আজঃ শনিবার ২৭ এপ্রিল ২০২৪
শিরোনাম

ট্যাংক কেন পাচ্ছে না ইউক্রেন

প্রকাশিত:সোমবার ২৩ জানুয়ারী 20২৩ | হালনাগাদ:সোমবার ২৩ জানুয়ারী 20২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইউক্রেনকে রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে বড় ধরনের আক্রমণ শুরু না করার পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। নতুন অস্ত্র সহায়তা হাতে পাওয়া এবং প্রয়োজনীয় প্রশিক্ষণ সম্পন্ন হওয়ার আগ পর্যন্ত এ অবস্থান বজায় রাখতে বলেছেন তারা। গত শুক্রবার বাইডেন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা নিশ্চিত করেছেন এ তথ্য। নাম না প্রকাশের শর্তে ওই কর্মকর্তা সাংবাদিকদের জানান, ইউক্রেনে নিজেদের আব্রামস ট্যাংক না পাঠানোর সিদ্ধান্তে যুক্তরাষ্ট্র এখনও অটল। জার্মানির সঙ্গে লিওপার্ড ট্যাংক পাঠানোর প্রশ্নে আলোচনা অব্যাহত রয়েছে।

চলতি সপ্তাহেই ইউক্রেনের জন্য নতুন ২৫০ কোটি ডলারের অস্ত্র সহায়তা প্যাকেজের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ ছাড়াও তিনি হোয়াইট হাউসে দেওয়া এক বক্তব্যে বলেছেন, ইউক্রেন তার প্রয়োজনীয় সহযোগিতার সবই পাবে। বৃহস্পতিবার ইউক্রেনে শত শত সাজোয়াঁ যান পাঠানোর ঘোষণাও দিয়েছে যুক্তরাষ্ট্র। পশ্চিমা দেশগুলোর কাছে ইউক্রেন ভারী ট্যাংক চায়। কিন্তু জার্মানি তা দিতে রাজি নয়। দেশটির কথা, এতে করে যুদ্ধে ইন্ধন জোগানোর অভিযোগ তোলা হতে পারে তাদের বিরুদ্ধে। জার্মানি কী সিদ্ধান্ত নেয়, তা দেখার অপেক্ষায় রয়েছে আরও বহু দেশ। এর ওপর নির্ভর করবে ইউক্রেনে ভারী ট্যাংক পাঠানোর ভবিষ্যৎ। যে ট্যাংকগুলো পাঠানোর প্রশ্নে এত হট্টগোল, সেগুলো লিওপার্ড ২ মডেলের।

জার্মানি এ ট্যাংকগুলো তৈরি করেছিল স্নায়ুযুদ্ধের সময়। হাজারে হাজারে তৈরি করে ছড়িয়ে দিয়েছিল আশপাশের মিত্র দেশগুলোর মধ্যে। ফলে ইউরোপের কয়েক ডজন দেশের হাতে রয়েছে এই ট্যাংক। প্রথমবারের মতো এই ট্যাংক নামানো হয় ১৯৭৯ সালে। আর এর সর্বোচ্চ গতি ওঠে প্রতি ঘণ্টায় ৬৮ কিলোমিটার। এতে রয়েছে ১২০ মিলিমিটারের বোর গান এবং দুটি হালকা মেশিনগান। এর আগে বসনিয়ার কসোভোতে, আফগানিস্তানে এবং রাশিয়াতে এই ট্যাংকগুলো নামানো হয়েছিল। সেখানে অ্যান্টি ট্যাংক ক্ষেপণাস্ত্রের সামনে এগুলোকে পরাস্তও হতে দেখা গেছে।

ইউক্রেন বলছে, রাশিয়ার বিরুদ্ধে তাদের ভারী অস্ত্র প্রয়োজন। কিয়েভের হাতে সীমিতসংখ্যক ট্যাংক রয়েছে। সেগুলোর বেশির ভাগই সোভিয়েত এবং সোভিয়েত পরবর্তী আমলের। দেশটির ধারণা, আসন্ন মাসগুলোতে তাদের ওপর একাধিক আক্রমণ চালানোর পরিকল্পনায় রয়েছে রাশিয়ার। এ ছাড়াও মিত্র দেশের অনেকে এবং ইউক্রেন নিজেও বিশ্বাস করে, যুদ্ধ দ্রুত শেষ করতে তাদের ট্যাংক প্রয়োজন। ফলে স্বাভাবিকভাবেই জার্মানির ট্যাংক দেওয়া নিয়ে অনিশ্চয়তা সৃষ্টির বিষয়টিকে মেনে নিতে পারছে না তারা। এ নিয়ে সমালোচনাও করেছেন ইউক্রেনের কর্তাব্যক্তিরা।

রাশিয়ার বাহিনী এ যুদ্ধে টি-৯০ মডেলের ট্যাংক ব্যবহার করছে। সেগুলোর সামনে শক্ত প্রতিরোধ গড়ে তুলতে ৩০০ ট্যাংক প্রয়োজন ইউক্রেনের। পশ্চিমা বিশ্লেষকরা মনে করছেন, ইউক্রেনের ৩০০ ট্যাংক লাগবে না। একশ ট্যাংকই যুদ্ধের মোড় ঘুরিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। এসব ট্যাংক সংগ্রহে বেশি দূর যেতে হবে না। প্রতিবেশী দেশ পোল্যান্ডের কাছেই প্রচুর লিওপার্ড ট্যাংক রয়েছে। তারাও এটি ইউক্রেনকে দিতে প্রস্তুত। শুধু জার্মানির বাধাটা উঠে গেলেই হয়। এই ট্যাংকগুলো রপ্তানি লাইসেন্সের অধীনে মিত্র দেশে পাঠিয়েছিল জার্মানি। ফলে কোনো রাষ্ট্র যদি এসব ট্যাংক তৃতীয় কোনো দেশে পাঠাতে চায়, সে উদ্যোগে ভেটোর মাধ্যমে বাধা দিতে পারবে তারা।

জার্মানি এখন ইউক্রেন প্রশ্নে রয়েছে দ্বিধাদ্বন্দ্বে। তারা বহুপাক্ষিকভাবে অস্ত্র পাঠানোর পক্ষে। কিন্তু একা এক্ষেত্রে কোনো পদক্ষেপ নিতে রাজি নয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে সামরিকীকরণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে দেশটি। ফলে সাজোয়াঁ যানসহ নানা সরঞ্জাম পাঠালেও কোনোভাবেই ট্যাংক পাঠাতে রাজি হচ্ছে না তারা।

পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। জার্মানিকে আলোচনার মাধ্যমে রাজি করানোর প্রচেষ্টাও চলছে। তবে জার্মানির পক্ষ থেকে যুক্তরাষ্ট্রকে পাল্টা প্রস্তাব দেওয়া হয়েছে। দেশটি বলছে, যুক্তরাষ্ট্র যদি ইউক্রেনে নিজেদের আব্রামস ট্যাংক পাঠায়, তাহলে তারাও নিজেদের লিওপার্ড ট্যাংক পাঠাবে। কিন্তু যুক্তরাষ্ট্র বলছে, আব্রামস ট্যাংক চালাতে জ্বালানি বেশি লাগে। এই যুদ্ধ পরিস্থিতিতে সে জ্বালানির চাহিদা মেটানোর বিষয়টি ইউক্রেনের জন্য নতুন এক সমস্যা হয়ে দেখা দেবে।

ট্যাংক না পাঠানোর পক্ষে যুক্তিগুলো: এখন পর্যন্ত ট্যাংক না পাঠানোর পক্ষে যে যুক্তিগুলো এসেছে, তার মধ্যে সবচেয়ে বড়টি হলো- এই পদক্ষেপের মাধ্যমে যুদ্ধে নিজেদেরকে সরাসরি জড়িয়ে ফেলবে ন্যাটো দেশগুলো। ফলে যুদ্ধের পরিসর বেড়ে যেতে পারে।তবে ইউক্রেনের পক্ষ থেকে বলা হচ্ছে, আন্তর্জাতিক সীমানা মেনে ট্যাংক ব্যবহার করা হবে। ইউক্রেনের মিত্ররা বলছে, রুশরাই আদতে সংঘাতের পরিসর বৃদ্ধি করে চলেছে ক্রমাগত। তাদের বাহিনী আক্রমণ চালাচ্ছে বেসামরিক কাঠামোতে। হত্যা করা হচ্ছে বেসামরিক মানুষকে। এমনকি পারমাণবিক আক্রমণের হুমকিও চালানো হচ্ছে।


আরও খবর



বলিভিয়ায় সড়ক দুর্ঘটনা: নিহত ১৪

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

বলিভিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মিনিবাস ও ট্রাক্টর-ট্রেইলারের সংঘর্ষে শিশু-নারীসহ অন্তত ১৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অনেকে। বৃহস্পতিবার (৪ এপ্রিল) ওরুরো ও পোটোসির সংযোগকারী একটি মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

ওরুরোর পরিবহন ও সড়ক নিরাপত্তা পরিচালক জুলিও লারিয়া স্থানীয় গণমাধ্যমকে বলেন, পোটোসি থেকে লবণ পরিবহনকারী ট্রাক্টর-ট্রেইলারের চালক সম্ভবত ক্লান্তির কারণে ঘুমিয়ে পড়েছিলেন। যার ফলে তিনি গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। ঘটনাস্থলে একটি দীর্ঘ ব্রেকিংয়ের চিহ্ন আছে। অর্থাৎ তিনি চেষ্টা করেও আর তার লেনে ফিরে আসতে পারেননি। ফলে মিনিবাসের সঙ্গে সংঘর্ষ ঘটে।’

লারিয়া জানান, ওরুরো ও পোটোসির মধ্যবর্তী সীমান্ত প্রস্থানের শহর ভিচুলোমায় এ দুর্ঘটনা ঘটে। মিনিবাসের একজন যাত্রী ও ট্রেলারে থাকা অন্য একজন গুরুতর আহত হয়েছেন। তাদের নিকটবর্তী হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। গুরুতর আহত কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। তাই মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা রয়েছে।

তিনি গাড়িচালকদের অনুরূপ ট্র্যাজেডি রোধে গতির সীমা মেনে চলার আহ্বান জানিয়েছেন। তিনি আরও বলেন, গতির কারণে এ মহাসড়কে প্রায়ই দুর্ঘটনা ঘটে।’


আরও খবর



নকলা ইউএনও'র বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার সুপারিশ

প্রকাশিত:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী তথ্য সরবারাহের সহযোগিতা না করে তথ্য অধিকার আইনের প্রয়োগকে বাধাগ্রস্ত করায় শেরপুর জেলার নকলা উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) সাদিয়া উম্মুল বানিন-এর বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে তথ্য কমিশন।

এই সিদ্ধান্ত তথ্য কমিশন জনপ্রশাসন মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। সুপারিশ বাস্তবায়নের দায়িত্ব জনপ্রশাসন মন্ত্রণালয়ের।

এর আগে, তথ্য চাইতে গিয়ে ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড পাওয়া দেশ রূপান্তরের শেরপুরের নকলা উপজেলা সংবাদদাতা শফিউজ্জামান রানাকে অসহযোগিতার অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দিতে তথ্য কমিশনের তলবে আজ মঙ্গলবার সকালে হাজির হন নকলার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া উম্মুল বানিন।

আজ সকাল সোয়া ১০টায় তিনি তথ্য কমিশনের কার্যালয়ে হাজির হন। বেলা ১১টায় রাজধানীর আগারগাঁওয়ে তথ্য কমিশনের কার্যালয়ে ব্যাখ্যা দেন তিনি। ব্যাখ্যা দেওয়া শেষে বেলা পৌনে ১টার সময় বেরিয়ে আসেন তিনি। এ সময় সাংবাদিকরা তার সঙ্গে কথা বলতে চাইলে তিনি এড়িয়ে যান এবং তার হাতে থাকা ফাইল দিয়ে মুখ আড়াল করে দ্রুত হেঁটে বাইরে অপেক্ষারত সিএনজিতে গিয়ে ওঠেন।

সিএনজিতে উঠে ইউএনও বানিন সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, যা বলার আমি তথ্য কমিশনকে বলেছি। আমি কোনো ক্ষমতার অপব্যবহার করিনি। তিনি (রানা) অপরাধ করেছিলেন বলে তাকে শাস্তি দেওয়া হয়েছে। এছাড়াও ফাইল ধরে টানাটানি ও একজন নারীকে উত্ত্যক্ত করেছিলেন তিনি।

এসময় সাংবাদিকরা প্রশ্ন করেন, সন্তান সাথে থাকা অবস্থায় অন্য কোনো নারীর সঙ্গে অসম্মানজনক আচরণ করা যায় কি-না। এমন প্রশ্নের উত্তরে চুপ হয়ে যান ইউএনও সাদিয়া উম্মুল বানিন।


আরও খবর



স্বামীর সাথে ঝগড়া করে শ্বশুরবাড়িতে বোমা হামলা

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

স্বামী-স্ত্রীর অশান্তি নিত্যদিনের। দাম্পত্য কলহ এমনই পর্যায়ে পৌঁছয় যে, স্বামী-স্ত্রীর চিৎকারে অতিষ্ঠ প্রতিবেশীরাও। সেই পারিবারিক অশান্তিতে বোমা হামলার অভিযোগ উঠছে ভারতের পশ্চিমবঙ্গে মুর্শিদাবাদের শমসেরগঞ্জে। বুধবার (১৭ এপ্রিল) আনন্দবাজার পত্রিকা অনলাইনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, মেয়ের সঙ্গে ঝগড়া করার জন্য জামাইয়ের বাড়ি লক্ষ্য করে বোমা হামলার অভিযোগ উঠছে শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। বোমার আঘাতে আহত হয়েছেন কমপক্ষে চার জন। আহতদের প্রত্যেককে ভর্তি করানো হয়েছে স্থানীয় একটি হাসপাতালে।

স্থানীয় সূত্রে আনন্দবাজার জানায়, মুর্শিদাবাদের শমসেরগঞ্জ ব্লকের তিন পাকুরিয়া অঞ্চলের গোবিন্দপুর এলাকার বাসিন্দা রেহেনা খাতুন ও মেহেদী হাসানের বিয়ে হয় বছরখানেক আগে। প্রতিবেশীদের অভিযোগ, বিয়ের পর থেকেই সাংসারিক অশান্তি শুরু হয় তাদের। মাঝেমধ্যেই সাংসারিক অশান্তি মাত্রা ছাড়িয়ে যেত। মঙ্গলবার মাঝরাতেই হঠাৎ বোমা বিস্ফোরণের শব্দে আতঙ্কিত হয়েও পড়েন স্থানীয়েরা। খোঁজ নিয়ে তিনি জানতে পারেন, রেহানার পরিবারের লোকজনই জামাইয়ের বাড়িতে বোমা হামলা করেছেন। বোমার আঘাতে রেহানার পরিবারের চার সদস্য জখম হন। যাঁদের মধ্যে তিন জনের আঘাত গুরুতর বলে জানা গিয়েছে।

মেহেদীর পরিবারের সদস্য দিলরুবা বেওয়ার বলেন, রাত ১২টার দিকে হঠাৎ বোমার শব্দে ঘুম ভেঙে যায় আমাদের। আমাদের বাড়ির লোকজনকে খুন করার উদ্দেশে বোমা হামলা হয়। বৌয়ের বাপের বাড়ির লোকজন এই কাণ্ড ঘটিয়েছে।

এদিকে, সমস্ত অভিযোগই অস্বীকার করেছেন রেহানার বাপের বাড়ির লোকেরা।


আরও খবর



বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তির মৃত্যু

প্রকাশিত:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

১১৪ বছর বয়সে মারা গেছেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি জুয়ান ভিসেনটি পেরেজ মোরা। মঙ্গলবার (২ এপ্রিল) তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন পরিবারের সদস্যরা।

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী, দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলার নাগরিক মোরা ছিলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এক্সে দেওয়া এক পোস্টে লেখেন, ১১৪ বছর বয়সী জুয়ান ভিসেনটি পেরেজ মোরা আজ আমাদের ছেড়ে অনন্তলোকে যাত্রা করেছেন।’

২০২২ সালে পেরেজকে বিশ্বের সবচেয়ে বৃদ্ধ ব্যক্তি বলে স্বীকৃতি দেয় গিনেজ। সে সময়ে তার বয়স ছিল ১১২ বছর।

পেরেজের ১১ সন্তান এবং ৪১ জন নাতি-নাতনি রয়েছে। এই ৪১ জনের আবার ১৮ সন্তান আছে, আর এই ১৮ জনেরও আছে ১২ সন্তান।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, কৃষক পরিবারে জন্ম নেওয়া জুয়ান মাত্র ৫ বছর বয়সেই বাবা এবং ভাইদের সঙ্গে নিজেদের আখ ও কফি ক্ষেতে চাষের কাজে যোগ দিয়েছিলেন। পরে এক সময় এল কোবরে শহরের শেরিফ (প্রধান আইন কর্মকর্তা) হয়েছিলেন তিনি, কিন্তু কৃষিকাজ ছাড়েননি। যতদিন কর্মক্ষম ছিলেন, নিয়মিত চাষের কাজ করে গেছেন জুয়ান।


আরও খবর



চট্টগ্রামে জুতার কারখানায় আগুন

প্রকাশিত:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
রাহুল সরকার, চট্টগ্রাম ব্যুরো

Image

চট্টগ্রামের বায়েজিদ বোস্তামী এলাকার একটি বহুজাতিক জুতার কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শুক্রবার (২৯ মার্চ) বিকাল ৪টার দিকে কোরিয়ান গার্মেন্টস নামের ওই কারখানায় আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট কাজ করছে।

ফায়ার স্টেশনের কন্ট্রোল রুম থেকে ফায়ারকর্মী শিবলি সাদিক বলেন, ছয়তলা কারখানার দ্বিতীয় তলায় অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। পরে ভবনের বিভিন্ন তলায় ছড়িয়ে পড়ে। বর্তমানে বায়েজিদ ও আগ্রাবাদ ফায়ার স্টেশনের ৯টি ইউনিট আগুন নেভানোর কাজ করছে। তবে এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

বায়েজিদ বোস্তামী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সঞ্জয় কুমার সিনহা বলেন, বায়েজিদের টেক্সটাইল মোড়ের রংদা ইন্টারন্যাশনাল নামের একটি কারখানায় জুতার সোল তৈরি করা হয়। এটি চাইনিজ মালিকানাধীন। সেখানে আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের একাধিক টিম।


আরও খবর