আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম

উদ্দীপন-প্রোব হেলথকেয়ার’র স্বাস্থ্যসেবা কার্যক্রম

প্রকাশিত:শনিবার ০৫ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ০৫ জুন ২০২১ | ২২৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আমার স্বাস্থ্য, আমার সুরক্ষা এ প্রতিপাদ্যে বিনামূল্যে স্বাস্থ্যসেবা কার্যক্রম শুরু করেছে উদ্দীপন-প্রোব হেলথকেয়ার। শনিবার সকাল ৯টা থেকে বিকেল ২টা পর্যন্ত ঢাকার মোহাম্মদপুর থানার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের মাঝে এ সেবা প্রদান করা হয়।

এ কর্মসূচির উদ্বোধন করেন মোহাম্মদপুর থানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অব্দুল লতিফ। উদ্বোধনকালে তিনি বলেন, আমার স্বাস্থ্য, আমার সুরক্ষা প্রতিপাদ্যটি সময়োপযোগী। কারণ আমরা এখন একটি ক্রান্তিকালের মধ্য দিয়ে যাচ্ছি। বৈশ্বিক মহামারী করোনার কারণে মানুষ রয়েছে স্বাস্থ্যঝুঁকিতে। উদ্দীপন-প্রোব হেলথকেয়ার-এর স্বাস্থ্যসেবা কার্যক্রম গ্রহণ করেছে এটি অবশ্যই প্রশংসার দাবিদার। আমি এর উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করি এবং সে সঙ্গে এখান থেকে মানুষ স্বাস্থ্যসেবা পাবে এ আশাবাদও ব্যক্ত করছি। আর এই মহৎ উদ্যোগ যারা নিয়েছেন তাদের সকলকে আন্তরিক ধন্যবাদ জানাই।

পরে প্রোবের এমডি বিজয় কুমার দাস বলেন, উদ্দীপন-প্রোব হেলথকেয়ার বিশ্বাস করে সচেতনতার অভাবে যারা স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন তারা সচেতন হবেন এবং আশাকরি এ কার্যক্রমের মাধ্যমে অন্যরাও সচেতন হবেন। উক্ত থানার কর্মকর্তা ও উদ্দীপন-প্রোব হেলথকেয়ার-এর কর্মীবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, উদ্দীপন একটি বেসরকারি উন্নয়ন সংস্থা। অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর সেবায় আরো এক ধাপ এগিয়ে উদ্দীপন। উদ্দীপন-প্রোব হেলথকেয়ার স্বাস্থ্যসেবার অঙ্গীকার নিয়ে জনগণের দোরগোড়ায়।

বিশ্বব্যাপী চলছে করোনা মহামারীর দ্বিতীয় ঢেউ। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় অস্তিত্ব সংকটে মানব জাতি। এ পরিস্থিতিতে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের বিষয়টি বিবেচনায় নিয়েই উদ্দীপন-প্রোব হেলথকেয়ার সেবার ব্রত নিয়ে এগিয়ে এসেছে। ভারতীয় পার্টনার প্রোব এবং এর রয়েছে এক্সাটার্নাল কোয়ালিটি কন্ট্রোল পার্টনার সিএমসি ভেলোর, ইন্ডিয়া।

উদ্দীপন-প্রোব হেলথকেয়ারে রয়েছে অভিজ্ঞ মেডিকেল টিম এবং বিশ্বমানের  নিজস্ব প্যাথলজিক্যাল ল্যাবরেটরি।

এছাড়াও, এ স্বাস্থ্যসেবার আওতায় রয়েছে স্বাস্থ্য সচেতনতামূলক বিভিন্ন ধরনের ক্যাম্পেইন। যেমন : জরায়ু ক্যান্সার, থ্যালাসেমিয়া ক্যাম্পেইন।

স্বাস্থ্যসেবা নিয়ে প্রতিটি গ্রামে কাজ করার জন্য হেলথ ভলান্টিয়ার ক্লাব ও ব্লাড ডোনেশন ক্লাব গঠন করারও উদ্যোগ নিয়েছে এ প্রকল্পটি।


আরও খবর
করোনায় আরও ৭৬ জনের মৃত্যু

মঙ্গলবার ২২ জুন ২০২১




গম চুরির অভিযোগে ৪ কর্মকর্তা বরখাস্ত

প্রকাশিত:শনিবার ১৯ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৬৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
চট্টগ্রাম সাইলোর সাইলো অধীক্ষক মোহাম্মদ আসাদুজ্জামানের (সংযুক্তিতে খাদ্য অধিদপ্তরে বদলির আদেশাধীন) বিরুদ্ধে দুর্নীতির উদ্দেশ্যে পরস্পর যোগসাজশে আমদানি করা গমের পরিমাপে গরমিল সৃষ্টির অভিযোগ প্রতীয়মান হওয়ায় সুষ্ঠু তদন্তের স্বার্থে তাকে ১৭ জুন থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে

আমদানি করা গম চুরির অভিযোগে খাদ্য অধিদপ্তরের চট্টগ্রাম সাইলোর চার কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বৃহস্পতিবার (১৭ জুন) খাদ্য মন্ত্রণালয় থেকে এ বিষয়ে চারটি অফিস আদেশ জারি করা হয়।

চুরির অভিযোগে বরখাস্ত কর্মকর্তারা হলেন- চট্টগ্রাম সাইলোর সাইলো অধীক্ষক মোহাম্মদ আসাদুজ্জামান, রক্ষণ প্রকৌশলী শাহরিয়ার মোহাম্মদ সালাউদ্দিন চৌধুরী, সহকারী রক্ষণ প্রকৌশলী রাজেশ দাস গুপ্ত ও মুশফিকুজ্জামান।

খাদ্য সচিব মোছাম্মৎ নাজমানারা খানুমের সই করা আদেশে বলা হয়, চট্টগ্রাম সাইলোর সাইলো অধীক্ষক মোহাম্মদ আসাদুজ্জামানের (সংযুক্তিতে খাদ্য অধিদপ্তরে বদলির আদেশাধীন) বিরুদ্ধে দুর্নীতির উদ্দেশ্যে পরস্পর যোগসাজশে আমদানি করা গমের পরিমাপে গরমিল সৃষ্টির অভিযোগ প্রতীয়মান হওয়ায় সুষ্ঠু তদন্তের স্বার্থে তাকে ১৭ জুন থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

একই অভিযোগ আনা হয়েছে রক্ষণ প্রকৌশলী শাহরিয়ার মোহাম্মদ সালাউদ্দিন চৌধুরীর বিরুদ্ধে। এজন্য তাকেও একই তারিখ থেকে বরখাস্ত করা হয়েছে।

সহকারী রক্ষণ প্রকৌশলী রাজেশ দাস গুপ্ত ও মুশফিকুজ্জামানকেও গম নিয়ে দুর্নীতির জন্য ১৭ জুন থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

সাময়িক বরখাস্ত হওয়া কর্মকর্তারা বিধি মোতাবেক ভাতা পাবেন বলে অফিস আদেশে উল্লেখ করা হয়েছে।


আরও খবর



তরুণীকে যৌন নির্যাতনের ঘটনায় পাঁচজনকে গ্রেফতার

প্রকাশিত:শুক্রবার ২৮ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৮ মে ২০২১ | ১৩৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশের এক তরুণীকে ভারতের কেরালায় যৌন নির্যাতনের ঘটনায় পাঁচজনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। বাংলাদেশ পুলিশও ইতোমধ্যে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত হয়েছে।

তাদের দ্রুত দেশে ফিরিয়ে আনতে ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা হবে বলে জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

বৃহস্পতিবার (২৭ মে) দিনগত রাতে নির্যাতনকারীদের ভারতে গ্রেফতারের বিষযটি নিশ্চিত করেছেন ডিএমপির তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. শহিদুল্লাহ।

এদিকে, কেরেলায় বাংলাদেশি ওই তরুণীকে যৌন নির্যাতন ও ভিডিও ধারণ করে অনলাইনে ছড়িয়ে দেওয়ার ঘটনায় মামলা দায়ের করেছেন মেয়েটির বাবা। প্রায় এক বছর ধরে নিখোঁজ থাকা মেয়েকে ভিডিও দেখে শনাক্ত করে মামলা দায়ের করেন তিনি।

বৃহস্পতিবার (২৭ মে) রাতে রাজধানীর হাতিরঝিল থানায় মানবপাচার প্রতিরোধ দমন আইন ও পর্ণগ্রাফি নিয়ন্ত্রণ আইনে মামলাটি দায়ের করা হয়।

এর আগে ডিএমপির তেজগাঁও বিভাগ জানায়, সম্প্রতি কিশোরগঞ্জের এক তরুণীকে ভারতের কেরেলা রাজ্যে যৌন নির্যাতনের ভিডিও ভাইরাল হয়। এ ঘটনায় ঢাকা হাতিরঝিলের রিফাতুল ইসলাম হৃদয় (২৬) নামে এক যুবককে শনাক্ত করে পুলিশ।

তেজগাঁও বিভাগের ডিসি মো. শহিদুল্লাহ জানান, গত কয়েকদিন ধরে ভারতে ধারণ করা তরুণীকে নির্যাতনের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। ভিডিওটির সূত্র ধরে তদন্তের একপর্যায়ে জানা যায়, নির্যাতনকারী ওই যুবকের নাম রিফাতুল ইসলাম হৃদয়। নিজ এলাকা হাতিরঝিলে টিকটক হৃদয় হিসেবে পরিচিত রিফাতুল ইসলাম হৃদয়ের পরিবারের মাধ্যমে তাকে চিহ্নিত করা হয়।

নিউজ ট্যাগ: যৌন নির্যাতন

আরও খবর



বেসরকারি ১৬ বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ইউজিসির সতর্কতা

প্রকাশিত:মঙ্গলবার ০৮ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৮ জুন ২০২১ | ৯৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভর্তির মৌসুম সামনে রেখে সম্প্রতি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের হালনাগাদ একটি তালিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সেখানে অননুমোদিত ভবন কিংবা ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা ও মামলা-মোকদ্দমাসহ বিভিন্ন ধরনের সমস্যাযুক্ত ১৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে। জনস্বার্থে ইউজিসির ওয়েবসাইটে এসব বিশ্ববিদ্যালয়ের নামের পাশে লাল তারকা চিহ্ন প্রদান করা হয়েছে।

ইউজিসি সূত্রে জানা গেছে, উচ্চশিক্ষায় ভর্তির এই সময়ে শিক্ষার্থী ও অভিভাবকদের সতর্ক করতেই সম্প্রতি ওয়েবসাইটের তালিকাটি হালনাগাদ করা হয়েছে। সেখানে যেসব বিশ্ববিদ্যালয়ের নামের পাশে লাল তারকা চিহ্ন প্রদান করা হয়েছে, সেগুলোর বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। তাই শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় সম্পর্কে খোঁজখবর নিয়ে ভর্তি হতে হবে। পরে কোনো সমস্যায় পড়লে দায়ভার নেবে না ইউজিসি। দেশে বর্তমানে ১০৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন আছে।

এ ব্যাপারে ইউজিসির (বেসরকারি বিশ্ববিদ্যালয়) সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেন, সম্প্রতি সংসদে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আটটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অবৈধ ভবনে কার্যক্রম পরিচালনা করা এবং দুটিতে অবৈধ ক্যাম্পাস থাকার কথা বলেছেন। তবে যেসব বিশ্ববিদ্যালয়ে সমস্যা রয়েছে তা সম্প্রতি আপডেট করে ইউজিসির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। সেসব বিশ্ববিদ্যালয়ের নামের পাশে লাল তারকা চিহ্ন প্রদান করা হয়েছে। এসব বিশ্ববিদ্যালয়ে অননুমোদিত ক্যাম্পাস ও প্রোগ্রামসহ বিভিন্ন ধরনের সমস্যা রয়েছে।

ইউজিসির দেওয়া তালিকা অনুযায়ী, অবৈধ ভবনে থাকা বিশ্ববিদ্যালয়গুলো হলো- ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব বাংলাদেশ, উত্তরা ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ, সাউথ ইস্ট ইউনিভার্সিটি এবং নর্দান ইউনিভার্সিটি।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় একটি প্রোগ্রামের অনুমোদন নিয়ে সেই প্রোগ্রামের আড়ালে আরও ১০টি প্রোগ্রাম পরিচালনা করছে, যা সম্পূর্ণ অবৈধ বলে জানিয়েছে ইউজিসি।


আরও খবর



তরুণদের যুদ্ধে জাগরিত করতে সুন্দরী নারীদের ব্যবহার করছে ইসরায়েল

প্রকাশিত:শনিবার ২৯ মে ২০২১ | হালনাগাদ:শনিবার ২৯ মে ২০২১ | ১৩১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তারা তরুণ, আবেদনময়ী, যুদ্ধে যেতে প্রস্তুত। তারা সবাই ইসরায়েল ডিফেন্স ফোর্সেসের (আইডিএফ) সদস্য। কিন্তু তাদের কাজ কার্যত হচ্ছে টিকটিকে ভিডিও পোস্ট করা। বিশেষজ্ঞরা বলছেন, সমর্থন আদায় এবং জাতীয়তাবাদ ছড়িয়ে দিতে এই তরুণীদের ব্যবহার করা হচ্ছে। খবর নিউইয়র্ক পোস্টের।

গাজায় নিরীহ মানুষের ওপর ১১ দিন ধরে তাণ্ডব চালানোর পর হামাসের সঙ্গে এখন যুদ্ধবিরতি পালন করছে ইসরায়েল। ওই সহিংসতায় ২৪০ জনের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। মারা গেছে ১৩ ইসরায়েলিও। কিন্তু যুদ্ধবিরতির এই সময়ে অন্য এক লড়াই শুরু করেছে ইসরায়েল। দেশটির নাগরিকদের মাঝে যুদ্ধ উত্তেজনা ছড়িয়ে দিতে নারীদের ব্যবহার করছে তারা।

ইসরায়েলি হামলায় ফিলিস্তিনিদের পালিয়ে যাওয়ার দৃশ্যের বিপরীতে সম্পূর্ণ চিত্র তুলে ধরেছে আইডিএফ। তারা সামরিকপন্থী বিভিন্ন কন্টেন্ট প্রকাশ করছে। যেখানে দেখা যাচ্ছে, সামরিক পোশাক পরে গাজা সীমান্তে প্রিয়জনদের সঙ্গে দেখা করছে সৈন্যরা।

ডিউক বিশ্ববিদ্যালয়ের কালচারাল অ্যানথ্রপলজির অধ্যাপক রেবেকা স্টেইন বলেন, ইসরায়েলে সুন্দরী নারীদের সামরিক পোশাক পরিয়ে তাদের জাতীয়তাবাদের প্রতীক হিসেবে তুলে ধরার দীর্ঘ ইতিহাস রয়েছ। তিনি বলেন, নিজের ডিজিটাল প্লাটফর্মের চাহিদা অনুযায়ী নতুন পদ্ধতি ব্যবহার করছে সেনাবাহিনী।

ইসরায়েলি সেনাবাহিনীর একটা বড় অংশের বয়স ১৮-২১ বছর। তাই এসব সৈন্যদের উদ্বুদ্ধ করতে এই থার্স্ট ট্রাপ ব্যবহার করছে আইডিএফ। কেননা প্রগতিশীল তরুণদের মধ্যে ফিলিস্তিনপন্থী মনোভাব থাকলেও তারা যাতে ইসরায়েলি সেনাদের প্রতি আকর্ষণ অনুভব করে সেটাই অর্জন করতে চাচ্ছে আইডিএফ।



আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




যাত্রা শুরু করেছে আর্মি ফার্মা লিমিটেড

প্রকাশিত:শুক্রবার ২৮ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৮ মে ২০২১ | ৯৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মানসম্মত ওষুধ উৎপাদন ও বিপণনের প্রত্যয় নিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে আর্মি ফার্মা লিমিটেড। এটি বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত প্রতিষ্ঠান বাংলাদেশ মেশিন ট্যুলস ফ্যাক্টরি লিমিটেডের (বিএমটিএফ) সহযোগী প্রতিষ্ঠান।

শুক্রবার (২৮ মে) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বৃহস্পতিবার (২৭ মে) সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ গাজীপুর জেলার জয়দেবপুরের শিমুলতলীতে আর্মি ফার্মা লিমিটেডের শুভ উদ্বোধন করেন।

আইএসপিআরের বিজ্ঞপ্তিতে বলা হয়, অন্যতম খ্যাতিসম্পন্ন ইউরোপিয়ান পরামর্শক প্রতিষ্ঠান অ্যালোমেটিক কনসাল্টিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেডের তত্ত্বাবধানে আর্মি ফার্মা লিমিটেডের ফ্যাক্টরি নির্মাণের কাজ গাজীপুর জেলার জয়দেবপুরের শিমুলতলীতে সম্পাদিত হচ্ছে।

আইএসপিআর জানায়, শত বিঘা জমির উপর অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর এই উৎপাদন প্রতিষ্ঠানে ট্যাবলেট, ক্যাপসুল, ইনজেকশন, সিরাপ, সাসপেনশন, ক্রিম, অয়েন্টমেন্ট, এন্টিবায়োটিক, সাপোজিটরি, ইনহেলার ইত্যাদি উৎপাদনের পাশাপাশি ভ্যাকসিন, বায়োটেক, হরমোন, এন্টি - ক্যানসার, হারবাল ও অ্যাগ্রোভেট প্রোডাক্ট উৎপাদন সুবিধা বিদ্যমান থাকবে।

এছাড়া মেডিক্যাল ডিভাইস উৎপাদন সুবিধাও এ প্রকল্পে সন্নিবেশিত করা হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে দক্ষ ও অভিজ্ঞ পেশাদার জনবলের মাধ্যমে অত্যাধুনিক যন্ত্রপাতি ও মানসম্পন্ন কাঁচামাল ব্যবহার করে প্রডাক্ট ডেভেলপমেন্টের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে।

সেনাপ্রধান আর্মি ফার্মাকে তার স্বপ্নের প্রকল্প হিসেবে উল্লেখ করেন। প্রকল্প উদ্বোধনী বক্তব্যে জেনারেল আজিজ বলেন, ব্লাড প্রেসার, ডায়াবেটিস, অ্যাজমা, পেপটিক আলসারের মতো অসুখে সর্বসাধারণ ভুগে থাকেন।

আর্মি ফার্মা লিমিটেড থেকে উৎপাদিত এসব রোগের ওষুধ যাতে অবসরপ্রাপ্ত সেনা সদস্যসহ নিম্নআয়ের প্রান্তিক জনসাধারণের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে ও সবার জন্য সহজপ্রাপ্য হয় সেজন্য তিনি আর্মি ফার্মার প্রতি উদাত্ত আহ্বান জানান।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে আর্মি ফার্মার যাত্রাকে ঐতিহাসিক উল্লেখ করে আজিজ আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ দিক নির্দেশনায় বাংলাদেশ সেনাবাহিনী ও আর্মি ফার্মা আগামী দিনে স্বাস্থ্যখাতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

তিনি আশা প্রকাশ করেন যে, এ প্রতিষ্ঠানটি দ্রুততম সময়ের মধ্যে দেশের অন্যতম শীর্ষ ওষধ উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করবে।

আইএসপিআর আরও জানায়, আর্মি ফার্মা দেশের অতিমারি মোকাবিলায় কোভিড সংক্রমণকালীন সময়ে ওষুধ প্রশাসনের অনুমোদনক্রমে জার্মনিল ব্র্যান্ডের হেলথ অ্যান্ড হাইজিন প্রোডাক্ট হ্যান্ড স্যানিটাইজার, ফেস মাস্ক, হ্যান্ডওয়াশ ও অ্যান্টিসেপটিক সলিউশন (জীবাণুনাশক) ইত্যাদি উৎপাদন ও সুনামের সঙ্গে বিপণন করে স্বাস্থ্যখাতে শক্তিশালী ভূমিকা রাখছে। আশা করা যায়, জাতীয় ওষুধ নীতির বর্তমান লক্ষ্য সামনে রেখে আগামী বছরের শুরুতে আর্মি ফার্মা তার উৎপাদিত ওষুধসামগ্রী বাজারজাত করবে।


আরও খবর