আজঃ শনিবার ২৩ অক্টোবর ২০২১
শিরোনাম

স্তন ক্যান্সারের ঝুঁকিতে ৯ শ্রেণির নারী

প্রকাশিত:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | ৩৭০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
বিশ্বে প্রতি আটজনে একজন নারী স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বাড়ছে স্তন ক্যানসারের রোগীর সংখ্যা, যার ৯৮ শতাংশই নারী

স্তন ক্যান্সারে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। প্রতি বছর প্রায় ২০ হাজার নারী স্তন ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। তবে প্রতিরোধের মাধ্যমে তাদের মধ্যে ৫০ শতাংশই নিরাময়যোগ্য বলে মনে করেন বিশেষজ্ঞরা।

সংশ্লিষ্টরা বলছেন, বিশ্বে প্রতি আটজনে একজন নারী স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বাড়ছে স্তন ক্যানসারের রোগীর সংখ্যা, যার ৯৮ শতাংশই নারী। আন্তর্জাতিক সংস্থা আইএআরসি'র হিসেবে, নারী ক্যান্সার রোগীদের মধ্যে ১৯% স্তন ক্যান্সারে ভোগেন। নারী-পুরুষ মিলে ৮.৩%।

শনিবার (৯ অক্টোবর) বিশ্ব স্তন ক্যান্সার সচেতনতার মাস অক্টোবর, ২০২১ উপলক্ষে আয়োজিত সচেতনতামূলক এক র‍্যালিতে জানানো হয়েছে - ৯ শ্রেণির নারীর স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি।

১. বয়স ৩৫ বছরের ঊর্ধ্বে হলে

২. স্তন ক্যান্সারের পারিবারিক ইতিহাস থাকলে

৩. বেশি বয়সে প্রথম সন্তান ধারণ করা অথবা নিঃসন্তান থাকা

৪. সন্তানকে বুকের দুধ পান না করানো

৫. দীর্ঘদিন ধরে জন্মনিয়ন্ত্রণের জন্য পিল বা বড়ি খাওয়া

৬. ১২ বছর বয়সের আগে প্রথম ঋতুস্রাব হওয়া অথবা ৫০ বছর পরে গিয়ে ঋতুস্রাব বন্ধ হওয়া।

৭. অত্যধিক চর্বিযুক্ত খাদ্যাভ্যাস

৮. ধূমপান, মদ্যপান এবং তামাকজাতীয় দ্রব্যে আসক্ত থাকা

৯. দীর্ঘদিন তেজস্ক্রিয় পদার্থের সংস্পর্শে থাকা।

ওয়াক ফর পিংক এর কো-অর্ডিনেটর ডা. উম্মে হুমায়রা কানেতা জানান, গত দুই বছরে তারা অনলাইন-অফলাইনে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে স্তন ক্যানসার ও জরায়ু মুখের ক্যানসার সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে।

তিনি বলেন, ক্যানসারের কথা শুনলেই অনেকেই আঁতকে ওঠেন। কিন্তু বেশির ভাগ মানুষই জানেন না এটি প্রতিরোধযোগ্য। এ সম্পর্কে সঠিক তথ্যগুলো জানা না থাকায় রোগীর সংখ্যা বাড়ছে। স্তন ক্যানসারের ঝুঁকিগুলো কাদের মধ্যে বেশি, প্রাথমিক লক্ষণগুলো কী কী এবং যেসব নারী ঝুঁকি বহন করছেন, তারা কীভাবে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে খুব সহজে বিপদ এড়িয়ে চলতে পারেন, এ নিয়ে অনেক বেশি আলোচনা এখন সময়ের দাবি।

নিউজ ট্যাগ: স্তন ক্যান্সার

আরও খবর
২৪ ঘণ্টায় করোনায় ৪ জনের মৃত‌্যু

শুক্রবার ২২ অক্টোবর ২০২১

ডেঙ্গু: আরও ১২৩ জন হাসপাতালে

শুক্রবার ২২ অক্টোবর ২০২১




পালিত হচ্ছে ‘বিশ্ব নৌ দিবস’

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | ৪১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নাবিকগণই নৌ ভবিষ্যতের সোপান এই প্রতিপাদ্যকে সামনে রেখে পালিত হচ্ছে বিশ্ব নৌ দিবস। বিশ্ব অর্থনীতিতে বিশেষ করে নৌখাতের অবদানকে তুলে ধরতে আন্তর্জাতিক নৌ সংস্থা (ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন) এবং এর সদস্য রাষ্ট্রগুলো প্রতিবছর বিশ্ব নৌ দিবস পালন করে থাকে।

বিশ্ব সংস্থার সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশের নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন নৌপরিবহন অধিদফতর বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিশ্ব নৌ দিবস উদযাপন করছে।

দিবসটি উদযাপন উপলক্ষে নৌপরিবহন অধিদপ্তর ঢাকায় ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এক সেমিনারের আয়োজন করেছে। অনুষ্ঠানে ভিডিও চিত্র প্রদর্শন, নৌপরিবহন অধিদপ্তরের নতুন অনলাইন সেবা উদ্বোধন এবং নৌপরিবহন সেক্টরে বিশেষ অবদানের জন্য সম্মাননা পুরস্কার দেওয়া হবে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এবং নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর এ জেড এম জালাল উদ্দিন।


আরও খবর



বিশ্বে মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৪৮ লাখ ৬৪ হাজার

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮৫ হাজার ৮৯৫ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ৭৫ হাজার

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে এ পর্যন্ত মারা গেছেন ৪৮ লাখ ৬৪ হাজারের বেশি মানুষ। একইসঙ্গে শনাক্ত হয়েছেন ২৩ কোটি ৮৬ লাখের উপরে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাড়ে ৬ হাজারের বেশি মানুষ। একই সময়ে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে পৌনে চার লাখের গণ্ডি।

সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। অন্যদিকে দৈনিক মৃত্যুতে এরপরই রয়েছে রাশিয়া।

বুধবার (১৩ অক্টোবর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ হাজার ৬৭৮ জন।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮৫ হাজার ৮৯৫ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ৭৫ হাজার।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ৪৭৮ জন এবং মারা গেছেন ১ হাজার ৪৬৫ জন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৯৭৩ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২৮ হাজার ১৯০ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৭৬ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৭ হাজার ৩৫৯ জন।

এদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২২৯ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ২১ জন।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর
২৪ ঘণ্টায় করোনায় ৪ জনের মৃত‌্যু

শুক্রবার ২২ অক্টোবর ২০২১

ডেঙ্গু: আরও ১২৩ জন হাসপাতালে

শুক্রবার ২২ অক্টোবর ২০২১




‘মায়ের চেয়ে বড় কোন শিক্ষা প্রতিষ্ঠান পৃথিবীতে তৈরি হয়নি’

প্রকাশিত:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | ৫৯০জন দেখেছেন
মশিউর রাহাত (পিরোজপুর)

Image

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি বলেছেন, প্রতিটি জায়গায় দেখবেন নারীর নেতৃত্ব কতটা সফল নেতৃত্ব। বাংলাদেশ আজ উন্নয়নের অগ্রযাত্রায় এগিয়ে চলছে নারী নেতৃত্বে। সেই এগিয়ে যাওয়াকে ধরে রাখতে হলে আপনার মেধার বিকাশ ঘটাতে হবে।

মন্ত্রী আজ মঙ্গলবার পিরোজপুরে জাতীয় মহিলা সংস্থা আয়োজিত কৃতি ছাত্রীদের সনদ বিতরণ ও মহিলা সমাবেশে এ কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, এ দেশের প্রধানমন্ত্রী নারী, স্পিকার, শিক্ষামন্ত্রী, সংসদ উপনেতা, সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, শ্রমমন্ত্রীসহ একধিক সচিব,  ডিসি, এসপিসহ অনেক উপজেলা নির্বাহী কর্মকর্তা আজ নারী। সেনাবহিনীর উচ্চপদে, পুলিশের উচ্চপদে আজ নারীরা কাজ করছে। আর এই সফল নারী নেতৃত্বের কারণেই দেশ আজ সল্পোন্নত থেকে মধ্যম আয়ের দেশে পরিণত হতে পেরেছে।

এ সময় মন্ত্রী মায়েদের উদ্যেশ্যে বলেন, মায়ের শিক্ষার চেয়ে বড় শিক্ষা কোন প্রতিষ্ঠান পৃথিবীতে তৈরি হয়নি। একজন মাই পারে সন্তানকে আদর্শ শিক্ষা দিয়ে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে। মা যদি বাড়িতে আদর্শ শিক্ষা না দিতে পারে তাহলে সন্তান বিপথে চলে যাবে। সে ক্ষেত্রে মাকেও শিক্ষিত মা হতে হবে। আদর্শিক শিক্ষার কোন বিকল্প নাই উল্লেখ করে মন্ত্রী বলেন, মেয়ে সন্তান কোন বোঝা নয়। তার লেখা পড়ার খরচ সরকার বহন করছে। শুধু খেয়াল রাখতে হবে আপনার মেয়ে যেন কারও প্রলোভনে না পরে। আর এ সবই লক্ষ রাখতে পারে মা।

পরে পাঁচজন কৃতি প্রশিক্ষণার্থীর মাঝে সনদ ও ক্রেস্ট বিতরণ করেন মন্ত্রী।

অনুষ্ঠানে জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান রাশিদা আকরামের সভাপতিত্বে এবং সংস্থার সদস্য শিরিনা আফরোজের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন, পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান। উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার থান্দার খায়রুল হাসান, সদর উপজেলা নির্বাহী অফিসার বশির আহমেদ, পিরোজপুর প্রেসক্লাবের আহবায়ক মুক্তিযোদ্ধা গৌতম চৌধুরী প্রমুখ।


আরও খবর



ভোলায় ৫০ লাখ মিটার কারেন্ট জাল জব্দ

প্রকাশিত:মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১ | ৪৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বরিশালের মেহেন্দিগঞ্জের মেঘনা নদী ও ভোলার ইলিশা ফেরিঘাট এলাকায় অভিযান চালিয়ে ৫০ লাখ মিটার নতুন কারেন্ট জাল জব্দ করেছে কোস্টগার্ড।

মঙ্গলবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লে. এসএম তাহসিন রহমান।

এর আগে বাংলাদেশ কোস্টগার্ড দক্ষিণ জোনের অধীনস্থ ভোলা বেইস ও কালীগঞ্জ স্টেশনে পৃথক দুটি অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে ভোলা সদর উপজেলাধীন ইলিশা ফেরিঘাটে এমভি কনকচাঁপা ফেরিতে অভিযান চালিয়ে সেখানে থাকা একটি মাইক্রোবাস থেকে বস্তাবোঝাই ২০ লাখ মিটার এবং বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলাসংলগ্ন মেঘনা নদীতে একটি ইঞ্জিনচালিত স্টিলবডি বোট থেকে ৩০ লাখ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়।

উদ্ধারকৃত এসব জালের আনুমানিক বাজারমূল্য ১৭ কোটি ৫০ লাখ টাকা। পরে সেসব জাল মৎস্য কর্মকর্তাদের উপস্থিতিতে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

 


আরও খবর



করোনার বন্ধে নাগেশ্বরীতে ৫৭৭ শিক্ষার্থীর বাল্যবিয়ে

প্রকাশিত:শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১ | ৬৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
করোনায় স্কুল বন্ধ থাকার সুযোগে উপজেলার ৫৯ মাধ্যমিক বিদ্যালয় ও ৩৮ মাদ্রাসার ৫৭৭ জন শিক্ষার্থীর বাল্যবিয়ে সম্পন্ন হয়েছে

করোনার বন্ধে মাধ্যমিক স্তরের ৫৭৭ জন শিক্ষার্থী বাল্যবিয়ের শিকার হয়েছে। স্বপ্ন ভেঙ্গে বই, খাতা ও কলম ফেলে দুই হাতে মেহেদী রাঙ্গিয়ে বধু সেজে শ্বশুর বাড়ি গেছে তারা। বিষয়টি চিন্তায় ফেলেছে সচেতন মহলকে।

বাল্যবিয়ের এই ঘটনাগুলো ঘটেছে কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার বেশ কয়েকটি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে।

উপজেলার ভিতরবন্দ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মামুনুর রশিদ জানান, করোনার থাবায় দীর্ঘ দেড় বছরের বেশি সময় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্যবিধি মেনে স্বল্প পরিসরে শ্রেণি পাঠদান শুরু হয়েছে। এরপর দেখা গেছে নিয়মিত বিদ্যালয়ে আসছে না ৭ম শ্রেণির ৩ জন, ৮ম শ্রেণির ২ জন ও নবম শ্রেণির ৪ জন ছাত্রী। তাদের বান্ধবীদের সাথে কথা বলে জানা গেছে, ওই ৯ জন ছাত্রী বিয়ে করে শশুর বাড়িতে থেকে স্বামীর সংসার করছে। এমন এক সময়ে অভিভাবকরা তাদের মেয়েদের বিয়ে দিয়েছেন, তখন দেশ ও বিশ্ব করোনায় স্তব্ধ। এতে করে তারা আমাদেরকে ফাঁকি দিয়ে তাদের মেয়েদের সম্ভাবনাকে গলা টিপে হত্যা করেছে। এ বোঝা তাদের বয়ে বেড়াতে হবে আজীবন। যা উদ্বেগের বিষয় বলেও জানান প্রধান শিক্ষক।

কচাকাটা বহুমূখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: ফজলুর রহমান জানান, তার বিদ্যালয়ের উপস্থিত শিক্ষার্থীর মধ্যে ৭ জন বাল্যবিয়ের শিকার হয়েছে এমন তথ্য তারা পেয়েছেন। তবে এর সংখ্যা আরোও বেশি হওয়ার আশংকা রয়েছে। এছাড়া ইতিপূর্বে বিয়ে হয়েছে এমন ১০/১২জন শিক্ষার্থী নিয়মিত ক্লাসে আসে বলেও তিনি জানান।

পশ্চিম রামখানা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আবু আক্কাস সিদ্দিক জানান, তার প্রতিষ্ঠানে এ পর্যন্ত নবম ও দশম শ্রেণির ৭ জন শিক্ষার্থীর বাল্যবিয়ে হওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে বাল্যবিয়ের সঠিক পরিসংখ্যান নিয়ে লুকোচুরি চলছে বলে ধারণা করছেন সচেতন মহল। বিদ্যালয়গুলো এবং প্রশাসনের পক্ষ থেকে বাল্য বিয়ের তথ্য দিতে রাখঢাক চলছে। প্রশাসনের দেয়া তথ্যর চেয়ে প্রকৃত বাল্যবিয়ের সংখ্যা অনেক বেশি বলে ধারণা তাদের।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কামরুল ইসলাম জানান, করোনায় স্কুল বন্ধ থাকার সুযোগে উপজেলার ৫৯ মাধ্যমিক বিদ্যালয় ও ৩৮ মাদ্রাসার ৫৭৭ জন শিক্ষার্থীর বাল্যবিয়ে সম্পন্ন হয়েছে। তথ্য সংগ্রহ চলমান রয়েছে, এ সংখ্যা আরো বাড়তে পারে বলে আমরা আশংকা করছি। স্কুলে স্কুলে গিয়ে আমরা শিক্ষকদের সাথে কথা বলছি, যাতে তারা শিক্ষার্থীদের অনুপ্রেরণা দিয়ে বাল্যবিয়ে প্রতিরোধে কার্যকর ভুমিকা রাখতে পারে।

এদিকে বাল্যবিয়ে বন্ধে সরকারি ও বেসরকারিভাবে বিভিন্ন সময় প্রচার ও প্রচারনা চালানো হলেও ঠেকানো যাচ্ছে না তা। বিষয়টি চিন্তায় ফেলেছে সচেতন মহলকে।

এছাড়াও মেয়ে শিশুরা যাতে বাল্যবিয়ে না বসে সংকল্প নিয়ে নিজেদের জীবনমান উন্নয়ন করতে পারে শিক্ষার্থীদের এ সক্ষমতা বৃদ্ধিতে উপজেলার ৪৫ টি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়ে কাজ করছে আরডিআরএস বাংলাদেশ এর বিল্ডিং বেটার ফিউচার ফর গার্লস (বিবিএফজি) প্রকল্প। উপজেলা সমন্বয়কারী রবিউল ইসলাম জানান, আমরা বাল্য বিয়ে নিরোধ আইন-২০১৭ বাস্তবায়নে শিক্ষার্থীদের পাশাপাশি ১ হাজার ইমাম, কাজী, ঘটক ও পুরোহিতকে প্রশিক্ষণ দিয়েছি। তারপরেও কোভিড পরিস্থিতির সুযোগ নিয়ে এতগুলো বাল্যবিয়ে সম্পন্ন হয়েছে। এতে আমরা মর্মাহত।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর আহমেদ মাছুম জানান, আমরা তথ্য সংগ্রহ করছি। অধিকাংশ বাল্যবিয়ে আমাদের অঞ্চলের বাইরে সম্পন্ন হওয়ায় যতাযথ তথ্য প্রমাণ পাওয়া যাচ্ছে না। তথ্য প্রমাণ পেলে তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে।


আরও খবর