আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

স্বরূপকাঠিতে কমে গেছে জাহাজ নির্মাণ: বেকার হয়ে পড়ছে বহু শ্রমিক

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ মার্চ ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মার্চ ২০২৩ | অনলাইন সংস্করণ
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

পিরোজপুরের স্বরূপকাঠি এলাকাটি জেলার প্রধানতম শিল্পসমৃদ্ধ এলাকা। এই উপজেলার হাজার হাজার লোক জাহাজ নির্মাণ শিল্প, ছোবড়া শিল্প, কাঠ শিল্প, নার্সারি শিল্প, কামার শিল্প, মৃৎ শিল্প, ক্রিকেট ব্যাট শিল্পের  সাথে জড়িত। শুধু এলাকার লোকই নন এসব শিল্পকে কেন্দ্র করে উপজেলার বাইরের খুলনা, রাজবাড়ী ও মাদারীপুর সহ বিভিন্ন এলাকারও বহু লোকের এখানে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

পিরোজপুর জেলা একটি নদীমাতৃক অঞ্চল। বাহন হিসেবে এককালে এসব অঞ্চলে কাঠের তৈরি নৌকা ও ট্রলারের প্রচলন থাকলেও এখন স্টিলের তৈরি লঞ্চ, ট্রলার ও কার্গোর প্রচলন বৃদ্ধি পেয়েছে। আর তাই এসব নৌযান তৈরির লক্ষে উপজেলার স্বরূপকাঠি সদর, সোহাগদল, সুটিয়াকাঠি, তারাবুনিয়া, নাওয়ারা, কালীবাড়ী, বরছাকাঠি, ডুবিরহাট ও বালিহারিতে ছোট বড় মিলিয়ে প্রায় শতাধীক ডকইয়ার্ড গড়ে উঠেছে।

নানা প্রতিকূলতা স্বত্বেও সম্পূর্ণ বেসরকারিভাবে গড়ে ওঠা এসকল ডকইয়ার্ডে বিভিন্ন পেশায় প্রায় ১০ হাজার শ্রমিক কর্মরত আছেন। এদের প্রত্যেকের দৈনিক মজুরী ৩৫০ টাকা থেকে শুরু করে ৯০০ টাকা পর্যন্ত। এছাড়াও ওভার টাইম নিয়েও কাজ করেন অনেক শ্রমিক এজন্য তারা সন্তোষজনক হারে মজুরী পেয়ে থাকেন।

তবে বর্তমানে নৌযান নির্মানের প্লেট, ঝালাইকাঠি ও রং সহ নানা ধরনের কাঁচামালের মুল্য বৃদ্ধি পাওয়ায় নৌযান তৈরির ব্যয় বেড়ে গেছে বহুগুন। আর এ কারণেই ডক ইয়ার্ডগুলোতে নৌযানের মেরামতের কাজ কিছুটা আগের মত চললেও নতুন নৌযান নির্মান কমে গেছে। শুধু পণ্যের মুল্য বৃদ্ধির কারণেই নয় পদ্মাসেতু চালু হওয়ায় দক্ষিণাঞ্চলের সড়কপথে পণ্যপরিবহন বেড়ে গেছে। এ কারণে ট্রাকবডি সহ পরিবহনের নৌযান তৈরি কমে গেছে বলেও ধারণা করা হচ্ছে। এর ফলে এই এলাকার ডকইয়ার্ড শিল্পের অর্থনীতিতে মারাত্মক প্রভাব ফেলছে।

এ ব্যাপারে শ্রমিক মো. নজরুল ইসলাম জানান, আগে এখানকার ডক ইয়ার্ডগুলোতে এত পরিমান নৌযান তৈরি হত যে শ্রমিকদের দিনে কাজ করার পরেও রাতে ওভারটাইম কাজ করতে হতো। ইদানিং জাহাজ নির্মান কমে যাওয়ায় শ্রমিকের চাহিদা কমে গেছে, বেতনও আগের তুলনায় কম। বেকারও হয়ে পড়েছেন কেউ কেউ।

হাওলাদার ডকইয়ার্ডের কন্ট্রাকটর মো. জাহাঙ্গীর হাওলাদার, জাহাজ তৈরির জন্য যে প্লেট সহ অন্য কাঁচামাল ব্যবহার করা হচ্ছে সেগুলোর দাম হঠাৎ করে বেড়ে যাওয়ায় ইদানিং জাহাজ নির্মান বা সংস্কারে মালিকদের আগ্রহ কমে গেছে। পূর্বের ৬৫ থেকে ৭০ হাজার টাকার প্রতি টন প্লেট ১ লক্ষ ১০ হাজার টাকায় কিনতে হচ্ছে। প্রথমে ছোট ছোট নৌযান তৈরি ও মেরামত করা হলেও বর্তমানে বড় বড় নৌযানও তৈরি হচ্ছে ডকইয়ার্ডগুলোতে। এমনকি বর্তমানে এখান থেকে তৈরিকৃত কার্গো ঢাকা ও এর পাশ্ববর্তী কয়েকটি এলাকায় সরবরাহ করা হচ্ছে।

শুধু ডকইয়ার্ডেই নয় এ শিল্পকে কেন্দ্র করে উপজেলার বিভিন্ন হাট বাজারে ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপ, হার্ডওয়ার, রং ও মেশিনারী দোকান গড়ে ওঠেছে। সেখানেও বহু শ্রমিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

ফরাজি এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. মাসুম ফরাজি জানান, আগে প্রতিমাসে ৩০ থেকে ৩৫ লক্ষ টাকার রং বেচাকেনা হত। বর্তমানে মুল্য বৃদ্ধির কারণে জাহাজ নির্মান কমে যাওয়ায় প্রতিমাসে ২০ থেকে ২২ লক্ষ টাকা বেচাকেনা হচ্ছে।

উপজেলা সদরের মেসার্স ছালেহীয়া ডক ইয়ার্ডে বর্তমানে মেসার্স পাতারহাট শিপিং লাইনস্ এর এম ভি দোয়েল পাখি ১০ নামক লঞ্চটি নির্মানাধীন আছে। লঞ্চটির দৈর্ঘ্য ১৯৫ ফুট এবং প্রস্থ ৪২ ফুট।

ওই ডক ইয়ার্ডের পরিচালক মো. নূর এ কাওসার বাবু জানান, আগে ডকে জাহাজ নির্মান ও সংস্কারের জন্য জায়গা দিতে গিয়ে হিমসিম খেতে হতো। আর এখন নির্মান কমে যাওয়ায় বহু জায়গা খালি পড়ে থাকে। কাজ না থাকায় শ্রমিকদের বেকার বসিয়ে রাখতে হচ্ছে।

অগ্রগতি ডক ইয়ার্ড শিপ বিল্ডার্সের স্বত্বাধিকারী মো. সেলিম হাসান জানান, তার ঢাকার কেরানীগঞ্জে ও স্বরূপকাঠির নাওয়ারায় দুটি ডকইয়ার্ড রয়েছে। ডক দুটিতে প্রায় ৩০০ জন লোকের কর্মসংস্থানের সুযোগ হয়েছে। চট্টগ্রামের এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা স্ক্রার্র্প, প্লেট, এ্যঙ্গেল ও ঝালাই কাঠির কৃত্তিম সংকট তৈরি করে এগুলোর দাম বৃদ্ধি করায় বর্তমানে জাহাজ নির্মান ও সংস্কার কমে আছে। ফলে বর্তমানে আর্থিকভাবে তারা বেশ ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

এ ব্যাপারে নেছারাবাদ ইউএনও মো. মাহবুব উল্লাহ মজুমদার জানান, স্থানীয় পর্যায়ে কিছু ব্যবসায়ীরা নিজেদের উদ্যোগে এই ব্যবসা চালু করেছেন। এর ফলে এখানে বহু লোকের কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। সরকার এই সম্ভাবনাকে যাচাই করে সমন্মিতভাবে এটাকে কিভাবে আরও প্রসারতা ও উন্নতি ঘটানো যায় সে বিষয়ে চিন্তাভাবনা করছে।

জাহাজ নির্মানের এ শিল্পের প্রসারতা বৃদ্ধির লক্ষে সরকারি ও বেসরকারি উদ্যেক্তারা আর্থিক সহায়তা নিয়ে এগিয়ে আসলে এ শিল্প হতে পারে কোটি কোটি টাকা আয়ের উৎস। পাশাপাশি হাজার হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। আর এর মাধ্যমে খুলে যেতে পারে এই অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নের নতুন দ্বার।


আরও খবর
আজ বিশ্ব পানি দিবস

শুক্রবার ২২ মার্চ ২০২৪

আজ আন্তর্জাতিক নদী কৃত্য দিবস

বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪




শব্দের চেয়ে ৮ গুণ গতিসম্পন্ন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল হুতি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

শব্দের চেয়ে ৮ গুণ গতিসম্পন্ন ভয়ঙ্কর হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ইয়েমেনের ইরান সমর্থিত হুতি বিদ্রোহী গোষ্ঠী। ধারণা করা হচ্ছে, এই ক্ষেপণাস্ত্র লোহিত সাগর, এডেন উপসাগর ও আরব সাগরে অভিযান পরিচালনা করার জন্য ব্যবহার করতে পারে ইরান সমর্থিত গোষ্ঠীটি।

বৃহস্পতিবার (১৪ মার্চ) একটি সামরিক সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরআইএ। এর আগে, ইয়েমেনের হুতি-নিয়ন্ত্রিত এলাকা থেকে এডেন উপসাগরে একটি অ্যান্টিশিপ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছিল। তবে ওই উৎক্ষেপণের ফলে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

গাজায় ইসরায়েলি হামলার বিরুদ্ধে ফিলিস্তিনিদের পক্ষ নিয়ে গত বছরের নভেম্বরের মাঝামাঝি থেকে এডেন উপসাগরে চলাচলকৃত বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে যাচ্ছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। গাজায় ইসরাইলি হামলার বিরুদ্ধে ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করেই এ হামলা চালানো হচ্ছে বলে জানিয়েছে তারা।

এদিকে, গত মঙ্গলবার মার্কিন যুদ্ধজাহাজে খুব কাছ থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে হুতিরা। সিএনএনের খবর অনুসারে, সেদিন হুতিরা ইয়েমেন থেকে লোহিত সাগরে ইউএসএস ল্যাবুন লক্ষ্য করে খুব কাছ থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।


আরও খবর



মোটরসাইকেল দুর্ঘটনায় গুরুতর আহত জনপ্রিয় অভিনেত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

ভয়াবহ কঠিন পরিস্থিতির মুখে দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রির জনপ্রিয় অভিনেত্রী অরুন্ধতী নায়ার। মোটরসাইকেল দুর্ঘটনায় আহত হওয়ার পর গত কয়েকদিন ধরেই ভেন্টিলেশনে তিনি। চিকিৎসার খরচ মেটাতে হিমশিম খাচ্ছে তার পরিবার। এ অবস্থায় সোশ্যাল মিডিয়ায় লাইভে এসে অর্থ সহযোতিা চাইলেন অভিনেত্রীর বোন আরতি।

ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী আরতি বলেন, বোনের অবস্থা দিন দিন গুরুতর হচ্ছে। তাকে বাঁচাতে হলে অনেক অর্থের প্রয়োজন। আমাদের অ্যাকাউন্ট একদম শেষ। আপনাদের সহযোগিতা চাইছি। একইসঙ্গে সবাই প্রার্থনা করুন, যেন দ্রুত সুস্থ হয়ে যায় বোন।

এছাড়া আরতি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, গত ১৪ মার্চ ভয়ংকর মোটরসাইকেল দুর্ঘটনার শিকার হয়েছেন অরুন্ধতী। এতে গুরুতর আহত হন তিনি। চিকিৎসকরা জানিয়েছেন মাথায় প্রচণ্ড আঘাত পেয়েছেন অভিনেত্রী। শারীরিক অবস্থা ক্রমশ খারাপ হওয়ায় ভেন্টিলেশনে রাখা হয়েছে তাকে।

অভিনেত্রী অরুন্ধতীর গত চারদিনে জ্ঞান ফেরেনি। আর তার চিকিৎসা খরচ সংগ্রহ করতে ফিল্ম ইন্ডাস্ট্রিরও আরও অনেকে অর্থ সহায়তা চেয়েছেন।

জানা গেছে, একটি চ্যানেলে সাক্ষাৎকার দিয়ে ফেরার পথে মোটরসাইকেল দুর্ঘটনার শিকার হয়েছেন অভিনেত্রী অরুন্ধতী। সঙ্গে তার ভাইও ছিলেন। সেও গুরুতর আহত হয়েছেন।

প্রসঙ্গত, ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত জনপ্রিয় তামিল সিনেমা পোঙ্গি এজহু মনোহরা-এ প্রথম দেখা যায় অরুন্ধতীকে। এরপর ২০১৮ সালে বিজয় অ্যান্টোনির শয়তান সিনেমায় দেখা যায় তাকে। এই সিনেমায় অভিনয়ের মাধ্যমে হইচই ফেলে দেন তিনি। আর সবশেষ গত বছর আইয়িরাম পোরকাসুখুল সিনেমায় দেখা গেছে তাকে।

নিউজ ট্যাগ: অরুন্ধতী নায়ার

আরও খবর
বাংলাদেশে আসছেন আতিফ আসলাম

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




পদত্যাগ করলেন পেরুর প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ক্ষমতার অপব্যবহারের অভিযোগ নিয়ে পদত্যাগ করেছেন পেরুর প্রধানমন্ত্রী অ্যালবার্তো ওটারোলা। ক্ষমতার অপব্যবহার করে এক নারীকে অন্যায্য সুবিধা দিয়েছেন বলে অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। আজ বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

গত সপ্তাহে প্রধানমন্ত্রী এবং পিনাডো নামে ওই নারীর কথোপকথনের এক ক্লিপ প্রকাশ করে স্থানীয় সম্প্রচারমাধ্যম প্যানারোমা টিভি। এরপরই তার বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে। অডিও ক্লিপে ওটারোলাকে ওই নারীর প্রতি তার ভালোবাসার কথা ঘোষণা করতে শোনা যায় এবং তাকে তার সিভি পাঠাতে বলতে শোনা যায়।

যদিও প্যানোরামার রিপোর্ট অনুসারে কোনও অবৈধ কাজ করার কথা অস্বীকার করেছেন ওটারোলা। তিনি বলেন, মাত্র একবার বৈঠকে পিনেডোর সাথে দেখা করেন। মঙ্গলবার পেরু সম্প্রচারমাধ্যম ক্যানাল এনকে তিনি বলেন, এর আগেও তার সঙ্গে তার খুব অল্প সময়ের সম্পর্ক ছিল।

দুজনই বলেছেন, অডিও রেকর্ডিংগুলো ২০২১ সালে ওটারোলা মন্ত্রী হওয়ার আগের। এক্স এ দেওয়া এক পোস্টে ওটারোলা দাবি করেন, 'আমি জনগণের কাছ থেকে এক পয়সাও চুরি করিনি। আমার প্রশাসনে কোনো অনিয়মিত চুক্তি হয়নি।


আরও খবর



চবিতে সিলিং পড়ে শিক্ষার্থী আহত, হল প্রভোস্টের পদত্যাগ দাবি

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শাহজালাল হলের প্রভোস্ট প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দীনের পদত্যাগের দাবিতে আন্দোলন করেছেন শিক্ষার্থীরা। হলে অবস্থানরত এক শিক্ষার্থীর গায়ে সিলিং পড়ে আহত হলে শুক্রবার (১৫ মার্চ) বিকেলে এই আন্দোলন শুরু হয়।

জানা যায়, শাহজালাল হলের বর্ধিত অংশের ১/৬ রুমের সিলিং পড়ে দুপুরে আহত হন বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ২০২১-২২ সেশনের শিক্ষার্থী নিশাত। আহত নিশাতকে হাসপাতাল নিয়ে গেলে তার পিঠে ও হাতে ৩টি সেলাই দেওয়া লাগে। খবর ছড়িয়ে পড়লে হল গেইটে তালা দিয়ে অবস্থান নেন শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেন।

আন্দলনরত ইতিহাস বিভাগের শিক্ষার্থী তাহমিদ হাসান তৌকির গণমাধ্যমকে বলেন, আমাদের কয়েকজন বন্ধু দুপুরে রুমে বসে আড্ডা দিচ্ছিল। এ সময় ওপর থেকে সিলিং খুলে পড়ে। সে সজাগ থাকা সত্ত্বেও হাতে ও পেটে জখম হয়। এর আগেও আশপাশের রুমের সিলিং খুলে পড়েছে। রুমগুলোর দরজা ভাঙা, ওয়াশরুমের বাজে অবস্থা। আমরা এসব নিয়ে বারবার প্রশাসনকে জানিয়েছি। তারা লিখিত অভিযোগ দিতে বলেছে, আমরা দিয়েছি। কিন্তু তারা কোনো ব্যবস্থা নেয়নি। আর হলে নামমাত্র একজন প্রভোস্ট আছেন, কিন্তু তাকে কখনো দেখা যায় না। তাই আমরা প্রভোস্টের পদত্যাগের দাবিতে আন্দোলন করছি।

শাহজালাল হলের আবাসিক শিক্ষক ও সহকারী প্রক্টর নাজমুল আলম মুরাদ গণমাধ্যমকে বলেন, তারা হল সংস্কারসহ (শিক্ষার্থীরা) অনেকগুলো দাবি জানিয়েছে। আমরা উপাচার্যের কাছে তাদের বিষয়গুলো জানিয়েছি। দ্রুতই সমস্যাগুলো সমাধানের চেষ্টা করা হবে।


আরও খবর



নিয়ন্ত্রণে এসেছে বেইলি রোডের ‘কাচ্চি ভাই রেস্টুরেন্ট’ ভবনের আগুন

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানী বেইলি রোডের কাচ্চি ভাই রেস্টুরেন্ট ভবনে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। রাত সাড়ে ৯টার দিকে লাগা এ আগুন ১১টা ৫০ মিনিটের দিকে নিয়ন্ত্রণে আসে।

আগুন নিয়ন্ত্রণে আসার বিষয়টি নিশ্চিত করে ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, আমরা ভেতরে তল্লাশি চালাচ্ছি। আটকেপড়াদের জীবিত উদ্ধারে যতটুকু করা সম্ভব আমরা সেটা করার চেষ্টা করছি। বাকি পরিস্থিতি এখনো বলার সময় হয়নি। আগুন নিয়ন্ত্রণে এসেছে, তারপরও ভেতরে ধোঁয়া আছে।

কতজনকে জীবিত উদ্ধার করা হয়েছে, আহত বা নিহত কতজন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি। জীবিতদের উদ্ধার করে হাসপাতালে পাঠাচ্ছি।

ফায়ার সার্ভিস ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ভবনের ভেতর থেকে এখন পর্যন্ত ৬৫ জনকে উদ্ধার করা হয়েছে। আগুন নিয়ন্ত্রণে আসার পর ভেতরে বডি ব্যাগ নিয়ে যান ফায়ার সার্ভিসের কর্মীরা। নিচে অ্যাম্বুলেন্সও প্রস্তুত রাখা হয়েছে।

তবে, নাম প্রকাশে অনিচ্ছুক ফায়ার সার্ভিসের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, ভেতরে প্রচণ্ড ধোঁয়া রয়েছে। কয়েকজনকে পড়ে থাকতে দেখা গেছে। তাদের মৃত্যু হয়েছে নাকি অচেতন হয়ে পড়ে আছে, তা নিশ্চিত নয়। মৃতদেহ পাওয়া গেলে তা উদ্ধারের পর যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হবে।

অপর এক ফায়ার সার্ভিসের কর্মী বলেন, এখন পর্যন্ত তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে একজন শিশু রয়েছে।

দীর্ঘ দুই ঘন্টা পর ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিটের চেষ্টায় নিয়ন্ত্রণে আসে ভয়াবহ এ আগুন। তবে, পুরোপুরি নির্বাপণে সময় লাগছে। পাশাপাশি চলছে ভবনে আটকেপড়াদের উদ্ধার অভিযান।

আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসকে সহযোগিতা এবং উদ্ধার অভিযান ত্বরান্বিত করতে ফায়ার সার্ভিসের কর্মীদের সঙ্গে যোগ দিয়েছেন পুলিশ, আনসার ও বিজিবির সদস্যরা।

ফায়ার সার্ভিস সদর দপ্তরের ডিউটি অফিসার এরশাদ হোসেন বলেন, রাত ১১টা ৫০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে এসেছে। তবে, ভেতরে আরও অনেকে আটকা রয়েছেন। তাদের উদ্ধারে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে সর্বাত্মক চেষ্টা চলছে। রাত সাড়ে ১২টা পর্যন্ত ৬৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে বেশ কয়েকজন আহত রয়েছেন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার রাত ৯টা ৫০ মিনিটের দিকে রাজধানীর বেইলি রোডে অবস্থিত কাচ্চি ভাই রেস্টুরেন্ট ভবনে আগুন লাগার সংবাদ পায় ফায়ার সার্ভিস।

প্রত্যক্ষদর্শীরা জানান, দ্বিতীয় তলায় আগুন লাগার পর তা উপরের তলাগুলোতে ছড়িয়ে পড়ে। আতঙ্কিত লোকজন উপরের দিকে উঠে যান। এ সময় ভবন থেকে তাড়াহুড়ো করে নামতে গিয়ে কয়েকজন আহত হন।


আরও খবর