আজঃ শুক্রবার ০৫ মার্চ ২০২১
শিরোনাম

তালিকা মিললো আড়াই হাজার স্বাধীনতাবিরোধীর

প্রকাশিত:মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারী ২০২১ | ৫৩জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

স্বাধীনতাবিরোধীদের পূর্ণাঙ্গ তালিকা চেয়ে চিঠি দেয়ার পর এখন পর্যন্ত দুই হাজার ৫০৪ জনের তালিকা পাওয়া গেছে। জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার ও যুদ্ধকালীন মুক্তিযোদ্ধা কমান্ডাররা এ তথ্য দিয়েছেন। এর মধ্যে বিভিন্ন জেলা-উপজেলা থেকে ৮৯৭ জন এবং বৃহত্তর রংপুর জেলা থেকে ১৬০৭ জনের নাম পাওয়া গেছে।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সংসদ ভবনে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৮তম বৈঠকে এ তথ্য জানানো হয়।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, এর আগে সংসদীয় কমিটি রাজাকার ও স্বাধীনতাবিরোধীদের তালিকা এখন পর্যন্ত যতটুকু পাওয়া গেছে, তা অবিলম্বে গেজেট আকারে প্রকাশের সুপারিশ করে। এর প্রেক্ষিতে এ তথ্য জানানো হয়।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব (কাউন্সিল অফিসার) মো. জাহাঙ্গীর হোসেন স্বাক্ষরিত প্রতিবেদনে উল্লেখ করা হয়, স্বাধীনতাবিরোধী রাজাকার, আলবদর, আল-শামস ও শান্তি কমিটির সদস্যদের সঠিক ও পূর্ণাঙ্গ তালিকা প্রণয়নের লক্ষ্যে একটি উপকমিটি গঠন করা হয়েছে।উপ-কমিটির কাছ থেকে তালিকা পাওয়া গেলে প্রাপ্ত তালিকাসহ যাচাই-বাছাইপূর্বক গেজেট আকারে প্রকাশের অনুরোধ জানিয়ে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের কাছে পাঠানো হবে।

বৈঠকে শেষে সংসদীয় কমিটির সভাপতি ও সাবেক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান জাগো নিউজকে বলেন, যাচাই-বাছাই অনির্দিষ্টকাল চলতে পারে না এবং এটাকে নিয়মিতকরণ বলে সংজ্ঞায়িত করে প্রক্রিয়াটি দ্রুত সম্পন্নের সুপারিশ করা হয়। এছাড়া বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সেবা বৃদ্ধির লক্ষ্যে শারীরিক পরীক্ষা-নিরীক্ষা এবং ঔষধ কেনার প্রয়োজনীয় অর্থ বৃদ্ধির ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।

জানা গেছে, বীর মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশের লক্ষ্যে জেলা ও উপজেলার সংশ্লিষ্ট সবার সমন্বয়ে শিগগিরই চূড়ান্ত তালিকা প্রকাশের সুপারিশ করা হয়। পরবর্তী প্রজন্মকে অবহিত করার উদ্দেশ্যে বঙ্গবন্ধু কর্ণার ও পাঠাগার স্থাপনের পরমর্শ দেয়া হয়েছে।

কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মেজর (অব.) রফিকুল ইসলাম, কাজী ফিরোজ রশীদ ও মোছলেম উদ্দিন আহমদ অংশ নেন। এছাড়া বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Share

আরও খবর
জাতীয় পতাকা দিবস আজ

মঙ্গলবার ০২ মার্চ 2০২1




ঢাকাসহ চার বিভাগে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা

প্রকাশিত:রবিবার ০৭ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ১০১জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকাসহ দেশের চার বিভাগে আজ গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এছাড়া দেশের অন্যত্র মেঘলা আকাশ থাকতে পারে।

শনিবার (৬ ফেব্রুয়ারি) রাতে এক পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদ-দেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আর মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

এই অবস্থায় ঢাকা, রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় হালকা/গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তবে শৈত্যপ্রবাহ কেটে গেলেও কুয়াশার প্রকোপ আপাতত কমছে না। আবহাওয়া অফিস জানিয়েছে, রবিবার (৭ ফেব্রুয়ারি) মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

অন্যদিকে সারাদেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রী সে. বৃদ্ধি পেতে পারে। তবে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

এ সময় ঢাকায় বাতাসের গতিবেগ থাকবে উত্তরপশ্চিম/উত্তর দিক থেকে ঘণ্টায় সর্বোচ্চ ৬ থেকে ১২ কিলোমিটার। এদিকে মঙ্গলবার নাগাদ তাপমাত্রা আবারও কমার আভাস রয়েছে। তবে বর্ধিত পাঁচদিনে তাপমাত্রা ক্রমশ বাড়বে।

Share

আরও খবর



বিশ্ব কনডম দিবস আজ

প্রকাশিত:শনিবার ১৩ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ২১৯জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ বিশ্ব কনডম দিবস। কনডম ব্যবহার করে নিরাপদ শারীরিক সম্পর্কের মাধ্যমে গর্ভধারণ ও এইডসসহ বিভিন্ন যৌন রোগ প্রতিরোধের বার্তা মানুষকে পৌঁছে দিতে এইডস হেলথকেয়ার ফাউন্ডেশন (এএইচএফ) বিশ্ব ভালোবাসা দিবসের আগের দিন এ দিবসটির প্রচলন করে।

এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো যৌনতা হোক নিরাপদ (সেফার ইজ সেক্স)। দিবসটির প্রচারণা উপলক্ষে বিভিন্ন দেশে এইডস হেলথকেয়ার ফাউন্ডেশন এক মিলিয়ন কনডম প্রদান করেছে। এছাড়া সংগঠনটি একটি প্যারোডি মিউজিক ভিডিও প্রকাশ করেছে এ উপলক্ষে।

সংগঠনটির প্রেসিডেন্ট মাইকেল উইন্সটেইন জানান, শুধুমাত্র নিরাপদ শারীরিক সম্পর্কই নয়, যৌনতা হোক আরো আবেদনময়ী। ভালোবাসাই হলো সেরা নিরাপত্তা। দিবসটিতে মানুষের দ্বারে দ্বারে এই বার্তাগুলো আমরা পৌঁছে দিতে পারি।

এছাড়া, যুক্তরাষ্ট্রের একটি অলাভজনক প্রতিষ্ঠান ইমপালস গ্রুপ ডিসি গত শুক্রবার (১২ ফেব্রুয়ারি) কনডম দিবসের সচেতনতার বার্তা ছড়িয়ে দিতে একটি ভার্চুয়াল নাচের অনুষ্ঠানের আয়োজন করে।

আফ্রিকায় নিরাপদ যৌনতা ও এইডস প্রতিরোধে কাজ করা কিং অব কনডম খেতাবপ্রাপ্ত স্ট্যানলি এনগারা কনডম দিবসের প্রয়োজনীয়তা অনেক বেশি উল্লেখ করে জানান, দিনটি আমার জন্য অনেক গুরুত্বপূর্ণ। আফ্রিকায় মানুষ আগে কনডম সম্পর্কে বিস্তারিত জানতো না। এমনকি এর ব্যবহার নিয়েও নানা কুসংস্কার ছিল। অযাচিত গর্ভধারণ কমানো ও এইডসসহ ভয়াবহ যৌন রোগ ঠেকাতে অনেক দিন ধরেই কাজ করে যাচ্ছি। এ দিবস উপলক্ষে অনেকেই এখন ক্যাম্পেইনে যোগ দিচ্ছে। আমাদের উচিত কনডমের ব্যবহার বাড়ানো। অনেকেই মনে করে কনডম শুধু যৌনকর্মীদের জন্য, যা সঠিক নয়। নারী-পুরুষ উভয়ের জন্যই এটি তৈরি, যা ব্যবহার করতে কারও লজ্জা পাওয়া উচিত না। ভালোবাসা দিবসের বাজেটে প্রত্যেকেরই উচিত ফুল ও অন্যান্য উপহারের সঙ্গে কনডম যোগ করা।

Share

আরও খবর
যে পাখি অর্ধেক পুরুষ আর অর্ধেক নারী!

রবিবার ২৮ ফেব্রুয়ারী ২০২১

আজ ভালোবাসায় ভর করে এসেছে বসন্ত

রবিবার ১৪ ফেব্রুয়ারী ২০২১




বাংলা শাসন করবে বাংলা, গুজরাট নয়: মমতা

প্রকাশিত:বুধবার ২৪ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ ফেব্রুয়ারী ২০২১ | ৯৫জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এবং তৃণমূল কংগ্রেসের প্রধান মমতা ব্যানার্জি বলেছেন, ভারতের সবচেয়ে বড় দাঙ্গাবাজ হচ্ছে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পশ্চিমবঙ্গের আসন্ন বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে হুগলি জেলায় এক জনসভায় এমন বিস্ফোরক মন্তব্য করেন তিনি।

এবারের নির্বাচনে তৃণমূলের প্রধান প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। তাই দল দুটি একে অপরকে তীব্র ভাষায় আক্রমণ করছে। এদিন মোদি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রীতিমতো ধুয়ে দেন মমতা। তিনি বলেন, বাংলা শাসন করবে বাংলা, গুজরাট নয়।

নিজের ভাতিজা তৃণমূল নেতা এবং এমপি অভিষেক ব্যানার্জিকে তোলাবাজ বলে মন্তব্য করে ছিলেন বিজেপি নেতারা। এর জবাবেই বিজেপি নেতাদের এমন কঠোর ভাষায় আক্রমণ করেছেন মমতা। তিনি গেরুয়া পার্টির নেতাদের দাঙ্গাবাজ বলে মন্তব্য করেন।

নির্বাচনে তার দল জয়ী হবেন বলে আত্মবিশ্বাস প্রকাশ করেছেন মমতা। তৃণমূলের সুপ্রিমো বলেছেন, মোদি বাংলার শাসন করতে পারবেন না। গুন্ডারা বাংলার শাসন করতে পারবে না। এই নির্বাচনী সভায় ক্রিকেটার মনোজ তিওয়ারি তৃণমূলে যোগ দেন।

এসময় তিনি বলেন, বাংলার মুখ্যমন্ত্রী সবাইকে এক করার চেষ্টার করছেন। তিওয়ারি বলেন, বিজেপি বিভাজনের নীতি নিয়েছে এবং মমতা ব্যানার্জি মানুষকে একত্রিত করার চেষ্টার করছেন। যখন আমি ক্রিকেট খেলি তখন দেশের জন্য খেলি, ধর্মের ভিত্তিতে খেলি না।

Share

আরও খবর
নেপালি পুলিশের গুলিতে যুবক নিহত

শুক্রবার ০৫ মার্চ ২০২১

কুয়েতে মাসজুড়ে কারফিউ ঘোষণা

শুক্রবার ০৫ মার্চ ২০২১




সীমান্তে হত্যাকাণ্ডকে দুঃখজনক : জয়শঙ্কর

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ মার্চ ২০২১ | ৬৪জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ-ভারত সীমান্তে সংঘটিত হত্যাকাণ্ডের প্রকৃত কারণ অনুসন্ধান ও সমস্যার বাস্তব সমাধানে কাজ করার কথা বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

তিনি বলেন, আমরা বিষয়টি নিয়ে আলোচনা করেছি। আমরা একমত হয়েছি, প্রতিটি হত্যাকাণ্ডই দুঃখজনক। কিন্তু আমরা নিজেদের প্রশ্ন করেছি, সমস্যার মূল কারণ কি? এবং এটি হচ্ছে অপরাধমূলক কর্মকাণ্ড।

তিনি বলেন, আমাদের দুপক্ষের লক্ষ্য হওয়া উচিত অপরাধবিহীন সীমান্ত, যাতে করে হত্যাকাণ্ড না হয়। আমার ধারণাআমরা দুপক্ষ এই সমস্যার সমাধান করতে পারব।

ঢাকায় পৌঁছানোর পর বৃহস্পতিবার সকালে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। পরে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথাকে উদ্ধৃত করে তিনি বলেন, কানেক্টিভিটি হচ্ছে উৎপাদনশীলতা। যদি আমরা বাংলাদেশ ও ভারতের মধ্যে কানেক্টিভিটি ঠিক রাখতে পারি, তবে এই অঞ্চলের সামগ্রিক ভূ-অর্থনীতিতে পরিবর্তন আসবে। এ ক্ষেত্রে বঙ্গোপসাগর খুব কার্যকর। আমরা দুপক্ষই বিশ্বাস করি এটি করা সম্ভব।

অভিন্ন নদীর পানি বণ্টন নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পানি নিয়ে ভারত সরকারের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। এটি নিয়ে আলোচনা হয়েছে। শিগগিরই পানি সচিব পর্যায়ের বৈঠক হবে।

জয়শঙ্কর বলেন আরও বলেন, সফরের অনেকগুলো উদ্দেশ্য রয়েছে- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফর উপলক্ষ্যে আমি এসেছি। করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর, এটি হবে তার প্রথম বিদেশ সফর।

Share

আরও খবর



এটিএম শামসুজ্জামানকে নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর অনুরোধ পরিবারের

প্রকাশিত:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | হালনাগাদ:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | ৫২জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

কিংবদন্তি অভিনেতা এটিএম শামসুজ্জামান না ফেরার দেশে চলে গেছেন গত শনিবার (২০ ফেব্রুয়ারি) সকালে। ওই দিন বাদ আসর জুরাইন কবরস্থানে দাফন করা হয়েছে তাকে। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে শোবিজ অঙ্গনে। গুণী এ অভিনেতার মৃত্যু মেনে নিতে পারছেন না অনেকেই।

মৃত্যুর এক মাস আগে এটিএম শামসুজ্জামান তার বিভিন্ন পদক, সনদ, সম্মাননা, ক্রেস্টসহ গুরুত্বপূর্ণ জিনিসপত্র বস্তাবন্দি করে ফেলতে বলেছিলেন তার ভাই রতন জামানের বরাত দিয়ে এমন তথ্য প্রকাশ করেছে দেশের একটি জাতীয় গণমাধ্যম। এ বিষয়ে এটিএম শামসুজ্জামানের দুই মেয়ে এবং স্ত্রীর কাছে জানতে চাইলে তীব্র প্রতিবাদ করেন তারা।

মোবাইল ফোনে তার মেয়ে কোয়েল আহমেদ  বলেন, এগুলো উনার অর্জন। এগুলো কেনো ফেলে দিতে বলবে? আপনারা দয়া করে আমার কথা ছাড়া এ ধরনের কোনো নিউজ করবেন না। এগুলো সব উনার অর্জন। প্রধানমন্ত্রীর কাছ থেকে নেওয়া অর্জন, উনি প্রধানমন্ত্রীকে অনেক ভালোবাসতেন। উনি এগুলো বলবে আপনার মনে হয়?

এটিএম শামসুজ্জামানকে নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর অনুরোধ জানিয়ে তার ছোট মেয়ে কেতোকি আহমেদ বলেন, এটি আমার আব্বার জন্য অনেক দুঃখজনক একটা ব্যাপার হবে। উনি অনেক কষ্ট পাবেন, এটা তো হতেই পারে না। আমার আব্বা শিল্পকে অনেক ভালোবাসতেন। এ ধরনের কোনো কিছু আমরা কখনোই নিতে পারব না। আব্বা সারাজীবন শিল্পকে ভালোবেসে কাজ করেছেন, টাকা জন্য করেননি। উনার মৃত্যুর পর এ ধরনের কথা আমরা মেনে নিতে পারব না।

গুণী এ অভিনেতার স্ত্রী রুনি জামান  ২১ ফেব্রুয়ারি বলেন, এ ধরনের কোনো কথা বলেননি। প্রধানমন্ত্রী আমাদের জন্য যা করেছেন তার জন্য আমরা কৃতজ্ঞ। এত দিনের সম্মান, তার এত পুরস্কার, জাতীয় পুরস্কার, একুশে পদক এগুলো আমি আলমারি করে রেখে দিব।

এটিএম শামসুজ্জামানকে নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর অনুরোধ বারবার করেছেন তার পরিবারের সদস্যরা। গণমাধ্যমের কাছে অভিনেতার স্ত্রীর অনুরোধ করে বলেন, আমি, আমার মেয়ে-ছেলেদের সঙ্গে কথা না বলে আপনারা কোনো নিউজ করবেন না। যা জানতে চান আমার কাছে জানবেন, মানুষের কাছ থেকে নয়। যে সংবাদ প্রকাশ হয়েছে সে রকম কোনো কথা উনি বলেননি। দয়া করে আর কোনো বিভ্রান্তি ছড়াবেন না।

Share

আরও খবর
মা হচ্ছেন শ্রেয়া ঘোষাল

বৃহস্পতিবার ০৪ মার্চ ২০২১