আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

টেস্ট ক্রিকেটকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানালেন মাহমুদউল্লাহ

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অবশেষে আনুষ্ঠানিকভাবে টেস্ট থেকে অবসরের ঘোষণা দিলেন বাংলাদেশ দলের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এর আগে জিম্বাবুয়েতে সতীর্থদের গার্ড অব অনারে দিয়েছিলেন অবসররের আভাস। এরপর কয়েক দফা প্রশ্ন করা হলেও কিছুতেই সেটা মুখ ফুটে বলছিলেন না মাহমুদউল্লাহ রিয়াদ।

জিম্বাবুয়ের বিপক্ষে দীর্ঘ ১৬ মাস পর টেস্ট দলে ফিরে টেস্টে দেড়শ রানের মহাকাব্যিক এই ইনিংস খেলে রিয়াদ সতীর্থদের জানিয়ে দেন, অবসরের সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। ২২০ রানের রেকর্ড গড়া ব্যবধানে জয়ের ম্যাচটিতে ম্যান অব দ্যা ম্যাচ পুরস্কার পেয়েছিলেন তিনি। দলও জয়টি তাকেই উৎসর্গ করে।

তবে অবসরের ব্যাপারে কোথাও আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেননি তিনি। তখন রিয়াদ আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও ক্রিকেটের সব মহলে হারারে টেস্টকেই তার ক্যারিয়ারের শেষ টেস্ট হিসেবে গণ্য করা হয়।

বাংলাদেশের হয়ে ৫০ টেস্টে পাঁচটি শতক ও ১৬টি অর্ধশতক রয়েছে টি-টোয়েন্টি অধিনায়কের। ৩৩.৪৯ গড়ে রান করেছেন ২৯১৪। টেস্টে বাংলাদেশের ষষ্ঠ সর্বোচ্চ রান সংগ্রাহক রিয়াদ। বল হাতে নিয়মিত না হলেও নামের পাশে আছে ৪৩টি উইকেট। ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে ৬টি টেস্টে দলকে নেতৃত্বও দিয়েছিলেন তিনি।


আরও খবর
মেসির সামনেই রেকর্ড ভেঙে দিলেন এমবাপে

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১




ফাইনালে যাওয়ার লড়াই

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১০ নভেম্বর ২০২১ | ৬২০জন দেখেছেন

Image

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের সেই অবিস্মরণীয় ফাইনালের স্মৃতি ফিরিয়ে এনে আবুধাবিতে আজ টি ২০ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। সংস্করণ ও মঞ্চ ভিন্ন হলেও দুই ল্যান্ডের লড়াইয়ের আগে লর্ডসের সেই মহাকাব্যিক ফাইনাল নিয়েই চর্চা হচ্ছে বেশি। দুই বছর আগে নিউজিল্যান্ড যেভাবে শিরোপাবঞ্চিত হয়েছিল, তা নিয়ে সমালোচনার সুনামির মুখে বাউন্ডারির সেই নিয়মই তুলে দিয়েছে আইসিসি।

আজ দুদল আরেকটি টাই রোমাঞ্চ উপহার দিলে ম্যাচ গড়াবে সুপার ওভারে। সুপার ওভারও টাই হলে আরেকটি সুপার ওভার। সেখানেও যদি নিষ্পত্তি না হয়, আবারও সুপার ওভার। এভাবে চলতেই থাকবে। সেমিফাইনাল ও ফাইনালের জন্য রিজার্ভ ডে থাকায় সময় নিয়ে চিন্তা নেই! নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের মতো ইংল্যান্ড অধিনায়ক এউইন মরগ্যানও বলেছেন, লর্ডসের সেই ফাইনাল নিয়ে আলোচনা এখন অপ্রাসঙ্গিক। এটা পুরোপুরি ভিন্ন ম্যাচ।

হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে চান না নিউজিল্যান্ড কোচ গ্যারি স্টিডও। কাল ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে তিনি জানালেন, লর্ডসের ভূত আবুধাবিতে তাড়া করবে না তাদের, বিশ্বের সেরা দলের বিপক্ষে খেলার চ্যালেঞ্জ নিয়েই আমাদের যত ভাবনা। ২০১৯ বিশ্বকাপ নিয়ে কাউকে কিছু বলতে শুনিনি আমি। ওই ম্যাচের কিছুই এখানে বয়ে আনিনি আমরা। স্টিড না চাইলেও ক্রিকেটপ্রেমীদের মনের কথাটা বলে দিলেন সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইক আথারটন, ২০১৯ সালের জুলাইয়ের সেই অবিস্মরণীয় সন্ধ্যায় লর্ডসে যে ক্লাসিক লড়াই উপহার দিয়েছিল ইংল্যান্ড ও নিউজিল্যান্ড, সেই নাটকীয়তার এক শতাংশও যদি এবার থাকে, টি ২০ বিশ্বকাপ ধন্য হয়ে যাবে।

গত দুই বছরে দুদলই আরও শানিত হয়েছে। এ বছর নিউজিল্যান্ড জিতেছে টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা। ইংল্যান্ড উঠে এসেছে টি ২০ র‌্যাংকিংয়ের শীর্ষে। আসরের শুরু থেকেই শিরোপার বড় দাবিদার মানা হচ্ছে তাদের।

পাঁচ ম্যাচের চারটি জিতে গ্রুপসেরা হিসাবে সেমিতে উঠেছে মরগানের দল। প্রথম দল হিসাবে পরপর ওয়ানডে ও টি ২০ বিশ্বকাপ জেতার হাতছানি ইংল্যান্ডের সামনে। তবে সেমিফাইনালের আগে চোটের কারণে ওপেনার জেসন রয় ও পেসার টাইমাল মিলসকে হারানো তাদের জন্য বড় ধাক্কা। রয় না থাকায় ব্যাটিং অর্ডারে অনেক পরিবর্তন আনতে হবে। অফ-স্পিনিং অলরাউন্ডার মঈন আলীকে নিতে হবে বাড়তি দায়িত্ব। সেজন্য প্রস্তুত মঈন, দলের প্রয়োজনে যে কোনো পজিশনে ব্যাট করতে প্রস্তুত আমি। ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনালে খেলা হয়নি আমার। ব্যক্তিগতভাবে সেটা হতাশার ছিল। তবে আরেকটি বিশ্বকাপজয়ী দলের অংশ হয়ে থাকতে পারলে সব কষ্ট ভুলে যাব আমি।

ইংলিশ ব্যাটিংয়ের প্রাণভোমরা ওপেনার জস বাটলার। পাঁচ ম্যাচে করেছেন ২৪০ রান। তার ব্যাট থেকেই এসেছে টুর্নামেন্টের একমাত্র সেঞ্চুরি। আজ তাকে দ্রুত ফেরানোই নিউজিল্যান্ডের মূল লক্ষ্য। কঠিন সেই দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছেন নিউজিল্যান্ডের পেস আক্রমণের নেতা ট্রেন্ট বোল্ট। পাঁচ ম্যাচে ১১ উইকেট নেওয়া বোল্টের হুংকার, শুরুতেই কিছু উইকেট নিয়ে প্রতিপক্ষকে চেপে ধরার জাদুকরী রেসিপিটা আমরা জানি। ইংল্যান্ডের বিপক্ষে কাজটা সহজ হবে না। খুবই ভারাসাম্যপূর্ণ দল তারা। খেলছেও দুর্দান্ত। তবে নিজেদের সামর্থ্যে আস্থা রেখে আমরা বড় অঘটনের জন্ম দিতে চাই। অন্তত সেটা আশা করতে পারি।


আরও খবর
মেসির সামনেই রেকর্ড ভেঙে দিলেন এমবাপে

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১




এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1 | ২৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনার নতুন ধরন ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না

শিক্ষাপঞ্জি অনুযায়ী প্রতিবছরের এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা হয়ে থাকে। তবে করোনার কারণে পৌনে তিন বছর পর আজ বৃহস্পতিবার থেকে দেশব্যাপী এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। এর আগে ২০১৯ সালের এপ্রিল মাসে সর্বশেষ এইচএসসি ও সমমানের পরীক্ষা হয়।

গত বছর করোনার কারণে এ পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। ফলে শিক্ষার্থীদের জেএসসি ও এসএসসির ফলের ভিত্তিতে অটোপাস দিয়ে সমালোচনার মুখে পড়ে সরকার। চলতি বছরের এপ্রিলে পরীক্ষা হওয়ার কথা থাকলেও আট মাস পিছিয়ে এই পরীক্ষা নেওয়া হচ্ছে ডিসেম্বরে। সব মিলিয়ে করোনার নতুন সংক্রমণের ঝুঁকির মধ্যেই পৌনে তিন বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা।

এদিকে, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনার নতুন ধরন ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না। তবে পরীক্ষা বন্ধ করে দেওয়ার মতো পরিস্থিতি যেন না হয় সে জন্য শিক্ষার্থীদের স্বার্থে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সবাইকে আহ্বান জানিয়েছেন তিনি।

এ বছর দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন অংশ নিচ্ছেন। আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি থেকে পাওয়া তথ্যমতে, দেশের সাধারণ নয়টি শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা দিচ্ছেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৬৩ হাজার ১১৩ জন, ছাত্রী ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। আর মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় অংশ নিচ্ছেন ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন। এতে ছাত্র ৬১ হাজার ৭৩৮ জন, ছাত্রী ৫১ হাজার ৪০৬ জন। এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি (বিএম বা ভোকেশনাল) পরীক্ষা দিচ্ছেন ১ লাখ ৪৮ হাজার ৫২৯ জন। এতে ছাত্র ১ লাখ ৪ হাজার ৮২৭ জন, ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন। সুষ্ঠুভাবে এইচএসসি পরীক্ষা সম্পন্নের জন্য ইতিমধ্যে ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া আছে।

সাধারণ শিক্ষা বোর্ডগুলোর পদার্থবিজ্ঞান প্রথম (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা আজ সকাল ১০টা থেকে শুরু হয়ে ৩০ ডিসেম্বর শেষ হবে। মাদরাসা শিক্ষা বোর্ডের কোরআন মজিদ বিষয়ের পরীক্ষা আজ থেকে শুরু হয়ে ১৯ ডিসেম্বর শেষ হবে। আর কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা আজ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত হবে।


আরও খবর



আজ আন্তর্জাতিক পুরুষ দিবস

প্রকাশিত:শুক্রবার ১৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৯ নভেম্বর ২০২১ | ৪৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আন্তর্জাতিক পুরুষ দিবস আজ। বিশ্বব্যাপী লিঙ্গভিত্তিক সমতা, বালক ও পুরুষদের সুস্বাস্থ্য নিশ্চিত করা এবং পুরুষের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার প্রধান উপলক্ষ হিসেবে প্রতি বছর ১৯ নভেম্বর দিবসটি পালন করা হয়।

উইকিপিডিয়ার তথ্য মতে, পুরুষ দিবস পালনের প্রস্তাব প্রথম করা হয় ১৯৯৪ সালে। তবে ইতিহাস বেশ পুরোনো। ১৯২২ সাল থেকে সোভিয়েত ইউনিয়নে পালন করা হতো রেড আর্মি অ্যান্ড নেভি ডে। এই দিনটি পালন করা হতো মূলত পুরুষদের বীরত্ব আর ত্যাগের প্রতি সম্মান জানিয়ে। ২০০২ সালে দিবসটির নামকরণ করা হয় ডিফেন্ডার অফ দ্য ফাদারল্যান্ড ডে। রাশিয়া, ইউক্রেনসহ তখনকার সময়ে সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোতে এই দিবসটি পালন করা হতো।

তবে বলা যায়, প্রতিপক্ষ হিসেবে নয়- নারী দিবসের অনুরূপভাবেই দিবসটি পালিত হয়। ষাটের দশক থেকেই পুরুষ দিবস পালনের জন্য লেখালেখি চলছে। কথিত আছে, ১৯২৩ সালে, অগণিত পুরুষ ৪ মার্চ আন্তর্জাতিক নারী দিবসের মতো আন্তর্জাতিক পুরুষ দিবস পালনের দাবি তুলেছিলেন।

সেই সময় পুরুষরা ২৩ ফেব্রুয়ারি আন্তর্জাতিক পুরুষ দিবস পালনের জন্য নির্দিষ্ট করেছিল। ১৯৬৮-তে আমেরিকান সাংবাদিক জন পি হ্যারিস একটি নিবন্ধে লেখেন, সোভিয়েত-রাশিয়ায় লিঙ্গবৈষম্য মারাত্মক। সেখানে নারী দিবস পালিত হলেও পুরুষ দিবসের কোনো অস্তিত্ব নেই। এরপরেই হ্যারিস পুরুষ দিবস পালনের দাবি জানান।

নব্বই দশকের শুরুতে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও মাল্টায় কয়েকটি প্রতিষ্ঠান ফেব্রুয়ারিতে পুরুষ দিবস পালনের জন্য বেশ কয়েকটি অনুষ্ঠানেরও আয়োজন করেন। যদিও অনুষ্ঠানগুলো খুব একটা প্রচার পায়নি, অংশগ্রহণও ছিল কম।

১৯৯৯ সালের ১৯ নভেম্বর ত্রিনিদাদ ও টোবাগোতে প্রথম আন্তর্জাতিক পুরুষ দিবস উদযাপিত হয়েছিল। ড. জেরোম তিলক সিং পুরুষদের অবদানের স্বীকৃতির দানের উদ্যোগ নিয়েছিলেন। তা তার বাবার জন্মদিনে প্রথম বিশ্ব পুরুষ দিবস উদযাপিত হয়। ধীরে ধীরে এভাবেই ১৯ নভেম্বর হয়ে ওঠে পুরুষদের মুখ। পরবর্তী সময়ে ১৯ নভেম্বর পুরো বিশ্বে পুরুষ দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্বব্যাপী পুরুষদের মধ্যে লিঙ্গভিত্তিক সমতা, বালক ও পুরুষদের সুস্বাস্থ্য নিশ্চিত করা এবং পুরুষের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার প্রধান উপলক্ষ হিসেবে দিবসটি উদযাপন করা হয়ে থাকে।

প্রতি বছর বিশ্বের ৮০টিরও বেশি দেশে পালন করা হয় দিবসটি। দেশগুলোর মধ্যে রয়েছে- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, কানাডা, ভারত, পাকিস্তান, ক্রোয়েশিয়া, জ্যামাইকা, কিউবা, স্কটল্যান্ড, সিঙ্গাপুর, মাল্টা, কানাডা, ডেনমার্ক, নরওয়ে, অস্ট্রিয়া, ইউক্রেন ইত্যাদি।

বাংলাদেশেও দিবসটি ছোট পরিসরে পালিত হয়। এবারও বেসরকারি সংগঠন এইড ফর মেন ফাউন্ডেশন বাংলাদেশে বিশ্ব পুরুষ দিবস উপলক্ষে কর্মসূচি পালন করছে। ১৯ নভেম্বর (শুক্রবার) আন্তর্জাতিক পুরুষ দিবস উপলক্ষে র‌্যালি ও সেমিনারের আয়োজন করেছে সংগঠনটি।

সংগঠনটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম নাদিম জানান, সারা বিশ্বের সঙ্গে বাংলাদেশেও দিবসটি পালনের জন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছেন তারা। পুরুষরা পরিবার, সমাজ তথা গোটা বিশ্বে যে ইতিবাচক ভূমিকা পালন করে চলেছে দিবসটি তারই স্বীকৃতি স্বরূপ। যেসব মহাপুরুষ যুগে যুগে এই মানবসভ্যতা বিনির্মাণে আত্মত্যাগ করে গেছেন, এই দিবস তাদেরকে স্মরণ করিয়ে দেয়। এই দিবস পুরুষ এর কল্যাণার্থে সচেতনতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করছে। পুরুষ দিবসের ৬টি প্রধান প্রতিপাদ্যের মধ্যে অন্যতম নারী ও পুরুষ এর আন্তঃসম্পর্ক উন্নয়ন এবং নারী ও পুরুষ উভয় এর লিঙ্গ সমতা নিশ্চিতকরণ।

এই লক্ষ্যে ২০২১ সালের পুরুষ দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- নারী-পুরুষের লিঙ্গ সম্পর্ক উন্নয়ন। দিবসটি উদযাপনে এইড ফর মেন ফাউন্ডেশনর কর্মসূচি-

সকাল সাড়ে ৯টায় রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে জড়ো হয়ে বেলুন উড়িয়ে দিবসটির শুভ উদ্বোধন। সকাল সাড়ে ১০টায় রিপোর্টার্স ইউনিটির সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি। সকাল সাড়ে ১১টায় র‌্যালি পরবর্তী ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আলোচনা অনুষ্ঠান। যেখানে উপস্থিত থাকবেন সাংবাদিক, বুদ্ধিজীবী, আইনজীবী ও সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। দুপুর ১টায় সভাপতির বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা।


আরও খবর



ঢাকা টেস্টের দল ঘোষণা, ফিরেছেন সাকিব-তাসকিন

প্রকাশিত:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চোটের কারণে পকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট খেলতে পারেননি সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডারকে ছাড়া চট্টগ্রাম টেস্ট সাফল্য পায়নি বাংলাদেশ। আট উইকেটে হেরেছে দল। এবার ফিট হয়ে উঠেছেন সাকিব। ঢাকায় অনুষ্ঠেয় দ্বিতীয় টেস্টের দলে ফিরেছেন তিনি।

আজ রোববার বিসিবি ঢাকা টেস্টের জন্য ২০ সদস্যের দল ঘোষণা করেছে। এই দলে ফিরেছেন পেসার তাসকিন আহমেদ। প্রথমবার টেস্ট দলে ডাক পেয়েছেন মোহাম্মদ নাঈম।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আগামী ৪ ডিসেম্বর শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।

প্রথম টেস্টের স্কোয়াড থেকে বাদ দেওয়া হয়নি কাউকেই। সাকিব, তাসকিন ও নাঈমকে নিয়ে শেষ টেস্টের বাংলাদেশ দল ঘোষণা করা হয়।

প্রথম টেস্টে শাহীন শাহ আফ্রিদির বাউন্সারে মাথায় আঘাত পেয়েছিলেন ইয়াসির আলী রাব্বি। সে কারণে তিনি ম্যাচের বাকি অংশে খেলতে পারেননি। তাঁর বদলে কনকাশন বদলি হয়ে খেলেছিলেন নুরুল হাসান সোহান। তবে দ্বিতীয় টেস্টের দলেও আছেন তিনি।

বাংলাদেশ স্কোয়াড:

মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলী রাব্বি, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, আবু জায়েদ রাহি, নাঈম হাসান, মাহমুদুল হাসান, রেজাউর রহমান, খালেদ আহমেদ, শহিদুল ইসলাম ও নাঈম শেখ।

পাকিস্তান স্কোয়াড:

বাবর আজম (অধিনায়ক), আব্দুল্লাহ শফিক, আবিদ আলী, আজহার আলী, ফাওয়াদ আলম, ইমাম উল হক, কামরান গোলাম, সউদ শাকিল, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক), ফাহিম আশরাফ, মোহাম্মদ নাওয়াজ, বিলাল আসিফ, হাসান আলী, মোহাম্মদ আব্বাস, নাসিম শাহ, নোমান আলী, সাজিদ খান, শাহীন শাহ আফ্রিদি ও জাহিদ মাহমুদ।


আরও খবর
মেসির সামনেই রেকর্ড ভেঙে দিলেন এমবাপে

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১




বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1 | ২৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা-ঈশ্বরদী রেলপথে পাবনার ভাঙ্গুড়ায় সিরাজগঞ্জ থেকে রাজশাহীগামী একটি মালবাহী ট্রেনের দুটি বগি লাইনচ্যুত হয়েছে। এতে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) বিকালে বড়াল ব্রিজ রেলস্টেশনে এ দুর্ঘটনা ঘটে। পাকশী রেলওয়ের সহকারী প্রকৌশলী শিপন আলী এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ট্রেনটি বড়ালব্রিজ অতিক্রম করার সময় হঠাৎ জোরে শব্দ হয়। তারপর পেছনের দশটি বগি বিচ্ছিন্ন হয়ে যায়। একটি বগি কাত হয়ে যায় এবং একটি লাইনচ্যুত হয়।

বড়ালব্রিজ স্টেশনের বুকিং ক্লার্ক মামুন বলেন, পাকশী থেকে উদ্ধারকারী ট্রেন না আসা পর্যন্ত এ পথে কোনও ট্টেন চলাচল করতে পারছে না।’ এদিকে, দুর্ঘটনার পর চাটমোহর স্টেশনে ঢাকাগামী লালমনি এক্সপ্রেস এবং উল্লাপাড়া স্টেশনে রাজশাহীগামী বনলতা এক্সপ্রেস ট্রেন আটকে আছে।


আরও খবর
চট্টগ্রামে পাট গুদামে ভয়াবহ আগুন

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১