আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

উন্নয়নের অগ্রযাত্রাকে অব্যহত রাখতে হবে: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ০৯ জানুয়ারী ২০২২ | ১৩৯৫জন দেখেছেন
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম (এমপি) বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন কার্যক্রম এগিয়ে চলছে, একের পর এক উন্নয়ন কার্যক্রমকে বাস্তবায়ন করে প্রধানমন্ত্রী বিশ্বের বুকে বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন। দেশকে বিশ্বের বুকে উন্নত রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করতে শেখ হাসিনার নেতৃত্বে সকলকে ঐক্যবদ্ধ থেকে তার উন্নয়নের অগ্রযাত্রাকে অব্যহত রাখতে হবে।

মন্ত্রী রবিবার (৯ জানুয়ারি) দিনব্যাপি পিরোজপুরের স্বরূপকাঠিতে বিভিন্ন উন্নয়ন মূলক কার্যক্রমের ভিত্তিপ্রস্তর স্থাপন, উদ্বোধন, প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের কম্বল, গবাদি পশু ও আর্থিক অনুদানের চেক বিতরণের অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত সমাবেশে এ কথা বলেন।

এসময় মন্ত্রী আরও বলেন, মহামারি করোনায় পুরো বিশ্ব যখন বিপর্যস্ত তখনও শেখ হাসিনা নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু, কর্ণফুলি ট্যানেল ও মেট্রোরেল নির্মানসহ বিভিন্ন ধরনের উন্নয়ন মূলক কাজ সম্পাদন অব্যহত রেখেছেন। দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ও মাথাপিছু আয় বেড়েছে। শেখ হাসিনা আছে বলেই দেশের জনগণ আজ ভালো আছে। মন্ত্রী সকালে উপজেলার সমুদয়কাঠি ইউনিয়নের সেহাংগলে ও উপজেলা পরিষদ মিলনায়তনে দুঃস্থদের মাঝে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের কম্বল বিতরণ করেন। এছাড়াও ইলিশ সংরক্ষণ মৌসুমে জেলেদের বিকল্প কর্মসংস্থনের লক্ষে জেলেদের মাঝে গবাদি পশু (গরু) বিতরণ ও দুরারোগ্য ব্যাধিতে আক্রান্তদের মাঝে সরকারি অনুদানের চেক বিতরণ করেন।

পরে উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও মো. মোশারেফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মন্ত্রী ছাড়াও আরও বক্তব্য রাখেন সাবেক এমপি অধ্যক্ষ মো. শাহ আলম, উপজেলা চেয়ারম্যান আব্দুল হক, পৌর মেয়র গোলাম কবির, উপজেল আ.লীগের সভাপতি আ. হামিদ, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী সাখাওয়াত হোসেন, ইউপি চেয়ারম্যান মিঠুন হালদার প্রমুখ।

দুপুরে মন্ত্রী সরকারি স্বরূপকাঠি কলেজের ৬ তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মানের ভিত্তিপ্রস্তর স্থাপন, পশ্চিম সোহাগদল শহীদ স্মৃতি বিএম ডিগ্রি কলেজের প্রশাসনিক ভবনের উদ্বোধন, আইসিটি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন, পশ্চিম সোহাগদল পল্লী উন্নয়ন সমিতি ও পাঠাগার ভবনের উদ্বোধন, পশ্চিম সোহাগদল বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ পাঠাগার কর্ণার ও পশ্চিম সোহাগদল মহিলা সমিতির অফিস উদ্বোধন, জেলা পরিষদ ডাকবাংলো সংলগ্ন পশ্চিম সোহাগদল খালে গার্ডার ব্রিজের ভিত্তিপ্রস্তর স্থাপন ও মুক্তিযোদ্ধাদের নামে রাস্তার নামকরণ করেন। বিকেলে মন্ত্রী পশ্চিম সোহাগদল শহীদ স্মৃতি বিএম কলেজ প্রাঙ্গনে এলাকার উন্নয়ন নিয়ে আয়োজিত এক সুধী সমাবেশে বক্তব্য রাখেন।  

নিউজ ট্যাগ: শ ম রেজাউল করিম

আরও খবর



ইন্দোনেশিয়ায় ৭.৩ মাত্রার ভূমিকম্প

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | ৪৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলের মালাকু প্রদেশের বরত দায়া দ্বীপপুঞ্জতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। যার রিখটার স্কেলের মাত্রা ৭ দশমিক ৩ ছিল বলে জানিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

জানা গেছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) মালাকু প্রদেশের বরত দায়া দ্বীপপুঞ্জে এ ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পটির গভীরতা ছিল ২শ কিলোমিটার। বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

বৃহস্পতিবার গার্ডিয়ানের এক প্রতিবেদনে ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্রের (ইএমএসসি) বরাত দিয়ে বলা হয়েছে, ভূমিকম্পটির গভীরতা ছিল ২শ কিলোমিটার। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা একই তথ্য জানিয়েছে।

ওই দ্বীপপুঞ্জে জারি করা হয়েছে উচ্চ সতর্কতা। যদিও আশপাশের দ্বীপগুলোতে সুনামি সতর্কতা জারি করা হয়নি। এছাড়া এখনো ভূমিকম্পে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এর আগে, ১৪ ডিসেম্বর একই মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে। তখন সুনামি সতর্কতা জারি করা হয়। যদিও সেসময় কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

২০০৪ সালে ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে ৯ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর সুনামি আছড়ে পড়ে। এতে ওই অঞ্চলে দুই লাখ ২০ হাজার মানুষ প্রাণ হারায়। যা ছিল দেশটির ইতিহাসে ভূমিকম্পে সবচেয়ে ভয়াবহ প্রাণহানির ঘটনা।

ইন্দোনেশিয়ায় ঘন ঘন ভূমিকম্প হওয়ার প্রবণতা রয়েছে। কারণ দেশটি রিং অব ফায়ার এবং আল্পাইড বেল্টের সংযোগস্থলে অবস্থিত। আগ্নেয়গিরি এবং ভূমিকম্প অঞ্চল হিসেবেও এটির পরিচিতি রয়েছে।


আরও খবর
সৌদি আরবে প্রতি ঘণ্টায় ৭ ডিভোর্স

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




আর্জেন্টাইন দুই ডিফেন্ডারকে দলে চাইছে বার্সেলোনা

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | ২৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সেজন্যে দুই আর্জেন্টাইন ডিফেন্ডারকে দলে চাইছে বার্সেলোনা, নিজেদের রক্ষণাত্মক ত্রুটি সারাতে বার্সেলোনা দলে চাইছে আয়াক্স আমস্টারডামের আর্জেন্টাইন ডিফেন্ডার নিকলাস টালিয়াফিকোকে। আর্জেন্টিনা জাতীয় দলের নিয়মিত মুখ ও দলটির ২০২১ কোপা আমেরিকা জয়ের অন্যতম নায়ককে দলে ভেড়ানোয় আগ্রহ অবশ্য এবারই প্রথম নয় দলটির।

এর আগে গেল দলবদলে তাকে কাতালুনিয়ায় নিয়ে যেতে চেয়েছিল বার্সেলোনা, সঙ্গে অবশ্য ভ্যালেন্সিয়া ডিফেন্ডার হোসে লুইস গায়া ও আটালান্টার রবিন গোসেন্সরাও ছিলেন দলটির আগ্রহের তালিকায়।

চলতি দলবদলে অন্য দুজনে না হলেও, টালিয়াফিকোয় আবারও আগ্রহ বেড়েছে দলটির। সঙ্গে এবার যোগ হয়েছে দলটির আরেক আর্জেন্টাইন সেন্টারব্যাক লিসান্দ্রো মার্টিনেজের নামও।

তবে এবার দলটিতে আর্জেন্টাইন ডিফেন্ডার টালিয়াফিকোর যাওয়া না যাওয়া নির্ভর করছে আয়াক্স আমস্টারডামের ওপর। আর্জেন্টাইন সংবাদ মাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানাচ্ছে, তার ওপর এখনই আশা হারাচ্ছে না ক্লাবটি। তবে তার জন্য ভালো প্রস্তাব পেলে সেটা ভেবেও দেখবে ডাচ ক্লাবটি। টিওয়াইসি জানাচ্ছে, এক্ষেত্রে অর্থের অঙ্কটা হচ্ছে অন্তত ৬৯ কোটি টাকা।

আগামী বছর জুলাই মাসে ক্লাবটির সঙ্গে চুক্তি শেষ টালিয়াফিকোর। এই ডিফেন্ডারকে দলে পেতে অবশ্য শুধু বার্সেলোনাই চাইছে না, সঙ্গে আছে আরও এক দল। আর্জেন্টাইন কোচ হোর্হে সাম্পাওলির দল অলিম্পিক মার্শেই আছে তাকে দলে টানার এই প্রতিযোগিতায়।

উল্লেখ্য, সাম্পাওলির অধীনে ২০১৮ বিশ্বকাপের আর্জেন্টিনা দলেও ছিলেন তিনি। সেই সাম্পাওলিই এবার তাকে টানতে চাইছেন নিজের ক্লাবে। মার্শেই অবশ্য তাকে আগে ধারে নিয়ে পরখ করতে চায়, পরে কিনতে চায়; এমন প্রস্তাব আয়াক্সের পছন্দ হয়নি বলেও জানাচ্ছে টিওয়াইসি।

নিউজ ট্যাগ: বার্সেলোনা

আরও খবর
মাঠে ফিরছেন মাশরাফি, বোলিংয়ে ঢাকা

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ও শনাক্ত বাড়ল

প্রকাশিত:মঙ্গলবার ২৮ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ ডিসেম্বর ২০২১ | ৪৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসে বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৭ লাখ ১ হাজার ৩৪৫ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ হাজার ৫৩১ জন।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

আগের দিন সোমবার আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮১ হাজার ২১৫ জন এবং মৃত্যু হয়েছে ২ হাজার ৯৮৫ জনের।

ওয়ার্ল্ডওমিটারের সর্বশেষ তথ্যমতে, বিশ্ব এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ২৮ কোটি ১৭ লাখ ২১ হাজার ৭৪৪ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫৪ লাখ ২২ হাজার ১৯৬ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৫ কোটি ৮ রাখ ৮২ হাজার ৫৫২ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে আক্রান্ত ১ লাখ ৮৪ হাজার ৯৬৯ জন এবং মৃত্যু ৫৪১ জনের। রাশিয়ায় মৃত্যু ৯৩৭ জন এবং আক্রান্ত ২৩ হাজার ২১০ জন। ফ্রান্সে আক্রান্ত ৩০ হাজার ৩৮৩ জন এবং মৃত্যু ২৫৬ জন। তুরস্কে আক্রান্ত ২৬ হাজার ৯৯ জন এবং মৃত্যু ১৫৭ জন। ইতালিতে আক্রান্ত ৩০ হাজার ৮১০ জন এবং মৃত্যু ১৪২ জন।

 


আরও খবর
সৌদি আরবে প্রতি ঘণ্টায় ৭ ডিভোর্স

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




প্রথমবারের মতো চাকা ঘুরল ঢাকা নগর পরিবহনের

প্রকাশিত:রবিবার ২৬ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৬ ডিসেম্বর ২০২১ | ৫৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গণপরিবহনে বিশৃঙ্খলা দূর করতে চালু হলো ঢাকা নগর পরিবহন। ঘাটারচর-মোহাম্মদপুর-গুলিস্তান-মতিঝিল-সাইনবোর্ড-কাচপুর ব্রিজ রুটে চলবে এ বাস।

রোববার (২৬ ডিসেম্বর) দুপুর সোয়া ১২টার দিকে ঢাকার দুই মেয়র বাসে চড়ে যাত্রার মাধ্যমে ঢাকা নগর পরিবহন চলাচলের উদ্বোধন করেন। এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এরপরই প্রথমবারের মতো চাকা ঘুরল ঢাকা নগর পরিবহনের।

জানা গেছে, বিআরটিসির ৩০টি ডাবল ডেকারসহ ৫০টি বাস দিয়ে পরীক্ষামূলকভাবে এ রুটে কার্যক্রম শুরু হচ্ছে। আগামী দুই মাসের মধ্যে এ রুটে বাসের সংখ্যা ১০০-তে উন্নীত করা হবে। ঢাকা নগর পরিবহনে প্রথম দিন থেকেই ই-টিকিটিং সিস্টেম চালু করা হয়েছে। বাস-বে, যাত্রী ছাউনিগুলো প্রস্তুত হয়েছে। এছাড়া এ রুটে প্রতিটি বাসের চালক-স্টাফদের নির্দিষ্ট পোশাক থাকবে। সেই সঙ্গে তাদের আইডি কার্ড ঝোলানো অবস্থায় থাকবে গলায়।

কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত প্রায় ২৭ কিলোমিটারের রুটে বিআরটিসির বাসের পাশাপাশি সবুজ রঙের বাস নিয়ে ঢাকা নগর পরিবহন যাত্রা শুরু করেছে। এ রুটে কিলোমিটারপ্রতি ভাড়া পড়বে দুই টাকা ২০ পয়সা। ঘাটারচর থেকে মোহাম্মদপুর-মতিঝিল হয়ে কাঁচপুর পর্যন্ত এ বাস চলাচল করবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক রুটভিত্তিক কোম্পানির অধীনে বাস চালানোর উদ্যোগ নিয়েছিলেন ২০১৫ সালে। পরে ২০১৭ সালের ৩০ নভেম্বর আনিসুল হক মারা যাওয়ার পর এই ব্যবস্থাপনার দায়িত্ব পান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তৎকালীন মেয়র মোহম্মাদ সাঈদ খোকন। সে সময় থেকে তিনি এ বিষয়ক কমিটির ১১টি সভা করেছেন। এরপর নতুন মেয়র শেখ ফজলে নূর তাপস এর দায়িত্ব পান। এ কমিটি সবশেষ ১৯ ডিসেম্বর ২০তম সভা করেছে।

নিউজ ট্যাগ: ঢাকা নগর পরিবহন

আরও খবর



পার্বতীপুরে ট্রাকে ট্রেনের ধাক্কা, রেল যোগাযোগ বন্ধ

প্রকাশিত:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | ৩৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দিনাজপুরের পার্বতীপুরে দোলনচাঁপা এক্সপ্রেস ট্রেনের সঙ্গে ধাক্কায় বালুবোঝাই একটি ট্রাক চূর্ণবিচূর্ণ হয়ে গেছে। এ সময় ট্রেনের ইঞ্জিনসহ ৫টি বগি লাইনচ্যুত হয়েছে। এ ঘটনার পর দিনাজপুরের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

বুধবার ভোর সোয়া ৪টার দিকে মন্মথপুর-চিরিরবন্দর আউটার সিগন্যালসংলগ্ন যশাই মোড় রেলগেট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। তবে ট্রেনটি খালি থাকায় কোনো প্রাণহানি ঘটেনি।

দোলনচাঁপা এক্সপ্রেস ট্রেনের কর্তব্যরত রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্য আব্দুল্লাহ আল মোকারম জানান, ভোর সোয়া ৪টার দিকে রেলগেট খোলা থাকায় বালুবোঝাই একটি ড্রাম ট্রাক পার হওয়ার সময় রেললাইনের ওপর বিকল হয়ে পড়ে।  এতে দোলনচাঁপা এক্সপ্রেস ট্রেনটি দিনাজপুরে যশাই মোড়সংলগ্ন ৬ নম্বর রেলগেট পৌঁছালে এ দুর্ঘটনার কবলে পড়ে। এতে ওই ট্রেনের ইঞ্জিনসহ ৫টি বগি লাইনচ্যুত হয়। 

এ ঘটনায় ট্রেনের চালক আব্দুর রশিদ সরকার গুরুতর আহত হন। এ ছাড়া ইঞ্জিনের সঙ্গে থাকা গার্ড ব্রেকটি (৫৩০৫) রেললাইন থেকে পাশে উল্টে যায়। এ ঘটনার পর থেকে দিনাজপুরের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।


আরও খবর