আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

তীব্র শীত কাঁপছে কুড়িগ্রাম

প্রকাশিত:শনিবার ০৯ জানুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ১৫ ফেব্রুয়ারী ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image
ঘন কুয়াশায় দিনের বেলাতেই হেডলাইট জ্বালিয়ে চলছে যানবাহন। এ অবস্থায় চরম দুর্ভোগে পড়েছেন জেলার সাড়ে চার শতাধিক চর ও দ্বীপ চরের মানুষজন

কুড়িগ্রামে তীব্র শীত ও ঘন কুয়াশায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। দেরিতে সূর্যের দেখা মিললেও ঘন কুয়াশা ও তীব্র ঠাণ্ডার কারণে তাপমাত্রা বৃদ্ধি না পাওয়ায় বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষজন।

শনিবার (৯ জানুয়ারি) কুড়িগ্রামের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বিষয়টি নিশ্চিত করে জানান, ১২ জানুয়ারির পর থেকে শৈত্য প্রবাহ শুরু হতে পারে। জানুয়ারিতে দুইটি শৈত্য প্রবাহের সম্ভাবনা রয়েছে।

ঘন কুয়াশায় দিনের বেলাতেই হেডলাইট জ্বালিয়ে চলছে যানবাহন। এ অবস্থায় চরম দুর্ভোগে পড়েছেন জেলার সাড়ে চার শতাধিক চর ও দ্বীপ চরের মানুষজন।

স্থানীয়রা জানান, জেলার নদ-নদীর অববাহিকার মানুষসহ চরাঞ্চলের মানুষ ভুগছেন তীব্র কষ্টে। অনান্যবার খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করলেও এবার খড়ের দাম বেশি হওয়ায় বিপাকে পড়েছেন তারা।


আরও খবর



এবার রাষ্ট্রপতির কাছে যৌন নিপীড়নের বিচার চাইলেন জবির সেই ছাত্রী

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:বুধবার ২০ মার্চ ২০24 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

যৌন নিপীড়ন, বুলিং এবং স্নাতক পরীক্ষায় ফেইল করানোর বিচারের দাবিতে রাষ্ট্রপতির সাক্ষাৎ চেয়ে আবেদন জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সামাজিক বিজ্ঞান অনুষদের ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের ৩য় ব্যাচের ছাত্রী কাজী ফারজানা মিম। বুধবার (১৯ মার্চ) বঙ্গভবনে তিনি এই আবেদনপত্র জমা দেন।

আবেদনপত্রে তিনি উল্লেখ করেন, ২০২১ সালের ডিসেম্বরে উপাচার্য বরাবর তার সঙ্গে ঘটে যাওয়া বুলিং ও যৌন নির্যাতনের বিচার চেয়ে একটি আবেদন দায়ের করেছিলেন তিনি। বর্তমান উপাচার্য ওই সময়ের যৌন হয়রানি প্রতিরোধ সেলের দায়িত্বে ছিলেন।

সেই অভিযোগের বিচার এখনও হয়নি উল্লেখ করে কাজী ফারজানা মিম উল্লেখ করেন- তাকে এখন উল্টো যৌন নিপীড়নকারী শিক্ষক এবং তার সমর্থনে বিভাগের চেয়ারম্যান, অনার্স পরীক্ষায় একাধিক বিষয়ে ফেইল করিয়েছেন।

অভিযোগে তিনি বলেন, অভিযুক্ত শিক্ষকেরা আমাকে ভীষণরকম বহিষ্কার ভয়ভীতি, পরীক্ষার ফেইল করানো, অন্যান্য শিক্ষার্থীদের থেকে আমাকে বিচ্ছিন্ন করে মানসিকভাবে নির্যাতন করে, মৃত্যু হুমকি দিয়েই যাচ্ছে। আমাকে আত্মহত্যায় পথে ঠেলে দিচ্ছে। ফলে আমি নিউজ মিডিয়াতে বিষয়টি প্রকাশ করি।

এমন পরিস্থিতিতে এই ছাত্রী রাষ্ট্রপতির কাছে বুলিং ও যৌন নিপীড়নের দৃষ্টান্তমূলক বিচার এবং প্রশাসনের জবাবদিহিতার ব্যবস্থার জন্য ব্যবস্থা গ্রহণের জন্য আকুল আবেদন জানান। তাকে ফেইল করানো বিষয়গুলো রাষ্ট্রপতির নির্ধারিত বিশেষ কমিটির মাধ্যমে পুনঃবিবেচনা করারও দাবি জানান তিনি।


আরও খবর



ফেসবুক নিয়ে সুখবর দিলেন জাকারবার্গ

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক হঠাৎ করে লগ আউট হয়ে গেছে। মঙ্গলবার (৫ মার্চ) রাত সাড়ে ৯টার দিকে ফেসবুক লাগ-আউট এবং সেশন আউট হয়ে যায় বাংলাদেশসহ বিভিন্ন দেশে। যারা ফেসবুকে লগইন করা অবস্থায় ছিলেন তারাও স্বয়ংক্রিয়ভাবে লগআউট হয়ে যান।

এর পরপরই রাত ৯ টা ৩৯ মিনিটে আরেক সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) আশার কথা শোনান মেটার সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। তিনি লেখেন, কয়েক মিনিট অপেক্ষা করুন সবকিছু সমাধান হয়ে যাবে।

একই ধরনের সমস্যা দেখা যাচ্ছে ইনস্টাগ্রাম ও থ্রেডসেও। তবে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে এ ধরনের জটিলতা দেখা যায়নি।

বিশ্বজুড়ে ওয়েবসাইটের ত্রুটি পর্যবেক্ষণকারী ডাউনডিটেক্টর জানিয়েছে, বাংলাদেশ সময় রাত ৯টা থেকে বিশ্বজুড়ে ফেসবুক ব্যবহারকারীরা এই সমস্যায় পড়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল এক প্রতিবেদনে জানিয়েছে, পুরো বিশ্বজুড়ে ফেসবুক ও ইন্সটাগ্রামে সমস্যা দেখা দিয়েছে। বিশ্বের কোথাও কেউ ফেসবুক ও ইন্সটাগ্রামে প্রবেশ করতে পারছে না। এই দুটি মাধ্যমের ওয়েবসাইট এবং অ্যাপস উভয়ই অকার্যকর হয়ে পড়েছে।


আরও খবর



মতিঝিলে আবাসিক হোটেল থেকে ঠিকাদারের মরদেহ উদ্ধার

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর মতিঝিলের ফকিরাপুলে নিউ ইস্টার্ন আবাসিক হোটেল থেকে রঞ্জিত (৪৫) নামে এক ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তিনি পেশায় একজন ঠিকাদার ছিলেন।

গতকাল সোমবার (৪ মার্চ) দিবাগত রাত পৌনে ২টার দিকে অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। বিষয়টি নিশ্চিত করেছেন মতিঝিল থানার উপ-পরিদর্শক (এসআই) পঙ্কজ দাস।

তিনি বলেন, গতকাল সোমবার দুপুর ২টার দিকে ওই ব্যক্তি নিউ ইস্টার্ন আবাসিক হোটেলের ৬০৭/সি নম্বর রুমে ওঠেন। পরে হোটেল বয় এবং তার আশপাশের রুমের সহকর্মীরা ডাকাডাকি করলে কোনো সাড়াশব্দ পাওয়া যায়নি। এরপর বিষয়টি পুলিশকে অবগত করে। পরে আমরা ঘটনাস্থলে এসে দরজা ভেঙে খাটের ওপর শোয়া অবস্থায় ওই ব্যক্তিকে অচেতন অবস্থায় পাই। পরে তাকে ঢাকা মেডিকেলে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

তিনি আরও বলেন, প্রাথমিকভাবে আমাদের ধারণা তিনি হার্ট অ্যাটাকে মারা গেছেন। রঞ্জিতের বাড়ি রাঙামাটির কোতোয়ালি থানার জিপতলী চেয়ারম্যান পাড়া গ্রামে। তিনি মৃত হেমন্ত লাল চাকমার ছেলে ছিলেন। মরদেহটি ঢামেক হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে বলে জানান পুলিশের এ কর্মকর্তা।


আরও খবর



সিরিজ জিততে বাংলাদেশের লক্ষ্য ১৭৫

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

তিন ম্যাচের সিরিজে ১-১ এ সমতায়। তাই তৃতীয় ও শেষ ম্যাচটি হয়ে দাঁড়িয়েছে 'অলিখিত ফাইনাল'। এমন ম্যাচে কুশল মেন্ডিসের ঝড়ো ব্যাটিংয়ে বাংলাদেশের বিপক্ষে শক্ত পুঁজি পেয়েছে শ্রীলঙ্কা। বাংলাদেশকে ১৭৫ রানের টার্গেট দিয়েছে লঙ্কানরা।

শনিবার (৯ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে লঙ্কানদের ব্যাটিংয়ে পাঠান বাংলাদেশের অধিনায়ক নাজমুল হাসান শান্ত। টস হেরে ব্যাট করতে ভালো শুরুর আভাস দেন দুই লঙ্কান ওপেনার কুশল মেন্ডিস ও ধানাঞ্জায়া ডি সিলভা। তবে দলীয় ১৮ রানে উইকেট হারায় তারা। ১২ বলে ৮ রান করা ধানাঞ্জায়াকে আউট করে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন পেসার তাসকিন আহমেদ।

ধানাঞ্জায়ার আউটের পর ক্রিজে আসেন কামিন্দু মেন্ডিস। তাকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রাখেন কুশল মেন্ডিস। কিছুটা আগ্রাসী ব্যাটিং করতে থাকেন কুশল। তবে দলীয় ৫২ রানে ১২ বলে ১২ রান করে সাজঘরে ফিরে যান কামিন্দু।

এরপর ক্রিজে ওয়ানিন্দু হাসারাঙ্গাকে সঙ্গে নিয়ে মারমুখি ব্যাটিংয়ে ফিফটি তুলে নেন কুশল। ৫৯ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার। দলীয় ১১১ রানে ১৩ বলে ১৫ রান করে আউট হন হাসারাঙ্গা।

তবে অন্যপ্রান্তে ঝড়ো ব্যাটিং করতে থাকেন কুশল। এরপর দ্রুতই তিন উইকেট হারায় শ্রীলঙ্কা। চারিথ আসালাঙ্কা ৫ বলে ৩, কুশল ৫৫ বলে ৮৬ ও আঞ্জেলো ম্যাথুস ৭ বলে ১০ রান করে ফিরে যান।

এরপর সাদিরা সামারাবিক্রমা ও দাসুন শানাকা মিলে ব্যাট করতে থাকেন। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৪ রান সংগ্রহ করেছে শ্রীলঙ্কা। বাংলাদেশের পক্ষে  তাসকিন ও রিশাদ হোসেন নেন ২টি করে উইকেট।


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে চান্স পেলেন জাবি শিক্ষার্থী মামুন

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

বিশ্বখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী আবদুল্লাহ আল মামুন। তিনি এভিডেন্স বেজড হেলথ কেয়ার‍ বিষয়ে স্নাতকোত্তর করার সুযোগ পেয়েছেন।

মামুন বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের (৪৬ তম ব্যাচ) শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই পড়াশোনার পাশাপাশি গবেষণার সাথে যুক্ত ছিলেন। বিশ্বের সেরা শতকরা ২ শতাংশ গবেষকের তালিকায় স্থান পেয়েছেন এই তরুণ। ইতোমধ্যে তার গবেষণার সাইটেশন সংখ্যা ৯ হাজারের কাছাকাছি। বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পাওয়া মামুনের প্রকাশিত গবেষণা পত্রের সংখ্যা ১৫০ এর অধিক।

নিজে গবেষণা করা ছাড়াও তিনি ২০১৭ সালে গবেষণা প্রতিষ্ঠান, চিন্তা রিসার্চ বাংলাদেশ প্রতিষ্ঠা করেন। এর অধীনে তিনি দেশি-বিদেশি গবেষকদের সাথে কাজ করে যাচ্ছেন। এ ছাড়াও তিনি নতুন গবেষকদের জন্য কিছু মেন্টরিং-ট্রেনিং প্রোগ্রাম করে যাচ্ছেন।

অক্সফোর্ডে পড়ার সুযোগ পাওয়ার অনুভূতি জানিয়ে তিনি বলেন, অনেকের মতো আমারও বিশ্বসেরা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণের স্বপ্ন ছিল। অবশেষে তা পূরণ হচ্ছে। এটা সত্যিই আনন্দের। যদিও অক্সফোর্ডে চান্স পাওয়ার আগে আমি যুক্তরাষ্ট্রের বিখ্যাত জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পড়ার সুযোগ পেয়েছিলাম। আমি যেখানেই থাকি আমার গবেষণা কার্যক্রম অবিচ্ছিন্নভাবে চালিয়ে যাওয়ার চেষ্টা করব। পাশাপাশি এ যাত্রায় সহায়তাকারী শিক্ষক, সহপাঠীসহ শুভাকাঙ্ক্ষীদের প্রতি অনেক কৃতজ্ঞতা রইল।


আরও খবর