আজঃ শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
শিরোনাম

স্বামী-স্ত্রী বন্ধু হয়ে উঠবেন কিভাবে

প্রকাশিত:শনিবার ২৩ জানুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

সংসার সুখী হয় রমনীর গুনে। অনেক সংসারে রমনীকেই অবহেলা করেন তার স্বামী। আবার কিছু স্ত্রী তার স্বামীকে জনসম্মুখে হেয় করেন। স্বামী-স্ত্রীর নিয়মিত একে-অপরকে অবহেলায় করায় সংসার বিচ্ছেদের ঘটনা কম নয়। এজন্য বিশেষজ্ঞদের মতে, স্বামী-স্ত্রী সম্পর্কে আগে একে-অপরের বন্ধু হয়ে উঠতে হবে। এতে একটি পরিবারের ভাল-মন্দ সহজেই দুজনার মধ্যে দ্বিধাদ্বন্দ্ব ছাড়াই ভাগ করে নিতে পারেন। আর এতেই দৃঢ় হয় সম্পর্কের বন্ধন।

সমস্যায় পাশে থেকে ভরসা যোগান

কর্মজীবনে একজন পুরুষ নানা ধরনের সমস্যায় পড়তে পারেন। আর এই সমস্যার সময়ে ঠান্ডা মাথায় একজন স্ত্রী তার স্বামীকে শক্ত হওয়ার পরামর্শ দিতে পারেন। কখন স্বামীর সমস্যার মধ্যেই স্ত্রী রেগে না যাওয়াই ভাল। আবার স্ত্রীর সমস্যার সময়ে স্বামীকে সবার আগে পাশে থেকে শান্ত্বনা দিতে হবে। তাই তো দুজনার মধ্যে বন্ধুত্বের সম্পর্ক গড়ে উঠলে রাগ, অভিমানগুলো সহজেই মেনে নিতে পারেন। সারা জীবনের প্রিয় সঙ্গী কিন্তু স্বামী, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

তাদের মতে,  একজন নারী ও পুরুষ যখন বিবাহবন্ধনে জড়িয়ে পড়েন তখন তারা প্রতিশ্রুতিবদ্ধ থাকেন যে, সারা জীবন এভাবেই একে অপরের পাশে থাকবেন। যাবতীয় দায়িত্ব একে অপরের সঙ্গে ভাগ করে নেবেন। যদিও এখন ডিভোর্স রেট আগের থেকে অনেকটাই বেশি, তবুও খুব সহজে কেউই সেপারেশনে যেতে চান না। যে কোনও সম্পর্কেই ভাঙ্গন খুব কষ্টের। তবে সেসব কথা এখন থাক। কিভাবে  স্বামী-স্ত্রী একে-অপরের  বেস্ট ফ্রেন্ড হয়ে উঠবেন সেই সম্পর্কে কিছু টিপস জেনে নিন-

বিবাহবন্ধনে আবদ্ধ হওয়া আর প্রেমের মধ্যে বিশাল ফারাক। বিয়ের আগে একজন নারী ও পুরুষের মধ্যে যে সম্পর্ক বিয়ের পরে তা থাকে না। সংসার জীবনে এসে সংসার চালানোর ক্ষেত্রে আড্ডা দিয়ে ভালোবাসার গল্প শোনানোর সময় হাতে পাওয়া যায় না। কারণ এরপর দুজনের একসঙ্গে থাকা, একসঙ্গে পথ চলা বদলে দেয় সম্পর্কের সমীকরণ। আর তাই প্রতিটা মুহূর্ত একসঙ্গে উপভোগ করে নিন। প্রেমে ভালোবাসা, ঝগড়া এসব থাকবেই। কিন্তু এসব বাদ দিয়েও ছোট, ছোট মুহূর্তেও ভালোবাসতে শিখুন। শুধুমাত্র I LoveYou বললেই ভালোবাসা প্রকাশ করা যায় না। বিয়ের পর সংসারের চাপ জটুলতা এসব থাকবেই। কিন্তু কখনও নিজেদের মধ্যে তৃতীয় কোনও ব্যক্তিকে আনবেন না । নিজেদের যাবতীয় সিদ্ধান্ত নিজেরাই নেবেন। একে অপরের অভিভাবকের কাছে অভিযোগও জানাবেন না। আপনার হাসিই কিন্তু স্বামীর মুখে তৃপ্তি ফোটাবে।

ভাল-খারাপ সব সময় সঙ্গীকে পাশে রাখুন। একে অপরের ভুল হলে অবশ্যই যেমন ধরিয়ে দেবেন, তেমনই অন্য কেউ যাতে তাকে অপমান না করেন সেদিকেও খেয়াল রাখতে হবে। কারণ এভাবে একে অপরের পাশে থাকলেই সুন্দর সম্পর্ক তৈরি হবে। ভুল বোঝাবুঝি হলে কথা দিয়েই তা মিটিয়ে ফেলার চেষ্টা করুন। সেই সঙ্গে নিজেরা নিজেদের জন্যই গোল সেট করুন।

'আমি' থেকে 'আমাদের' বলা জরুরি

আমার বাড়ি, তোমার গাড়ি নয়, বরং আমাদের বাড়ি বা আমাদের গাড়ি এই ভাবেই বলুন। একইভাবে বাড়ির লোকদেরও আপন করে নিন। নিজের মা-বাবা বেশি গুরুত্বের আর শ্বশুর শাশুড়ি বলে গুরুত্ব কম এমন মনোভাব রাখবেন না। নিজের বাড়িতে যেমন ভাবে থাকেন, শ্বশুর বাড়িতেও সেই ভাবে থাকার চেষ্টা করুন।

মানুষের সঙ্গে মিশলে তবেই অনেক কিছু জানা যায়। মন উদার হয়। আর তাই সকলের সঙ্গে ভালো ব্যবহার জরুরি। কোন কারণে যদি কেউ আপনার স্বামীকেই নিমন্ত্রণ করে বলেন যে আপনাকেও সঙ্গে আসতে তাহলে অবশ্যই যাওয়ার চেষ্টা করুন। আপনাকে কেন আলাদাভাবে নিমন্ত্রণ করা হল না এই নিয়ে রাগারাগি করবেন না, যদি না খুব গুরুত্বপূর্ণ কোনও কারণ থাকে। বরং সবার সঙ্গেই সুসম্পর্ক বজায় রেখে চলুন। খুব বেশি ঘনিষ্ঠতাও নয়, কিন্তু তা বলে এমন কোনও ব্যবহার করবেন না যাতে অন্যজ অস্বস্তিতে পড়েন।

নিউজ ট্যাগ: স্বামী-স্ত্রী

আরও খবর



লক্ষ্মীপুরে স্বেচ্ছাসেবক লীগের ঈদ উপহার পেলেন ৩ শতাধিক নারী-পুরুষ

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
লক্ষ্মীপুর প্রতিনিধি

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে লক্ষ্মীপুর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি বেলায়েত হোসেন বেলাল ৩ শতাধিক নারী-পুরুষের মাঝে ঈদ উপহার হিসেবে শাড়ি-লুঙ্গী ও খাদ্যসামগ্রী বিতরণ করছেন। সোমবার (৮ এপ্রিল) সকালে লক্ষ্মীপুর পৌর শহরের বাগবাড়ী এলাকায় এ উপহারগুলো বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর পৌরসভার সাবেক কমিশনার বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব সুজায়েত উল্যা, জেলা সেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি মুক্তার শাহ, সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক হাসেম আহমেদ রুপম, লক্ষ্মীপুর পৌর কমিটির যুগ্ম আহ্বায়ক ফয়সাল হাওলদার, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি ফাহিম ফয়সাল মাশরাহ, সাবেক ছাত্রনেতা সাইদুর রহমান প্রমুখ।

স্বেচ্ছাসেবক লীগ নেতা বেলায়েত হোসেন বেলাল বলেন, ঈদে অসহায় মানুষের মুখে হাসি ফোটাতে নতুন শাড়ি-লুঙ্গী উপহার দিয়েছি। একইসঙ্গে খাদ্য সামগ্রীও দেওয়া হয়েছে।


আরও খবর



চাঁদ দেখা যায়নি সৌদি আরবে, ঈদ বুধবার

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সৌদি আরবের আকাশে শাওয়াল মাসের নতুন চাঁদ দেখা যায়নি। তাই মঙ্গলবার নয়, বুধবার দেশটিতে ঈদুল ফিতর উদযাপিত হবে।

ইসলাম ধর্মাবলম্বীদের কাছে সবচেয়ে পবিত্র দুই মসজিদ কাবা এবং মসজিদে নববির রক্ষণাবেক্ষণ কর্তৃপক্ষের দাপ্তরিক ফেসবুক পেজ ইনসাইড দ্য হারামাইনে নিশ্চিত করা হয়েছে এই তথ্য।

সোমবার (৮ এপ্রিল) বাংলাদেশ সময় রাত ৯টা ১৭ মিনিটে দেওয়া এক পোস্টে ইনসাইড দ্য হারামাইনের পক্ষ থেকে বলা হয়, আজ সৌদি আরবের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি।

আজ সোমবার সৌদিতে চাঁদ দেখা না যাওয়ার অর্থ, দেশটিতে ঈদুল ফিতর উদযাপিত হবে আগামী পরশুদিন বুধবার। সেই হিসেবে বাংলাদেশসহ ভারত ও পাকিস্তানে ঈদ হবে তার পরের দিন বৃহস্পতিবার।


আরও খবর



কারিগরি শিক্ষা বোর্ডের দায়িত্বে মামুন উল হক

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

কারিগরি শিক্ষা বোর্ডের পরিচালক (আইটিসি) প্রফেসর মো. মামুন উল হককে চেয়ারম্যানের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের উপসচিব আনিসুল ইসলাম স্বাক্ষরিত পৃথক অফিস আদেশ ও প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এর আগে সনদ বাণিজ্যে জড়িত থাকার অভিযোগে বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খানকে তার পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। তাকে কারিগরি শিক্ষা অধিদপ্তরে সংযুক্তি করা হয়।  সনদ বাণিজ্য চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত শনিবার উত্তরা ১৮ নম্বর সেক্টরের রাজউক অ্যাপার্টমেন্ট থেকে আকবর খানের স্ত্রী সেহেলা পারভীনকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। পরে তাকে দুদিনের রিমান্ডে পাঠায় আদালত।

গোয়েন্দা পুলিশ বলছে, কারিগরি শিক্ষা বোর্ডের জাল সনদ, রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র তৈরিতে জড়িত একটি চক্রের সঙ্গে সেহেলা পারভীনের টাকা-পয়সা লেনদেনের প্রমাণ পাওয়া গেছে। ওই চক্রটি গত কয়েক বছরে পাঁচ হাজারের বেশি জাল সার্টিফিকেট ও মার্কশিট বানিয়ে লাখ লাখ টাকা আয় করেছে। বোর্ডের জাল সনদ ও নম্বরপত্র তৈরির বিষয়ে তথ্য জানতে আলী আকবর খানকেও জিজ্ঞাসাবাদ করার জন্য তলব করেছে গোয়েন্দা পুলিশ।

সেহেলা ছাড়াও এ অভিযোগে আগে আরও পাঁচজনকে গ্রেফতার করা হয়। তারা হলেন- বোর্ডের সিস্টেম অ্যানালিস্ট এ টি এম শামসুজ্জামান, একই প্রতিষ্ঠানের চাকরিচ্যুত কর্মচারী ফয়সাল হোসেন, গড়াই সার্ভে ইনস্টিটিউটে পরিচালক সানজিদা আক্তার কলি, কামরাঙ্গীরচরের হিলফুল ফুযুল টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজের অধ্যক্ষ গোলাম মোস্তফা ওরফে মোস্তাফিজুর রহমান এবং যাত্রাবাড়ী এলাকার ঢাকা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের (মেডিকেল) পরিচালক মাকসুদুর রহমান ওরফে মামুন (৪০)।

এই পাঁচজনের মধ্যে পুলিশ সিস্টেম অ্যানালিস্ট শামসুজ্জামান ও ফয়সাল হোসেনকে গ্রেফতার করে গত ১ এপ্রিল। তাদের দেওয়া তথ্যে কলিকে কুষ্টিয়া সদর এলাকা থেকে ধরা হয় গত ৫ এপ্রিল। পরে এই তিনজন  আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। আর কলির জবানবন্দিতে জাল সনদ জালিয়াতি চক্রের সঙ্গে সেহেলার জড়িত থাকার তথ্য উঠে আসে।

গোয়েন্দা পুলিশের ভাষ্য, চেয়ারম্যানের স্ত্রী সেহেলা পারভীনের সঙ্গে শামসুজ্জামান ও সানজিদা আক্তার কলির ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। এ চক্রের সঙ্গে জড়িত আরও ২৫ থেকে ৩০ জনকে শনাক্ত করা হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।


আরও খবর
ফের মাউশির ডিজি হলেন অধ্যাপক নেহাল

বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪




ঈদের আগে পুলিশের ২০ কর্মকর্তার পদোন্নতি

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাংলাদেশ পুলিশের সহকারী পুলিশ সুপার (এএসপি) থেকে অতিরিক্ত পুলিশ সুপার পদে পদোন্নতি পেয়েছেন ২০ জন কর্মকর্তা। সোমবার (৮ এপ্রিল) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব মাহবুবুর রহমান শেখ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বিসিএস পুলিশ ক্যাডারের নিম্নবর্ণিত কর্মকর্তাদের অতিরিক্ত পুলিশ সুপার পদে পদোন্নতি দেয়া হলো। রাষ্ট্রপতির আদেশক্রমে এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তারা হচ্ছেন— সহকারী পুলিশ সুপার সাইদুর রহমান, এটিএম আমিনুল ইসলাম আবু ছালেহ মো. আনছার উদ্দীন, গোলাম রহমান, সাইকুল আহম্মেদ ভুইয়া, আশরাফ হোসেন, রেজাউল হাসান, আব্দুল করিম, ছয়রুদ্দীন আহম্মেদ, মনজুরুল আলম, জানে আলম খান, মোস্তাফিজুর রহমান, রেজাউল হক, আজিজুল হক, ফিরোজ আহমেদ, মাহবুব উর রশীদ, হুমায়ূন কবীর, সৈয়দ রুহুল ইসলাম, হুমায়ূন কবির ও রিয়াজ হোসেন।


আরও খবর



মাদারীপুরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, আহত ৩০

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
মীর ইমরান, মাদারীপুর

Image

মাদারীপুরের রাজৈরে ঢাকা-বরিশাল মহাসড়কে যাত্রীবাহী দুটি বাসের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন অন্তত ৩০ জন যাত্রী।

রোববার (২১ এপ্রিল) দুপুর সাড়ে ১২টার দিকে রাজৈর উপজেলার আলমদস্তা বড় ব্রিজ এলাকার মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

জানা গেছে, বরিশাল থেকে ছেড়ে আসা হানিফ পরিবহনের একটি যাত্রীবাহী বাস ঢাকার দিকে যাচ্ছিল। বাসটি রাজৈর উপজেলার আলমদস্তা বড় ব্রিজ এলাকায় পৌঁছলে বিপরীত দিক থেকে আসা বরিশালগামী কাজী পরিবহনের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে উভয় বাসের কমপেক্ষ ৩০ জন যাত্রী আহত হন। পরে স্থানীয় লোকজন আহত যাত্রীদের উদ্ধার করে রাজৈর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। মুখোমুখি সংঘর্ষে বাস দুটির চালক আটকা পড়ে। পরে পুলিশ ও ফায়ার সার্ভিস তাদের উদ্ধার করে হাসপাতালে পাঠায়।

রাজৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসাদুজ্জামান হাওলাদার গণমাধ্যমকে বলেন, দুটি যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষে বেশি কিছু যাত্রী আহত হয়েছেন। তবে নিহতের খবর পাওয়া যায়নি। বাস দুটির চালক ভেতরে আটকা পড়েছিল। পরে ফায়ার সার্ভিসের সহযোগিতায় আমরা তাদের উদ্ধার করি।

নিউজ ট্যাগ: সড়ক দুর্ঘটনা

আরও খবর