আহ্বান জানান।


আরও খবর



কঠোর লকডাউনে জনশূন‌্য রাজধানী

প্রকাশিত:বুধবার ১৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বুধবার ১৪ এপ্রিল ২০২১ | ১২২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নতুন করে সরকারঘোষিত আটদিনের বিধি-নিষেধের প্রথমদিনে রাজধানীর সর্বত্র কঠোরভাবেই লকডাউন পালিত হচ্ছে। এই বিধি-নিষেধ সর্বাত্মকভাবে পালনে বাধ্য করতে রাজধানীর পাড়া-মহল্লা থেকে শুরু করে রাজপথের প্রধান সড়ক ও মোড়ে মোড়ে টহল দিচ্ছেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

গেল সপ্তাহের লকডাউনের সঙ্গে আজ বুধবারের (১৪ এপ্রিল) লকডাউনের কোনো মিলই নেই। গত নয়দিন লকডাউনে রাস্তায় হাজার হাজার মানুষ দেখা গেলেও আজ মানুষ নেই বললেই চলে। প্রয়োজন ছাড়া বাইরে বের হলেই পুলিশসহ বিভিন্ন বাহিনীর সদস্যদের জেরার মুখে পড়তে হচ্ছে নগরবাসীকে।

রাস্তায় পুলিশের টহল গাড়ি, পণ্যবাহী ট্রাক, রোগীবাহী অ্যাম্বুলেন্স, প্রাইভেটকার, রিকশা, মোটরসাইকেলসহ জরুরি প্রয়োজনে ব্যবহৃত সীমিত সংখ্যক যানবাহন ছাড়া তেমন যানবাহন চোখে পড়েনি। প্রায় প্রতিটি যানবাহনকে থামিয়ে থামিয়ে কী প্রয়োজনে কোথায় যাচ্ছেন তা জানতে চাইছেন পুলিশ সদস্যরা। অপ্রয়োজনে বাইরে বের হয়েছেন নিশ্চিত হলে মামলা দিয়ে বাড়ি পাঠানো হচ্ছে।

সরকারের একাধিক মন্ত্রী ও দায়িত্বশীল শীর্ষ কর্মকর্তারা এবার আগে থেকেই সর্বাত্মক লকডাউনের ঘোষণা দেয়ার ফলে ২৪ ঘণ্টার ব্যবধানে নগরের বাসিন্দারা যেন হাওয়ার মতো উবে গেছেন!

আজ সরেজমিনে রাজধানীর ধানমন্ডি, লালবাগ, তেজগাঁও, রমনা, কলাবাগানসহ বিভিন্ন থানা এলাকা ঘুরে অধিকাংশ রাস্তাঘাটে পুলিশের টহল ভ্যান ও সাইরেন বাজিয়ে অ্যাম্বুলেন্স চলাচল করতে দেখা গেছে। গতকালের (১৩ এপ্রিল) তুলনায় রাস্তাঘাটে মানুষের উপস্থিতি নেই বললেই চলে। তাছাড়া রমজানের প্রথম দিন হওয়ার কারণে এমনিতেই মানুষ ঘরের বাইরে বের হননি।

রাজধানীর বেশ কিছু গুরুত্বপূর্ণ সড়কে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের ব্যারিকেড দিয়ে টহল বসিয়ে যানবাহন ও যাত্রীদের জেরা করতে দেখা গেছে। তবে যারা ঘরের বাইরে বের হয়েছেন তাদের বেশিরভাগই জরুরি প্রয়োজনে বের হয়েছেন বলে প্রমাণ দেখিয়ে যেতে পারছেন।

রাজধানীর নিউমার্কেট এলাকায় কর্তব্যরত একজন পুলিশ কর্মকর্তা এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে বলেন, তারা সাহরির পর থেকেই রাস্তায় টহলে নেমেছেন। ঊর্ধ্বতন কর্মকর্তাদের কড়া নির্দেশ করোনার সংক্রমণরোধে জরুরি প্রয়োজন ছাড়া কাউকে রাস্তায় থাকতে দেয়া যাবে না। শুধু তাই নয়, পুলিশের বিশেষ পাস ছাড়া চলাচলে বাধা দিতে বলা হয়েছে। তবে মানবিক বিবেচনায় কিছু মানুষ যারা তথ্য-প্রযুক্তি সম্পর্কে জানেন না কিন্তু জরুরি প্রয়োজনে বের হয়েছেন তাদেরকে চলাচল করতে দেয়া হচ্ছে।

লকডাউন চলাকালে ফলমূল ও কাঁচামাল পরিবহনের অনুমতি থাকলেও বেশ কিছু রাস্তায় পুলিশকে ভ্যান ও ঠেলাগাড়ি ফিরিয়ে দিতে দেখা গেছে। ভুক্তভোগীরা জানিয়েছেন, পুলিশের বাধার কারণে তাদের অনেকটা পথ ঘুরে গন্তব্যে যেতে হচ্ছে।

নীলক্ষেত মোড়ে সরকারি এক কর্মকর্তা অসুস্থ ছেলেকে পান্থপথে শমরিতা হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য রিকশার খোঁজ করছিলেন। কিন্তু দু-চারটা রিকশা থাকলেও সায়েন্স ল্যাবরেটরি মোড় ও কলাবাগানে তারা যেতে চাইছিলেন না। একজন রিকশাচালক রাজি হলেও ভাড়া চাইলেন ১০০ টাকা। এ সময় সরকারি ওই কর্মকর্তা বলেন, ৪০ টাকার ভাড়া দ্বিগুণেরও বেশি হাঁকছো কেন?

নিউজ ট্যাগ: লকডাউন

আরও খবর



নবনির্বাচিত মমতা সরকারের মন্ত্রিসভা

প্রকাশিত:সোমবার ১০ মে ২০২১ | হালনাগাদ:সোমবার ১০ মে ২০২১ | ৭৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

 টানা তৃতীয়বারের মতো মন্ত্রিসভা গঠন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভারতের পশ্চিমবঙ্গে আজ সোমবার নবনির্বাচিত মমতা সরকারের মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠান হয়েছে। শপথ নিয়েছেন ৪৩ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী।

এদিন মমতা সরকারের মন্ত্রিসভায় শিল্প, বাণিজ্য তথ্য-প্রযুক্তি ও পরিষদীয় মন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। বিদ্যুৎ, ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রী হয়েছেন অরুপ বিশ্বাস। আইনমন্ত্রী হয়েছেন মলয় ঘটক। সুন্দরবন বিষয়ক মন্ত্রী হয়েছেন বঙ্কিম চন্দ্র হাজরা। সেচমন্ত্রী হয়েছেন সৌমেন মহাপাত্র। খাদ্য ও গণবন্টন মন্ত্রী হয়েছেন রথীন ঘোষ। কারামন্ত্রী হয়েছেন উজ্জ্বল বিশ্বাস। বনমন্ত্রী হয়েছেন জ্যোতিপ্রিয় মল্লিক। জনস্বাস্থ্য কারিগরী মন্ত্রী হয়েছেন পুলক রায়। অর্থ ও পরিকল্পনা মন্ত্রী হয়েছেন অমিত মিত্র। শিক্ষামন্ত্রী হয়েছেন ব্রাত্য বসু। পঞ্চায়েত, গ্রামোন্নয়ন ও সংখ্যাতত্ত্ব মন্ত্রী হয়েছেন সুব্রত মুখোপাধ্যায়।

পরিবহণ ও আবাসন মন্ত্রী হয়েছেন ফিরহাদ হাকিম। ক্রেতা সুরক্ষা মন্ত্রী হয়েছেন সাধন পান্ডে। ক্ষুদ্র শিল্প ও বস্ত্র মন্ত্রী হয়েছেন চন্দ্রনাথ সিনহা। নারী ও শিশুকল্যাণ মন্ত্রী হয়েছেন শশী পাঁজা। বিপর্যয় মোকাবিলা মন্ত্রী হয়েছেন জাভেদ খান। সমবায় মন্ত্রী হয়েছেন অরুপ রায়। সংখ্যালঘু বিষয়ক ও মাদ্রাসা মন্ত্রী হয়েছেন গোলাম রব্বানি। কৃষিমন্ত্রী হয়েছেন শোভনদেব চট্টোপাধ্যায়। কৃষি বিপণন মন্ত্রী হয়েছেন বিপ্লব মিত্র। প্রাণিসম্পদ উন্নয়ন মন্ত্রী হয়েছেন স্বপন দেবনাথ। জলসম্পদ মন্ত্রী হয়েছেন মানস ভুইয়া। গ্রন্থাগার মন্ত্রী হয়েছেন সিদ্দিকুল্লা চৌধুরী।

এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে হাতে রেখেছেন স্বরাষ্ট্র, তথ্য ও সংস্কৃতি, ভূমি ও ভূমি সংস্কার এবং স্বাস্থ্য মন্ত্রণালয়। এ ছাড়াও মমতা হাতে রেখেছেন উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদ, উদ্বাস্তু পুনর্বাসন ও পার্বত্য বিষয়ক দপ্তর।

অন্যদিকে, মমতার মন্ত্রিসভায় স্বাধীন প্রতিমন্ত্রী হিসেবে ভূমি ও ভূমি সংস্কার মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন চন্দিমা ভট্টাচার্য। সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন ইন্দিনীল সেন। শ্রম মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন বেচারাম মান্না। খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন সুব্রত সাহা। মৎস দপ্তর পেয়েছেন অখিল গিরি। বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর পেয়েছেন রত্না দে নাগ। কারিগরি শিক্ষা দপ্তর পেয়েছেন হুমায়ুন কবীর।


আরও খবর



সিরাজগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

প্রকাশিত:সোমবার ০৩ মে ২০২১ | হালনাগাদ:সোমবার ০৩ মে ২০২১ | ৮২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও একজন। উপজেলার মহিষলুটি বাজার এলাকায় হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কে এবং ৯ নম্বর ব্রিজ এলাকায় আজ রবিবার সকালে এই দুর্ঘটনা দুটি ঘটে।

নিহত তিনজনের মধ্যে একজনের পরিচয় পাওয়া গেছে। তিনি হলেন, উল্লাপাড়া উপজেলার পাগলা মধ্যপাড়া গ্রামের সলিম উদ্দিনের ছেলে শাহীন (৪৫)।

হাটিকুমরুল হাইওয়ে থানার উপপরিদর্শক (এসআই) আব্দুল্লাহ হেল বাকি জানান, আজ সকালে মহিষলুটি বাজারে একটি ট্রাক দাঁড়িয়ে ছিল। এ সময় পেছন থেকে অপর একটি ট্রাক ধাক্কা দেয়। এতে শাহীন নামের এক ব্যক্তি নিহত হন।

অপরদিকে, ৯ নম্বর ব্রিজ এলাকায় একই মহাসড়কে ট্রাক ও কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই অজ্ঞাত এক ব্যক্তি নিহত হন। এ সময় আহত হন আরও দুজন। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে হতাহতদের উদ্ধার করেন। পরে গুরুতর আহত অবস্থায় ঢাকায় নেওয়ার পথে আরও একজনের মৃত্যু হয়।


আরও খবর



প্রধানমন্ত্রীর দেওয়া ঘর বিতরণে ঘুষ গ্রহণ: মিঠু চেয়ারম্যান বরখাস্ত

প্রকাশিত:বুধবার ২৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বুধবার ২৮ এপ্রিল ২০২১ | ১১৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মো. আবু জাফর স্বাক্ষরিত ওই চিঠিতে জানা গেছে, মুজিববর্ষ উপলক্ষে সরকার কর্তৃক অসহায়দের জন্য দেওয়া বিনামূল্যে বিতরণকৃত ঘর দেওয়ার বিনিময়ে ঘুষ নেওয়া, সরকারি টিউবওয়েল দেওয়ার বিনিময়ে ঘুষ নেওয়া

পিরোজপুরের নাজিরপুর উপজেলার ২ নম্বর মালিখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুমন মণ্ডল মিঠুকে অনিয়মের অভিযোগে সাময়িক বরখাস্ত করা হয়েছে। মঙ্গলবার (২৭ এপ্রিল) সন্ধ্যায় ওই বরখাস্তের চিঠি নাজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে পৌঁছেছে।

নাজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ওবায়দুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মো. আবু জাফর স্বাক্ষরিত ওই চিঠিতে জানা গেছে, মুজিববর্ষ উপলক্ষে সরকার কর্তৃক অসহায়দের জন্য দেওয়া বিনামূল্যে বিতরণকৃত ঘর দেওয়ার বিনিময়ে ঘুষ নেওয়া, সরকারি টিউবওয়েল দেওয়ার বিনিময়ে ঘুষ নেওয়া, ভিজিডির (ভালনারবেল গ্রুপ ডেভেলপমেন্ট) উপকারভোগী বাছাইয়ের ক্ষেত্রে অনিয়মের অভিযোগ স্থানীয় তদন্তে সত্য প্রমাণিত হওয়ায় তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

জানা গেছে, সম্প্রতি ইউপি চেয়ারম্যান সুমন মণ্ডল মিঠু বিরুদ্ধে প্রধানমন্ত্রী কর্তৃক বিনামূল্যে ঘর দেওয়ার বিনিময়ে উৎকোচ নেওয়া, গভীর নলকূপ দেওয়ার বিনিময়ে, ভিজিডিসহ বিভিন্ন সরকারি অনুদান দিতে উৎকোচ নেওয়ার অভিযোগে স্থানীয়রা বিভিন্ন দপ্তরে অভিযোগ দেন।


আরও খবর