আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

টোকিও অলিম্পিক: করোনা আক্রান্ত বেড়ে ৭৯

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | ৯৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামীকাল পর্দা উঠবে টোকিও অলিম্পিকের। কিন্তু গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত এই মাল্টি স্পোর্টস ইভেন্ট মাঠে গড়ানোর আগে করোনার ধাক্কার মুখে পড়েছে। টোকিও অলিম্পিকে বেড়েই চলছে আক্রান্তের সংখ্যা। বুধবার (২১ জুলাই) পর্যন্ত ৭৯ জন সংগঠক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। খবর আনাদোলু এজেন্সির।

এদিন টোকিও অলিম্পিক আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে গেমসে অংশ নিতে জাপানে আসাদের মধ্যে ৮ জন বুধবার নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। ২৩ জুলাই শুরু হবে অলিম্পিক গেমস। যেটা চলবে ৮ আগস্ট পর্যন্ত। অবশ্য করোনার কারণে দর্শক উপস্থিতি নিষিদ্ধ করা হয়েছে ইতোমধ্যে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইয়েসুস বুধবার জানিয়েছেন যে টোকিও অলিম্পিকে করোনা ছড়ানোর সম্ভাবনা ও শঙ্কা কোনোভাবেই উড়িয়ে দেওয়া যাবে না। তবে তিনি সংক্রমণ রুখতে নানামুখী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। বিশেষ করে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানার ব্যাপারে জোর দিতে বলেছেন।

এদিকে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় টোকিও শহরে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। যেটা ২২ আগস্ট পর্যন্ত বলবৎ থাকবে।


আরও খবর



মুন্সীগঞ্জে খাদে পড়ে ছিল প্রাইভেটকার, সকালে উদ্ধার তিন লাশ

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | ১৩৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মুন্সীগঞ্জের গজারিয়ায় প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে লেকের পানিতে পড়ে তিনজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের আলীপুরা এলাকায় দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে একজন পুরুষ ও ২ জন নারী রয়েছেন। তবে তাৎক্ষণিক নিহতদের পরিচয় জানা যায়নি।

গজারিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন অফিসার রিফাত মল্লিক জানান, একটি প্রাইভেটকার আলীপুরা নামক এলাকা অতিক্রম করার সময় নিয়ন্ত্রণ হারিয়ে লেকের পানিতে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই ৩ জন নিহত হয়। দুর্ঘটনা কবলিত গাড়িসহ নিহতদের উদ্ধার করা হয়েছে।

এ বিষয়ে গজারিয়া হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ কামাল উদ্দিনকে জানান, সকাল সাড়ে ৮টার সময় খবর পেয়ে ঘটনাস্থলে যায় হাইওয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা। ঘটনাস্থলে লেকের পানির ভিতর থেকে উল্টানো অবস্থায় প্রাইভেট কারটি পাওয়া যায়। পানিতে ডুবেই তিনজনের মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তাদের শরীরের কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি।

তিনি জানান, ঘটনাটি ঘটেছে আলিপুরার ফিদা পেট্রল পাম্প লেকে। প্রাইভেটকারটি পানিতে উল্টানো অবস্থায় ছিল।

এ রিপোর্ট লিখা পর্যন্ত লাশ শনাক্ত করতে পারেনি পুলিশ। তবে নিহতদের মোবাইল থেকে নাম্বার নিয়ে ফোন করে তাদের পরিচয় শনাক্তের চেষ্টা চলছে। একটি ফোনে পাওয়া যায় নিহতদের মেয়ে। সে আসছে। মেয়ে আসলেই নিহতদের পরিচয় সনাক্ত করা সম্ভব হবে বলে জানিয়েছেন হাইওয়ে পুলিশ।


আরও খবর



গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে করোনা ও উপসর্গ নিয়ে আরও ২২ জনের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | ৮৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গে আরও ২২ জন মারা গেছেন। তাদের মধ্যে করোনায় ৬ এবং উপসর্গ নিয়ে ১৬ জনের প্রাণহানি হয়েছে। এ নিয়ে ৫৩ দিনে রামেকে সবমিলিয়ে ৭৭৪ জনের মৃত্যু হয়েছে।

শুক্রবার (২৩ জুলাই) সকালে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী আরটিভি নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

শামীম ইয়াজদানী আরটিভি নিউজকে বলেন, গত ২৪ ঘণ্টায় যে ২২ জন মারা গেছেন তাদের মধ্যে রাজশাহীর ১১, চাঁপাইনবাবগঞ্জের ৪, নাটোরের ২ জন, পাবনায় ৪, নওগাঁ ১ জন মারা গেছেন। মৃতদের স্বাস্থ্যবিধি মেনে দাফন করার নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন, গেল ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের দুই ল্যাবে করোনা পরীক্ষা হয়েছে ৬৬ জনের আর করোনা শনাক্ত হয়েছে ২২ জনের। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩৩ দশমিক ০৬ শতাংশ।

এছাড়াও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে দফায় দফায় ওয়ার্ড ও শয্যা সংখ্যা বাড়ানোর পরও উপচে পড়ছে রোগীর সংখ্যা। এখানে করোনা ইউনিটে ২০টি আইসিইউসহ শয্যা সংখ্যা রয়েছে ৫১৩টি এরমধ্যে রোগী ভর্তি রয়েছে ৪১২ জন আর গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৬১ জন।



আরও খবর



টিকা না নিয়ে রাস্তায় বের হলেই সাজা

প্রকাশিত:মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১ | ৬৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনার সংক্রমণ রোধে টিকা নেওয়ার শর্তে ১১ আগস্ট থেকে সবকিছু খুলে দেওয়া হচ্ছে। এজন্য মানুষের চলাচলের ক্ষেত্রে টিকা নেয়া বাধ্যতামূলক করা হয়েছে। ১৮ বছরের ওপরে কেউ টিকা নেওয়া ছাড়া বের হলে সাজার বিধান করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

মঙ্গলবার করোনা পরিস্থিতি নিয়ে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের এ কথা জানান।

সভায় করোনা মহামারি নিয়ন্ত্রণে চলমান কঠোর লকডাউন আগামী ১০ আগস্ট পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত হয়।

মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সভায় সভাপতিত্ব করেন। সভায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলাম উপস্থিত ছিলেন। এছাড়াও ভার্চুয়ালি মন্ত্রী-প্রতিমন্ত্রীরা যুক্ত ছিলেন।

মন্ত্রী বলেন, ভ্যাকসিন ছাড়া ১৮ বছরের বেশি বয়সের কোনো মানুষ মুভমেন্ট করলে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচনা করা হবে। সরকার দরকার হলে অধ্যাদেশ জারি করেও শাস্তি দেওয়া হতে পারে। যেহেতু এখন সংসদ অধিবেশন নেই, তাই অধ্যাদেশ জারি করা হতে পারে।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় ৭ দিনে ১ কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করেছে। সুতরাং ভ্যাকসিন ছাড়া ১৮ বছরের ঊর্ধ্বে কেউ রাস্তায় বের হলে শাস্তির মুখোমুখি হতে হবে।

গত ২৩ জুলাই সকাল ৬টা থেকে ১৪ দিনের কঠোর লকডাউন দেয় সরকার। সেই লকডাউনের মেয়াদ আগামী ৫ আগস্ট রাত ১২টায় শেষ হবে।


আরও খবর



কাটাবন মার্কেটের মাছ ও পশু-পাখির জীবন রক্ষার উদ্যোগ : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়

প্রকাশিত:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | ৬৫২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত চলমান বিধি-নিষেধকালে রাজধানীর কাটাবন মার্কেটে বিদ্যমান জীবন্ত শোভাবর্ধক মাছ ও পশু-পাখির জীবন রক্ষার উদ্যোগ নিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এ লক্ষ্যে কাটাবন মার্কেটের মাছ ও পশু-পাখির দোকানগুলো চলমান বিধি-নিষেধের মধ্যে প্রতিদিন সকাল ও সন্ধ্যা অন্তত ০২ (দুই) ঘন্টা করে খোলা রাখার ব্যবস্থা গ্রহণে বাংলাদেশ পুলিশকে নির্দেশনা প্রদানের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে চিঠি দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। 

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউলকরিমের তাৎক্ষণিক নির্দেশে সোমবার (১২ জুলাই) এ সংক্রান্ত চিঠি জারী করেছে মন্ত্রণালয়। কাটাবন মার্কেটের অ্যাকুয়া ও পেটস অ্যাসোসিয়েশন এ বিষয়ে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রী তাৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেন।

জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব বরাবর পাঠানো এ সংক্রান্ত চিঠিতে বলা হয়, করোনা ভাইরাসের বিস্তার রোধে চলমান বিধি-নিষেধকালে কাটাবন মার্কেটের পশু-পাখি ও মাছের দোকানগুলো সংকটে পড়েছে। দোকানগুলোতে বিদ্যমান জীবন্ত শোভাবর্ধক মাছ ও পশু-পাখিকে বাঁচিয়ে রাখার জন্য নিয়মিত খাদ্য, পানি ও রোগ প্রতিরোধক টিকা ও ঔষধ সরবরাহ করতে হয়। পাশাপাশি পরিচর্যা এবং পরিস্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করাও আবশ্যক। চলমান বিধি-নিষেধের মধ্যে এসকল কার্যক্রম বাধাগ্রস্ত হওয়ায় পশু-পাখি ও মাছ মারা যাচ্ছে। এ প্রেক্ষিতে মাছ ও পশু-পাখির জীবন বাঁচাতে কাটাবন মার্কেটের সংশ্লিষ্ট দোকানগুলো দিনের নির্দিষ্ট সময় খোলা রাখার ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

এ বিষয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, কাটাবন মার্কেটে বিদ্যমান বিভিন্ন পোষা প্রাণি ও শোভাবর্ধক মাছের জীবন রক্ষার্থে আমরা চলমান বিধি-নিষেধের মধ্যেও দোকানগুলো প্রতিদিন নির্দিষ্ট একটা সময়ের জন্য খোলা রাখার উদ্যোগ নিয়েছি। এতে পশু-পাখি ও মাছের খাবার দেওয়া, জীবন রক্ষাকারী টিকা ও ঔষধ দেওয়া, আলো-বাতাস প্রবেশের সুযোগ দেওয়া এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার সুযোগ করে দেওয়া সম্ভব হবে। ফলে অনাকাঙ্ক্ষিতভাবে পশু-পাখি বা মাছ মারা যাবে না। এ বিষয়ে আমাদের সর্বোচ্চ সহানুভূতিশীল হওয়া প্রয়োজন।

উল্লেখ্য, গতবছরও লকডাউনের মধ্যে কাটাবন মার্কেট সরেজমিনে পরিদর্শন করে মাছ ও পশু-পাখির জীবন বাঁচাতে নির্ধারিত সময় দোকান খোলার রাখার উদ্যোগ নিয়েছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।


আরও খবর



লকডাউনেও বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে রেকর্ড

প্রকাশিত:সোমবার ০২ আগস্ট 2০২1 | হালনাগাদ:সোমবার ০২ আগস্ট 2০২1 | ৫৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বঙ্গবন্ধু সেতু দিয়ে দুদিনে ৮২ হাজার ৭৯৭টি যানবাহন পারাপার হয়েছে। টোল আদায় হয়েছে পাঁচ কোটি ৩৯ লাখ ১৫ হাজার ৬৭০ টাকা।

এর মধ্যে সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৩৭ হাজার ৯৪০টি যানবাহন সেতু পারাপার হয়েছে। এতে সেতুতে টোল আদায় হয়েছে দুই কোটি ৭৮ লাখ ৫৩ হাজার ৩১০ টাকা।

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, শনিবার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত ৪৮ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতু পূর্ব ও পশ্চিমপাড় টোল প্লাজা দিয়ে বাস, ট্রাক, লরি, পিকআপ, মাইক্রো, প্রাইভেটকার ও মোটরসাইকেল মিলিয়ে দুদিনে ৮২ হাজার ৭৯৭টি যানবাহন সেতু পারাপার হয়েছে।

এর মধ্যে রবিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৪৪ হাজার ৮৫৭টি যানবাহন পারাপার হয়েছে। এতে টোল আদায় করা হয়েছে দুই কোটি ৬০ লাখ ৬২ হাজার ৩৬০ টাকা ও সোমবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় যানবাহন পারাপার হয়েছে ৩৭ হাজার ৯৪০টি। টোল আদায় করা হয়েছে দুই কোটি ৭৮ লাখ ৫৩ হাজার ৩১০ টাকা।

ঈদুল আজহার আগে গত ১৮ জুলাই সকাল ৬টা থেকে ১৯ জুলাই সকাল ৬টা পর্যন্ত যাত্রীবাহী বাস, ট্রাক, লরি, প্রাইভেটকার, মাইক্রোবাস, মোটরসাইকেলসহ অন্যান্য পরিবহন পারাপার হয়েছিল ৩৯ হাজার ৪৮১টি। এতে টোল আদায় হয়েছিল দুই কোটি ৯৮ লাখ ৪৮ হাজার ৪০ টাকা।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের বঙ্গবন্ধু সেতুর সাইট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল জানান, রপ্তানিমুখী শিল্পকারখানা চালুর ঘোষণা এবং শ্রমিকদের কর্মস্থলে ফিরতে গণপরিবহণ ও অন্যান্য পরিবহন চলাচল শুরু হয়। এতে গত দুদিনে মহাসড়কে তুলনামূলক অনেক বেশি গাড়ি বঙ্গবন্ধু সেতু পারাপার হয়েছে। এতে রেকর্ডসংখ্যক পরিবহণ পারাপারের পাশাপাশি টোল আদায়েও রেকর্ড সৃষ্টি হয়েছে।



আরও খবর