আজঃ শনিবার ০৬ মার্চ ২০২১
শিরোনাম

থ্রিডি ছবি কমলীবালা দেবীতে নায়লা নাঈম

প্রকাশিত:শনিবার ২৩ জানুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ৭৭জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের প্রথম বাংলা ভাষায় নির্মিত থ্রিডি ছবি অলাতচক্র। নন্দিত সাহিত্যিক আহমদ ছফার উপন্যাস অবলম্বনে এটি নির্মাণ করেন হাবিবুর রহমান হাবিব।

এবার তরুণ নির্মাতা আহমেদ সাব্বির নির্মাণ করতে যাচ্ছেন কমলীবালা দেবী। সবকিছু ঠিক থাকলে এটি হবে দেশের দ্বিতীয় থ্রিডি ছবি। আর এর প্রধান চরিত্রে অভিনয় করবেন জনপ্রিয় মডেল-অভিনেত্রী নায়লা নাঈম।

তরুণ নির্মাতা আহমেদ সাব্বির জানান, ছবির বিষয়ে তারা ইতোমধ্যে ভারতের মুম্বাইয়ের স্কাইওয়ার্ক স্টুডিওয়ের প্রধান আশিষ মিত্তালের সঙ্গে কথা বলেছেন। প্রতিষ্ঠানটি ভারতের রোবট টু এবং বাংলাদেশের অলাতচক্র ছবিগুলোর থ্রিডি শুটিং থেকে শুরু করে অন্যান্য ব্যাপারে সহায়তা করেছে। কমলীবালা দেবী প্রযোজনা করছেন নিশাত খান শর্মী।

অষ্টাদশ শতাব্দীর অবিভক্ত বাংলার একটি রাজপরিবারের গল্প অবলম্বনে নির্মিত হবে কমলীবালা দেবী। এর চিত্রগ্রাহক হিসেবে থাকছেন তরুণ চিত্রগ্রাহক ইমরুল হাসান।

ছবিতে অভিনয়ের বিষয়ে জানতে নায়লা নাঈমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এতে অভিনয়ের বিষয়ে নির্মাতার সঙ্গে কথা হয়েছে। তবে এখনো চূড়ান্ত কিছু হয়নি, আলোচনা চলছে। কাজের ব্যস্ততার কারণে ছবির গল্পটি দেখা হয়নি। সব কিছু চূড়ান্ত হলে এরপর জানাবো।

এদিকে, নায়লা নাঈমের জীবনী নিয়ে এর আগে বই প্রকাশ করেন আহমেদ সাব্বির। নায়লা নাঈম দ্য কুইন অব কন্ট্রোভার্সি পার্ট ওয়ান শিরোনামে এটি প্রকাশ হয় গত বছর বইমেলায়, গ্রন্থিক প্রকাশনার ব্যানারে।

Share

আরও খবর



করোনা টিকার দ্বিতীয় ডোজ ৭ এপ্রিল থেকে

প্রকাশিত:মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারী ২০২১ | ১২৮জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী ৭ এপ্রিল থেকে দেশব্যাপী ২য় ডোজ ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী করোনার প্রথম ডোজ গ্রহণের ৮ সপ্তাহ পর ২য় ডোজ গ্রহণের কথা বলা হয়েছে। সারা দেশে ৭ ফেব্রুয়ারি একযোগে ভ্যাকসিন প্রদান করা হয়েছে। সে অনুযায়ী আগামী ৭ এপ্রিল থেকে দেশব্যাপী ২য় ডোজ ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু হবে।

আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের আধুনিকায়ন, সম্প্রসারণ এবং পুননির্মাণ শীর্ষক প্রকল্পের অগ্রগতি সংক্রান্ত এক সভা শেষে তিনি এসব কথা বলেন।

বর্তমানে দেশে ভ্যাকসিন গ্রহণের জন্য ৩৬ লক্ষ ৪৩ হাজার ২৫৯ জন মানুষ রেজিস্ট্রেশন করেছেন জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, একইসাথে এ পর্যন্ত (২৭ জানুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত) দেশে মোট ২৩ লাখ ৮ হাজার ১৫৭ জন মানুষ ভ্যাকসিন গ্রহণ করেছেন। এদের মধ্যে পুরুষ ১৫,১৮,৭১৫ জন এবং মহিলা ৭,৮৯,৪৪২ জন ভ্যাকসিন গ্রহণ করেছেন। ভ্যাকসিনের নতুন ডোজ প্রদানে বিশ্বের অনেক দেশই আগ্রহ প্রকাশ করছে এবং সরকারের সাথে আলোচনা করছে বলেও জানান তিনি।

জাহিদ মালেক বলেন, পূর্বের ৭০ লাখ ভ্যাকসিনের পাশাপাশি সোমবার রাতে নতুন ২০ লাখ ভ্যাকসিন দেশে এসেছে। দেশে চলমান চল্লিশোর্ধ ব্যক্তিদের ভ্যাকসিন প্রদান কার্যক্রমের পাশাপাশি দেশের শিক্ষক, বিমানের পাইলট, জাহাজের ক্রুসহ আরো অন্যান্য ফ্রন্টলাইনারদের ভ্যাকসিন প্রদানে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে।

সভায় স্বাস্থ্যমন্ত্রীর সাথে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর-এর মহাপরিচালক সিদ্দিকা আক্তারসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Share

আরও খবর



গণফোরামের ভাগ্য নির্ধারণ আজ

প্রকাশিত:শনিবার ০৬ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ০৬ মার্চ ২০২১ | ৫২জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরামের ভাগ্য নির্ধারণ আজ। আজ জাতীয় প্রেস ক্লাবে মুখোমুখি হতে যাচ্ছে বিবদমান দুই অংশ। বিকেল ৩টায় ক্লাবের জহুর হোসেন হলে সংবাদ সম্মেলন ডেকেছে দলের একটি অংশ। যেখানে ড. কামাল হোসেন ও মোকাব্বির খান সমর্থিত অংশ উপস্থিত থাকছে বলে জানা গেছে।

অন্যদিকে একই সময় বিকেল ৩টায় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি নিয়ে অংশ নেওয়ার কথা রয়েছে সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু সমর্থিত অংশের। মন্টু ছাড়াও অধ্যাপক আবু সাইয়িদ ও অ্যাডভোকেট সুব্রত চৌধুরীসহ অনেকের উপস্থিত থাকার কথা রয়েছে ওই কর্মসূচিতে। কারা হেফাজতে লেখক মুশতাক আহমেদের মৃত্যু ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে যুব গণফোরাম ও ঐক্যবদ্ধ ছাত্রসমাজের উদ্যোগে এই কর্মসূচি দেওয়া হয়েছে। কিন্তু বস্তুত ড. কামাল হোসেনের পাল্টা কর্মসূচি হিসেবে এই কর্মসূচি দেওয়া হয়েছে বলে অন্য অংশ মনে করছে।

এ বিষয়ে মোকাব্বির খান গণমাধ্যমকে বলেন, ড. কামাল হোসেন সংবাদ সম্মেলন করার ঘোষণা দেওয়ার পর তাঁরা মানববন্ধন কর্মসূচি দিলেন। এটি পায়ে পারা দিয়ে ঝগড়ার শামিল।

তিনি বলেন, গত ৫০ বছরে মন্টু সাহেবের কোনো পরিবর্তন হয়নি; এটি তার প্রমাণ। ওনাদের আগেও একবার বহিষ্কার করা হয়েছিল। তবে এবার সিনিয়র নেতাদের পরামর্শ অনুয়ায়ী ব্যবস্থা নেওয়া হবে।এদিকে মোস্তফা মহসীন মন্টু বলেন, মানববন্ধনের সঙ্গে ড. কামালের সংবাদ সম্মেলনের কোনো সম্পর্ক নেই। এটি ভিন্ন ইস্যুতে নেওয়া হয়েছে।

তিনি বলেন, মোকাব্বির খান এমন কোনো কেউকেটা নন যে তাঁকে কেন্দ্র করেই পাল্টা কর্মসূচি দিতে হবে। তাঁকে লন্ডন থেকে ধরে এনে গণফোরামের মনোনয়ন দেওয়া হয়েছে। তা ছাড়া এমপি কিভাবে হয়েছেন তাও সবাই জানেন।

নিউজ ট্যাগ: গণফোরাম
Share

আরও খবর



মুশতাকের স্বাভাবিক মৃত্যু হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ মার্চ ২০২১ | ৬৪জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

লেখক মুশতাকের স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে তদন্ত কমিটি তাদের রিপোর্টে জানিয়েছে। আজ বৃহস্পতিবার (৪ মার্চ) আসাদুজ্জামান খাঁন কামাল সচিবালয়ে সাংবাদিকদের এই তথ্য জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, গাজীপুর ডিসি ও কারা কর্তৃপক্ষের আলাদা তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী মুশতাক আহমেদের স্বাভাবিক মৃত্যু হয়েছে। ময়নাতদন্তে যেটা আসছে, সেটাতেও কোনো আঘাতের চিহ্ন তার গায়ে পায়নি। পোস্টমর্টেমে প্রাথমিকভাবে ডাক্তাররা যেসব অভিমতগুলো করেছেন, এগুলো কিন্তু লিখিত অভিমত নয়। পোস্টমর্টেমের রিপোর্টটা আসলে আমরা চূড়ান্তভাবে জানতে পারব।

এর আগে গত ২৫ ফেব্রুয়ারি রাতে গাজীপুর কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে মৃত্যু হয় ৫৩ বছর বয়সী মুশতাকের। এরপর থেকে এ ঘটনার প্রতিবাদে বিক্ষোভ করে বামপন্থিসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা। তারা এ ঘটনা পরিকল্পিত রাষ্ট্রীয় হত্যাকাণ্ড উল্লেখ করে এ ঘটনার বিচার বিভাগীয় তদন্তের দাবি জানায়।

Share

আরও খবর



বোমা পুঁতে প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টায় ১০ জনের মৃত্যুদণ্ড

প্রকাশিত:বুধবার ১৭ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বুধবার ১৭ ফেব্রুয়ারী ২০২১ | ৮৯জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

গোপালগঞ্জের কোটালীপাড়ায় দুই দশক আগে বোমা পুঁতে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় ১০ জনের মৃত্যুদণ্ড হাইকোর্টে বহাল রাখা হয়েছে।

আজ বুধবার (১৭ ফেব্রুয়ারি) বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. বদরুজ্জামানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

গত ১ ফেব্রুয়ারি রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট দণ্ডপ্রাপ্তদের আপিলের শুনানি শেষে রায়ের এ তারিখ ঘোষণা করেন।

Share

আরও খবর
অবশেষে জামিন পেলেন কার্টুনিস্ট কিশোর

বৃহস্পতিবার ০৪ মার্চ ২০২১




যে পাখি অর্ধেক পুরুষ আর অর্ধেক নারী!

প্রকাশিত:রবিবার ২৮ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ ফেব্রুয়ারী ২০২১ | ৩৬৮জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে একটি বিরল পাখি দেখা গেছে, যার শরীরের অর্ধেকটা নারী এবং অর্ধেকটা-পুরুষের মতো মনে হচ্ছে। পাখিটির নাম নর্দার্ন কার্ডিনাল। এই পাখির পুরুষ বা নারী প্রজাতির ছবি আলোকচিত্রীদের ফ্রেমবন্দি হলেও, এবার এর মিশ্র লিঙ্গের ছবি ধরা পড়েছে।

পাখি বিশেষজ্ঞ জেমি হিল যখন তার বন্ধুর কাছ থেকে এই পাখির বিষয়ে জানতে পারেন, তৎক্ষণাৎ তার ক্যামেরা নিয়ে ছুটে যান। আর বিরল এই পাখির ছবি ধারণ করেন। যদিও এটিই প্রথম নয়, তবে এটা নিশ্চিত যে মিশ্র লিঙ্গের পাখি অনেক বিরল।

পুরুষ কার্ডিনালগুলো সাধারণত উজ্জ্বল লাল রঙের হয়ে থাকে এবং নারী কার্ডিনালগুলো হয়ে থাকে ফ্যাকাসে বাদামি রঙের। তাই এই পাখিটি দুটি লিঙ্গের মিশ্রণ হতে পারে।

৬৯ বছর বয়সী অবসরপ্রাপ্ত পাখিবিদ জেমি হিল বলেন, এমন মুহূর্ত সারাজীবনে শুধু একবার পাওয়া যায়, লাখে একটা ঘটনা।

হিলের এক বন্ধু তাকে জানান যে তিনি পেনসিলভানিয়া রাজ্যের ওয়ারেন কাউন্টিতে তার পাখিকে খাওয়ানোর জন্য রাখা বার্ড ফিডারে একটি অন্যরকম পাখি দেখেছেন।

প্রথমে হিল ভেবেছিলেন পাখিটি হয়তো লুইসিস্টিক সমস্যায় আক্রান্ত হতে পারে- লুইসিসস্টিকে আক্রান্ত পাখির পালকগুলো রঙ হারিয়ে ফেলে এবং বর্ণহীন হয়ে যায়। এই পাখিটিও হয়তো রঙ হারাতে শুরু করেছে। আর যাই হোক, পাখিটির অর্ধেক নারী এবং অর্ধেক পুরুষ হবে বলে তিনি শুরুতে ধারণা করেননি।

তবে তার বন্ধুর মোবাইল ফোনে ধারণ করা ছবি দেখার পরে তিনি ধারণা করেন, এই পাখিটির বাইলেটারাল গাইনানড্রোমোর্ফিজম থাকতে পারে। যার কারণে একটি পাখির কার্যকরী ডিম্বাশয় এবং কার্যকরী একক শুক্রাশয় দুটোই থাকে।


পরে তিনি সেই বাড়িতে যান যেখানে কার্ডিনালটিকে দেখা গিয়েছিল। এক ঘণ্টার মধ্যে তিনি বিরল সেই পাখির দেখা পান এবং ছবি তুলতে সক্ষম হন। হিল ব্যাখ্যা করেন, ছবিগুলো তোলার পরে, আমার হৃদয়টা পরবর্তী পাঁচ ঘণ্টা ধরে ধক ধক করে কাঁপছিল। যতক্ষণ পর্যন্ত না বাসায় এসে ডিজিটাল ছবিগুলো প্রসেস করতে পারছিলাম যে আমার কাছে কী ছবি আছে, সেটা দেখার আগ পর্যন্ত স্বাভাবিক হতে পারিনি।

তিনি বলেন, আমি প্রায় দুই দশক ধরে আইভরি বিল্ড কাঠঠোকরা পাখি খুঁজেছি, যা দীর্ঘ সময় ধরে বিলুপ্ত। অথচ এই বিরল পাখিটির ছবি পেলাম আমার পরিচিত উঠোনে।

আমি যদি সত্যি ওই কাঠঠোকরার ছবি তুলতে পারতাম তাহলে ভেতরে ভেতরে আমার যে উত্তেজনা হতো, এই গাইনানড্রোমর্ফ নর্দার্ন কার্ডিনালের ছবি তুলে আমার একই অনুভূতি হয়েছে। অর্ধেক-নারী, অর্ধেক-পুরুষ পাখি খুব বিরল।

ওয়েস্টার্ন ইলিনয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ব্রায়ান পিয়ার, যুক্তরাষ্ট্রের বাইলেটারাল গাইনানড্রোমর্ফ নর্দার্ন কার্ডিনাল পাখি নিয়ে গবেষণা করেছেন। তিনি জানান যে, কিছু প্রজাতির মধ্যে এমনটা থাকলেও সেটা ধরা নাও পড়তে পারে।

তার কথায়, কোষ বিভাজনের সময় ত্রুটির কারণেই একটি পাখির বাইলেটারাল গাইনানড্রোমর্ফ হতে পারে। একটি ডিম এবং এর সাথে সম্পর্কিত অঙ্গ আলাদা আলাদা শুক্রাণু দ্বারা নিষিক্ত হয়। এর ফলে জন্ম নেয়া পাখিটি নারী ও পুরুষের দ্বৈত বৈশিষ্ট্য সম্পন্ন হয়।

এই সম্ভাব্য গাইনানড্রোমর্ফ নর্দার্ন কার্ডিনাল পাখিটি ওই অঞ্চলে এবারই প্রথম দেখা গেছে তা নয়। ন্যাশনাল জিওগ্রাফিক অনুসারে, ২০১৯ সালে এক দম্পতি এইরকম একটি পাখির দেখা পেয়েছিলেন। হিল ধারণা করছেন যে তিনি যে কার্ডিনাল দেখেছেন তা একই পাখি হতে পারে।

অধ্যাপক পিয়ার উল্লেখ করেছেন যে, উত্তর আমেরিকায় নর্দার্ন কার্ডিনালগুলি খুব সাধারণ ফিডার পাখি। অর্থাৎ মানুষের উঠোনে রাখা পাখিদের খাবারের ঘর বা বার্ড ফিডারে এদের দেখা যায়।

পিয়ার বলেন, এই পাখিগুলোর পুরুষ এবং নারী প্রজাতির চেহারা এতটাই আলাদা যে, এটি যে একটি গাইনানড্রোমর্ফর পাখি সেটা বের করা বেশ সহজ।

Share

আরও খবর
আজ ভালোবাসায় ভর করে এসেছে বসন্ত

রবিবার ১৪ ফেব্রুয়ারী ২০২১

বিশ্ব কনডম দিবস আজ

শনিবার ১৩ ফেব্রুয়ারী ২০২১