আজঃ রবিবার ২১ জুলাই ২০২৪
শিরোনাম

ঠাকুরগাঁওয়ে ১৭ শিক্ষার্থীকে সংবর্ধনা

প্রকাশিত:শুক্রবার ২১ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | পত্রিকায় প্রকাশিত
রেদওয়ানুল হক মিলন, ঠাকুরগাঁও

Image

এবার ঠাকুরগাঁও সরকারি কলেজ থেকে একই ব্যাচের ১৭জন শিক্ষার্থী মেডিকেল কলেজে চান্স পাওয়ায় তাদের সংবর্ধনা দিয়েছে এসএসসি-৯৯ ব্যাচ ঠাকুরগাঁও। আজ জেলা সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে হল রুমে তাঁদের এ সংবর্ধনা দেওয়া হয়।

একই সাথে এবছরে রংপুর বিভাগের মাধ্যমিক পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষার্থী ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী প্রাপ্তি সারোয়ারকেও সন্মাননা ও ক্রেস্ট দেওয়া হয়। তাদেরকে সন্মাননা করায় এসএসসি ৯৯ এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন শিক্ষার্থীরা।

এছাড়াও এ সংবর্ধনা অনুষ্ঠানে স্কাউটিং এ অসামান্য অবদান রাখা ও জাতীয় পর্যায়ে ২য় সর্বোচ্চ রৌপ্য ইলিশ পদকে ভূষিত ঠাকুরগাঁওয়ের শিক্ষক এবং রংপুর বিভাগীয় মাধ্যমিক শিক্ষা বোর্ডের সাবেক উপ-পরিচালক আখতারুজ্জামানকেও সংবর্ধনা প্রদান করা হয়।

অনুষ্ঠানে এসএসসি-৯৯ ব্যাচের সদস্য রক্তিম বড়ুয়ার সঞ্চালনায় প্রধাণ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রংপুর বিভাগীয় মাধ্যমিক শিক্ষা বোর্ডের সাবেক উপ-পরিচালক আখতারুজ্জামান।

এছাড়া এসএসসি ৯৯ এর পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন, বীরগঞ্জ মনোরঞ্জন শীল গোপাল কলেজের অধ্যক্ষ শাহেদ কমল কাদেরী, ঠাকুরগাঁও জেলা পরিষদের সদস্য আফসানা আক্তার চামেলি, ঠাকুরগাঁও জেনারেল হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. হাবিব রসুল লিটন, দন্তরোগ বিশেষজ্ঞ চিকিৎসক ডা. সাব্বির মোর্শেদ সাথীসহ প্রমুখ।

অনুষ্ঠানে আমন্ত্রন করা হয় এবছর ঠাকুরগাঁও সরকারি কলেজ থেকে বিভিন্ন মেডিকেল কলেজে চান্সপ্রাপ্ত নিয়মিত ব্যাচের ১৭জন কৃতী শিক্ষার্থীদের। আমন্ত্রিত হিসেবে উপস্থিত ছিলেন তাদের অভিভাবকরাও। পরে সংগীতায়োজন দিয়ে অনুষ্ঠান সমাপ্ত হয়।

নিউজ ট্যাগ: ঠাকুরগাঁও

আরও খবর



কোটা বিরোধী আন্দোলনের সঙ্গে একমত বিএনপি

প্রকাশিত:শনিবার ০৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৬ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চলমান কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে একমত পোষণ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (৬ জুলাই) দুপুরে গুলশানে দলটির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সমম্মেলনে তিনি এ কথা জানান।

মির্জা ফখরুল বলেন, গত কয়েক দিন যাবৎ ছাত্ররা সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা পদ্ধতি বাতিলের জন্য হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাস্তায় আন্দোলন করছে। সাধারণ ছাত্রসমাজের এই কোটা সংস্কার আন্দোলনের ন্যায্য ও যৌক্তিক দাবিগুলোর সাথে আমরা একমত।

তিনি বলেন, মুক্তিযোদ্ধারা জাতীর শ্রেষ্ঠ সন্তান। তাদেরকে রাষ্ট্রীয়ভাবে সম্মাননা প্রদান করা হয়। রাষ্ট্রীয় আচার অনুষ্ঠান, জাতীয় দিবসগুলো এমনকি তাদের মৃত্যুর পর রাষ্ট্রীয় সম্মানের সহিত দাফন সম্পূর্ণ করা হয়। এগুলো তাদের প্রাপ্য। এছাড়াও মুক্তিযোদ্ধাদের ভাতাসহ নানান সুবিধা আছে।

মির্জা ফখরুল বলেন, স্বাধীনতার ঘোষণা পত্রের ভিত্তিতে মুক্তিযুদ্ধের অর্থাৎ স্বাধীনতা যুদ্ধের প্রধান অঙ্গীকার ছিল সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার নিশ্চিত করা। বৈষম্যহীন রাষ্ট্র ও সমাজ বিনির্মাণ করা। সাংবিধানিকভাবে ও আইনের দৃষ্টিতে সকল নাগরিক সমান। কিন্তু সংবিধানের ২৮ (৪) এবং ২৯ (৩) অনুচ্ছেদ অনুযায়ী নারী ও নাগরিকদের পিছিয়ে পড়া অংশ এবং প্রকৃত মুক্তিযোদ্ধা ও শারীরিক প্রতিবন্ধীর বাইরে ব্যতিক্রম হিসেবে কিছু সংরক্ষণ ব্যবস্থা রাখা যেতে পারে। ৫৬ শতাংশ কোটা ব্যবস্থা বহাল রেখে প্রযুক্তি ও মেধানির্ভর বিশ্বব্যবস্থায় জাতি হিসেবে টিকে থাকা প্রায় অসম্ভব।

তিনি বলেন, প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণিসহ কোনো শ্রেণিতেই কোটা পদ্ধতি মেধা বিকাশে সহায়ক হতে পারে না এবং মেধা ভিত্তিক বৈষম্যহীন জাতি ও সমাজ বিনির্মাণে মুক্তিযুদ্ধের অংগীকারের সঙ্গে এটা সাংঘর্ষিক। বর্তমান অবৈধ, অনির্বাচিত, কতৃত্ববাদী সরকার বিচার বিভাগকে ব্যবহার করে অর্থাৎ আদালতের ঘাড়ে বন্দুক রেখে জনগণের ন্যায্য দাবিগুলো দমিয়ে রাখার ঘৃণ্য পুরোনো কৌশলেই ছাত্রসমাজের ন্যায্য আন্দোলনকে দমানোর অপচেষ্টায় লিপ্ত রয়েছে।

মির্জা ফখরুল বলেন, একবিংশ শতাব্দীর এই সময়ে এসে প্রযুক্তি ও জ্ঞান ভিত্তিক বৈশ্বিক ব্যবস্থায় টিকে থাকতে হলে মেধাভিত্তিক রাষ্ট্র ব্যবস্থা প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই। আইন ও বিচার বিভাগের দোহাই দিয়ে ছাত্র সমাজের যৌক্তিক দাবিগুলোকে দমানোর সকল অপচেষ্টাই ব্যর্থ হবে বলে আমরা বিশ্বাস করি। কারণ, ইতিহাসের শিক্ষা হচ্ছে জনগণের ন্যায়সংগত আন্দোলন কখনোই দমানো যায় না। আমরা আশা করি সরকার সময় থাকতে ছাত্রসমাজের যৌক্তিক ও ন্যায্য দাবিগুলো মেনে নেবে। ছাত্রদের ন্যায়সংগত যৌক্তিক দাবী মেনে নিয়ে এই সমস্যা সমাধানের জন্য আহ্বান জানাচ্ছি।


আরও খবর
ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক

বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪




এবার মুন্সিগঞ্জের ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা

প্রকাশিত:রবিবার ০৭ জুলাই ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
সাকিব আহম্মেদ, মুন্সিগঞ্জ

Image

খুলনার পর এবার মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ীতে এক ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যানকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। আজ রোববার দুপুরে টঙ্গীবাড়ীর পাঁচগাওয় এলাকায় এই ঘটনা ঘটে।

নিহত চেয়ারম্যানের নাম এস এম সুমন হালদার। তিনি পাঁচগাও ইউপি চেয়ারম্যান ছিলেন।

টঙ্গীবাড়ী থানার দায়িত্বরত কর্মকর্তা মো. মেহেদী হাসান সৈকত এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, আনুমানিক বেলা ১টা থেকে সোয়া ১টার মধ্যে এই ঘটনা ঘটেছে। বিস্তারিত জানাতে এরই মধ্যে কাজ শুরু করেছে পুলিশ।

এর আগে, গতকাল শনিবার রাত সা‌ড়ে ৯টার দি‌কে দুর্বৃত্তের গুলিতে নিহত হন খুলনার ডুমু‌রিয়া উপ‌জেলার ৮ নম্বর শরাফপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) তিনবা‌রের নির্বাচিত চেয়ারম‌্যান শেখ র‌বিউল ইসলাম র‌বি (৪৫)।


আরও খবর



মুক্তিযোদ্ধা কোটা নিয়ে আপিল বিভাগে শুনানি বুধবার

প্রকাশিত:মঙ্গলবার ০৯ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে শুনানি আগামীকাল বুধবার।

মঙ্গলবার (৯ জুলাই) বেলা সাড়ে ১১টায় আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. আশফাকুল ইসলাম শুনানির জন্য এ দিন ধার্য করেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক।

শুধু এই মামলার শুনানির দিন ধার্যের জন্য বেলা সাড়ে ১১টায় চেম্বার বিচারপতির আদালত বসেছিলেন।

প্রসঙ্গত, জনপ্রশাসন মন্ত্রণালয় ২০১৮ সালের ৪ অক্টোবর নবম থেকে ১৩তম গ্রেড পর্যন্ত সরাসরি নিয়োগে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে একটি পরিপত্র জারি করে। সেখানে বলা হয়েছিল, ৯ম গ্রেড (পূর্বতন ১ম শ্রেণি) এবং ১০ম-১৩তম গ্রেড (পূর্বতন ২য় শ্রেণি) পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে মেধাতালিকার ভিত্তিতে নিয়োগ দিতে হবে। ওই পদসমূহে সরাসরি নিয়োগের ক্ষেত্রে বিদ্যমান কোটা পদ্ধতি বাতিল করা হয়। নারী কোটা ১০ শতাংশ, মুক্তিযোদ্ধা কোটা ৩০ শতাংশ, জেলা কোটা ১০ শতাংশ, উপজাতি পাঁচ ও প্রতিবন্ধীদের এক শতাংশ কোটা বাতিল করা হয়।

এই পরিপত্রের মুক্তিযোদ্ধা কোটা ৩০ শতাংশ বাতিল চ্যালেঞ্জ করে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল ২০২১ সালে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করে। গত ৫ জুন রায় দেয় হাইকোর্ট। রায়ে সরকারের পরিপত্র বাতিল করে মুক্তিযোদ্ধা ৩০ শতাংশ কোটা বহাল রাখার আদেশ দেয়া হয়। এই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ' আবেদন করলে ৪ জুলাই আপিল বিভাগ হাইকোর্টের রায় বহাল রেখে নিয়মিত আপিল করতে বলেন। ফলে পূর্ণাঙ্গ রায় প্রকাশ ও আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সরকারি চাকরিতে কোট বহাল থাকছে।

এই কোটার বিরুদ্ধেই আন্দোলন করে যাচ্ছেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা।


আরও খবর
কোটা নিয়ে আপিল বিভাগে শুনানি রোববার

বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪




সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কমিটি গঠন

প্রকাশিত:রবিবার ১৪ জুলাই ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
সাভার প্রতিনিধি

Image

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) এবারই প্রথম ঘোষণা করা হলো শিক্ষার্থীদের উদ্যোগে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৪৩ সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী কমিটি। এর আগে ২০১৮ সালের মার্চে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক নির্বাচনের মাধ্যমে ২৫ সদস্য বিশিষ্ট গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কমিটি গঠন করা হয়েছিল। যার মেয়াদ ছিল ২০২১ সাল পর্যন্ত।

রোববার (১৪ জুলাই) ওপূর্ণাঙ্গ কমিটির ঘোষণা করা হয়। এর আগে শুক্রবার সন্ধ্যায় ধামরাই বরাত সেন্টারে সাবেক শিক্ষার্থীদের উপস্থিতিতে ৪৩ সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী কমিটি নির্বাচিত করা হয়। এতে গণ বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র বর্তমান ধামরাই উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জুয়েল রানা সভাপতি এবং ধামরাই থানার এস.আই. আতাউল্লাহ খান বাবু সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়। নবগঠিত এই কমিটির তত্ত্বাবধানে থাকবে ১৬ সদস্য বিশিষ্ট একটি উপদেষ্টা পরিষদ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল হোসেন বলেন, আমি সকালে জেনেছি এবং কমিটির তালিকা হাতে পেয়েছি। তার আগে অবগত ছিলাম না। যেহেতু এটা শিক্ষার্থীদের সংগঠন, সেহেতু এখানে আমাদের কোনো ভূমিকা বা মন্তব্য করার কিছু নেই।

কমিটির নবনির্বাচিত তথ্য বিষয়ক সম্পাদক গণ বিশ্ববিদ্যালয়ের অনুজীব  বিজ্ঞান বিভাগের সাবেক মেধাবী ছাত্র ও দেশ বায়োটেক মেডিকেল ইকুইপমেন্ট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক, অনুজী বিজ্ঞানী তানভীর আহমেদ বলেন, গত এক যুগ ধরে বিভিন্ন বহুজাতিক কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে কাজ করেছি আমি। আন্তর্জাতিক মানের মেডিকেল ইকুপমেন্ট কোম্পানি প্রতিষ্ঠা করেছি যার মাধ্যমে দেশের অসংখ্য স্বনামধন্য হাসপাতাল এবং ডায়াগনস্টিক সেন্টারের মেডিকেল ইকুপমেন্ট সরবরাহ সেবা নিশ্চিত করছি। শিক্ষাকালীন সময়ে এবং পরবর্তীতে বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে আমার বেশ কিছু রিসার্চ পাবলিকেশন প্রকাশ করেছে যা আন্তর্জাতিকভাবে অত্যন্ত গ্রহণযোগ্য হয়েছে। আধুনিক অনুজীব বিজ্ঞানের স্বাস্থ্য খাতে সঠিক ব্যবহার এবং অনুজীব বিজ্ঞান বিষয়ক সর্বাধুনিক যন্ত্রাদি বাংলাদেশের স্বাস্থ্য সেবায় ক্রমান্বয়ে যুক্ত করে যাচ্ছি। আমার এইসকল অর্জনের পিছনে পুরটা অবদান আমার শিক্ষাপীঠ গণ বিশ্ববিদ্যালয়ের। আজ সাবেক ছাত্রছাত্রীদের সমর্থনে আমার প্রিয় সেই বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের তথ্য বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পেয়েছি, যা আমার জন্য গর্ভের। বিশ্ববিদ্যালয়ের সুনাম অক্ষুন্ন রাখতে আমার পুরোটা দিয়ে এবং নিষ্ঠার সাথে অর্পিত এই দায়িত্ব পালন করবো।

তিন বছর মেয়াদি এই কমিটির অন্যান্য সদস্যরা হলেন, সহ-সভাপতি আরিফুল হক তাপস ঠাকুর, মইনুল হোসেন ভূঁইয়া, আবুল বাশার রনি, আসিফ আল আজাদ, যুগ্ম-সম্পাদক শেখ সুমন ইসলাম আবুল, ভিপি শামিম হোসেন।

নতুন কমিটির সভাপতি জুয়েল রানা জানান, শিক্ষার্থীদের বিভিন্ন প্রয়োজনেই বিশ্ববিদ্যালয়ে এলামনাই অ্যাসোসিয়েশনের যথাযথভাবে কাজ করতে হয়। তাই এলামনাই এসোসিয়েশনের গুরুত্ব উপলব্ধি করে সাবেকদের উপস্থিতিতে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ও শিক্ষার্থীদের সার্বিক উন্নতির বিষয়ে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে আমরা প্রতিশ্রুত।


আরও খবর



সাগরে লঘুচাপ, চার বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

প্রকাশিত:শুক্রবার ২৮ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৮ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে সৃষ্টি লঘুচাপটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। শুক্রবার (২৮ জুন) বিকেলে এক সতর্কবার্তায় এ তথ্য জানায় আবহাওয়া অধিদপ্তর।

সতর্কবার্তায় বলা হয়, লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি অব্যাহত রয়েছে। বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান বলেন, এখন মনসুন থাকায় লঘুচাপ রয়েছে। এর প্রভাবে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। এদিকে মৌসুমি বায়ু সক্রিয় থাকায় সারাদেশেই কমবেশি বৃষ্টিপাত হচ্ছে।

সকালে আবহাওয়া অফিস জানিয়েছে, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে। এছাড়া সব বিভাগে হালকা থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।


আরও খবর