আজঃ শনিবার ২৩ অক্টোবর ২০২১
শিরোনাম

ট্রাক্টর-ভ্যান সংঘর্ষে নীলফামারীতে শিশুসহ নিহত ২

প্রকাশিত:রবিবার ১০ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ১০ অক্টোবর ২০২১ | ৫৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নীলফামারীর ডোমার উপজেলায় ট্রাক্টর ও ভ্যানের মুখোমুখি সংঘর্ষে শিশুসহ দুজন নিহত হয়েছে। এ সময় আহত হয়েছেন আরও দুজন।

শনিবার রাত ৯টার দিকে উপজেলার বোড়াগাড়ি-গোমনাতি সড়কের পাঠানপাড়ায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন উপজেলার বামুনিয়া ইউনিয়নের ময়দানপাড়া এলাকার আবুল হোসেন (৫৫) এবং নীলফামারী সদর উপজেলার রামগঞ্জ এলাকার নুরনবী ইসলামের আট মাসের কন্যাশিশু সাবিহা সুলতানা।

ডোমার থানার ওসি সাইফুল ইসলাম জানান, সন্ধ্যায় গোমনাতি থেকে ভ্যানটি যাত্রী নিয়ে ময়দানপাড়া যাচ্ছিল। পথে উপজেলার বোড়াগাড়ি-গোমনাতি সড়কের পাঠানপাড়ায় বিপরীত দিক থেকে আসা একটি ট্রাক্টরের সঙ্গে ওই ভ্যানের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই শিশু সাবিহার মৃত্যু হয়।

গুরুতর আহত ভ্যানচালক আবুল হোসেন, সাবিহার মা সুবর্ণা বেগম ও তার নানি মালেকা বেগমকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় দায়িত্বরত চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য তাদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করেন। রংপুর নেওয়ার পথে ভ্যানচালক আবুল হোসেন মারা যান।

নিউজ ট্যাগ: সড়ক দুর্ঘটনা

আরও খবর
চা-চাষে সম্ভাবনার দুয়ার খুলেছে নীলফামারীতে

বৃহস্পতিবার ০৭ জানুয়ারী ২০২১




বসুন্ধরা বিটুমিন প্ল্যান্টে এলজিইডি এর প্রকৌশলীদের আনুষ্ঠানিক পরিদর্শন

প্রকাশিত:বুধবার ২৯ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৯ সেপ্টেম্বর ২০২১ | ৭৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বসুন্ধরা গ্রুপ-এর আমন্ত্রণে এলজিইডি -এর  প্রধান প্রকৌশলী জনাব মোঃ আব্দুর রশীদ খান এর নেতৃত্বে ২৫ সদস্যের একটি দল  ২৯ সেপ্টেম্বর ২০২১ তারিখে বসুন্ধরা বিটুমিন প্ল্যান্ট আনুষ্ঠানিকভাবে পরিদর্শন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মোহাম্মদ জাকারিয়া, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও সভাপতি, বিটুমিন গ্রেড নির্ধারণ কমিটি, মোঃ আলি আখতার হোসেন, অতিরিক্ত প্রধান প্রকৌশলী, সড়ক ও সেতু রক্ষণাবেক্ষণ ইউনিট, মোঃ নূর হোসেন হাওলাদার, অতিরিক্ত প্রধান প্রকৌশলী, অডিট, মোহাম্মদ রেজাউল করিম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, মান-নিয়ন্ত্রণ শাখা এবং অন্যান্য প্রকৌশলীগণ।

বসুন্ধরা বিটুমিন বেসরকারিখাতে স্থাপিত বাংলাদেশের প্রথম ও একমাত্র বিটুমিন প্রস্তুতকারী প্লান্ট যা অত্যাধুনিক প্রযুক্তিতে নির্মিত। বিগত ২২ই ফেব্রুয়ারী ২০২০ ইং তারিখে সরকারি, বেসরকারি ও মন্ত্রিপরিষদের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দের উপস্থিতিতে জাকজমকপূর্ণভাবে এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। বাংলাদেশে বিটুমিন এর যে চাহিদা রয়েছে তার প্রায় ৯০ শতাংশ এতদিন বিদেশ থেকে আমদানি করা হতো যার অবসান ঘটতে যাচ্ছে বসুন্ধরা বিটুমিন এর হাত ধরে। এছাড়াও দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও বসুন্ধরা বিটুমিন রপ্তানি করার প্রক্রিয়া শুরু হয়েছে যা দেশের অবকাঠামোগত উন্নয়ন এর পাশাপাশি জাতীয় অর্থনীতিতে ভূমিকা হবে অপরিসীম।

অনুষ্ঠানে প্রকৌশলীদের সাথে বিটুমিন উৎপাদন প্রক্রিয়া, ধরণ, উৎপাদন ক্ষমতা, গুণগত মান নিয়ন্ত্রণ ও উন্নয়ন বিষয়ে সম্যক জ্ঞান অর্জন ও অভিজ্ঞতা বিনিময় করা হয়। অতিথিবৃন্দ বসুন্ধরা বিটুমিন এর কর্মপরিকল্পনা, কৌশলাদি ও উন্নতমানের উৎপাদন প্রক্রিয়া দেখে সন্তোষ প্রকাশ করেন এবং দেশকে উন্নতির শিখরে নিয়ে যাবার এই মহৎ উদ্যোগের জন্য বসুন্ধরা গ্রুপকে সাধুবাদ জানান। প্ল্যান্ট পরিদর্শন শেষে বিশেষ বক্তব্য রাখেন এলজিইডি -এর  প্রধান প্রকৌশলী জনাব মোঃ আব্দুর রশীদ খান, তিনি তার বক্তব্যে টেকসই সড়ক নির্মাণে নিম্নমানের বিটুমিনের পরিবর্তে উচ্চমানের বিটুমিনের প্রয়োজনীয়তা এবং সড়ক উন্নয়নে বসুন্ধরা বিটুমিন বিশেষ ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করেন।

অনুষ্ঠানে জনাব খন্দকার কিংশুক হোসেন, চীফ মার্কেটিং অফিসার, সেক্টর বি, দেশের উন্নয়ন প্রকল্পে বসুন্ধরা বিটুমিন এর প্রয়োজনীয়তা তুলে ধরেন। সেই সাথে বসুন্ধরা অয়েল এন্ড গ্যাস কোম্পানি লিমিটেড এর প্ল্যান্ট প্রধান ইঞ্জিনিয়ার নাফিজ ইমতিয়াজ আলম বসুন্ধরা বিটুমিন এর সামগ্রিক উৎপাদন ও পণ্যের গুণগতমান সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা প্রদান করেন। এছাড়াও অনুষ্ঠানে বসুন্ধরা অয়েল এন্ড গ্যাস কোম্পানি লিমিটেড এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


আরও খবর
নাটকীয় উত্থানে ঘুরে দাঁড়াল পুঁজিবাজার

বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১

নাটকীয় উত্থানে ঘুরে দাঁড়াল পুঁজিবাজার

বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১




‘বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক প্রায়োগিক শিক্ষায় গুরুত্ব দিচ্ছে সরকার’

প্রকাশিত:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | ১৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক প্রায়োগিক শিক্ষায় সরকার গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।

মঙ্গলবার (১২ অক্টোবর) পিরোজপুর সদর উপজেলা পরিষদের সভাকক্ষে বিশ্ব শিক্ষক দিবস ২০২১ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা জানান।

এ সময় মন্ত্রী আরো বলেন, বর্তমান সরকার কারিগরী শিক্ষাকে প্রাধান্য দিচ্ছে। দক্ষ জনশক্তি তৈরির শিক্ষাকে প্রাধান্য দিচ্ছে। যাতে শিক্ষার্থীরা প্রশিক্ষণ নিয়ে দেশে ও দেশের বাইরে দক্ষ জনশক্তি হিসেবে নিজের মেধাকে কাজে লাগাতে পারে। বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারে। অতীতে গবেষণার সীমিত সুযোগ ছিল। শেখ হাসিনা সরকার প্রতিটি বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য আলাদা অর্থ বরাদ্দ দিচ্ছে। বিভিন্ন প্রতিষ্ঠানে গবেষণাগার তৈরি করে দিচ্ছে, বিষয়ভিত্তিক বিশেষজ্ঞদের নিয়োগ দিচ্ছে। গতানুগতিক শিক্ষার বাইরে যে আধুনিক শিক্ষাকে কাজে লাগানো যায় সে শিক্ষার প্রসার করাই বর্তমান সরকারের লক্ষ্য। কারণ সার্টিফিকেটভিত্তিক শিক্ষা কোন কাজে আসে না

বাংলাদেশের ৫০ বছরের ইতিহাসে শেখ হাসিনার মতো শিক্ষাবান্ধব প্রধানমন্ত্রী আর আসেনি উল্লেখ করে এ সময় মন্ত্রী আরো যোগ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়ে শিক্ষা খাতে বাজেট অনেক বৃদ্ধি করা হয়েছে। তবে এ বাজেট আরো বাড়ানো দরকার। শিক্ষকদের আবাসন ব্যবস্থা দরকার, বেসরকারি শিক্ষকদের চাকরি শেষে জীবনযাপনের একটা নিশ্চয়তা থাকা দরকার। পাশাপাশি শিক্ষকদের মর্যাদার ধাপ আরো উপরে নেওয়া দরকার

পিরোজপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বশির আহমেদ, পিরোজপুরের অতিরিক্ত পুলিশ সুপার খায়রুল হাসান, পিরোজপুর জেলা মুক্তিযুদ্ধ সংসদের সাবেক কমান্ডার গৌতম নারায়ণ রায় চৌধুরীসহ স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

পরে জাতীয় মহিলা সংস্থা, পিরোজপুর জেলা শাখা আয়োজিত কৃতি ছাত্রীদের সনদপত্র বিতরণ ও সুধি সমাবেশে যোগ দেন মন্ত্রী।


আরও খবর



করোনায় আরও ৭ জনের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ০৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৮ অক্টোবর ২০২১ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

একদিনে করোনা আক্রান্ত হয়ে আরও সাত জন মারা গেছেন। এর আগে গত ১১ মার্চ ছয় জনের মৃত্যুর কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। সে হিসাবে গত সাত মাস পর করোনায় একদিনে সর্বনিম্ন মৃত্যু দেখলো দেশ। সেইসঙ্গে মৃত্যুও নেমে এলো ১০ এর নিচে।

শুক্রবার (৮ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় মৃত সাত জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত সরকারি হিসাবে করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন ২৭ হাজার ৬৫৪ জন। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে শনাক্ত হয়েছেন ৬৪৫ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত সরকারি হিসাবে মোট শনাক্ত হলেন ১৫ লাখ ৬১ হাজার ৪৬৩ জন।

করোনা আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮১৪ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠলেন মোট ১৫ লাখ ২২ হাজার ৫৯১ জন। এই সময়ে রোগী শনাক্তের হার দুই দশমিক ৭৭ শতাংশ আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৫ দশমিক ৭৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৫১ শতাংশ আর মৃত্যুহার এক দশমিক ৭৭ শতাংশ।

একদিনে করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২৩ হাজার ২০৪টি আর পরীক্ষা হয়েছে ২৩ হাজার ৩০২টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৯৯ লাখ ১৪ হাজার ৯১৬টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৭২ লাখ ৮৯ হাজার ১১২টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ২৬ লাখ ২৫ হাজার ৮০৪টি।

গত ২৪ ঘণ্টায় মৃত সাত জনের মধ্যে পুরুষ তিন জন আর নারী চার জন। দেশে করোনা আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৭৩৩ জন আর নারী নয় হাজার ৯২১ জন।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, এদের মধ্যে সাত জনের মধ্যে ৬১ থেকে ৭০ বছরের মধ্যে  রয়েছেন তিন জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুই জন আর ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন দুই জন। তাদের মধ্যে ঢাকা আর চট্টগ্রাম বিভাগের আছেন তিন জন করে আর রংপুর বিভাগের আছেন একজন। তাদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ছয় জন আর বেসরকারি হাসপাতালে মারা গেছেন একজন।

প্রসঙ্গত, মার্চ মাসের পর থেকে করোনায় দৈনিক মৃত্যু ক্রমেই বাড়তে থাকে। করোনাভাইরাসের ডেল্টা ধরনের দাপটের মধ্যে জুলাই মাসে দৈনিক মৃত্যু দুইশর ঘর ছাড়িয়ে যায়। গত আগস্ট মাসের দুই দিন ভাইরাসটিতে সর্বোচ্চ ২৮৪ জনের মৃত্যু হয়।তবে গত কিছুদিন ধরে সংক্রমণের হার কমার সঙ্গে সঙ্গে দৈনিক মৃত্যুর সংখ্যাও কমছে।


আরও খবর
২৪ ঘণ্টায় করোনায় ৪ জনের মৃত‌্যু

শুক্রবার ২২ অক্টোবর ২০২১

ডেঙ্গু: আরও ১২৩ জন হাসপাতালে

শুক্রবার ২২ অক্টোবর ২০২১




মাদকসেবির ছুরিকাঘাতে এএসআই’র মৃত্যু

প্রকাশিত:শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১ | ৭০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রংপুরে মাদকসেবির ছুরিকাঘাতে আহত পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) পেয়ারুল ইসলাম মারা গেছেন। শনিবার (২৫ সেপ্টেম্বর) বেলা সোয়া ১১টার দিকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

পেয়ারুল ইসলাম লালমনিরহাট জেলার মোগলহাট ইউনিয়নের বাসিন্দা। তিনি ২০১২ সালে পুলিশে যোগদান করেন। মৃত্যুকালে তিনি রংপুর মেট্রোপলিটন পুলিশের হারাগাছ থানায় কর্মরত ছিলেন।

মেট্রোপলিটন হারাগাছ থানার ওসি শওকত আলী সরকার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ছুরিকাঘাতকারি মাদকসেবি পলাশকে আগেই গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

পুলিশ আরও জানায়, গতকাল (শুক্রবার) রাতে মাদকসেবিকে ধরতে গিয়ে ছুরিকাঘাতে আহত হন পেয়ারুল ইসলাম। তাকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানে অস্ত্রোপচারের পর তাকে আইসিইউতে ভর্তি করা হয়েছিলো। চিকিৎসাধীন অবস্থায় বেলা ১১টা ১৭ মিনিটে তিনি মারা যান।

নিউজ ট্যাগ: এএসআই রংপুর

আরও খবর



জাপার মহাসচিব হলেন মুজিবুল হক চুন্নু

প্রকাশিত:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | ৭৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাতীয় পার্টির (জাপা) নতুন মহাসচিব হয়েছেন মুজিবুল হক চুন্নু। সাবেক এই প্রতিমন্ত্রী এর আগে দলের কো-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি সদ্যপ্রয়াত মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলুর স্থলাভিষিক্ত হলেন।

আজ শনিবার গঠনতন্ত্রের অধিকারবলে মহাসচিব হিসেবে মুজিবুল হকের নাম ঘোষণা করেন দলের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের। চুন্নু কিশোরগঞ্জ-৩ (করিমগঞ্জ-তাড়াইল) আসনের নির্বাচিত সংসদ সদস্য।

মহাসচিব হওয়ার পর এক প্রতিক্রিয়ায় মুজিবুল হক চুন্নু সাংবাদিকদের বলেন, বিকেলেই আমার সঙ্গে দলের চেয়ারম্যানের (জি এম কাদের) সঙ্গে কথা হয়েছে। তিনি দলের নতুন মহাসচিব হিসেবে আমাকে দায়িত্ব দিয়েছেন।

সাবেক এই শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী আরও বলেন, এখন আমার দায়িত্ব হলো, আগামী নির্বাচনকে সামনে রেখে দলকে শক্তিশালী করা, দলের সাংগঠনিক শক্তি বৃদ্ধি করা।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২ অক্টোবর রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জাপার মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু।

জানা যায়, বাবলুর মৃত্যুর পর পরবর্তী সময়ে মহাসচিব হিসেবে মসিউর রহমান রাঙ্গা, এ বি এম রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশিদ, গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, রেজাউল ইসলাম ভূঁইয়ার নাম আলোচনায় আসে।

গত ৭ সেপ্টেম্বর পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ জাপার মহাসচিব হিসেবে মুজিবুল হক চুন্নু ও রেজাউল ইসলাম ভূঁইয়া নাম প্রস্তাব করেন দলের চেয়ারম্যান জি এম কাদেরের কাছে। শেষ পর্যন্ত মুজিবুল হককে বেছে নেন দলের চেয়ারম্যান।

জাতীয় পার্টি জাতীয় সংসদে বিরোধী দলের ভূমিকা পালন করছে। তবে দলটি ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটেরও অংশীদার। দশম জাতীয় সংসদে জাতীয় পার্টি বিরোধী দলের পাশাপাশি সরকারের মন্ত্রিসভায়ও অংশ নেয়। সেই মন্ত্রিসভায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন মুজিবুল হক চুন্নু।


আরও খবর