আজঃ বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

শ্বাসকষ্টের কারণ হয়ে দাঁড়াতে পারে পেঁপে

প্রকাশিত:বুধবার ১৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৫ সেপ্টেম্বর ২০২১ | ৫৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পেঁপের অনেক গুণ রয়েছে। বিভিন্ন ধরনের রোগীকে চিকিৎসকরা পেঁপে খাওয়ানোর পরামর্শ দেন। কিন্তু পেঁপে খেলে বিপদও হতে পারে অনেকের।

এক বছরের কম বয়সের শিশুদের পেঁপে খাওয়ানো উচিত নয়। এতে তাদের হজমের সমস্যা হতে পারে।

অনেকের ক্ষেত্রে পেঁপে শ্বাসকষ্টের কারণ হয়ে দাঁড়ায়। কারণ এর একটি উপাদান কারো কারো শরীরে অ্যালার্জির সৃষ্টি করে। তাই যারা শ্বাসকষ্টের সমস্যায় ভোগেন, তাদের পেঁপে এড়িয়ে চলা উচিত।

যারা ডায়াবেটিসের সমস্যায় ভোগেন, তাদের পেঁপে এড়িয়ে চলা উচিত। কারণ এতে রক্তে শর্করার মাত্রার হঠাৎ পরিবর্তন হতে পারে।

কোষ্টকাঠিন্য সমস্যা থাকলে পেঁপে এড়িয়ে চলা উচিত। কারণ বেশি পেঁপে খেলে পেটে জলের পরিমাণ কমে যায়। তাতে এই সমস্যা বাড়ে। 

নিউজ ট্যাগ: পেঁপে

আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১

আজ প্রথম প্রেম দিবস

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১




মায়ের ওপর অভিমান করে গলায় ফাঁস

প্রকাশিত:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ২১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নোয়াখালীর চাটখিল উপজেলায় মায়ের ওপর অভিমান করে গলায় ফাঁস দিয়ে পলাশ নন্দী নামে এক ছাত্র আত্মহত্যা করেছে।

পলাশ নন্দী (১৫) উপজেলার ৯নং খিলপাড়া ইউনিয়নের নন্দীবাড়ির দুলাল নন্দীর ছেলে। সে স্থানীয় খিলপাড়া উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র ছিল।

রবিবার মরদেহ ময়নাতদন্তের জন্য ২৫০ শয্যাবিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হবে। এর আগে শনিবার সন্ধ্যা ৭টার দিকে সে বসতঘরে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে।

স্থানীয় সূত্র জানায়, পলাশ তুচ্ছ ঘটনা কেন্দ্র করে মায়ের ওপর অভিমান করে পরিবারের সদস্যদের অগোচরে শনিবার সন্ধ্যার বসতঘরের আড়ার সঙ্গে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে।

পরে পরিবারের সদস্যরা তার ঝুলন্ত মরদেহ দেখতে পেয়ে পুলিশে খবর দেন। পুলিশ রাত ১২টার দিকে তার মরদেহ উদ্ধার করে থানায় নিয়ে যায়।

চাটখিল থানার ওসি আবুল খায়ের জানান, রবিবার সকালে মরদেহ ময়নাতদন্তের জন্য নোয়াখালী জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হবে। ময়নাতদন্তের রিপোর্ট হাতে পেলে এ বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে।

নিউজ ট্যাগ: গলায় ফাঁস

আরও খবর



বিয়ে বিচ্ছেদে এগিয়ে নারীরা, দিনে ১৪টি আবেদন

প্রকাশিত:মঙ্গলবার ২১ সেপ্টেম্বর 20২১ | হালনাগাদ:মঙ্গলবার ২১ সেপ্টেম্বর 20২১ | ৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাড়ছে বিয়ে বিচ্ছেদ। মহামারির মতো সারা দেশেই ছড়িয়ে পড়ছে বিয়ে বিচ্ছেদের প্রবণতা। চলতি বছরের শুরু থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত চট্টগ্রাম শহরে বিয়ে বিচ্ছেদ চেয়ে সিটি করপোরেশনের সালিশি আদালতে আবেদন করেছেন ৩ হাজার ৫৭২ জন। গড়ে দৈনিক ১৪টি বিচ্ছেদের আবেদন পড়েছে এ আদালতে।

স্বার্থের সংঘাত, অর্থের অভাব, পরকীয়ায় আসক্ত, মাদকাসক্ত, মোবাইল ফোনে আসক্তি, যৌতুক, কনে পক্ষের দেনমোহরের চাপ, মতের অমিল আর আত্মসম্মান মোকাবিলায় চূড়ান্ত হচ্ছে বিয়ে বিচ্ছেদের সিদ্ধান্ত। এক্ষেত্রে এগিয়ে আছেন নারীরাই।

নারীদের বিয়ে বিচ্ছেদের আবেদনের প্রধান কারণ-যৌতুকের জন্য নির্যাতন, অন্য নারীর সঙ্গে স্বামীর সম্পর্ক বা দ্বিতীয় বিয়ে, মতের বনিবনা না হওয়া, শাশুড়ির সঙ্গে দ্বন্দ্ব, স্বামীর মাদকাসক্তি, চাকরি করতে না দেওয়া বা স্বাবলম্বী হতে বাধা দেয়া ইত্যাদি।

অপরদিকে বিয়ে বিচ্ছেদে পুরুষের আবেদনের প্রধান কারণ-অন্য পুরুষের সঙ্গে স্ত্রীর সম্পর্ক, সংসারে মানিয়ে না চলা, স্বামীর কথা না শোনা, যৌথ পরিবারে থাকতে না চাওয়া, সন্তান না হওয়া, শ্বশুর ও স্বামীর নিকটাত্মীয়ের প্রতি সম্মান না দেখানো ইত্যাদি। অনেক ক্ষেত্রে দেনমোহরের লোভেও বিয়ের কয়েক মাস না যেতেই স্ত্রী কর্তৃক স্বামীকে তালাক দেয়ার ঘটনা ঘটেছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের সালিশি আদালতের স্পেশাল ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা জজ) জাহানারা বলেন, উচ্চ, মধ্য ও নিম্নবিত্ত-সবার ক্ষেত্রেই বিয়ে বিচ্ছেদের ঘটনা ঘটছে। গত বছরের তুলনায় এ বছর বিয়ে বিচ্ছেদের প্রবণতা বেশি লক্ষ্য করা গেছে।

২০২০ সালে বিয়ে বিচ্ছেদের জন্য চট্টগ্রাম সিটি করপোরেশনের সালিশি আদালতে আবেদন করেন ৪ হাজার ৮৫৪ জন। ২০১৯ সালে ৪ হাজার ৫৫০, ২০১৮ সালে ৪ হাজার ৩৩১, ২০১৭ সালে ৩ হাজার ৯২৮, ২০১৬ সালে ৩ হাজার ৯৬১, ২০১৫ সালে ৩ হাজার ৪৮৬ ও ২০১৪ সালে ৩ হাজার ২৬৮ জন বিয়ে-বিচ্ছেদের আবেদন করেন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের সালিশি আদালতের তালাকের নোটিশগুলোর ৫৫ শতাংশের বেশি ছিল স্ত্রীদের পক্ষ থেকে। অর্থাৎ নারীরাই বিয়ে বিচ্ছেদের ক্ষেত্রে বেশি সিদ্ধান্ত নিচ্ছেন।


আরও খবর
কক্সবাজারে পুলিশ পরিচয়ে ডাকাতি

বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১

ঘরে আগুন লেগে কলেজছাত্রের মৃত্যু

বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১




কক্সবাজারে পুলিশ পরিচয়ে ডাকাতি

প্রকাশিত:বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ | ২৪৫জন দেখেছেন
Image

কক্সবাজার থেকে মোহাম্মদ ফারুক

কক্সবাজার সদর উপজেলার খুরুশকুলের উত্তর রাস্তার পাড়া এলাকায় পুলিশের লোক পরিচয় দিয়ে ডাকাডাকি করে কক্সবাজারের আইনজীবী জাহাঙ্গীর আলমের দোকানে দুর্ধর্ষ ডাকাতির ঘটনা ঘটেছে । মঙ্গলবার গভীর রাতে এ ডাকাতির ঘটনা ঘটে

এসময় দুটি দোকান থেকে অন্তত ১০ লাখ টাকার মালামাল লুট করে নিয়ে গেছে ডাকাত দল।

ঘটনার পর কক্সবাজার সদর থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

স্থানীয়রা জানান, গভীর রাতে হঠাৎ করে একদল ডাকাত ট্রাক নিয়ে দোকানের সামনে নেমে পুলিশের লোক পরিচয় দিয়ে ডাকাডাকি করে। তাদেরকে সন্দেহ জনক মনে হলে দোকানে থাকা লোকজন কোন ধরনের সাড়া দেয়নি। সাড়া না দেয়ায় ডাকাতরা দোকানের তালা কেটে অস্ত্রের মুখে দোকানে থাকা লোকজনকে জিম্মি করে হাত, পা, বাঁধে। পরে দোকান থেকে নগদ টাকা, মালামাল লুট করে একই সাথে পাশ্ববর্তী গ্যারেজ থেকে ৬টি ব্যাটারি চালিত টমটমের ৩০টি ব্যাটারি ও একটি মোটরসাইকেল লুট করে নিয়ে যায়।

পাড়ার ভেতরে এমন দুর্ধর্ষ ডাকাতির ঘটনা নিয়ে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

স্থানীয় মামুনুর রশীদ বলেন, এমন দুর্ধর্ষ ডাকাতির ঘটনা সত্যিই অবিশ্বাস্য। এমন ঘটনা কোনোভাবে মেনে নেয়া যায় না। এই ঘটনার সাথে জড়িতদের যে ভাবেই হোক খুঁজে বের করে আইনের আওতায় আনতে হবে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে কক্সবাজার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ মুনিরুল গিয়াস জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এই ঘটনার সাথে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনা হবে।


আরও খবর



মমেকের করোনা ইউনিটে আরও ১০ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ২৫ আগস্ট ২০২১ | হালনাগাদ:বুধবার ২৫ আগস্ট ২০২১ | ৫৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও ১০ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে করোনায় চারজন ও উপসর্গ নিয়ে ছয়জন মারা গেছেন।

বুধবার (২৫ আগস্ট) সকালে হাসপাতালের করোনা ইউনিটের ফোকাল পারসন ডা. মহিউদ্দিন খান মুন এ তথ্য নিশ্চিত করেছেন।

হাসপাতাল সূত্র জানায়, নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিউ) ১১ জনসহ হাসপাতালে চিকিৎসাধীন ১৯৮ জন। করোনা ডেডিকেটেড ইউনিটে নতুন ভর্তি হয়েছেন ২৮ জন ও সুস্থ হয়েছেন ২৫ জন।

এদিকে সিভিল সার্জন ডা. নজরুল ইসলাম জানান, গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ও অ্যান্টিজেন টেস্টে ৮০৩টি নমুনা পরীক্ষায় ১৬০ জনের করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষা বিবেচনায় করোনা শনাক্তের হার ১৯ দশমিক ৯২ শতাংশ। জেলায় মোট আক্রান্ত ২০ হাজার ৫৫৩ জন। সুস্থ হয়েছেন ১৭ হাজার ৪৮১ জন।


আরও খবর
ময়মনসিংহ মেডিকেলে আরও ৭ জনের প্রাণহানি

মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১




১০টি দৈনিক পত্রিকার ঘোষণাপত্র বাতিল

প্রকাশিত:মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর ২০২১ | ৯৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দীর্ঘদিন ধরে ধারাবাহিকভাবে বন্ধ থাকায় ঢাকা থেকে প্রকাশিত নয়টি দৈনিক বাংলা পত্রিকা ও একটি ইংরেজি দৈনিক পত্রিকার ঘোষণাপত্র বাতিল করা হয়েছে বলে মঙ্গলবার সরকারি তথ্য বিবরণীতে  জানানো হয়েছে।

এতে বলা হয়, ঢাকার জেলা ম্যাজিস্ট্রেটের স্বাক্ষর দিয়ে ৮ সেপ্টেম্বরের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

ঘোষণাপত্রে বাতিল করা দৈনিক পত্রিকাগুলো হলো- গণ আওয়াজ, দৈনিক জনসেবা, ঢাকা প্রকাশ, জাতির কণ্ঠ, কিষাণ, এই দেশ এই দিন, পূর্ব আলো, সময়ের পাতা ও রিপোর্টার এবং ইংরেজি দৈনিক পত্রিকাটি হলো দি ফাইনান্সিয়াল ডেইলি।

১৯৭৩ সনের ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধন) আইনের ৯ (১) এর (৩) (ক) ধারা এবং পত্রিকাগুলোর প্রকাশক ও সম্পাদকের বিরুদ্ধে চুক্তিপত্রের শর্ত না মানার কারণে একই আইনের ১০ ধারা মোতাবেক পত্রিকাসমূহের ঘোষণাপত্র বাতিল করা হয়েছে।


আরও খবর