আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

সুন্দরবনে বাঘের মুখ থেকে জীবিত ফিরল জেলে

প্রকাশিত:রবিবার ১৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ১৭ এপ্রিল ২০২২ | ১২০৫জন দেখেছেন

Image

মোংলা প্রতিনিধি:

মোংলার সুন্দরবনে মাছ ধরার সময় বাঘের কামড় ও থাবা খেয়েও প্রাণে বেঁচে গেছেন জেলে আবু সালেহ আকন (৪৫)। বাঘের আক্রমনে শরীরে ক্ষত নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন সালেহ। এদিকে বাঘের আক্রমনের মুখ থেকে জীবন নিয়ে ফিরে আসা ওই জেলেকে দেখতে হাসপাতালে উৎসুক মানুষের ভিড়ে অনেকটা বেকায়দায় পড়েছেন কর্তৃপক্ষ।

বাঘের আক্রমনের শিকার জেলে আবু সালেহ আকন ও প্রত্যক্ষদর্শী সঙ্গী মোঃ হানিফ জানান, রবিবার সকাল ৭টার দিকে মোংলার সুন্দরবন ইউনিয়নের দক্ষিণ বাজিকরখন্ড গ্রামের জেলে আবু সালেহ আকন ও মোঃ হানিফ সুন্দরবনের জিউধরা এলাকার শুয়ারমারা খালে চরপাটা জাল দিয়ে মাছ ধরছিলেন।

এ সময় হঠাৎ একটি বাঘ আক্রমণ করে সালেহের উপর। পিছন থেকে বাঘটি সালেহের ডান হাতে একটি কামড় ও বাম হাতে, বাম ঘাড়ে ও পিঠে ৬টি থাবা দিয়ে এবং আচড়ে জখম করে। বাঘের সাথে ধস্তাধস্তির এক পর্যায়ে সালেহ খালে লাফিয়ে পড়ে ডাক চিৎকার শুরু করলে বাঘটি সেখান থেকে বনের গহীনে চলে যায়।

পরে ঘটনাস্থল থেকে দূরে থাকা সালেহের সঙ্গী হানিফ ও সালেহের চাচাতো ভাই আসাদুল সরদার তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন। হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডাঃ ফয়সাল হোসেন স্বর্ণ বলেন, সালেহের শরীরের বিভিন্ন জায়গায় ৭টি ক্ষত চিহ্ন  রয়েছে। তাকে হাসপাতালে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।

এদিকে স্থানীয় ইউপি মেম্বর (সংরক্ষিত) মাসুমা বেগম বলেন, সালেহ একজন পেশাদার জেলে, তার বাবাও জেলে ছিলেন। বনবিভাগের কাছ থেকে পাস পারমিট নিয়ে সুন্দরবনে চরপাটা জাল দিয়ে মাছ ধরতে গেলে বাঘের আক্রমনের শিকার হন সালেহ। সালেহ খুব সাহসী হওয়ায় বাঘের সাথে ধস্তাধস্তি করে প্রাণে বেঁচে এসেছেন।


আরও খবর



টিটিইর বরখাস্তের আদেশ প্রত্যাহার

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০৮ মে ২০২২ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দিয়ে টিকিট ছাড়া ট্রেনে ভ্রমণ করায় তিন যাত্রীকে জরিমানা করার ঘটনায় টিটিই শফিকুল ইসলামকে বরখাস্তের অভিযোগ উঠে। এঘটনায় দেশজুড়ে শুরু হয় আলোচনা-সমালোচনা। এমন পরিস্থিতিতে টিটিই শফিকুল ইসলামের বরখাস্ত আদেশ প্রত্যাহার করা হয়েছে।

রোববার (৮ মে) রেল ভবনে এক সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এ কথা জানান। এছাড়া, পাক‌শীর বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (‌ডি‌সিও) না‌সির উদ্দিনকে শোকজ করা হবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজনের আত্মীয় পরিচয়ে বিনা টিকিটে ভ্রমণকারী তিন ট্রেনযাত্রীকে জরিমানা করায় ওই ট্রেনের ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষককে (টিটিই) সাময়িক বরখাস্ত করা হয়। গত বুধবার (৪ মে) দিবাগত রাতে খুলনা থেকে ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে জরিমানার ঘটনা ঘটে। পরে বৃহস্পতিবার (৫ মে) বিকেলে ঈশ্বরদীর পাকশী বিভাগীয় রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিনের নির্দেশে তাকে সাময়িক বরখাস্ত করা হয়। বরখাস্ত হওয়া টিটিই মো. শফিকুল ইসলাম রেলওয়ে জংশন ঈশ্বরদীর টিটিই হেডকোয়ার্টারের সঙ্গে যুক্ত।


আরও খবর



সাভারে মেশিনের নিচে চাপা পড়ে পোশাক শ্রমিকের মৃত্যু

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৩৪০জন দেখেছেন

Image

সাভার (ঢাকা) প্রতিনিধি:

সাভারে একটি পোষাক তৈরীর গার্মেন্টসের মেশিনের নিচে চাপা পড়ে এক শ্রমিকের মৃত্যুর ঘটনা ঘটে। রোববার (১৫ মে) বেলা ১২টার দিকে বিষয়টি নিশ্চিত করেছেন শিল্প পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) কুরবান আলী।

এরআগে, শনিবার (১৪ মে) রাতে কাজী আবেদীন টেক্স লিমিটেড নামের পোশাক তৈরি কারখানার একটি মেশিন সরাতে গিয়ে তারা মিয়া (৪০) নামের গার্মেন্টস শ্রমিকের মৃত্যু ঘটে ৷

নিহত তারা মিয়া সাভারের বনপুকুর এলাকার মোঃ সিরাজের ছেলে। তিনি কাজী আবেদীন টেক্স লিমিটেড কারখানায় অপারেটর হিসেবে কাজ করতেন।

স্থানীয়রা জানায়, গতকাল রাতে কারখানায় মেশিন সরানোর সময় নিচে পড়ে গুরুতর আহত হয় তারা মিয়া। পরে তাকে উদ্ধার এনাম মেডিকেল হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে৷ পরে ময়নাতদন্তের জন্য তাকে সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

শিল্প পুলিশ-১ এর সাভার জোন সহকারী উপ-পরিদর্শক (এএসআই) কুরবান আলী বলেন, গতকাল রাতে কারখানায় শ্রমিক আহত হয়। পরে হাসপাতালে নিয়ে গেলে তার মৃত্যু হয়। তার মরদেহ এখন সোহরাওয়ার্দী মেডিকেলে আছে৷


আরও খবর



মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে মাদক চোরাচালান সুড়ঙ্গের সন্ধান

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ২১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মেক্সিকোর তিজুয়ানা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সান দিয়েগোর একটি গুদাম পর্যন্ত একটি বিশাল মাদক চোরাচালান সুড়ঙ্গের সন্ধান পাওয়া গেছে। এক হাজার ৭৪৪ ফুট (৫৩১ মিটার) দৈর্ঘ্যের সুড়ঙ্গটিতে রেললাইন, বিদ্যুৎ এবং বায়ু নির্গমনের ব্যবস্থা রয়েছে।

মার্কিন কর্তৃপক্ষ কোকেন চোরাচালানের জন্য আগে ব্যবহৃত একটি সম্পত্তির ওপর নজরদারি চালাতে গিয়ে তারা এই সুড়ঙ্গটি আবিষ্কার করে। সেখান থেকে কোকেন, মেথামফেটামিন ও হেরোইন জব্দ করা হয়েছে। মাদক পাচারের অভিযোগে ছয়জনকে আটক করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সাউদার্ন ডিস্ট্রিক্টের অ্যাটর্নি অফিস জানায়, সুড়ঙ্গটির গভীরতা ৬১ ফুট (১৮ মিটার) এবং ৪ ফুট (১ মিটার) ব্যাস।

প্রসিকিউটররা জানান, সুড়ঙ্গটি আবিষ্কারের আগে ১৩ মে (শুক্রবার) কর্মকর্তারা তিজুয়ানা এবং গুদাম থেকে বেশ কয়েকটি গাড়ি আসা-যাওয়া করতে দেখেছিল। তখন তাদের থামিয়ে তল্লাশি করে মাদক জব্দ ও গ্রেপ্তার করা হয়। কর্মকর্তারা গুদামে প্রবেশ করে দেখতে পান আন্তঃসীমান্ত সুড়ঙ্গের বের হওয়ার মুখে মেঝেতে খোদাই করে রাখা হয়েছে।

অ্যাটর্নির অফিস জানায়, এক হাজার ৭৬২ পাউন্ড (৭৯৯ কেজি) কোকেন, ১৬৪ পাউন্ড (৭৪ কেজি) মেথামফেটামিন এবং সাড়ে ৩ পাউন্ড (দেড় কেজি) হেরোইন জব্দ করা হয়েছে। সন্দেহভাজন আটককৃত ব্যক্তিরা ৩১ থেকে ৫৫ বছর বয়সী। দোষী প্রমাণিত হলে তাদের যাবজ্জীবন কারাদণ্ড এবং ১০ লাখ মার্কিন ডলার জরিমানা হতে পারে।

মার্কিন অ্যাটর্নি রেন্ডি গ্রসম্যান বলেন, এই মাদক চোরাচালান সুড়ঙ্গের শেষের দিকে আর আলো নেই। তিনি বলেন, আমরা যেসব ভূগর্ভস্থ মাদক চোরাচালান পথ খুঁজে পেয়েছি, তা আমরা গুঁড়িয়ে দেব। অবৈধ মাদক যেন আমাদের রাস্তায় পৌঁছতে না পারে এবং আমাদের পরিবার ও সম্প্রদায়কে ধ্বংস করতে না পারে।

২০২০ সালে ক্যালিফোর্নিয়ায় সন্ধান পাওয়া সুড়ঙ্গটি এখন পর্যন্ত দীর্ঘতম। এর দৈর্ঘ্য চার হাজার ৩০৯ ফুট (১ হাজার ৩১৩ মিটার)। ১৯৯৩ সাল থেকে এই ধরনের ৯০টি গোপন সুড়ঙ্গ আবিষ্কৃত হয়েছে।


আরও খবর



শিমুলিয়া ঘাটে অতিরিক্ত টাকার নেওয়ার অভিযোগ

প্রকাশিত:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | ৪৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শিমুলিয়া ঘাটে সিরিয়ালের নামে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। পাশাপাশি ফেরি সঙ্কটে যাত্রী ও যনবাহন পারাপার ব্যাহত হচ্ছে। অন্যদিকে স্পিডবোটে অতিরিক্ত ভাড়া আদায়ে ঈদে ঘরমুখো দক্ষিণ বঙ্গের ২১ জেলার যাত্রীরা চরম ভোগান্তিতে পড়ার অভিযোগ করেছেন।

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ঘাটে এসব অনিয়মের অভিযোগের মধ্যেই ঈদ উদযাপন করতে বাড়ি ফিরছে লাখ লাখ মানুষ। শিমুলিয়া-বাংলাবাজার-মাঝিরকান্দি নৌরুটে অতিরিক্ত যাত্রী ও যানবাহনের চাপে দেখা দিয়েছে। আর সেই চাপের সুযোগ কাজে লাগিয়ে যানবাহন চালকদের জিম্মি করে অতিরিক্ত টাকার বিনিময়ে সিরিয়াল ভেঙে পরের গাড়ি আগে পার করার অভিযোগ উঠেছে ফেরি কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসানের বিরুদ্ধে। এছাড়াও লঞ্চ গুলোতেও নেওয়া হচ্ছে অতিরিক্ত যাত্রী।

বর্তমানে এই নৌরুটটিতে ১০ টি ফেরি, ৮৩ টি লঞ্চ ও ১৫৫ টি স্পিডবোর্ডে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে।

স্পিডবোট ঘাটে সরেজমিন ঘুরে দেখা গেছে ঘাট ইজারাদারের লোকজন যাত্রীদের কাছ থেকে জোর করে অতিরিক্ত ভাড়া আদায় করছেন। কেউ প্রতিবাদ করলে টিকিট না দিয়ে বকাঝকা করারও অভিযোগ রয়েছে।

তবে এসব অভিযোগের বিষয়ে স্পিডবোট ঘাট ইজারাদার আশ্রাফ হোসেনের সাথে একাধিকবার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হয়, তবে তিনি ফোন ধরেননি। অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পেলে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানালেন, মাওয়া নৌ-পুলিশ ফাড়ি ইনচার্জ মোঃ আবু তাহের মিয়া।

টাকার বিনিময়ে সিরিয়াল ভাঙার বিষয়টি মিথ্যা দাবি করে বিআইডাব্লিউটিসির ব্যবস্থাপক (মাওয়া জোন) শফিকুল ইসলাম বলেন, যাত্রী ও যানবাহন ঘাটে এসেই পার হতে চায় ফলে বিশৃঙ্খলা দেখা দিচ্ছে। 

নিউজ ট্যাগ: শিমুলিয়া ঘাট

আরও খবর



কল্যাণী বিশ্ববিদ্যালয়ে বিশেষ বক্তৃতা ইবি শিক্ষকের

প্রকাশিত:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | হালনাগাদ:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দুই বাংলার মেলবন্ধন ঘটল কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগে লোকসংস্কৃতি বিষয়ক বিশেষ বক্তৃতা অনু্ষ্ঠানে। বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর দুটায় "লোকসংস্কৃতি বিদ্যাচর্চার সাম্প্রতিক প্রবণতা" প্রসঙ্গে বিশেষ বক্তৃতা করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মোস্তাফিজুর রহমান।

বর্তমান সময়ে ডিজিটাল মাধ্যমে লোকসংস্কৃতির ভার্চুয়াল অস্তিত্বের নানা দিক উঠে আসে তার বক্তৃতায়। আলোচনায় উঠে আসে লোকসংস্কৃতি প্রচার ও প্রসারে প্রযুক্তিগত নির্ভরতার নানা টেকসই ও সময়োপযোগী আঙ্গিক।

এই বক্তৃতার পূর্বে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মানসকুমার সান্যালের সঙ্গে মতবিনিময় করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ও অনু্ষ্ঠানের বক্তা ড. মোস্তাফিজুর রহমান। এসময় কল্যাণী বিশ্ববিদ্যালয়ের লোকসংস্কৃতি বিভাগের প্রধান অধ্যাপক সুজয়কুমার মন্ডল উপস্থিত ছিলেন। আলোচনায় কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরের আশা প্রকাশ করেন উপাচার্য।

কল্যাণী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আগ্রহের বিষয়টি ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে যথাযথভাবে অবহিত করা হবে বলে জানান ড. মোস্তাফিজ। আগামী দিনে এই দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে নানান কর্মসূচি নিয়ে জ্ঞান বিনিময় হলে শিক্ষা-সাংস্কৃতিক কর্মকাণ্ড মানুষে মানুষে যোগাযোগ আরও বাড়বে বলে মনে করেন শিক্ষাবিদরা।

কল্যাণী বিশ্ববিদ্যালয়ের লোকসংস্কৃতি বিভাগের প্রধান অধ্যাপক ড. সুজয়কুমার মন্ডল বলেন, শিক্ষক, গবেষক, সাংবাদিক ড. মোস্তাফিজের বক্তব্য সব সময়ই অত্যন্ত মনোজ্ঞ ও শিক্ষনীয়। আমাদের শিক্ষক, গবেষকরা তার বিশেষ বক্তব্যে উপকৃত ও অনুপ্রাণিত হয়েছেন। ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগ ও  আমাদের লোকসংস্কৃতি বিভাগের মধ্যে যৌথভাবে আন্ত:বিদ্যাশৃঙ্খলা নির্ভর গবেষণার কাজ করতে চাই। এর ফলে দুটি বিভাগের ছাত্র-ছাত্রী ও গবেষকরা ভীষণভাবে উপকৃত হবেন। ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মোস্তাফিজুর রহমান বলেন, অত্যাধুনিক তথ্য-প্রযুক্তির যুগে ফোকলোর চর্চা এবং উৎকর্ষের জন্য আমাদের প্রযুক্তিগত সক্ষমতা অর্জনের কোনো বিকল্প নেই। ফোকলোর পঠন ও পাঠনের সঙ্গে আমরা যারা জড়িত আছি, তাদেরকে প্রযুক্তি ব্যবহারে সক্ষম হওয়া জরুরি।

তিনি বলেন, "আমরা জানি, ফোকলোর মানুষের জীবনের অর্থপূর্ণ প্রকাশ ঘটায়। জীবনকে কৃষ্টিগতভাবে অর্থপূর্ণ করার তাগিদে সকলেরই ফোকলোরের জ্ঞান আহরণ করা আবশ্যক।"

তবে বিশ্বশান্তির প্রয়াসে বৈশ্বিক ফোকলোর চর্চায় তাগিদও আমাদের অনুভব করা জরুরি, বলেন তিনি।

লোকসংস্কৃতি বিষয়ক এই বক্তৃতায় অংশগ্রহণ করেণ কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, উচ্চতর গবেষক ও শিক্ষকেরা। অনু্ষ্ঠানটি সঞ্চালনা করেন বিভাগের অধ্যাপিকা ড. দেবলিনা দেবনাথ।


আরও খবর