আজঃ মঙ্গলবার ২৩ জুলাই ২০২৪
শিরোনাম

সুদানে বন্যায় শতাধিক মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ০২ সেপ্টেম্বর 2০২2 | হালনাগাদ:শুক্রবার ০২ সেপ্টেম্বর 2০২2 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

সুদানে ভয়াবহ রূপ নিয়েছে বন্যা। দেশটিতে ইতোমধ্যে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে বন্যায়। এছাড়া মুষলধারে বৃষ্টিপাত হওয়ায় কয়েক লাখ মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে। কর্তৃপক্ষ দেশের সবচেয়ে ক্ষতিগ্রস্থ প্রদেশগুলোর মধ্যে ছয়টিতে জরুরি অবস্থা ঘোষণা করেছে। বৃহস্পতিবার আল-জাজিরা অনলাইন এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয় বুধবার জানিয়েছে, ১৮টি প্রদেশের মধ্যে ১৫টিতে বন্যায় কমপক্ষে দুই লাখ ৫৮ হাজার মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে।

আল-জাজিরার স্থানীয় সংবাদদাতা বলেছেন, গেজিরা প্রদেশকে সরকার দুর্যোগপ্রবণ বলে ঘোষণা দিয়েছে। বর্ষার শুরু থেকেই এখানে কয়েক ডজন গ্রাম তলিয়ে গেছে, শত শত পরিবার গৃহহীন হয়েছে।’

ওয়াদ আলনাইমের বাসিন্দা অ্যাডাম ইসমাইল বলেন, আমরা ঘুম থেকে উঠেই দেখি ঘরে পানি ঢুকছে এবং আমরা যতোটা পেরেছি বের করেছি। প্রতি ঘণ্টায় আমরা শুনতে পাই একটি বাড়ি পড়ে গেছে, বা পয়ঃনিষ্কাশন ব্যবস্থা ভেঙে পড়েছে বা দেয়াল নেমে গেছে। কিছুই অবশিষ্ট নেই।’

 

নিউজ ট্যাগ: সুদানে বন্যা

আরও খবর
আজ নেলসন ম্যান্ডেলার জন্মদিন!

বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪




ঝালকাঠিতে স্কুলের ছাদ থেকে পলেস্তারা খসে ৫ শিক্ষার্থী আহত

প্রকাশিত:রবিবার ০৭ জুলাই ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
ঝালকাঠি প্রতিনিধি

Image

ঝালকাঠি রাজাপুর উপজেলায় একটি বিদ্যালয় ভবনের পলেস্তারা খসে পড়ে পাঁচজন শিক্ষার্থী আহত হয়েছে। পাঁচজনই ওই বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী।

রোববার (৭ জুলাই) দুপুর ১২ টার দিকে উপজেলার পূর্ব সাতুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ দুর্ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেছেন বিদ্যালয়টির প্রধান শিক্ষক সিদ্দিকুর রহমান।

তিনি জানান, ক্লাস চলাকালীন সময় হঠাৎ ছাদের পলেস্তারা খসে বেঞ্চের উপর পড়ে। এ সময় ৫ জন শিক্ষার্থী আহত হয়। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, ২০০৪ সালে এই ভবনটি নির্মাণ করা হয়। এটি আগে থেকেই ঝুঁকিপূর্ণ ছিলো। আমরা বারবার কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েছি। তারপরও তারা কোন পদক্ষেপ নেননি।

উপজেলা শিক্ষা কর্মকর্তা আক্তার হোসেন বলেন, ভবনটিকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে বিকল্প স্থানে পাঠদানের ব্যবস্থা করা হবে।


আরও খবর



কোটা নিয়ে আপিল বিভাগে শুনানি রোববার

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

কোটা নিয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চের শুনানি আগামী রোববার (২১ জুলাই) অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার (১৮ জুলাই) সন্ধ্যায় বিশেষ চেম্বার আদালত এই আদেশ দেন।

এর আগে আইনমন্ত্রী আনিসুল হক দুপুরে জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী বলেছেন, আগামী ৭ আগস্ট ২০২৪ সালে যে মামলাটার শুনানি হওয়ার কথা ছিল সেই শুনানি এগিয়ে আনার জন্য ব্যবস্থা নিতে। আমি সেই মর্মে বাংলাদেশের অ্যাটর্নি জেনারেলকে নির্দেশ দিয়েছি যে, আগামী রোববার বাংলাদেশের সর্বোচ্চ আদালতের আপিল বিভাগে আবেদন করবেন যাতে মামলার শুনানির তারিখ তারা এগিয়ে আনেন।

পরে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, কোটা বাতিল চেয়ে লিভ টু আপিল দ্রুত শুনানি করতে সরকারের পক্ষ থেকে আমাকে নির্দেশনা দেয়া হয়েছে। আমরা রোববার (২১ জুলাই) সকালেই আপিল বিভাগে লিভ টু আপিল দ্রুত শুনানির জন্য মেনশন করব। আশা করছি, জনগুরুত্ব বিবেচনায় আদালত আমাদের আবেদন গ্রহণ করবেন। শুনানিতে আমরা হাইকোর্টের রায় বাতিল চাইব।


আরও খবর



আলমগীর-বাদশাহর নেতৃত্বে পিরোজপুর জেলা শ্রমিক লীগের নতুন কমিটি

প্রকাশিত:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
মশিউর রহমান রাহাত, পিরোজপুর

Image

জাতীয় শ্রমিক লীগের পিরোজপুর জেলা শাখার নতুন কার্যকরী কমিটি গঠিত হয়েছে। শ্রমিক নেতা  মো. আলমগীর হোসেনকে সভাপতি এবং মো. বাদশাহ মোল্লাকে সাধারণ সম্পাদক করে আগামী ৩ বছরের জন্য ৭১ সদস্যের কার্যকরী কমিটি অনুমোদন পেয়েছে। জাতীয় শ্রমিক লীগের সভাপতি নুর কুতুব আলম মান্নান এবং সাধারণ সম্পাদক কেএম আযম খসরু গতকাল সোমবার কমিটি অনুমোদন দিয়েছে।

কমিটির অন্যরা হলেন, সহ-সভাপতি আবুল কালাম মৃধা, শেখ রাজু আহম্মেদ মনা, শাহ জালার সিকদার, মো. জাকির খান, মাহমুদ হাসান আবুল, মো. সুলতান আহম্মেদ, শহিদুল ইসলাম সিকদার, মতিউর রহমান হাওলাদার, মতিউর রহমান, মো. ফরিদ আহমেদ, ফায়েজ আহমেদ, ফারুক হোসেন, আব্দুল মান্নান বাবুল ও আজিবর ফকির।

যুগ্ম সাধারণ সম্পাদক মো. বশির সিকদার, মো. লাভলু হাওলাদার, আলমগীর মহাজন, মো. মিঠু সরদার, রিয়াজুল ইসলাম ও জাকির খান।

সহ-সাধারণ সম্পাদক মো. কাইয়ুম শেখ, মতিউর রহমান, সেলিম শেখ, মোস্তফা মোল্লা ও রুবেল শেখ। সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম, মিরাজুল ইসলাম তালুকদার, শেখ নাজমুল হুদা তানিম, শামীম সিকদার, মো. কামাল হোসেন ও মো. রেজাউল করিম। সহ-সাংগঠনিক সম্পাদক সায়েম কাজী, জলিল জোমাদ্দার, মোস্তফা, এনাম কাজী ও নাছির খান। প্রচার ও প্রকাশনা সম্পাদক আলমগীর খান এবং সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. সোহেল। দপ্তর সম্পাদক হাছান আল-আমিন (সুমন) এবং সহ-দপ্তর সম্পাদক শামীম সিকদার। অর্থ বিষয়ক সম্পাদক বেলায়েত হোসেন এবং সহ-অর্থ বিষয়ক সম্পাদক জসীম।

আইন ও দর কষাকষি সম্পাদক মামুন মাঝি এবং সহ- আইন ও দর কষাকষি সম্পাদক সেলিম। শিক্ষা, সাহিত্য ও গবেষণা সম্পাদক মো. হান্নান হাওলাদার এবং সহ-শিক্ষা, সাহিত্য ও গবেষণা সম্পাদক মিয়াধ শেখ। ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মাসুম মোল্লা এবং সহ-ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অরুন কুমার শীল।

শ্রমিক কল্যান ও উন্নয়ন সম্পাদক মো. মাসুম হাওলাদার এবং সহ-শ্রমিক কল্যান ও উন্নয়ন সম্পাদক বিশ্বজিৎ শীল।  ত্রাণ ও পূর্নবাসন বিষয়ক সম্পাদক মান্নান শেখ এবং সহ-ত্রাণ ও পূর্নবাসন বিষয়ক সম্পাদক রানা শেখ। মহিলা বিষয়ক সম্পাদক ইরানী শেখ এবং সহ-মহিলা বিষয়ক সম্পাদক শিল্পী।

কার্যকরী সদস্য আব্দুর রশীদ, আবদুল্লাহ আল মামুন, মানিক মল্লিক, রেজাউল, সেলিম সিকদার, হায়দার খান, হুমায়ুন হাওলাদার, তৌহিদুল শেখ, জাহাঙ্হীর মাতুব্বর, সোহাগ হাওলাদার, আব্দুর রহিম হাওলাদার, হায়দার বেপারী, শহিদ শেখ, মো. বেল্লাল এবং মো. ফরিদ।

নিউজ ট্যাগ: শ্রমিক লীগ

আরও খবর



শিশুদের মেধা বিকাশে নতুন শিক্ষা কারিকুলাম হচ্ছে: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৭ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিশুদের মেধা বিকাশে নতুন শিক্ষা কারিকুলাম তৈরি করা হচ্ছে। আর দারিদ্র্য মুক্তির মূল শক্তি হবে শিক্ষা।

বৃহস্পতিবার (২৭ জুন) ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রাথমিক শিক্ষা পদক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রাথমিক পর্যায়ে প্রতিটি স্কুলে কম্পিউটার ল্যাব করা হবে। সুষম-জনকল্যাণমুখী শিক্ষাব্যবস্থা গড়ে তোলা হবে।

তিনি বলেন, শিশুদের প্রাক-প্রাথমিক শিক্ষা দুই বছরের করার পরিকল্পনা করছে সরকার। শুধু পাঠ্যবইয়ের শিক্ষা নয়, সার্বজনীন মানসম্পন্ন শিক্ষা চায় সরকার।

গত ১৫ বছরে প্রাথমিক বিদ্যালয়ে নারী শিক্ষকের সংখ্যা তিনগুণ বৃদ্ধি পেয়েছে উল্লেখ্য করে তিনি আরও বলেন, আওয়ামী লীগ সরকার শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেশের শিক্ষা ব্যবস্থার ব্যাপক উন্নয়ন করেছে এবং মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী টুসি।


আরও খবর
মেট্রোরেল চলাচল পুরোপুরি বন্ধ

বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪




মতিউরের জায়গায় নতুন পরিচালক পেলো সোনালী ব্যাংক

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ছাগলকাণ্ডে আলোচনায় আসার পর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তা মতিউর রহমানকে পরিচালনা পর্ষদ থেকে সরানোর পর নতুন পরিচালক পেলো সোনালী ব্যাংক। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবু ইউসুফকে তিন বছরের জন্য ব্যাংকের পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

সোমবার (২৪ জুন) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এক চিঠিতে নতুন পরিচালক নিয়োগের এ আদেশ দিয়েছে।

সোনালী ব্যাংকের চেয়ারম্যানকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবু ইউসুফকে যোগ দেওয়ার তারিখ থেকে তিন বছর মেয়াদে সোনালী ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদে পরিচালক হিসেবে নিয়োগ দিতে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১এর বিধান অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণসহ প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

চিঠিতে আরও বলা হয়েছে, সোনালী ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদে ড. মোহাম্মদ আবু ইউসুফের পরিচালক হিসেবে যোগদানের তারিখ আবশ্যিকভাবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে জানানোর অনুরোধ করা হলো।

এর আগে, মতিউর রহমানকে রাষ্ট্রমালিকানার সোনালী ব্যাংকের পরিচালক পদ থেকে অব্যাহতি দেয় আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। রবিবার (২৩ জুন) তাকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে সরিয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগে সংযুক্ত করা হয়।

অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে জানানো হয়, বিসিএস (শুল্ক ও আবগারি) ক্যাডারের কর্মকর্তা মতিউর রহমানকে তার বর্তমান পদ থেকে সরিয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগে সংযুক্ত করা হয়েছে।


আরও খবর