আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

তিন সিরিজের ট্রফি নিয়ে দেশে ফিরলেন সাকিবরা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাকালে আরেকটি সফর নিরাপদে শেষ করেছে বাংলাদেশ ক্রিকেট দল। অবশ্য জিম্বাবুয়ে সফরে প্রাপ্তির খাতাই বেশি ভারী ছিল। এই সফরে টেস্ট, ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজের ট্রফিও জিতেছে বাংলাদেশ দল। তিন সিরিজের ট্রফি নিয়ে আজ বৃহস্পতিবার সকাল ৯টায় দেশে ফিরেছেন সাকিব-মুস্তাফিজরা।

জিম্বাবুয়ের পর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়বে বাংলাদেশ। তাই অনুমিতভাবেই বিমানবন্দর থেকে সরাসরি রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে উঠেছে টিম বাংলাদেশ। সেখানেই আগামী তিন দিন কোয়ারেন্টাইন শেষ করে অস্ট্রেলিয়া মিশন শুরু করবেন মাহমুদউল্লাহরা।

জিম্বাবুয়ে সফরে বাংলাদেশ একমাত্র টেস্ট সিরিজে জিতেছে ১-০ ব্যবধানে। ওয়ানডে সিরিজ জিতেছে ৩-০ ব্যবধারে। আর টি-টোয়েন্টি মাহমুদউল্লাহরা জয় পেয়েছেন ২-১ ব্যবধান। টানা তিন সিরিজে জয়ের স্বস্তি নিয়ে এবার ঘরের মাঠে অসিদের মোকাবিলা করবে বাংলাদেশ।

আজ অস্ট্রেলিয়াও আসবে বাংলাদেশ সফরে। বিকেলে ঢাকায় পা রাখার কথা অসিদের। বিকেল ৪টায় ওয়েস্ট ইন্ডিজের বারবাডোজ থেকে বিশেষ বিমানে করে আসবে অস্ট্রেলিয়ার ৩২ সদস্যের দল। তাঁদেরও প্রথম তিন দিন কাটবে রুম কোয়ারেন্টাইনে।

মাত্র সাত দিনের মধ্যে বাংলাদেশের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে নিজ দেশে ফিরবেন অস্ট্রেলীয় ক্রিকেটারেরা। সিরিজের সবকটি ম্যাচই হবে মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে। আগামী ৩ আগস্ট থেকে শুরু হবে দুদলের লড়াই। সবগুলো ম্যাচই দিন-রাতের। তবে, ম্যাচ শুরুর দিন ঠিক হলেও সময় এখনও চূড়ান্ত হয়নি। মহামারিকালের অন্যান্য সিরিজের মতো এই সিরিজও হবে জৈব-সুরক্ষা বলয়ে।

বাংলাদেশ সফরে আসতে অনেকগুলো শর্ত দিয়েছে অস্ট্রেলিয়া। যা মানার চেষ্টা করেছে বিসিবি। এর মধ্যে প্রধান শর্ত ছিল এক ভেন্যুতে সব ম্যাচ আয়োজনের। তাই, সবগুলো ম্যাচই হতে যাচ্ছে মিরপুরে শেরেবাংলায়।

এ ছাড়া বাংলাদেশে পা রেখে বিমানবন্দরে ইমিগ্রেশনের ঝামেলায় পড়তে চান না অসি ক্রিকেটারেরা। করোনা মহামারিতে বিমানবন্দরের গণরুমে ইমিগ্রেশনের কাজ করতে চান না তাঁরা। তাই সেজন্যও নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

পুরো হোটেল আইসোলেশন করে থাকার আর্জি ছিল অস্ট্রেলিয়ার। সেটাও মানা হচ্ছে। রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে জৈব-সুরক্ষা বলয়ে থাকবেন তাঁরা। সুতরাং যতদিন ক্রিকেটারেরা থাকবেন, ততদিন হোটেলের রেস্টুরেন্ট, সুইমিংপুল সাধারণ অতিথিরা ব্যবহার করতে পারবেন না। এ ছাড়া ভেন্যু এবং আসা-যাওয়ার পথেও থাকবে কড়া নিরাপত্তা।



আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




মিলারের হবু বউয়ের জন্য যে উপহার দিল ফরচুন বরিশাল

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

বিপিএল খেলতে এসে নিজের বিয়ের কথা জানিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার ডেভিড মিলার। দুই ম্যাচ খেলে দেশে ফেরার কথা থাকলেও দলের পক্ষ থেকে অনুরোধ করায় ফাইনাল খেলেছেন তিনি। তাই মিলারের স্ত্রীর জন্য উপহার পাঠিয়েছে ফরচুন বরিশাল।

রোববার (৩ মার্চ) বিয়ের পিঁড়িতে বসার কথা রয়েছে মিলারের। ফরচুন বরিশালের কর্ণধার মিজানুর রহমান বলেন, আমাদের পক্ষ থেকে মিলারকে ধন্যবাদ জানিয়েছি। আমাদের পক্ষ থেকে তার হবু স্ত্রীর জন্য জামদানি শাড়ি গিফট করেছি।

বিপিএলের ট্রফি লঞ্চে করে বরিশালে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছিলেন দলটির কর্ণধর মিজানুর রহমান। এ প্রসঙ্গে তিনি বলেন, আমরা চেষ্টা করছি লঞ্চে করে নিয়ে যাওয়ার জন্য। মেডিকেল চেকআপের জন্য তামিম বাইরে চলে গেছে। তামিম আসার পরপরই আমরা চেষ্টা করবো একটা তারিখ নির্ধারণ করে ট্রফি নিয়ে যেতে। আমরা জানিয়ে দেবো সবাইকে।

বিসিবিকে সকল ফ্র্যাঞ্চাইজি মালিকদের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানিয়ে বরিশালের কর্ণধার বলেন, বিসিবি আমাদেরকে কখনো ডাকেই নাই। আপনাদের মাধ্যমেই বলতেছি- তাদের উচিত আমাদেরকে ডাকা। যদি এভাবেই বিপিএলকে চালান, তা একসময় হারিয়ে যাবে।

গত শুক্রবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে প্রথম শিরোপা ঘরে তুলেছে ফরচুন বরিশাল।


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




নিহতদের প্রত্যেক পরিবারকে ৫ কোটি করে টাকা দিতে নোটিশ

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

রাজধানীর বেইলি রোডের কাচ্চি ভাই রেস্টুরেন্ট ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৪৬ জনের মৃত্যুর ঘটনা তদন্ত করতে বিচার বিভাগীয় কমিশন গঠন এবং নিহতদের প্রত্যেক পরিবারকে পাঁচ কোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

রবিবার (০৩ মার্চ) সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. সোলায়মান (তুষার) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক, রাজউকের চেয়ারম্যান ও ঢাকা জেলা প্রশাসককে ডাকযোগে এই লিগাল নোটিশ পাঠান।

এতে বলা হয়েছে, একটি ঝুঁকিপূর্ণ ভবন পরিত্যক্ত ঘোষণা না করায় এবং যথাযথ ব্যবস্থা না নেওয়ায় কর্তৃপক্ষের ব্যর্থতার কারণেই এ অগ্নিকাণ্ড ঘটছে; ৪৬ জন মানুষের প্রাণহানি ঘটেছে এবং অনেকেই আহত হয়েছেন। কর্তৃপক্ষ কোনোক্রমেই তাদের দায় এড়াতে পারে না। ঠিক কার ব্যর্থতার কারণে এই অগ্নিকাণ্ড হয়েছে তা খুঁজতে বিচার বিভাগীয় কমিশন গঠন করা প্রয়োজন।

এ ছাড়া ওই ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত ও আহতদের চিহ্নিত করে প্রত্যেকের পরিবারকে পাঁচ কোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে।

নোটিশ গ্রহণের পাঁচ দিনের মধ্যে কী ধরনের কার্যকর ব্যবস্থা নেওয়া হয়েছে, তা লিখিতভাবে নোটিশ দাতাকে জানাতে বলা হয়েছে। কার্যকর ব্যবস্থা নিতে ব্যর্থ হলে হাইকোর্ট বিভাগে রিট দায়েরসহ আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে নোটিশে বলা হয়।

প্রসঙ্গত, বেইলি রোডে অবস্থিত গ্রিন কোজি কটেজ ভবনে গত ২৯ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) রাত পৌনে ১০টার দিকে আগুন লাগে। ভয়াবহ ওই আগুনে ৪৬ জন নিহত হন। ১২ জন হাসপাতালে ভর্তি আছেন, যারা শঙ্কামুক্ত নন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ওই ভবন থেকে ৭০ জনকে জীবিত উদ্ধার করা হয়।


আরও খবর



রূপগঞ্জে সরকারি গাছ কেটে নেওয়ার অভিযোগ

প্রকাশিত:শনিবার ২৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
রূপগঞ্জ (নারায়নগঞ্জ) প্রতিনিধি

Image

নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জের ভুলতা-মুড়াপাড়া সড়কের রাস্তার পাশে লাগানো সরকারি গাছ কেটে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। গত ২১ মার্চ শুক্রবার উপজেলার ভুলতা ইউনিয়নের ছোনাবো এলাকার জয়নালের ছেলে নাসিরের নেতৃত্বে ১ লক্ষাধিক টাকার ৪টি কড়ই গাছ কেটে নেওয়া হচ্ছে বলে জানান স্থানীয়রা।

গাছ কাটার খবর পেয়ে সাংবাদিকরা ঘটনাস্থলে আসলে গাছ কাটার লোকজন দ্রুত পালিয়ে যায়।

স্থানীয়রা জানান, সরকারি বনায়ণের অংশ হিসেবে এ উপজেলার বিভিন্ন সড়কের পাশে গাছ রোপণ করা হয়। তারই ধারাবাহিকতায় বিগত ৩০ বছর পূর্বে ভুলতা-মুড়াপাড়া এ সড়কের উভয় পাশে সরকারি উদ্যোগে বিভিন্ন জাতের গাছ রোপণ করা হয়েছিল। নাসির মিয়া জোরপূর্বকভাবে সড়কের পাশে লাগানো ওই গাছ কাটতে শুরু করে। আমরা সাংবাদিকদের খবর দিলে গাছ কাটার লোকজন ২টি গাছ কেটে দ্রুত পালিয়ে যায়।

এর একদিন আগে রাস্তা সংস্কারের বরাত দিয়ে একইস্থানে রোপন করা অর্ধ শতাধিক কলা গাছ জোরপূর্বক কেটে ফেলেছে ওই নাসির।

এ ঘটনায় অভিযুক্ত নাসির মিয়া তার আনীত অভিযোগ অস্বীকার করে বলেন, আমি কোনো সরকারি গাছ কাটিনি। এ বিষয়ে আমি কিছু বলতে পারি না।

এ ব্যাপারে রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান মাহমুদ রাসেল বলেন, সরকারি গাছ কাটার বিষয়ে আমি অবগত না। তবে যারা সরকারি গাছ কেটে নিচ্ছে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



নোয়াখালীতে অভাবের তাড়নায় চিরকুট লিখে বৃদ্ধের আত্মহত্যা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নোয়াখালী প্রতিনিধি

Image

নোয়াখালীর সুবর্ণচর উপজেলায় অভাবের তাড়নায় চিরকুট লিখে গাছের সঙ্গে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে হরিহর মজুমদার (৬২) নামের এক বৃদ্ধা। বুধবার দিবাগত রাতে উপজেলার চর আমানউল্যা ইউনিয়নের চর বজলুল করিম গ্রামের যতীন্দ্র মহাজন বাড়িতে এই আত্মহত্যার ঘটনা ঘটে।

নিহত হরিহর মজুমদার উপজেলার চর বজলুল করিম গ্রামের মৃত যতীন্দ্র কুমার মজুমদারের ছেলে। 

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, নিহত হরিহর মজুমদার বিভিন্ন লোকজনের কাছে আর্থিক ঋণগ্রস্ত ছিল। দেনার দায় ও অভাব অনটনের কারণে পরিবারের সদস্যদের অগোচরে বাড়ির পূর্ব পাশের একটি গাছের সঙ্গে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে। পরে পরিবারের সদস্যরা তাঁর ঝুলন্ত মরদেহ দেখতে পেয়ে পুলিশে খবর দেয়। পুলিশ মরদেহ উদ্ধারের পর তাঁর শার্টের পকেটে একটি চিরকুট দেখতে পায়। এতে লিখা ছিল, আমি আর্থিকভাবে ঋণগ্রস্ত হয়ে পড়ি এবং অভাব-অনটন দেখা দেয়ায় আত্মহত্যা করি, আমার এই মৃত্যুর জন্য যেন কাউকে হয়রানি করা না হয়।

চরজব্বর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ রফিকুল ইসলাম বলেন, খবর পেয়ে পুলিশ মরদেহ উদ্ধার করে। পরিবারের কোনো অভিযোগ না থাকায় মরদেহ ময়না তদন্ত ছাড়া হস্তান্তর করা হয়েছে।  


আরও খবর



বেইলি রোডের ভবনে ফায়ার এক্সিট না থাকায় প্রধানমন্ত্রীর ক্ষোভ

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

বেইলি রোডের ভবনে ফায়ার এক্সিট না থাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষোভ প্রকাশ করে বলেছেন, সেখানে কোন ফায়ার এক্সিট নেই। আমাদের যারা আর্কিটেক্ট তাদের সব সময় অনুরোধ করি, আপনারা যখন ঘরবাড়ি তৈরি করেন, একটু খোলা বারান্দা, ফায়ার এক্সিট বা ভেন্টিলেশনের ব্যবস্থা করবেন। কিন্তু আর্কিটেক্টরা ওরকম ডিজাইন ঠিক মতো করে না। আবার মালিকরাও এক ইঞ্চি জায়গা ছাড়তে চায় না।

আজ ১ মার্চ শুক্রবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বীমা দিবস ২০২৪ উদযাপন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন। এসময় তিনি রাজধানীর বেইলি রোডে ভয়াবহ অগ্নিকাণ্ডে বহু মানুষের হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করে বলেন, এর থেকে কষ্টের আর কী হতে পারে?

বীমার প্রয়োজনীয়তা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এই মাসটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ কারণ এই মাসে আমরা স্বাধীনতা অর্জন করি, এই মাসেই জন্ম নেন আমাদের মহান নেতা। ১ মার্চকে জাতীয় বীমা দিবস ঘোষণা করা হয়েছে, এটি আমাদের জন্য স্বরণীয় একটি বিষয়। বীমা আমাদের সকলের জন্য গুরুত্বপূর্ণ। মানুষের জীবনের বিভিন্ন ঝুকি এড়াতে এই বীমা সহযোগিতা করে।

এসময় প্রধানমন্ত্রী ২টি গ্রুপে রচনা প্রতিযোগিতায় প্রথম দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। এবছর ২টি লাইফ ও নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি বীমা ব্যবসার বিকাশে অবদানের জন্য প্রধানমন্ত্রীর কাছ থেকে সম্মানসূচক ক্রেস্ট পেয়েছে। পুরস্কারপ্রাপ্তরা পরে প্রধানমন্ত্রীর সাথে ফটো সেশনেও অংশ নেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহ, আইডিআরএর চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) সভাপতি শেখ কবির হোসেন প্রমুখ। অনুষ্ঠানে বীমা খাতের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

এই কর্মসূচি থেকে প্রধানমন্ত্রী ব্যাংক বীমা সেবারও উদ্বোধন করেন যা সরাসরি ব্যাংক থেকে বীমার প্রিমিয়াম প্রদানের সুবিধা প্রদান করে। অর্থ মন্ত্রণালয় এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করে। এই বছর বীমা দিবসের প্রতিপাদ্য করবো বীমা গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে কাজ শুরু করেন। তাই প্রতিবছর ১লা মার্চ জাতীয় বীমা দিবস হিসেবে পালিত হয়। সরকার পরবর্তী সময়ে দেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর স্মরণে জাতীয় বীমা দিবসকে বি ক্যাটাগরি থেকে ক্যাটাগরিতে উন্নীত করে।


আরও খবর