আজঃ শনিবার ২৩ অক্টোবর ২০২১
শিরোনাম

টিভিতে আজকের খেলা

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | ৪২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ার কলকাতা নাইট রাইডার্স-দিল্লি ক্যাপিট্যালস বিপক্ষে। এদিকে, সাফ চ্যাম্পিয়নশিপের আজ বেশ কয়েকটি ম্যাচ। মাঠে নামবে বাংলাদেশ-নেপালের মতো দেশগুলো।

ফুটবল

সাফ চ্যাম্পিয়নশিপ

বাংলাদেশ-নেপাল, বিকেল ৫.০০টা, সরাসরি টি স্পোর্টস

ভারত-মালদ্বীপ, রাত ১০.০০টা, সরাসরি টি স্পোর্টস

 

ক্রিকেট

আইপিএল, দ্বিতীয় কোয়ালিফায়ার

কলকাতা নাইট রাইডার্স-দিল্লি ক্যাপিট্যালস, রাত ৮.০০টা, সরাসরি স্টার স্পোর্টস ১


আরও খবর



মানবদেহে শুকরের কিডনির সফল প্রতিস্থাপন

প্রকাশিত:বুধবার ২০ অক্টোবর ২০21 | হালনাগাদ:বুধবার ২০ অক্টোবর ২০21 | ৪৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রথমবারের মতো একজন মানুষের দেহে সফলভাবে শুকরের কিডনি প্রতিস্থাপন করা হয়েছে। তাৎক্ষণিকভাবে এতে রোগীর প্রতিরোধ ক্ষমতায় কোনও প্রতিক্রিয়া দেখা যায়নি। সম্ভাব্য বড় এই অগ্রগতি প্রতিস্থাপনের জন্য মানুষের অঙ্গের মারাত্মক সংকট নিরসনে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গন হেলথ এ কিডনি প্রতিস্থাপন প্রক্রিয়া সম্পন্ন হয়। রোগীর প্রতিরোধ ব্যবস্থা তাৎক্ষণিকভাবে যেন শুকরের কিডনি প্রত্যাখ্যান না করে সেই কারণে শুকরের জিনে পরিবর্তন আনা হয়। ওই পরিবর্তনের কারণে শুকরের টিস্যুতে থাকা একটি অণুর উপস্থিতি হারিয়ে যায়। ওই অণুটির কারণেই তাৎক্ষণিকভাবে রোগ প্রতিরোধ ব্যবস্থা কিডনি প্রত্যাখ্যান করে থাকে।

শুকরের কিডনি গ্রহণ করেছেন ব্রেইন ডেড এক নারী। তার কিডনি অকার্যকারিতার লক্ষণ দেখা দিলে তার পরিবার লাইফ সাপোর্ট খুলে নেওয়ার আগে পরীক্ষা চালানোর অনুমতি দেয়।

তিন ধরে চিকিৎসকেরা নতুন কিডনির রক্ত নালীগুলো রোগীর সঙ্গে জুড়ে দেন। গবেষকদের পর্যবেক্ষণের সুবিধার্থে শরীরের বাইরে রাখা হয় নতুন কিডনিটি।

প্রতিস্থাপনকারী দলটির নেতৃত্বে ছিলেন সার্জন রবার্ট মন্টোগোমারি। তিনি জানিয়েছেন, প্রতিস্থাপিত কিডনির কার্যক্রম খুব স্বাভাবিক বলেই দেখা যাচ্ছে। মানুষের প্রতিস্থাপিত কিডনি যে পরিমাণ মূত্র উৎপাদন করে নতুন কিডনিটিও একই পরিমাণ মূত্র উৎপাদন করছে বলেও জানান তিনি। এছাড়া রোগীর প্রতিরোধ ক্ষমতাও তাৎক্ষণিকভাবে নতুন কিডনিটি প্রত্যাখ্যান করেনি।

যুক্তরাষ্ট্রে বর্তমানে প্রায় এক লাখ সাত হাজার মানুষ অঙ্গ প্রতিস্থাপনের অপেক্ষায় রয়েছে। এরমধ্যে ৯০ হাজারই কিডনি প্রতিস্থাপনের অপেক্ষায় রয়েছেন। ইউনাইটেড নেটওয়ার্ক ফর অরগান শেয়ারিং    এর তথ্য বলছে একটি কিডনি পেতে বর্তমানে গড়ে তিন থেকে পাঁচ বছর অপেক্ষায় থাকতে হয়।

সূত্র: রয়টার্স


আরও খবর



রেইনট্রি হোটেলে দুই ছাত্রী ধর্ষণ মামলার রায় আজ

প্রকাশিত:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বনানীর দ্য রেইন ট্রি হোটেলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রী ধর্ষণ মামলার রায় ঘোষণা করা হবে আজ। মঙ্গলবার ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক মোছা. কামরুন্নাহার এ রায় ঘোষণা করবেন।

৩ অক্টোবর রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণার এদিন ধার্য করেন আদালত। একইসঙ্গে ওই দিন আপন জুয়েলার্সের মালিকের ছেলে সাফাত আহমেদসহ পাঁচ আসামির জামিন বাতিল করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেওয়া হয়। মামলার অপর আসামিরা হলেন-সাফাতের দুই বন্ধু নাঈম আশরাফ ওরফে এইচএম হালিম ও সাদমান সাকিফ, সাফাতের গাড়ি চালক বিল্লাল হোসেন ও দেহরক্ষী রহমত আলী।

আসামিদের মধ্যে শুধু রহমত আলী ছাড়া বাকি সবাই ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

২০১৭ সালের ২৮ মার্চ বনানীর দ্য রেইন ট্রি হোটেলে জন্মদিনের অনুষ্ঠানের কথা বলে ওই দুই তরুণীকে নিয়ে আসা হয়। উপর্যুপরি মদ খাওয়ানোর পর ওই দুই তরুণীকে একাধিকবার ধর্ষণ করা হয়।

আসামিরা প্রভাবশালী হওয়ায় প্রথমদিকে মামলা নেয়নি পুলিশ। পরে ওই বছরের ৬ মে সন্ধ্যায় রাজধানীর বনানী থানায় ধর্ষণের অভিযোগে ভুক্তভোগী এক ছাত্রী বাদী হয়ে মামলাটি করেন।

মামলায় ওই পাঁচ জনকে আসামি করা হয়। তদন্ত শেষে ওই বছরের ৮ জুন ঢাকা মহানগর পুলিশের উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশনের পুলিশ পরিদর্শক ইসমত আরা এমি পাঁচ আসামির বিরুদ্ধে আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেন।

একই বছরের ১৩ জুলাই পাঁচ আসামির বিরুদ্ধে মামলায় চার্জ গঠন করেন আদালত। এরপর সাক্ষ্যগ্রহণ শুরু হয়ে তা শেষ হয় ২২ আগস্ট।


আরও খবর



আজ ৯ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গ্যাস পাইপ লাইনের জরুরি মেরামত কাজের জন্য বিভিন্ন এলাকায় ৯ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

আজ বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) দুপুর ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সিদ্ধিরগঞ্জ সিজিএস গ্যাস পাইপ লাইনের জরুরি মেরামত কাজের জন্য আজ দুপুর ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত শ্যামপুর, কদমতলী, কেরানীগঞ্জ, পাগল, ফতুল্লা, দেলপাড়া, ভুইগর, জালকুড়ি, কুতুবপুর, আদমজী ইপিজেড, সিদ্ধিরগঞ্জ, মিজমিজি, সাহেবপাড়া এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। এছাড়া এই সময় আশপাশের এলাকায় গ্যাসের স্বল্প চাপ থাকতে পারে।

গ্রাহকদের এমন সাময়িক অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

নিউজ ট্যাগ: তিতাস গ্যাস

আরও খবর
শাহবাগে সড়ক অবরোধ করে বিক্ষোভ

শুক্রবার ২২ অক্টোবর ২০২১




টিভিতে আজকের খেলা

প্রকাশিত:শনিবার ১৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ১৬ অক্টোবর ২০২১ | ৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সাফ চ্যাম্পিয়নশিপ ফাইনালে আজ নেপালর মুখোমুখি হবে ভারত। ইংলিশ প্রিমিয়ার লিগে রয়েছে বেশ কয়েকটি খেলা।

ফুটবল

সাফ চ্যাম্পিয়নশিপ ফাইনাল, নেপাল-ভারত, রাত ৯টা, টি স্পোর্টস।

 

ইংলিশ প্রিমিয়ার লিগ

ওয়াটফোর্ড-লিভারপুল. বিকাল সাড়ে ৫টা লেস্টার, স্টার স্পোর্টস সিলেক্ট ১।

সিটি-ম্যানচেস্টার ইউনাইটেড, রাত ৮টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১।

বেন্টফোর্ড-চেলসি, রাত সাড়ে ১০টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১।

ম্যানচেস্টার সিটি-বার্নলি, রাত ৮টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২।

 

লা লিগা

লেভান্তে-হেতাফে, রাত সাড়ে ১০টা, এমটিভি ইন্ডিয়া, টি স্পোর্টস।

রিয়াল সোসিয়েদাদ-মায়োর্কা, রাত ১টা, এমটিভি ইন্ডিয়া, টি স্পোর্টস।

 

বুন্দেসলিগা

বরুশিয়া-ডর্টমুন্ড সন্ধ্যা সাড়ে ৭টা, সনি টেন ২।

বরুশিয়া মনশেনগ্লাডবাখ-স্টুটগার্ড রাত সাড়ে ১০টা, সনি টেন ২।

নিউজ ট্যাগ: আজকের খেলা

আরও খবর



বিবাহবিচ্ছেদে ৫০ কোটি রুপি পাচ্ছেন অভিনেত্রী

প্রকাশিত:রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১ | ৬৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিবাহবিচ্ছেদের পথেই হাঁটছেন দক্ষিণ ভারতীয় দুই তারকা নাগা চৈতন্য ও সামান্থা আক্কিনেনি। কাউন্সেলিং করেও তাদের সিদ্ধান্ত পরিবর্তন করা যাচ্ছে না। দুজনেই বিচ্ছেদের সিদ্ধান্তে অনড়।

এরই মধ্যে ডিভোর্সের আবেদন করেছেন দুজনই। আর এই বিচ্ছেদের পর চৈতন্যের কাছ থেকে মোটা অঙ্কের খোরপোশ পাচ্ছেন সামান্থা।

বিয়ের খরচের চেয়ে পাঁচগুণ বেশি খোরপোশ পাবেন সামান্থা। ২০১৭ সালে ভারতের পর্যটন নগরী গোয়ায় ধুমধামে বিয়ের আয়োজন সম্পন্ন করেছিলেন এ দুই তারকা। সেই জমকালো আয়োজনে ব্যয় হয়েছিল প্রায় ১০ কোটি রুপি। সে অর্থে বিচ্ছেদের খোরপোশ বাবদ অন্তত ৫০ কোটি রুপি পাবেন এ নায়িকা।

ভারতের শোবিজের গুঞ্জন আগামী ৭ অক্টোবর বিবাহবিচ্ছেদের ঘোষণা দেবেন সামান্থা ও চৈতন্য। কারণ চার বছর আগে এই দিনেই একে অপরের জীবনসঙ্গী হয়েছিলেন তারা। অর্থাৎ ডিভোর্সের জন্য বিয়ের দিনকেই বেছে নিতে চাইছেন তারা।

যদিও বিচ্ছেদ ইস্যুতে এখনও পর্যন্ত সামান্থা বা চৈতন্যের মুখে সরাসরি কিছুই শোনা যায়নি। এ নিয়ে গণমাধ্যমে তেমন কোনো তথ্যও দেননি তারা। তবে একে অপরের থেকে যে বেশ দূরে সরে গেছেন তা নিশ্চিত।

প্রসঙ্গত দক্ষিণী মেগাস্টার নাগার্জুনার পুত্র নাগা চৈতন্য। ২০০৯ সালে জোশ সিনেমার মধ্য দিয়ে তিনি সিনেমায় আত্মপ্রকাশ করেন। অন্যদিকে সামান্থার ক্যারিয়ার শুরু হয় ২০১০ সালের ইয়ে মায়া চেসাভ সিনেমা দিয়ে। যেখানে তার নায়ক ছিলেন চৈতন্য। একসঙ্গে কাজ করতে গিয়েই তাদের মধ্যে ভালোলাগা ও ভালোবাসা সৃষ্টি হয়।


আরও খবর