আজঃ মঙ্গলবার ২০ এপ্রিল ২০21
শিরোনাম

উন্নয়নশীল দেশে উত্তরণের কৃতিত্ব নতুন প্রজন্মের : প্রধানমন্ত্রী

প্রকাশিত:শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১ | ১২৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের জন্য জাতিসংঘের চূড়ান্ত সুপারিশের পেছনে গত ১২ বছরের নিরলস পরিশ্রমের ফসল। এই অর্জনে দেশের মানুষ কাজ করেছে। সরকার শুধু নীতি ও পারস্পরিক সহযোগিতা করেছে। এক যুগ আগের বাংলাদেশ আর আজকের বাংলাদেশ এক নয়। আজকের বাংলাদেশ বদলে যাওয়ার বাংলাদেশ বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) বিকেল চারটায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সংবাদ সম্মেলন শুরু হয়েছে।

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের জন্য জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ লাভ করা উপলক্ষে এ প্রেস কনফারেন্স (ভার্চ্যুয়ালি) আয়োজন করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, আমি আল্লাহর কাছে প্রার্থনা করতাম কখন যদি দেশ চালানোর সুযোগ পাই তাহলে গ্রামের মানুষের উন্নয়নে কাজ করবো। কারণ দেশের ৮০ ভাগ মানুষ বসবাস করেন গ্রামে। ১৯৯৬ সালে জনগণের রায় আওয়ামী লীগ যখন রাষ্ট্রীয় ক্ষমতা আসে। তখন থেকেই দেশের উন্নয়নে বিভিন্ন কাজ করেছি। ওই সময় কৃষি উৎপাদনের উপর বেশি জোর দিয়েছি, দেশকে খাদ্য স্বয়ংসম্পর্ন করেছি।

শেখ হাসিনা বলেন, ১৯৭৫ সালের পরবর্তী সময়ে যারা বাংলাদেশের রাষ্ট্রীয় ক্ষমতায় এসেছিলেন তারা দেশের মানুষের জন্য পুরনো কাপড় বিদেশ থেকে নিয়ে আসতেন। গ্রাম উন্নয়নে শাসকরা এগিয়ে আসেনি। মানুষের হাতে কাজ ছিল না। না খেয়ে মানুষ দিন পার করতেন। সারা দিন কাজ করে দুমুঠো চাল কিনে ঠিকমত ভাত খেতে পারতেন না। জনগণ এসব বঞ্ছনার কথা কাউকে বলতে পারতেন না।


আরও খবর



করোনায় দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু, শনাক্তেও রেকর্ড

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | ১৪৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ছয় হাজার ৪৬৯ জন। এটি দেশের ইতিহাসে এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ শনাক্ত। নতুন শনাক্ত হওয়াদের নিয়ে দেশে এ পর্যন্ত সরকারি হিসাবে শনাক্ত হলেন ছয় লাখ ১৭ হাজার ৭৬৪ জন।

গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৫৯ জন। এ নিয়ে এখন পর্যন্ত মারা গেলেন ৯ হাজার ১০৫ জন।

বৃহস্পতিবার (১ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

গত ২৯ মার্চ করোনাকালের সর্বোচ্চ শনাক্তের রেকর্ড হয় বাংলাদেশে। সেদিন একদিনে শনাক্ত হন পাঁচ হাজার ১৮১ জন। ৩০ মার্চ শনাক্ত হন পাঁচ হাজার ৪২ জন।

দেশে গত তিন দিন ধরে একদিনে শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ছিল পাঁচ হাজারের ওপরে। গতকাল শনাক্ত হন পাঁচ হাজার ৩৫৮ জন। করোনাকালে বাংলাদেশে এটাই ছিল একদিনে সর্বোচ্চ শনাক্ত।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন দুই হাজার ৫৩৯ জন, তাঁদের নিয়ে দেশে করোনা থেকে এখন পর্যন্ত সুস্থ হলেন পাঁচ লাখ ৪৪ হাজার ৯৩৮ জন।

গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ২২ দশমিক ৯৪ শতাংশ, এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ১৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার ৮৮ দশমিক ২১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৪৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২৮ হাজার ১৯১টি, আর গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ২৮ হাজার ১৯৮টি। দেশে এখন পর্যন্ত অ্যান্টিজেন টেস্টসহ মোট নমুনা পরীক্ষা করা হযেছে ৪৬ লাখ ৯৮ হাজার ৭৭৪টি। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৩৫ লাখ ৫২ হাজার ৭৮৮টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ১১ লাখ ৪৫ হাজার ৯৮৬টি।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫৯ জনের মধ্যে পুরুষ ৩৫ জন, আর নারী ২৪ জন। করোনাতে আক্রান্ত হয়ে দেশে এখন পর্যন্ত পুরুষ মারা গেলেন ছয় হাজার ৮৪৭ জন, আর নারী মারা গেলেন দুই হাজার ২৫৮ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ২০ শতাংশ এবং নারী ২৪ দশমিক ৮০ শতাংশ।

মৃত্যুবরণকারীদের মধ্যে বয়স বিবেচনায় ষাটোর্ধ্ব রয়েছেন ৩০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ১৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে চার জন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে আছেন একজন।


আরও খবর



করোনায় আক্রান্ত অক্ষয় কুমার

প্রকাশিত:সোমবার ০৫ এপ্রিল ২০২১ | হালনাগাদ:সোমবার ০৫ এপ্রিল ২০২১ | ৭৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অক্ষয় কুমার করোনা আক্রান্ত হওয়ার পরদিনেই খবর এলো হাসপাতালে ভর্তি হয়েছেন খিলাড়ি। অন্যদিকে তার নির্মাণাধীন রাম সেতু সিনেমার ৪৫ জন সহকর্মীও কোভিড সংক্রমিত হয়েছেন।

রোববার (৪ এপ্রিল) কোভিড-১৯ পজিটিভ আসার একদিন পরেই অক্ষয় কুমার হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানিয়েছেন তিনি নিজেই। সোমবার সকালে টুইটার পোস্টে অক্ষয় তার অনুরাগীদের ধন্যবাদ জানিয়ে বলেন, চিকিৎসকের পরামর্শে পূর্বসতর্কতা হিসেবে হাসপাতালে ভর্তি হয়েছি। তবে আমি ভালো আছি। আশা করছি, তাড়াতাড়িই বাড়ি ফিরতে পারব। সবাই সতর্ক থাকবেন। 

অক্ষয় অভিনীত রাম সেতু সিনেমার ৪৫ জন সদস্য কোভিড-১৯ পজিটিভ এসেছে। ফলে বন্ধ করা হয়েছে সিনেমার শুটিং। অধিকাংশই জুনিয়র আর্টিস্ট হলেও, অক্ষয়ের নিজের টিমের সদস্যও কয়েকজন সংক্রমিত হয়েছেন। 

মূলত, সোমবার মুম্বাইয়ের নতুন লোকেশনে রাম সেতু সিনেমার শুটিং শুরু করার জন্য কোভিড টেস্ট করা সবার জন্য বাধ্যতামূলক ছিল। আর তাতেই এত বড় সংক্রমণের খবর জানা গেল। বলা যায়, কেঁচো খুড়তে গিয়ে সাপ বেরিয়ে এলো। ৪৫ জন সংক্রমিত হওয়ার খবর আসা মাত্রই শুটিং বন্ধ ঘোষণা করা হয়েছে। ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ে এখন সর্বাধিক সংক্রমণ ঘটছে মহারাষ্ট্রেই। আর সে ভয়াবহতার নমুনা যেন রাম সেতু সেটেই দেখা গেল। 

অক্ষয় কুমারের হাতে এখন নির্মাণাধীন অন্তত চারটি সিনেমা রয়েছে- রাম সেতু, পৃথ্বিরাজ, বচ্চন পাণ্ডে ও রক্ষা বন্ধন। এর আগে বেল বটম ও সূর্যবংশী সিনেমার কাজ সম্পন্ন করেছেন আক্কি। 

সম্প্রতি করোনা প্রকোপে প্রকম্পিত বলিউড। রোববারেই করোনাক্রান্ত হয়েছেন গোবিন্দও। তার আগেরদিন আলিয়া ভাটের করোনা সংক্রমণের খবর আসে। এর আগে আক্রান্ত হয়েছেন পরেশ রাওয়াল, মিলিন্দ সোমন, ফাতিমা সানা শেখসহ আরও অনেকে। অন্যদিকে অমিতাভ বচ্চন, সালমান খান, সঞ্জয় দত্ত ও মালাইকা অরোরাসহ অনেকেই করোনার টিকা গ্রহণ করেছেন।  

নিউজ ট্যাগ: অক্ষয় কুমার

আরও খবর



আপনি কি ভাবে বুঝবেন যে প্রেমে পড়েছেন

প্রকাশিত:সোমবার ২৯ মার্চ ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ মার্চ ২০২১ | ৭৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দু-জনের ভালো লাগা থেকে একটি সম্পর্কের শুরু হয়। ভালো লাগা ধীরে ধীরে রূপ নেয় ভালোবাসায়। তৈরি হয় নতুন এক সম্পর্ক, যেখানে থাকে শুধুই প্রেম আর ভালোবাসা। আর দু-জনের মনের ভেতরে থাকা সুপ্ত যতসব স্বপ্ন-বাসনা ও অনুভূতির ভেলা।

এই মধুর সম্পর্কের শুরুটা কিন্তু এতো সহজে হয় না। প্রথমে খুব কাছের কারো প্রতি ভালো লাগা জন্ম নেয়। তারপরই শুরু হয় বাকি পথ চলা। কিন্তু দ্বিধা-দ্বন্দ্ব কাটিয়ে কিভাবে বুঝবেন কাছের, সহকর্মীর বা বন্ধু-বান্ধবীর প্রেমে পড়েছেন আপনি। এবার তাহলে সেই সব কিছু বিষয় তুলে ধরা হলো যা থেকে বুঝতে পারবেন আপনি প্রকৃত অর্থেই প্রেমে পড়েছেন-

দূরে থাকার পরও বিশেষ কোনো একজনের ফোন বা মেসেজে মুহূর্তেই সকল অবসাদ, ক্লান্তি দূর হয়। দেখার পর ভালো লাগার অনুভূতি জাগে এবং তাকে শুধু দেখতেই মন চায়।কিছুক্ষণ পরপর তার সঙ্গে কথা বলতে ইচ্ছে হয় এবং অনুপস্থিতিতে তার ছবি বারবার দেখা। যা কিছুই বলেন না কেন তাই সঠিক কাজ মনে হয়। ভালো বা খারাপ সবই প্রথম তাকে জানাতে ইচ্ছে হয়।

যত্রতত্র তার কথা মনে পড়ে ও স্বপ্নে তাকে নিয়ে বিভোর থাকা। প্রেম প্রতিটি মানুষের জীবনেই আসে, শুধু সময়ের ব্যবধান থাকে। যদি আপনার ক্ষেত্রে এমনটা হয়েই থাকে তাহলে বুঝে নিবেন আপনি নিশ্চিত প্রেমে পড়েছেন। এক্ষেত্রে আর দেরি না করে সুন্দর একটা দিন নির্বাচন করে তাকে বলে দিন আপনার মনের গোপন ভালোবাসার কথা। 


আরও খবর
যেভাবে বানাবেন শসার স্মুদি

সোমবার ১৯ এপ্রিল ২০২১




বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ৫

প্রকাশিত:বুধবার ০৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বুধবার ০৭ এপ্রিল ২০২১ | ১২১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মিয়ানমারে বুধবার সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলি চালিয়ে পাঁচজনকে হত্যা করেছে নিরাপত্তা বাহিনী। খবর রয়টার্সের।

দেশটির উত্তরপশ্চিমাঞ্চলের কেইল শহরের এক অধিবাসী রয়টার্সকে জানান, জান্তা সরকারবিরোধী এক বিক্ষোভে নিরাপত্তা বাহিনী গুলি চালিয়েছে। ওই অধিবাসী জানান, তাকে এক প্রত্যক্ষদর্শী এ তথ্য জানিয়েছেন যিনি পাঁচটি মরদেহের ছবি তুলেছেন।

স্থানীয় গণমাধ্যমগুলো প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জানিয়েছে, সেখানে হতাহতের ঘটনা ঘটেছে ও বারবার গুলির শব্দ শোনা গেছে। মিজিমা ও ইরাবতী সংবাদমাধ্যম জানায়, পাঁচজন মারা গেছেন ও কয়েকজন আহত হয়েছেন।

গত ফেব্রুয়ারিতে মিয়ানমারের সেনাবাহিনী অং সান সুচির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখলের পর থেকেই দেশটির সকল স্তরের জনগণ অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে। প্রায় প্রতিদিনই এসব বিক্ষোভে গুলি চালাচ্ছে দেশটির নিরাপত্তা বাহিনী। এখন পর্যন্ত নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫৮০ জন বিক্ষোভকারী মারা গেছেন।

মিয়ানমারের এই জনবিক্ষোভের নেতৃত্ব দিচ্ছে মূলত তরুণরাই। বিক্ষোভের আয়োজন ও প্রচারণার জন্য সামাজিক যোগাযোগমাধ্যমই তাদের প্রধান মাধ্যম। জান্তা সরকার ব্রডব্যান্ড ইন্টারনেট ও মোবাইল ডেটা সার্ভিস ব্যাপক বিঘ্নিত করার কারণে বিক্ষোভকারীদের প্রচারণার কাজ বেশ ব্যহত হচ্ছে।

ইন্টারনেটে প্রতিবন্ধকতার বিষয়গুলো পর্যবেক্ষণ করে এমন একটি প্রতিষ্ঠান হলো নেটব্লকস। নেটব্লকসের প্রতিষ্ঠাতা অ্যাল্প টকার রয়টার্সকে বলেন, ফেব্রুয়ারী থেকে তথ্যের অতল গহ্বরে মিয়ানমার ধাপে ধাপে ধসে পড়েছে।

তিনি বলেন, যোগাযোগ এখন খুব বেশি রকমের সীমিত এবং অল্প কিছু মানুষ তা ব্যবহার করতে পারছে।

প্রিন্ট মিডিয়া বন্ধ থাকায় বিক্ষোভকারীরা তাদের বার্তা ছড়িয়ে দিতে এখন বিকল্প উপায় ব্যবহার করছে। তারা এ-ফোর সাইজের কাগজে দৈনিক খবরের প্যাম্ফলেট তৈরি করে তা ডিজিটালভাবে শেয়ার করার পাশাপাশি ছাপিয়েও জনগণের মধ্যে বিতরণ করছে।

নিউজ ট্যাগ: মিয়ানমার

আরও খবর



সমালোচনার তোপে পরে অনন্ত জলিলের লুক বদল

প্রকাশিত:সোমবার ২২ মার্চ ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ মার্চ ২০২১ | ১২৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকাই সিনেমার আলোচিত নায়ক ও প্রযোজক অনন্ত জলিল। ১২০ কোটি টাকা ব্যয়ে নির্মিত নেত্রী-দ্য লিডার সিনেমায় অভিনয় করছেন তিনি। এ সিনেমায় চিত্রনায়িকা বর্ষার দেহরক্ষী হিসেবে দেখা যাবে তাকে। সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছিলেন অনন্ত জলিল।

তুরস্কের সঙ্গে যৌথ প্রযোজনায় নির্মিত এ সিনেমার চিত্রায়ণ শুরু হয়েছে। গত ১৫ মার্চ ফেসবুকে নিজের নতুন লুক প্রকাশ করেছিলেন অনন্ত জলিল। প্রকাশিত ছবিতে, স্টাইলিস্ট হেয়ার কাটের সঙ্গে গোফসহ দেখা গেছিল অনন্ত জলিলকে। ওই পোস্টের কমেন্টস বক্সে মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন নেটিজেনরা।

তবে ইতিবাচক মন্তব্যের চেয়ে, নেতিবাচক মন্তব্য বেশি পড়েছে অনন্ত জলিলের নতুন লুকের ওই পোস্টে। পাশাপাশি তাকে নিয়ে শুরু হয়েছিল সমালোচনা। সমালোচনার ঠিক সাত দিন পর (২২ মার্চ) নিজের ফেসবুকে আবারো নতুন লুক প্রকাশ করেছেন এ অভিনেতা। এবার গোঁফ ছাড়াই দেখা গেছে তাকে।

এদিকে ভারতের হায়দরাবাদে নেত্রী-দ্য লিডার সিনেমার চিত্রায়ণ চলছে বলে জানা গেছে। সেখানে অনন্ত জলিল, বর্ষাসহ অনেকেই চিত্রায়ণে অংশ নিয়েছেন।

নিউজ ট্যাগ: অনন্ত জলিল

আরও খবর