আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের হালনাগাদ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | ৪০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সদ্যসমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ ও তার পরবর্তী টি-টোয়েন্টি সিরিজের পারফরম্যান্সের ছাপ পড়েছে আইসিসির সদ্য প্রকাশিত ব়্যাঙ্কিংয়ে। টি-টোয়েন্টিতে পুরুষ ব্যাটারদের মধ্যে এক নম্বরে আছেন বিশ্বকাপে পাকিস্তানকে সেমিফাইনালে তোলা বাবার আজম।

এছাড়া ভারতের কে এল রাহুল একধাপ উপরে উঠে এসেছেন। আইসিসির টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে প্রথম দশে একমাত্র ভারতীয় খেলোয়াড় হিসেবে জায়গা হয়েছে ভারতীয় ওপেনার রাহুলের। ৫ নম্বর স্থান পেয়েছেন তিনি।

অন্যদিকে লাগাতার খারাপ পারফরম্যান্সের জেরে প্রথমে দশে জায়গা হল না বিরাট কোহলির। নিউজিল্যান্ড বিরুদ্ধে না খেলা বিরাটের ব়্যাঙ্কিংয়ে ছাপ ফেলেছে। প্রায় আঠারো মাস বাদে টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ের প্রথম দশ থেকে বাদ পড়লেন কোহলি। বর্তমান ব্যাটারদের মধ্যে ১১ নম্বরে স্থান হয়েছে তার।

এছাড়া টি-টোয়েন্টি বোলিং র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে আছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। আর অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে আছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী।

 


আরও খবর
মেসির সামনেই রেকর্ড ভেঙে দিলেন এমবাপে

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১




করোনায় আরো ৬ জনের মৃত্যু, শনাক্ত ১৬৭

প্রকাশিত:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | ৩৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় করোনাতে নতুন করে শনাক্ত হওয়া রোগী সংখ্যা কমেছে, তবে বেড়েছে মৃত্যু। স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় পর্যন্ত করোনাতে নতুন করে শনাক্ত হয়েছেন ১৭৬ জন আর করোনাতে আক্রান্ত হয়ে মারা গেছেন ছয় জন। এর আগে শুক্রবার (৩ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতর ২৪৩ শনাক্ত ও তিনজনের মৃত্যুর তথ্য জানিয়েছিল।

নতুন শনাক্ত হওয়া ১৭৬ জনকে নিয়ে দেশে করোনাতে সরকারি হিসেবে এখন পর্যন্ত মোট শনাক্ত-হলেন ১৫ লাখ ৭৭ হাজার ২৪৬ জন আর মারা যাওয়া ছয় জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত সরকারি হিসেবে করোনাতে আক্রান্ত হয়ে মোট মারা গেলেন ২৭ হাজার ৯৯৫ জন।

করোনাতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৬২ জন। তাদের নিয়ে দেশে করোনাতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হলেন ১৫ লাখ ৪২ হাজার ৪৮ জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৬ হাজার ২২৩টি। নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৪২৮টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি নয় লাখ ৬২ হাজার ৪৭৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৭৮ লাখ পাঁচ হাজার ৭৪৭টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩১ লাখ ৫৬ হাজার ৭২৭টি।

গত ২৪ ঘণ্টায় করোনাতে রোগী শনাক্তের হার এক দশমিক সাত শতাংশ আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ৩৯ শতাংশ।

শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৭ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৭৭ শতাংশ।


আরও খবর
করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১




সাবেক প্রতিমন্ত্রী আফছার উদ্দিন খানের মৃত্যু

প্রকাশিত:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | ৫৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী শহীদ তাজউদ্দীন আহমদের ছোট ভাই সাবেক গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী অ্যাডভোকেট আফছার উদ্দিন আহমদ খান (৮১) ১৬ নভেম্বর রাতে ঢাকার নিজ বাসায় মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

কাপাসিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মো. আমানত হোসেন খান এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, মরহুমের জানাজার নামাজ আজ বুধবার বিকেল সাড়ে চারটায় কাপাসিয়ার উপজেলার দরদরিয়া নিজ বাড়ি সংলগ্ন দরদরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হবে।

আফসার উদ্দিন আহমদ ১৯৯৬ সালের সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে গাজীপুর-৪ (কাপাসিয়া) আসন থেক সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২৩ জুন ১৯৯৬ সালে তিনি গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী মনোনীত হয়ে মাত্র ছয়মাস পর ১৯৯৭ সালে পদত্যাগ করেন (২৩ জুন ১৯৯৬-১৯৯৭)।

আফসার উদ্দিন আহমদ গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার দরদরিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মৌলভী মো. ইয়াসিন খান এবং মাতা মেহেরুননেসা খান।


আরও খবর



ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে হাড় কাঁপাবে শৈত্যপ্রবাহ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | ৪৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী ডিসেম্বর মাসের শেষ সপ্তাহ থেকে জানুয়ারি পর্যন্ত শৈত্যপ্রবাহ হতে পারে বলে  জানিয়েছে আবহাওয়া অফিস। গত দুই বছরের তুলনায় এ বছর আগভাগেই শীত পড়ার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বাড়তে পারে শীতের তীব্রতাও।

আবহাওয়া অফিসসূত্রে জানা গেছে, দেশে সাধারণত মৃদু, মাঝারি ও তীব্র এই তিন ধরনের শৈত্যপ্রবাহের প্রবণতা রয়েছে। চলতি নভেম্বর মাসে এ ধরনের কোনো শৈত্যপ্রবাহের সম্ভাবনা নেই। তবে ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারি পর্যন্ত শৈত্যপ্রবাহ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক (চলতি দায়িত্ব) মো. আজিজুর রহমান জানান, এ বছর অন্যবারের তুলনায় আগভাগেই শীত আসবে। তবে অস্বাভাবিক রকম শীত আগেও পড়েনি এবারও পড়বে না। বিগত দুই বছরের তুলনায় এবারে শীত মৌসুমের মাঝামাঝি সময়ে (শীতের মৌসুম বলতে নভেম্বর, ডিসেম্বর ও জানুয়ারি মাস বোঝায়) আগের বছরগুলোর তুলনায় শীতের প্রভাব বেশি থাকবে।

দেশের উত্তর-পূর্বাঞ্চল,উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদনদী অববাহিকায় মাঝারি অথবা ঘন কুয়াশা এবং অন্য স্থানে হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

উল্লেখ্য, রাতের তাপমাত্রা বা সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৬-৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে নির্ধারণ করা হয়ে থাকে।

এর আগে বুধবার সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক ছিল। সারা দেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত ছিল।

গত মঙ্গলবার ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ২৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও ২০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।


আরও খবর



শিক্ষার্থীদের দাবি মেনে নিলেন বাস মালিকরা

প্রকাশিত:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | ২৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে বাসে হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নিয়েছেন বাস মালিকরা। তবে এই ভাড়া সব শিক্ষার্থীর জন্য নয়। মঙ্গলবার (৩০ নভেম্বর) এক ব্রিফিংয়ে এ তথ্য জানান সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ।

তিনি বলেন, আগামীকাল (১ ডিসেম্বর) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। তবে শুধু ঢাকায় শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেওয়া হবে। ঢাকার বাইরে সবাইকে দিতে হবে ফুল ভাড়া।

তিনি আরও বলেন, সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত হাফ ভাড়া দেওয়া যাবে। তবে ছুটির দিনে হাফ ভাড়া দেওয়া যাবে না। ভ্রমণকালে বাসে ছাত্র-ছাত্রীদের অবশ্যই নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। প্রয়োজনে তা প্রদর্শন করতে হবে।

এ ছাড়া বাকি শর্তগুলোর বিআরটিসি বাসের দেওয়া শর্তগুলোর মতোই।


আরও খবর



আজ আপনার জন্মদিন হলে

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | ৪৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ আপনার জন্মদিন হলে পাশ্চাত্য জ্যোতিষে আপনি ধনু রাশির জাতক/ জাতিকা। আপনার জন্মসংখ্যা : ৬। আপনার ওপর প্রভাবকারী গ্রহ : বৃহস্পতি ও শুক্র। আপনার শুভ সংখ্যা : ৬ ও ৩। শুভ বার : বৃহস্পতি ও শুক্র। শুভ রত্ন : হীরা ও পোখরাজ।

মেষ (২১ মার্চ-২০ এপ্রিল)

ছোট ভাইবোনদের সঙ্গে সুসম্পর্ক বজায় থাকতে পারে। প্রয়োজনে তাদের সহযোগিতা পেতে পারেন। মাতৃস্বাস্থ্য ভালো যাবে। পারিবারিক পরিবেশ অনুকূল থাকতে পারে। মন ভালো থাকবে।

বৃষ (২১ এপ্রিল-২০ মে)

আর্থিক দিক ভালো যেতে পারে। পড়াশোনায় আনন্দ পাবেন। আত্মীয়দের সঙ্গে যোগাযোগ হতে পারে। ব্যক্তিগত যোগাযোগে সুফল পেতে পারেন। কাজকর্মে উৎসাহ বোধ করতে পারেন।

মিথুন (২১ মে-২০ জুন)

শরীর ভালো থাকতে পারে। মানসিক প্রশান্তি বজায় থাকতে পারে। মূল্যবোধ বজায় রাখুন। আর্থিক দিক ভালো যাবে। পাওনা টাকা আদায় হতে পারে।

কর্কট (২১ জুন-২০ জুলাই)

সম্ভাব্য ক্ষেত্রে বিদেশযাত্রা হতে পারে। ব্যয় কমানোর চেষ্টা করুন। অসুস্থ পিতার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হতে পারে। অপরের প্রতি সদাচরণ করুন। ব্যক্তিত্ব বিকাশের সুযোগ পেতে পারেন।

সিংহ (২১ জুলাই-২১ আগস্ট)

পেশাগত যোগাযোগ চালিয়ে যান। ভবিষ্যতের জন্য কোনও পরিকল্পনা গ্রহণ করতে পারেন। আইনগত ঝামেলা এড়িয়ে চলুন। গোপন শত্রু সম্পর্কে সতর্ক থাকুন। শারীরিক অসুস্থতাকে অবহেলা করবেন না।

কন্যা (২২ আগস্ট-২২ সেপ্টেম্বর)

কর্মপরিবেশ অনুকূল থাকতে পারে। কর্মস্থলে সহকর্মীদের সহযোগিতা পেতে পারেন। আর্থিক দিক ভালো যাবে। আয়-উপার্জন বৃদ্ধি পেতে পারে। কোনও আশা পূরণ হতে পারেন।

তুলা (২৩ সেপ্টেম্বর-২২ অক্টোবর)

পেশাগত দিক ভালো যাবে। কোনও আশা পূরণ হতে পারে। মন ভালো থাকবে। সামাজিক কাজে অংশ নিতে পারেন। সুনাম ও মর্যাদা বৃদ্ধি পেতে পারে।

বৃশ্চিক (২৩ অক্টোবর-২১ নভেম্বর)

বিমা কর্মীদের জন্য সময় অনুকূল থাকতে পারে। অতীন্দ্রিয় শাস্ত্রাদির প্রতি আগ্রহ বোধ করতে পারেন। জ্ঞানস্পৃহা বৃদ্ধি পাবে। ভ্রমণের সুযোগ পেতে পারেন। ভাগ্যোন্নয়নের প্রচেষ্টা জোরদার করুন।

ধনু (২২ নভেম্বর-২০ ডিসেম্বর)

পারস্পরিক সামাজিক সম্পর্ক বজায় রাখুন। অপরের প্রতি বিনয়ী আচরণ করুন। সামাজিক সংকট এড়িয়ে চলুন। রিপুকে সংযত রাখুন। কোনও ব্যাপারে ঝুঁকি না নিলেই ভালো করবেন।

মকর (২১ ডিসেম্বর-১৯ জানুয়ারি)

শরীর অসুস্থ হতে পারে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। ব্যবসায়িক দিক মোটামুটি ভালো থাকতে পারে। বিক্রয়-বাণিজ্যে লাভযোগ আছে। দাম্পত্য সম্পর্ক ভালো থাকবে।

কুম্ভ (২০ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

পড়াশোনার প্রতি মনোযোগী হওয়ার চেষ্টা করুন। ধর্মীয় কাজে আনন্দ পাবে। শত্রু সম্পর্কে সতর্ক থাকুন। সীমা লঙ্ঘন করবেন না। শরীর অসুস্থ হতে পারে।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

মাতৃস্বাস্থ্য ভালো যাবে। মন ভালো থাকবে। ধর্মীয় কাজে আনন্দ পাবেন। পড়াশোনার প্রতি আগ্রহ বোধ করতে পারেন। সন্তানের কোনও সাফল্য আনন্দদায়ক হতে পারে।

 

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১

আজ আপনার জন্মদিন হলে

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১