আজঃ বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

শ্রমিকদের ফেরাতে লঞ্চ চলাচলের সময় বাড়ছে: বিআইডব্লিউটিএ

প্রকাশিত:রবিবার ০১ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ০১ আগস্ট ২০২১ | ৫১৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
লঞ্চ চলাচল অব্যাহত থাকবে, এমন একটি নির্দেশনা আমরা পেয়েছি। অনেক যাত্রী, সরকার যে উদ্দেশ্যে লঞ্চ চলাচল খুলে দিয়েছে সেটা ১২টার মধ্যে পূরণ হবে না

পোশাক কারখানাসহ রপ্তানিমুখী শিল্প-কারখানায় কাজে যোগ দিতে শ্রমিকদের পরিবহনের জন্য লঞ্চ চলাচলের সময় আগামীকাল সকাল ৬টা পর্ন্ত বাড়ানো হয়েছে। তবে তারপরও লঞ্চ চলাচল অব্যাহত থাকবে কিনা সে বিষয়ে এখনও স্পষ্ট করে কিছু বলা হয়নি।

বিআইডব্লিউটিএর কর্মকর্তা মোবারক হোসেন মজুমদার বিষয়টি নিশ্চিত করে বলেন, যাত্রীদের চাপের কারণে লঞ্চ চলাচলের সময় বাড়িয়ে আগামীকাল সকাল ৬টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

গতকাল রবিবার (১ আগস্ট) দুপুর ১২টা পর্যন্ত লঞ্চ চলাচলের অনুমতি দিয়েছিল সরকার।

এ বিষয়ে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) পরিচালক (নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা) মুহাম্মদ রফিকুল ইসলাম বলেন, লঞ্চ চলাচল অব্যাহত থাকবে, এমন একটি নির্দেশনা আমরা পেয়েছি। অনেক যাত্রী, সরকার যে উদ্দেশ্যে লঞ্চ চলাচল খুলে দিয়েছে সেটা ১২টার মধ্যে পূরণ হবে না। সেজন্য সময় বাড়ানো হয়েছে।

কঠোর বিধিনিষেধের মধ্যে আজ রবিবার (১ আগস্ট) থেকে রপ্তানিমুখী শিল্প-কারখানা খুলে দিয়েছে সরকার। এই ঘোষণার পর গতকাল শনিবার ঢাকামুখী মানুষের ঢল নামে। গণপরিবহন বন্ধ থাকায় ঈদে বাড়ি গিয়ে কঠোর বিধিনিষেধে আটকে পড়া শ্রমিকরা কাজে যোগ দিতে ঝুঁকি নিয়ে কর্মস্থলে ফিরতে যে যেভাবে পারেন রওনা দেন।

উল্লেখ্য, বিধিনিষেধে সব ধরনের গণপরিবহন, সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাখলেও এখন রপ্তানিমুখী শিল্প-কারখানাকেও বিধিনিষেধের আওতার বাইরে রাখা হয়েছে।

নিউজ ট্যাগ: বিআইডব্লিউটিএ

আরও খবর
পায়রা সেতুর নাম পরিবর্তনের দাবিতে মানববন্ধন

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

বিস্কুটের কার্টন থেকে নবজাতক উদ্ধার

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




জিয়া কোথায় যুদ্ধ করেছেন প্রশ্ন প্রধানমন্ত্রীর

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | ২৫৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
জিয়াউর রহমান সোয়াত জাহাজ থেকে অস্ত্রখালাস করতে গিয়েছিল। জনগণ তাকে ঘেরাও করে আটকও করে। তাকে ধরে এনে স্বাধীনতার ঘোষণাপাঠ করানো হয়। প্রথমদিকে অনেক আপত্তি ছিল তার

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ নিয়ে এবার প্রশ্ন তুলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  তিনি বলেছেন, জিয়াউর রহমান কোথায়, কোন গ্রাউন্ডে যুদ্ধ করেছেন তার কিন্তু কোনো ইতিহাস নাই। অস্ত্রহাতে নিয়ে যুদ্ধ করে নাই। দায়িত্ব দেওয়া হয়েছিল বলে নেতৃত্বে ছিল। কিন্তু যুদ্ধ লাগলেই দূরে থাকতো। 

বৃহস্পতিবার সকালে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে শেখ হাসিনা এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, জিয়াউর রহমান সোয়াত জাহাজ থেকে অস্ত্রখালাস করতে গিয়েছিল। জনগণ তাকে ঘেরাও করে আটকও করে। তাকে ধরে এনে স্বাধীনতার ঘোষণাপাঠ করানো হয়। প্রথমদিকে অনেক আপত্তি ছিল তার। জনগণের চাপে পাঠ করেছিল।

প্রধানমন্ত্রী বলেন, সেই জিয়াউর রহমানকেই পেয়েছিল খন্দকার মোশতাকরা মূলশক্তি হিসেবে। মোশতাক-জিয়া মিলেই ওই চক্রান্তটা (১৫ আগস্ট হত্যাকাণ্ড) করেছে।

প্রধানমন্ত্রী বলেন, বিএনপি জানে না সেখানে (চন্দ্রিমা উদ্যানে) জিয়া নাই, জিয়ার লাশ নাই? তাহলে এতো নাটক করে কেন? খালেদা জিয়া বা তারেক জিয়া কি কখনো তার লাশ দেখেছে? ওখানে একটা বাক্স নিয়ে এসেছিল। সেখানে গিয়ে মারামারি ধস্তাধস্তি কেন? মারামারি ধস্তাধস্তির অভ্যাস তাদের এখনো যায়নি।

শেখ হাসিনা বলেন, আমার মৃত্যুভয় নেই। কোনো আকাঙ্ক্ষাও নেই। ষড়যন্ত্রকারীদের উদ্দেশ্য ছিল- বাংলাদেশ ব্যর্থ হোক, স্বাধীনতার চেতনা মুছে যাক; সেটাই করতে দেবো না। জাতির পিতার নাম তারা এখন আর মুছতে পারবে না। যে ইতিহাস তারা মুছতে চেয়েছিল, তারা আর পারবে না। আমার দেখা নয়াচীন বেরিয়েছে। জাতির পিতার বিরুদ্ধে গোয়েন্দা রিপোর্টও সাত খণ্ডে বেরিয়েছে, বাকিটাও বের হবে।

তিনি বলেন, বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্র করা এবং স্বাধীনতাটাই ভুল, সেটা দেখানোর জন্য সবই করেছে তারা। এক্ষেত্রে খালেদা-জিয়া কেউই কম করেননি। জিয়াউর রহমানই করেছে সবচেয়ে বেশি। শিক্ষার্থীদের হাতে অস্ত্র তুলে দেওয়া, ভোট চুরিসহ সবই করেছে।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এস এম মান্নান কচির সঞ্চালনায় স্মরণসভায় বক্তব্য রাখেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির, দক্ষিণ আওয়ামী লীগের সহ-সভাপতি নুরুল আমিন রুহুল, উত্তর আওয়ামী লীগের সহ-সভাপতি কাদের খান, দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক কাজী মোর্শেদ কামাল, উত্তর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মতিউর রহমান মতি, দক্ষিণের সাংগঠনিক সম্পাদক আখতার হোসেন, উত্তরের সাংগঠনিক সম্পাদক আজিজুল হক রানা।

গণভবনপ্রান্তে স্মরণসভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ।


আরও খবর



হাইকোর্টে জামিন পেলেন মডেল মৌ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ | ১৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর মোহাম্মদপুর থানায় দায়ের করা মাদক মামলায় মডেল মরিয়ম আক্তার মৌকে এক বছরের অন্তবর্তীকালীন জামিন দিয়েছেন হাইকোর্ট।

আজ বুধবার (২২ সেপ্টেম্বর) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

জামিন আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ন।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সংশ্লিষ্ট কোর্টের সহকারী অ্যাটর্নি অ্যাটর্নি জেনারেল মিজানুর রহমান তার জামিন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

নিউজ ট্যাগ: মডেল মৌ

আরও খবর
আমার পছন্দের পুরুষকে একটু রাফ হতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




দানি কারভাহালের গোলে জয় পেল রিয়াল মাদ্রিদ

প্রকাশিত:রবিবার ২৯ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ২৯ আগস্ট ২০২১ | ৬৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লা লিগায় নতুন মৌসুমে দারুণ শুরু করলেও দ্বিতীয় ম্যাচে হোঁচট খেয়ে বসে রিয়াল মাদ্রিদ। গতকাল শনিবার তৃতীয় ম্যাচেও বিপদের মুখে পড়ে যায় স্প্যানিশ জায়ান্টরা। তবে শেষ পর্যন্ত কোনো অঘটন হয়নি। শেষ মুহূর্তে দানি কারভাহালের গোলে প্রতিপক্ষের মাঠে কষ্ট করে জিতল কার্লো আনচেলত্তির দল।

লা লিগায় গতকাল রাতে রিয়াল বেটিচকে ১-০ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। নিজেদের শুরুর ম্যাচে আলাভেসকে ৪-১ গোলে হারানোর পর গত ম্যাচে লেভান্তের সঙ্গে ৩-৩ গোলে ড্র করে বসে রিয়াল।

গতকাল কিছুটা সময় বল দখলে পিছিয়ে থাকলেও আক্রমণে এগিয়ে ছিল রিয়াল মাদ্রিদ। তবে ১৩টি শট নিয়ে মাত্র তিনটি অনটার্গেটে ফেলতে পেরেছে রিয়াল। আক্রমণে ধার ছিল বেটিচেরও। ১১টি শট নিয়ে ছয়টিই অনটার্গেটে ফেলতে পারে বেটিচ।

আক্রমণ-প্রতিআক্রমণে জমে ওঠা ম্যাচে ব্যবধান গড়েন দানি কারভাহাল। ৬০তম মিনিটে বাইলাইন থেকে ভিনিসিউসের কাটব্যাক পেয়ে ডান দিকে ক্রস বাড়ান বেনজেমা। এরপর দুর্দান্ত সাইড ভলিতে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন কারভাহাল।

শেষ দিকে কয়েকটি সুযোগ তৈরি করলেও আর সফল হয়নি রিয়াল মাদ্রিদ। রক্ষণ ধরে রেখে শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়ে স্প্যানিশ চ্যাম্পিয়নরা।

চলতি তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে সাত পয়েন্ট নিয়ে এক নম্বরে আছে রিয়াল মাদ্রিদ। সমান পয়েন্ট নিয়ে যথাক্রমে পরের তিনটি স্থানে আছে সেভিয়া, ভালেন্সিয়া ও মায়োর্কা। দুই ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে চ্যাম্পিয়ন অ্যাথলেটিকো মাদ্রিদ। সমান দুই ম্যাচে বার্সেলোনার পয়েন্ট চার। বার্সা আছে আট নম্বরে।

নিউজ ট্যাগ: রিয়াল মাদ্রিদ

আরও খবর
টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

মেসিকে পেছনে ফেললেন সিআর সেভেন

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




তালেবানের বিরুদ্ধে নারী পুলিশ সদস্যকে হত্যার অভিযোগ

প্রকাশিত:সোমবার ০৬ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৬ সেপ্টেম্বর ২০২১ | ৫৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আফগানিস্তানের এক প্রাদেশিক শহরে তালেবান এক অন্তঃসত্ত্বা নারী পুলিশ সদস্যকে স্বামী ও সন্তানদের সামনে পিটিয়ে ও গুলি করে হত্যা করেছে বলে অভিযোগ উঠেছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

স্থানীয় গণমাধ্যমে বলা হচ্ছে, নিহত নারী পুলিশের নাম বানু নিগার এবং তাঁকে আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় ঘোর প্রদেশের রাজধানী ফিরোজকোহ শহরে স্বজনদের সামনে গুলি করা হয়। আফগানিস্তানে যখন নারীদের বিরুদ্ধে নিপীড়নের বিভিন্ন খবর আসছে, তখন এই হত্যাকাণ্ডের খবর সামনে এলো।

বিবিসি তালেবান কর্তৃপক্ষের কাছে হত্যাকাণ্ডের ব্যাপারে মন্তব্য জানতে চাইলে, তালেবান জানিয়েছেনিগারের মৃত্যুর সঙ্গে তাদের কোনো সংশ্লিষ্টতা নেই এবং এ ঘটনার তদন্ত হবে বলে তালেবান জানিয়েছে। তবে, তালেবান বলছে, ব্যক্তিগত শত্রুতা কিংবা অন্য কোনো কারণে নিগারকে হত্যা করা হয়ে থাকতে পারে।

নারী পুলিশ সদস্যকে হত্যার ঘটনার ব্যাপারে খুব বেশি তথ্য এখনও পাওয়া যাচ্ছে না। কারণ, ফিরোজকোহ শহরে অনেকে এ নিয়ে মুখ খুলতে চাইছে না। তবে, বিবিসি একাধিক সূত্রের বরাত দিয়ে জানিয়েছেগত শনিবার স্বামী ও সন্তানদের সামনে নিগারকে পিটিয়ে ও গুলি করে হত্যা করেছে তালেবান।

এ ঘটনার এমন কিছু ছবি ওই পুলিশ সদস্যের আত্মীয়-স্বজন সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছেন, যাতে একটি কক্ষের দেয়ালে ছিটকে পড়া রক্তের দাগ দেখা যাচ্ছে, আর সামনে পড়ে আছে একটি লাশ এবং নিহতের মুখ মারাত্মকভাবে বিকৃত। পুলিশ সদস্যের পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে নিগার স্থানীয় কারাগারে কাজ করতেন এবং আট মাসের গর্ভবতী ছিলেন।

নিগারের পরিবারের দাবিগত শনিবার তিন জন বন্দুকধারী তাঁদের বাড়ি এসে তল্লাশি চালায়। এরপর পরিবারের সদস্যদের হাত-পা বেঁধে তাঁদের সামনেই বানু নিগারকে গুলি করা হয়। একজন প্রত্যক্ষদর্শী জানান, হামলাকারীদের আরবিতে কথা বলতে শোনা গেছে।

তালেবান গত ১৩ আগস্ট আফগানিস্তানের ক্ষমতার নিয়ন্ত্রণ নেওয়ার পর তারা নিজেদের আগের চেয়ে অনেক সহনশীল বলে তুলে ধরার চেষ্টা করছিল। কিন্তু ,আফগানিস্তানের বিভিন্ন জায়গা থেকে এখনও তাদের নিষ্ঠুরতা ও নির্যাতনের নানা খবর পাওয়া যাচ্ছে।

মানবাধিকার সংগঠনগুলো আফগানিস্তানে নানা প্রতিশোধমূলক হত্যাকাণ্ড, লোকজনকে বন্দি করা এবং ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে নিপীড়নের অনেক ঘটনার তথ্য প্রমাণ সংগ্রহ করেছে। তালেবান আনুষ্ঠানিকভাবে জানিয়েছিল যে, তারা সাবেক আফগান সরকারের সঙ্গে যারা কাজ করেছেতাদের বিরুদ্ধে কোনো প্রতিশোধ নেবে না।

এর আগে ১৯৯০র দশকে যখন তালেবান আফগানিস্তান শাসন করেছিল, তখন তারা সেখানে নারীশিক্ষা নিষিদ্ধ করেছিল। তবে এবার তারা বিশ্ববিদ্যালয়গুলোতে কীভাবে পড়াশোনা হবে, তার নতুন নির্দেশিকা জারি করেছে। তালেবান জানিয়েছে, মেয়েরা বিশ্ববিদ্যালয়ে যেতে পারবে তবে নারী ও পুরুষের ক্লাস হবে পৃথকভাবে। নারী শিক্ষার্থীদের বোরকা বা চাদর ও নিকাব পরতে হবে।

গত শনিবার তালেবান কর্মকর্তারা কাবুলে নারীদের একটি বিক্ষোভ ছত্রভঙ্গ করে দেয়। এই বিক্ষোভে অংশ নেওয়া আফগান নারীরা গত দুই দশকে অর্জিত অধিকারগুলো বহাল রাখার দাবি তোলেন।

বিক্ষোভের আয়োজনকারী নারী সংগঠনটি বলছে, তারা যখন একটি সেতু থেকে প্রেসিডেন্টের প্রাসাদের দিকে এগোনোর চেষ্টা করছিলেন, তখন তালেবান তাঁদের দিকে কাঁদানে গ্যাস ছোড়ে।


আরও খবর
বিশ্বজুড়ে বেড়েছে করোনায় আক্রান্ত ও মৃত্যু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




সাহেদের সঙ্গে আসামি হচ্ছেন স্বাস্থ্যের সাবেক ডিজি

প্রকাশিত:সোমবার ২০ সেপ্টেম্বর ২০21 | হালনাগাদ:সোমবার ২০ সেপ্টেম্বর ২০21 | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মোহাম্মদ সাহেদ ও স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক আবুল কালাম আজাদ

সরকারি অর্থ আত্মসাতের মামলায় রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মোহাম্মদ সাহেদের সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক আবুল কালাম আজাদও আসামি হচ্ছেন।

এই দুজনের পাশাপাশি মোট ছয়জনকে আসামি করে সোমবার এ মামলার চার্জশিট অনুমোদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

শিগগির এ অভিযোগপত্র আদালতে দাখিল করা হবে বলে জানিয়েছেন দুদকের জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ আরিফ সাদেক।

চার্জশিটের অপর আসামিরা হলেন স্বাস্থ্য অধিদপ্তর সাবেক পরিচালক আমিনুল হাসান, উপপরিচালক (হাসপাতাল-১) মো. ইউনুস আলী, সহকারী পরিচালক (হাসপাতাল-১) মো. শফিউর রহমান এবং গবেষণা কর্মকর্তা মো. দিদারুল ইসলাম।

লাইসেন্সের মেয়াদ না থাকার পরও করোনাভাইরাসের নমুনা সংগ্রহ ও চিকিৎসার জন্য চুক্তি করে তিন কোটি ৩৪ লাখ টাকা আত্মসাতের অভিযোগে গত বছর ২৩ সেপ্টেম্বর এ মামলা করেন দুদকের উপপরিচালক মো. ফরিদ আহমেদ পাটোয়ারী। সেখানে আবুল কালাম আজাদ ছাড়া বাকি পাঁচজনকে আসামি করা হয়।

পরে ফরিদ আহমেদ পাটোয়ারীকেই তদন্তের দায়িত্ব দেয় দুদক। দীর্ঘ এক বছর পর এ মামলার তদন্ত শেষে অভিযোগপত্র অনুমোদন চেয়ে কমিশনে প্রতিবেদন দেন তদন্ত কর্মকর্তা। সোমবার তা অনুমোদন করল কমিশন।


আরও খবর