আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

ট্রিপল মার্ডার: তিনজনের মৃত্যুদণ্ড, যাবজ্জীবন ৮

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১০ মে ২০২২ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুষ্টিয়ায় আলোচিত তিন খুনের মামলায় তিনজনের মৃত্যুদণ্ড ও আটজনের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১০ মে) দুপুরে কুষ্টিয়ার অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক মো. তাজুল ইসলাম এ রায় ঘোষণা করেন। এ সময় ১১ জনকে বেকসুর খালাস দেন আদালত।

কুষ্টিয়া জজকোর্টের সরকারি কৌঁসুলি (পিপি) অ্যাডভোকেট অনুপ কুমার নন্দী রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।


আরও খবর



ঝিনাইদহে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঝিনাইদহের ঝিনাইদহের শৈলকুপায় পৃথক সড়ক দুর্ঘটনায় মসজিদের ইমাম ও কলেজছাত্র নিহত হয়েছেন। বুধবার (১১ মে) বিকেলে ঝিনাইদহ-কুষ্টিয়া মহাসড়কের আসান্নগর এলাকায় পৃথক এ দুর্ঘটনা দুটি ঘটে।

নিহতরা হলেন, শৈলকুপা উপজেলার ব্রাহিমপুর আফছার উদ্দীনের ছেলে গোলাম রহমান (৫৫) ও একই উপজেলার মহেশপুর গ্রামের ডাবলু জোয়ারদারের ছেলে অংকোন জোয়ারদারের (১৯)।

স্থানীয়রা জানায়, দুপুরে আসান্নগর গ্রাম থেকে ইমাম গোলাম রহমান বাইসাইকেলে মহাসড়কে উঠছিলেন। তখন কুষ্টিয়াগামী একটি যাত্রীবাহী বাস তাকে ধাক্কা দেয়। এতে তিনি গুরুতর আহত হন। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি করে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

সংবাদকর্মী সজিবুল ইসলাম জানান, একই উপজেলার মহেশপুর গ্রাম থেকে মোটরসাইকেলে অঙ্কন নামে এক কলেজছাত্র ঝিনাইদহ শহরে আসছিলেন। তখন কুষ্টিয়াগামী একটি ট্রাকের সঙ্গে সংঘর্ষ হয়। এতে তিনি গুরুতর আহত হন। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি করে। সেখানে অবস্থার অবনতি হলে তাকে ফরিদপুর নেওয়ার পথে মাগুরায় তিনি মারা যান।

ঝিনাইদহ হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিজানুর রহমান বাংলানিউজকে জানান, বাস ও ট্রাকটি আটক করা যায়নি।


আরও খবর



ঈদে ৩ পর্বের বিশেষ সিসিমপুর

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রতিবারের মতো এবারের ঈদেও ছোট্ট বন্ধুদের জন্য থাকছে ৩ পর্বের বিশেষ সিসিমপুর মিলেমিশে সবে, মাতি উৎসবে। যা বাংলাদেশ টেলিভিশনের ঈদ অনুষ্ঠানমালায় প্রচার হবে ঈদের দিন, ঈদের দ্বিতীয় দিন এবং ঈদের তৃতীয় দিন প্রতিদিন বেলা ১টায়।

উৎসব, বৈচিত্র্য, মিলেমিশে থাকা- এই বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে সাজানো হয়েছে এবারের ঈদের বিশেষ তিন পর্ব। যেখানে আনন্দ আর বিনোদনের মাধ্যমে বিষয়গুলোর গুরুত্ব তুলে ধরবে সিসিমপুরের জনপ্রিয় চরিত্র হালুম, ইকরি আর বাহাদুর। এছাড়াও অনুষ্ঠান তিনটির প্রতি পর্বে শিশুরাও অংশ নেবে। হালুম, ইকরি আর বাহাদুরের সঙ্গে তারা ভার্চুয়ালি মেতে উঠবে ঈদ আড্ডায়। ভাগাভাগি করবে তাদের ঈদ উদযাপনের অনুভূতি।

এছাড়া তিন পর্বের ঈদ স্পেশাল সিসিমপুরের একটি পর্বে তৃতীয় লিঙ্গের একজন তারকা এবং আরেকটি পর্বে শারীরিক প্রতিবন্ধী একজন শিশুও অংশ নেবে। যার মাধ্যমে শিশুদের মাঝে একীভূত করার গুরুত্ব তুলে ধরা হবে।

নিউজ ট্যাগ: সিসিমপুর

আরও খবর



বারবার কলকাতা চলচ্চিত্র উৎসবে অপমানিত হয়েছি : মিমি

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কলকাতা চলচ্চিত্র উৎসবে ঠিক করে আমন্ত্রণ জানানো হল না মিমি চক্রবর্তীকে। এ বিষয় জানতে চাইলে মিমি বলেন, আমার লেটার বক্সে কার্ড এসেছিল। ওই অবধি। আয়োজকদের পক্ষ থেকে না কোনও ফোন, না কোনও এসএমএসও! আমি কোথায় কখন যাব, তা-ও জানি না।

শাসকদলের হয়ে বহু অনুষ্ঠানেই তাঁকে বিভিন্ন জায়গায় ছুটে যেতে হয়। কিন্তু খোদ কলকাতার চলচ্চিত্র উৎসবে এমন দায়সারা নিমন্ত্রণ তাঁকে অবাক করেছে।

তবে এই ঘটনা প্রথম নয়। মিমির দাবি, ২০১৯-এর চলচ্চিত্র উৎসবের মঞ্চে তাঁর নাম অবধি সঠিক ভাবে বলা হয়নি। মিমি বললেন, আমি উপস্থিত। সঞ্চালকেরা সকলের নাম উচ্চারণ করলেন। অতিথি হিসেবে সম্ভাষণ করলেন। সেখানে আমার নাম নেই। ইন্ডাস্ট্রির সকলের নাম ডাকার পরে সব শেষে শুধু বলা হয়েছিল, মিমিও আছে আমাদের সঙ্গে। কাকতালীয় ভাবে ২০১৯-এর চলচ্চিত্র উৎসবেও চেয়ারম্যান ছিলেন রাজ চক্রবর্তী।

প্রত্যেক বার চলচ্চিত্র উৎসব ঘিরে তাঁর প্রতি এই আচরণে ক্ষোভ প্রকাশ করে প্রশ্ন তুললেন সাংসদ, দিদি তো এই দায়িত্বটা কিছু মানুষকে দিয়েছেন। ওঁর পক্ষে তো সব কিছু দেখা সম্ভব না।এ বারের চলচ্চিত্র উৎসবের উৎসব কমিটির চেয়ারম্যান পদে রয়েছেন সেই রাজ-ই। 


আরও খবর



টানা ২৩ দিন করোনায় মৃত্যুশূন্য দেশ, শনাক্ত ২২

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ১৪ মে ২০২২ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় কেউ মারা যায়নি আর শনাক্ত হয়েছেন ২২ জন। এ নিয়ে টানা ২৩ দিন করোনায় কারো মৃত্যু হয়নি। এখন পর্যন্ত মৃত্যু ২৯ হাজার ১২৭ জন এবং শনাক্ত ১৯ লাখ ৫২ হাজার ৯৭৯ জন।

শনিবার (১৪ মে) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। আর গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ০ দশমিক ৫৫ শতাংশ।

এদিন সুস্থ হয়েছেন ২২০ জন এবং এখন পর্যন্ত সুস্থ ১৮ লাখ ৯৯ হাজার ১৫০ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩ হাজার ৯৪৮টি, অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ৩ হাজার ৯৬৫টি। এখন পর্যন্ত এক কোটি ৪০ লাখ ৪৪ হাজার ৯৩৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় প্রতি ১০০ নমুনায় ০ দশমিক ৫৫ শতাংশ এবং এখন পর্যন্ত ১৩ দশমিক ৯১ শতাংশ শনাক্ত হয়েছে। শনাক্ত বিবেচনায় প্রতি ১০০ জনে সুস্থ হয়েছে ৯৭ দশমিক ২৪ শতাংশ এবং মারা গেছেন ১ দশমিক ৪৯ শতাংশ।


আরও খবর



আগামী মৌসুমে খাদ্যশস্যের বৈশ্বিক মজুদ কমার পূর্বাভাস

প্রকাশিত:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী মৌসুমে খাদ্যশস্যের বৈশ্বিক মজুদ কমার পূর্বাভাস মিলেছে। বৈরী আবহাওয়ার কারণে বেশ কয়েকটি দেশে উৎপাদন ঘাটতি প্রকট আকার ধারণ করেছে। এর পাশাপাশি কৃষ্ণসাগরীয় অঞ্চলে যুদ্ধের কারণে খাদ্যশস্য সরবরাহে স্থবিরতা নেমে এসেছে। এমন পরিস্থিতিতে বেশিরভাগ দেশই মজুদ থেকে খাদ্যশস্য ব্যবহারে বাধ্য হচ্ছে।

সম্প্রতি খাদ্যশস্যের বৈশ্বিক মজুদ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল গ্রেইন কাউন্সিল (আইজিসি)। এতে বলা হয়, আগামী মৌসুমে বিশ্বব্যাপী খাদ্যশস্যের মজুদ দাঁড়াবে মোট ৫৮ কোটি ১০ লাখ টনে, যা চলতি বছরের হালনাগাদকৃত মজুদের তুলনায় ৪ দশমিক ৪ শতাংশ বা ২ কোটি ৭০ লাখ টন কম। চলতি বছরের শেষ নাগাদ খাদ্যশস্যের বৈশ্বিক মজুদ দাঁড়াবে ৬০ কোটি ৮০ লাখ টন।

উল্লিখিত পূর্বাভাস সত্যি হলে তা হতে যাচ্ছে ২০১৫ সালের পর সবচেয়ে কম বৈশ্বিক মজুদ। ২০১৫ সালে খাদ্যশস্যের বৈশ্বিক মজুদের পরিমাণ ছিল ৫৫ কোটি ৩৭ লাখ টন।

আইজিসি জানায়, ২০২২-২৩ মৌসুমের জন্য এটি একটি প্রাথমিক পূর্বাভাস। বিশেষ করে কৃষ্ণ সাগরে চলমান সামরিক অভিযানের ফলে এমন সম্ভাব্য পূর্বাভাস দেয়া হয়েছে। বর্তমানে একটি উল্লেখযোগ্য পরিমাণ মজুদ থাকার পরও খাদ্যশস্যের বৈশ্বিক সরবরাহ (উৎপাদন ও প্রারম্ভিক মজুদ) কিছুটা সংকুচিত হয়ে আসতে পারে। আইজিসির হালনাগাদকৃত পূর্বাভাস অনুযায়ী, ২০২১-২২ মৌসুমে খাদ্যশস্যের বৈশ্বিক উৎপাদন দাঁড়াতে পারে ২২৮ কোটি ৭০ লাখ টনে। অন্যদিকে ২০২২-২৩ মৌসুমের প্রাথমিক পূর্বাভাস অনুযায়ী, এ মৌসুমে খাদ্যশস্যের বৈশ্বিক উৎপাদনের পরিমাণ ১ শতাংশ কমে দাঁড়াতে পারে ২২৭ কোটি ৫০ লাখ টনে। একই সময়ে খাদ্যশস্যের বৈশ্বিক ব্যবহার বাড়ার পরিমাণও অন্যান্য সময়ের তুলনায় অনেকটা কমবে বলে পূর্বাভাস দেয় আইজিসি।

পূর্বাভাস বলছে, চলতি মৌসুমে খাদ্যশস্যের বৈশ্বিক বাণিজ্য দাঁড়াবে ৪১ কোটি ৬০ লাখ টনে। আগামী ২০২২-২৩ মৌসুমে বাণিজ্যের পরিমাণ ৪০ কোটি ৭০ লাখ টনে নামতে পারে, যা চলতি মৌসুমের তুলনায় ২ দশমিক ২ শতাংশ বা ১ কোটি ৭০ লাখ টন কম।

আইজিসির পূর্বাভাস অনুযায়ী, আগামী মৌসুমে ভুট্টার বৈশ্বিক উৎপাদন দাঁড়াবে ১১৯ কোটি ৭০ লাখ টন, যা চলতি মৌসুমে প্রাক্কলিত উৎপাদনের তুলনায় ১ শতাংশ বা ১ কোটি ৩০ লাখ টন কম। ২০২১-২২ মৌসুমে ভুট্টার বৈশ্বিক উৎপাদনের পরিমাণ দাঁড়াবে ১২১ কোটি ১০ লাখ টনে। ২০২২-২৩ মৌসুমে ভুট্টার বৈশ্বিক মজুদের পরিমাণ দাঁড়াবে ২৬ কোটি ৫০ লাখ টন, যা চলতি মৌসুমে প্রাক্কলিত মজুদ ২৮ কোটি ৬০ লাখ টনের চেয়ে ৭ শতাংশ বা ২ কোটি ১০ লাখ টন কম। ২০২২-২৩ মৌসুমে গমের বৈশ্বিক উৎপাদনের পরিমাণ দাঁড়াবে ৭৮ কোটি টনে। চলতি মৌসুমের জন্য শস্যটির প্রাক্কলিত উৎপাদনের পরিমাণ ৭৮ কোটি ১০ লাখ টন। ২০২২-২৩ মৌসুমে গমের বৈশ্বিক মজুদের পরিমাণ দাঁড়াবে ২৭ কোটি ৭০ লাখ টনে, যা চলতি মৌসুমের তুলনায় ১ দশমিক ৮ শতাংশ বা ৫০ লাখ টন কম। চলতি মৌসুমের জন্য গমের বৈশ্বিক মজুদের পরিমাণ প্রাক্কলন করা হয়েছে ২৮ কোটি ২০ লাখ টন।

এবারের পূর্বাভাসে বৈশ্বিক খাদ্যশস্যের শীর্ষস্থানীয় রফতানিকারকের ব্যাপারে কোনো সুনির্দিষ্ট তথ্য প্রকাশ করেনি আইজিসি। সংস্থাটি জানায়, চলমান বৈশ্বিক উত্তেজনার মধ্যে খাদ্যশস্যের উচ্চমূল্য ও চাহিদা হ্রাসের ফলে পশুখাদ্য ও মানুষের হিসেবে খাদ্যশস্যের ব্যবহার প্রবৃদ্ধি কমে আসবে।

নিউজ ট্যাগ: আইজিসি

আরও খবর