আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

টিকা উৎপাদনে প্রস্তুত বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:শনিবার ২৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৩ অক্টোবর ২০২১ | ৭৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশে করোনা টিকার কোনো অভাব নেই। সেই সঙ্গে বাংলাদেশও টিকা উৎপাদনে যেতে প্রস্তুত। টিকা কার্যক্রমে বিশ্বে আমরা এগিয়ে রয়েছি। আমরা টিকার জন্য কোনো টাকা-পয়সা নিচ্ছি না। হাতে গোনা কয়েকটি দেশ বিনা মূল্যে টিকা দিচ্ছে।

শনিবার (২৩ অক্টোবর) দুপুরে সিলেট জেলা প্রেস ক্লাব মিলনায়তনে সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই বছর পর নির্বাচন। এই নির্বাচন সামনে রেখে দেশকে অস্থিতিশীল করতে একটি গোষ্ঠী সাম্প্রদায়িক হামলার মতো অপতৎপরতা চালাচ্ছে। তবে সরকার এ ব্যাপারে কঠোর অবস্থানে রয়েছে।

মন্ত্রী আরও জানান, সাম্প্রদায়িক হামলার ইস্যুতে বাংলাদেশ সরকারের পদক্ষেপকে অত্যন্ত উত্তম বলে জানিয়েছে ভারত। ভারতের অনেক স্থানে বাংলাদেশের ঘটনার প্রতিবাদ করলেও তাদের অনেকেই বানোয়াট প্রচারণা করেছে। তবে ভারত সরকার প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপের প্রশংসা করেছে।

ড. এ কে আব্দুল মোমেনের মতে, করোনাকালে কূটনৈতিক সফলতা আমার একার নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনাই সকল দিক-নির্দেশনা দিয়েছেন। তার দূরদর্শিতা, স্বাস্থ্যমন্ত্রী এবং কোভিড-১৯ ম্যানেজমেন্ট কমিটিসহ সংশ্লিষ্ট সবার অবদানেই আমরা করোনাকালের কূটনীতিতে সফল হয়েছি। বিশ্বের বহু শক্তিশালী দেশে মৃত্যুর সংখ্যার তুলনায় আমাদের দেশে একেবারেই কম। ভ্যাকসিন কার্যক্রমে বিশ্বে আমরা এগিয়ে রয়েছি। আমরা ভ্যাকসিনের জন্য কোনো টাকা-পয়সা নিচ্ছি না।


আরও খবর
করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১




সায়ন্তিকার ‘ফরএভার ক্রাশ’ জিৎ!

প্রকাশিত:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | ২৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টলিউড অভিনেতা জিৎ। অভিনয় ক্যারিয়ারে অনেক ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন তিনি। মঙ্গলবার (৩০ নভেম্বর) এই অভিনেতার জন্মদিন। টলিউডের আরেক অভিনেত্রী সায়ন্তিকা ব্যানার্জির ছোটবেলার ক্রাশ ছিলেন জিৎ। বিশেষ এই দিন উপলক্ষে তাকে নিয়ে স্মৃতিচারণ করেছেন এই অভিনেত্রী।

ভারতীয় একটি সংবাদমাধ্যমে সায়ন্তিকা বলেন, বহু বছর আগের কথা। আমি তখন স্কুলে পড়ি। শুনেছিলাম কোনো এক নতুন নায়কের সিনেমা এসেছে। নাম সাথী। মা-বাবাকে রাজি করিয়ে ছুট দিলাম প্রেক্ষাগৃহে। সেই সময়ে ঝাঁ চকচকে মাল্টিপ্লেক্স ছিল না। ছিল না কাউন্টার থেকে ভেসে আসা ক্যারামেল পপকর্ণের মিষ্টি গন্ধ। কাঠের শক্ত চেয়ারে বসে আলো-আঁধারি হলের পর্দায় প্রথম দেখেছিলাম জিৎদাকে। সেই যে দেখলাম আর প্রেমে পড়ে গেলাম। লাভ অ্যাট ফার্স্ট সাইট। সেই প্রেম রয়েই গেল। তখনো কি জানতাম এই মানুষটার সঙ্গেই একদিন সিনেমা করব? তারই নায়িকা হবো?

আওয়ারা সিনেমায় প্রথম জিতের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেন সায়ন্তিকা। সিনেমাটিতে যুক্ত হওয়ার ঘটনা বর্ণনা করে এই অভিনেত্রী বলেন—‘২০১২ সালে আওয়ারা সিনেমায় জিৎদার নায়িকা হলাম। মানে সুপারস্টার জিতের নায়িকা। তার আগেও বেশ কিছু সিনেমায় অভিনয় করেছিলাম। ক্যামেরার সঙ্গে আলাপটা মোটামুটি হয়েই গিয়েছিল। কিন্তু প্রিয় নায়কের বিপরীতে কাজ করব ভেবেই ভয়ে-আনন্দে হাত-পা যেন অবশ হয়ে যাচ্ছিল। এই সিনেমায় কাজের প্রস্তাব হঠাৎ করেই এসেছিল! আচমকা একদিন মহেন্দ্র সোনি আর শ্রীকান্ত মোহতা ফোন করে বললেন, তারা একটি সিনেমার বিষয়ে আমার সঙ্গে কথা বলতে চান। আমিও সাত-পাঁচ চিন্তা না করে হায়দরাবাদের বিমানে উড়ে গেলাম। সেখানেই রবি স্যার (রবি কিনাগি, সিনেমার পরিচালক) আমার পরীক্ষা নেন। কিছুক্ষণের মধ্যেই জানতে পারি, আমি জিৎদার নায়িকা! তখন ঠিক কতটা খুশি হয়েছিলাম, তা এখনো বলে বুঝিয়ে উঠতে পারব না।

সিনেমাটিতে সায়ন্তিকা নেওয়ার বিষয়ে পরিচালককে পরামর্শ দিয়েছিলেন জিৎ। সায়ন্তিকা বলেন, পরে জেনেছি, জিৎদাই নাকি আমাকে এই সিনেমায় নেওয়ার পরামর্শ দিয়েছিলেন পরিচালককে। এই সিনেমা নিজেকে প্রমাণ করার সুযোগ দিয়েছে। জিৎদার কাছে সারাজীবন কৃতজ্ঞ থাকব।


আরও খবর



একাধিক সন্তানের মা হতে চাই : কঙ্গনা রানাউত

প্রকাশিত:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | ৭৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিতর্ক তাঁর নিত্যসঙ্গী। সম্প্রতি ঝুলিতে এসেছে চতুর্থ জাতীয় পুরস্কার। কঙ্গনা রানাউত নতুন ছবি, অভিনয় নিয়ে আরও বেশি ভাববেন, সেটাই স্বাভাবিক। কিন্তু বলিউডের কুইন তার থেকে সাত হাত দূরে! উল্টে রানির চোখে সংসার-সন্তানের স্বপ্ন। চাইছেন, তাঁর জীবনে এমন কেউ আসবেন, যিনি তাঁর ভাল-মন্দ মেনে নিয়েই ভালবাসবেন। তবে কি বিয়ের ফুল ফুটতে চলেছেন কঙ্গনার?

এক্ষুণি না হলেও আগামী পাঁচ বছরের মধ্যে যে তিনি ঘরে-বরে থিতু হবেন, এমনই ইঙ্গিত দিয়েছেন মণিকর্ণিকা। বলিউড সংবাদমাধ্যম তাঁর বিয়ে, সন্তান, সংসার নিয়ে জানতে চেয়েছিল। জবাবে অভিনেত্রী বলেন, আগামী পাঁচ বছরে সব হবে। আমিও সংসারী হতে চাই। একাধিক সন্তানের মা হতে চাই। স্বপ্ন দেখি, আমার সাজানো সংসার আগলাবে আমার স্বপ্নের পুরুষ। যে ভালয়-মন্দয় ঘিরে থাকবে আমায়।

তবে কি স্বপ্নে দেখা রাজপুত্রের সন্ধান পেয়েই গিয়েছেন কঙ্গনা?

সাংবাদিকদের প্রশ্নে সঙ্গে সঙ্গে সংযত থালাইভি। ছোট্ট উত্তরে জানালেন, স্বপ্নের পুরুষের সন্ধান পেয়েছেন তিনি। খুব শীঘ্রই তাঁর কথা জানবেন সকলে।

 

 


আরও খবর



ক্রিকেটে এত বাজে পারফরম্যান্স গত ৮ বছরে দেখিনি: পাপন

প্রকাশিত:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | ৩৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পারফরম্যান্সে চরম নাখোশ হয়েছেন খোদ বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এমন কি আসন্ন নিউজিল্যান্ড সিরিজ শেষেই হেড কোচ রাসেল ডমিঙ্গোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি।

শনিবার (৪ ডিসেম্বর) বিসিবি প্রাঙ্গণে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন। তার মতে, গত ৮ বছরে বাংলাদেশ দলের এতো বাজে পারফরম্যান্স তিনি কখনও দেখেননি।

শুরুটা হয়েছিলো টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে। বাছাই পর্ব কোনো ভাবে পার হতে পারলেও মূলপর্বে ধরাশায়ী হয় টাইগাররা। বিশ্বমঞ্চে এত বাজে হারের পর ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং নিয়ে শুরু হয় নানা সমালোচনা।

বিশ্বকাপের পরপরই ঘরের মাঠে পাকিস্তানকে তিন টি-টোয়েন্টি ও দুই টেস্টের জন্য আতিথীয়তা দেয় বাংলাদেশ। তবে জায়গা বদল হলেও রূপ বদল হয়নি বাংলাদেশ ক্রিকেট দলের। তিন ম্যাচের টি-টোয়েন্টির সবগুলো ম্যাচেই হেরে যায় স্বাগতিকরা। এরপর দুই টেস্টের প্রথম ম্যাচে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরে যায় মুমিনুল হকের দল।

শনিবার (৪ ডিসেম্বর) মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হওয়া দ্বিতীয় ও শেষ টেস্টেও বাংলাদেশকে হুংকার দিচ্ছে সফরকারিরা। টাইগারদের নিয়মিত এত বাজে পারফরম্যান্সে হঠাৎ করেই ক্ষেপলেন বিসিবি সভাপতি।


আরও খবর



আজ আপনার জন্মদিন হলে

প্রকাশিত:মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১ | ২৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ আপনার জন্মদিন হলে পাশ্চাত্য জ্যোতিষে আপনি ধনু রাশির জাতক/জাতিকা। আপনার জন্মসংখ্যা : ৭। আপনার ওপর প্রভাবকারী গ্রহ : বৃহস্পতি ও নেপচুন। আপনার শুভ সংখ্যা : ৩ ও ৭। শুভ বার : সোমবার ও বৃহস্পতি। শুভ রত্ন : এমিথিস্ট ও পোখরাজ।

মেষ (২১ মার্চ-২০ এপ্রিল)

কর্মপরিবেশ মোটামুটি ভালো থাকতে পারে। কর্মস্থলে সিনিয়র সহকর্মীদের পরামর্শ মেনে চলুন। সামাজিক কাজে অংশ নিতে পারেন। সেক্ষেত্রে সাফল্যের সম্ভাবনা আছে। অসুস্থ পিতার যথাযথ চিকিৎসার ব্যবস্থা করুন।

বৃষ (২১ এপ্রিল-২০ মে)

সামাজিক যোগাযোগ চালিয়ে যান। সেক্ষেত্রে সাফল্য পেতে পারেন। জ্ঞানস্পৃহা বৃদ্ধি পাবে। ভাগ্যোন্নয়নের প্রচেষ্টা জোরদার করুন। ভ্রমণের সুযোগ পেতে পারেন।

মিথুন (২১ মে-২০ জুন)

কোনো ধরনের সামাজিক সমস্যার উদ্ভব হতে পারে। রিপুকে সংযত রাখুন। অন্যথায় বদনাম হতে পারে। ব্যবসায়িক দিয়ে খুব একটা ভালো যাবে না। বিক্রয়-বাণিজ্যে লোকসান হতে পারে।

কর্কট (২১ জুন-২০ জুলাই)

ব্যবসায়িক দিক ভালো যেতে পারে। বিনিয়োগ চিন্তা-ভাবনা করে তারপর করুন। দাম্পত্য সম্পর্ক ভালো থাকতে পারে। আপনজন কেউ শত্রুতা করতে পারে। বিবাদ এড়িয়ে চলুন।

সিংহ (২১ জুলাই-২১ আগস্ট)

শরীর খুব একটা ভালো যাবে না। আহারে বিহারের সতর্ক থাকুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। কর্মস্থলে ঝামেলা এড়িয়ে চলুন। কর্তৃপক্ষের সঙ্গে ভুল বোঝাবুঝি এড়িয়ে চলুন।

কন্যা (২২ আগস্ট-২২ সেপ্টেম্বর)

বিদ্যার্থীরা পড়াশোনায় মন বসাতে চেষ্টা করুন। সৃজনশীল কাজে অংশ নিতে পারেন। সন্তানের প্রতি খেয়াল রাখুন। বিনোদন শুভ।

তুলা (২৩ সেপ্টেম্বর-২২ অক্টোবর)

বিলাস দ্রব্য ক্রয় করতে পারেন। মনের গভীরে লালিত কোনো ইচ্ছা পূরণ হতে পারে। মন ভালো থাকবে। মাতৃস্বাস্থ্য ভালো থাকতে পারে। আবেগ সংযত রাখুন।

বৃশ্চিক (২৩ অক্টোবর-২১ নভেম্বর)

ঠাণ্ডা ও ধুলোবালি সম্পর্কে সতর্ক থাকুন। প্রবাসী আপনজনের সঙ্গে যোগাযোগ হতে পারে। প্রাপ্ত তথ্য ভালোভাবে যাচাই করে নিন। ছোট ভাইবোনদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন। প্রয়োজনে তাদের সহযোগিতায় নিন।

ধনু (২২ নভেম্বর-২০ ডিসেম্বর)

আর্থিক দিক মোটামুটি ভালো থাকতে পারে। পাওনা টাকা আদায়ের জন্য তাগাদা দিন। মূল্যবোধ বজায় রাখুন। প্রদত্ত প্রতিশ্রুতি রক্ষা করার চেষ্টা করুন। পড়াশোনায় আনন্দ পাবেন।

মকর (২১ ডিসেম্বর-১৯ জানুয়ারি)

শরীর ভালো থাকতে পারে। অসুস্থ পিতার শারীরিক অবস্থার উন্নতি হতে পারে। ভাল ব্যবহার দিয়ে কাজ আদায় করার চেষ্টা করুন। ব্যক্তিত্ব বিকাশের সুযোগ পেতে পারেন। জ্ঞাতিশত্রু সম্পর্কে সতর্ক থাকুন।

কুম্ভ (২০ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

দিনটি মিশ্র সম্ভাবনাময়। মামলা-মোকদ্দমা এড়িয়ে চলুন। ব্যয় কমানোর চেষ্টা করুন। শরীর অসুস্থ হতে পারে। অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

জ্যেষ্ঠ ভাইবোনদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন। প্রয়োজনে তাদের সহযোগিতা নিন। কোনো আশা পূরণ হতে পারে। আর্থিক দিক ভালো যাবে। পেশাগত যোগাযোগ চালিয়ে যান।

 

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১

আজ আপনার জন্মদিন হলে

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১




মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১২৯ অভিবাসী গ্রেফতার

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১২৯ জন অবৈধ অভিবাসীকে গ্রেফতার করেছে দেশটির অভিবাসন বিভাগ। সোমবার (২২ নভেম্বর) দিবাগত রাতে বালাকংয়ে যন্ত্রাংশ তৈরির একটি কারখানায় মালয় ইমিগ্রেশন পুলিশ অভিযানটি পরিচালনা করে।

ইমিগ্রেশনের পরিচালক দাতুক খায়রুল দাজাইমি দাউদ গণমাধ্যমকর্মীদের বলেন, সোমবার স্থানীয় সময় রাত ৮টার দিকে শুরু হওয়া অভিযানে মোট ১৩৪ জন অভিবাসী শ্রমিককে আটক করা হয়। এরপর তাদের কাগজপত্র পরীক্ষার পর কারখানায় কর্মরত ২০ থেকে ৪৯ বছর বয়সী ১১০ পুরুষ ও ১৯ নারীকে গ্রেফতার দেখানো হয়েছে।

গ্রেফতারদের মধ্যে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ভারত, মিয়ানমার এবং নেপালের নাগরিক রয়েছেন।

তিনি জানিয়েছেন, অবৈধ শ্রমিক রাখার দায়ে নিয়োগকর্তার বিরুদ্ধে অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এর অধীনে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে। এমনকি তাকে ৫ হাজার রিঙ্গিতও জরিমানা করা হয়।

এ দিকে অভিযানের সময় আরও পাঁচ জন বিদেশি কর্মীকেও পাওয়া গেছে, মেলাকাতে একটি কোম্পানির অধীনে নিবন্ধিত একটি অস্থায়ী কাজের পাস (পিএলকেএস) আছে কিন্তু তারা সেলাঙ্গরে কাজ করেন।

উল্লেখ্য, বিভিন্ন সময় দেশটিতে এমন অভিবাসীদের আটক ও গ্রেফতারের ঘটনা ঘটে থাকে।


আরও খবর