আজঃ রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২
শিরোনাম

তুরস্কের পদক্ষেপে ‘বিরক্ত’ জার্মান চ্যান্সেলর

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর 20২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর 20২২ | ১৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক


Image

রাশিয়া ও চীনের নেতৃত্বাধীন অর্থনৈতিক ও নিরাপত্তা জোট সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও)-তে যোগদানের ব্যাপারে তুরস্কের পদক্ষেপে বিরক্ত জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। মঙ্গলবার নিউ ইয়র্কে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে বৈঠকের পর নিজের এমন মনোভাবের কথা জানান তিনি। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

ওলাফ শলৎস বলেন, এসসিও-তে যোগদানের জন্য তুরস্কের প্রচেষ্টার বিষয়ে তিনি খুবই বিরক্ত

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর গুরুত্বপূর্ণ সদস্য তুরস্ক। তবে গত ১৭ সেপ্টেম্বর এসসিও জোটে যোগদানের ব্যাপারে আঙ্কারার আগ্রহের কথা জানান এরদোয়ান। তার ভাষায়, সাংহাই সহযোগিতা সংস্থার সদস্য দেশগুলোর সঙ্গে আমাদের সম্পর্ক হবে ভিন্ন অবস্থান থেকে। অবশ্যই তুরস্ক এতে যোগ দিতে চায়।

নিউ ইয়র্কে এরদোয়ানের সঙ্গে সাক্ষাতের পর ওলাফ শলৎস বলেন, এসসিও এমন কোনও সংস্থা নয় যা একটি ভালো বৈশ্বিক সহাবস্থানে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

উল্লেখ্য, বর্তমানে এসসিও জোটের স্থায়ী সদস্য আটটি। দেশগুলো হচ্ছে রাশিয়া, চীন, ভারত, পাকিস্তান, উজবেকিস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও কাজাখস্তান। আর সংলাপের অংশীদার হিসেবে মর্যাদা পেয়েছে তুরস্ক, আজারবাইজান, আর্মেনিয়া, কম্বোডিয়া, নেপাল ও শ্রীলঙ্কা।

নিউজ ট্যাগ: ওলাফ শলৎস

আরও খবর
বিশ্ববাজারে স্বর্ণের বড় দরপতন

শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২