আজঃ বুধবার ২৬ জুন ২০২৪
শিরোনাম
ছাগলই মতিউরকে চিহ্নিত করেছে : বাহাউদ্দিন নাছিম বাংলাদেশ পুলিশ জনগণের কল্যাণে কাজ করে: আইজিপি আনার হত্যা: সীতাকুণ্ড পাতাল মন্দিরে ২৩ দিন আত্মগোপনে ছিল ফয়সাল-মোস্তাফিজ আরও এক বছর মুখ্য সচিব থাকছেন তোফাজ্জল হোসেন মিয়া আজিজের ভাইদের এনআইডি জালিয়াতি, সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করবে ইসি মতিউরের বিরুদ্ধে গাজীপুরে বিপুল পরিমাণ সম্পদ ‘জবরদখলের’ অভিযোগ দুই গ্রুপের সংঘর্ষে আহত আ. লীগ নেতা বাবুলের মৃত্যু এস কে সিনহা ও তার ভাইয়ের মামলায় প্রতিবেদন ২ সেপ্টেম্বর ‘ব্রেস্ট ক্যানসার নিয়ে দেরিতে এলে কিছুই করার থাকে না’ মেডিকেল শিক্ষার্থীর নেতৃত্বে যৌন ব্যবসা, ৭ বছরে আয় শতকোটি

ভারতে চামড়া পাচার ঠেকাতে সীমান্তে সতর্ক বিজিবি

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চোরাই পথে ভারতে কোরবানির পশুর চামড়া পাচার রোধে বিজিবি সীমান্তে সতর্কতা জারি করেছে। এরই মধ্যে যশোরের সীমান্ত এলাকায় বিজিবি ও পুলিশ টহল ব্যবস্থা জোরদার করেছে। এ ছাড়াও সীমান্ত এলাকার সড়কগুলোতে যানবাহনে তল্লাশি করা হচ্ছে।

মঙ্গলবার (১৮ জুন) সকালে যশোর ৪৯ ব্যাটালিয়ন বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আহমেদ হাসান জামিল এ তথ্য জানিয়েছেন। ঈদের দিন বিকাল থেকে আগামী কয়েকদিন পর্যন্ত এ সতর্কতা জারি থাকবে বলে তিনি জানান।

এদিকে সীমান্তে বিজিবির পাশাপাশি সরকারের অন্যান্য প্রশাসনেরও নজরদারি রয়েছে। তবে চামড়ার ন্যায্য দাম না পাওয়ায় এবার পাচারের শঙ্কা রয়েছে বলে বিক্রেতারা জানান।

জানা গেছে, গত কয়েক বছর ধরে দেশের বাজারে চামড়ার ন্যায্য দাম না পাওয়ায় পাচারের শঙ্কা বেড়েই চলেছে। তবে দেশের সম্পদের পাচার ঠেকাতে প্রতি বছর বিজিবির পক্ষ থেকে সীমান্তজুড়ে বাড়তি সতর্কতা নেওয়া হয়। এ বছরও পাচার রোধে বিজিবির সদর দফতর থেকে নির্দেশ এসেছে। এরপরই ৪৯ ব্যাটালিয়ন বিজিবি কোরবানির দিন থেকে কয়েকদিন পর্যন্ত সীমান্তের বিশেষ পয়েন্টগুলো চিহ্নিত করে বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। এরই মধ্যে সব পয়েন্টে বিশেষ টহল ব্যবস্থা জোরদার করেছে। এ ছাড়া পাচার প্রতিরোধে স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতা চেয়েছে বিজিবি।

চামড়া ক্রেতা মশিয়ার রহমান জানান, ৭০০ টাকায় কেনা চামড়া বিক্রির সময় ৫০০ টাকা বলছে। আর ছাগলের চামড়ার দাম ৫০ টাকা। এরকম দাম থাকলে চামড়া পাচার হতে পারে মন্তব্য করেন তিনি।

চামড়া বিক্রেতা সিরাজুল ইসলাম বলেন, সরকার যে দাম নির্ধারণ করেছে নানা অজুহাত দেখিয়ে সেই দাম দেওয়া হচ্ছে না। এবার লোকসান গুনতে হবে।

ঢাকা থেকে বেনাপোলে চামড়া কিনতে আসা ব্যবসায়ী বলেন, এবার কোরবানির পশুর চামড়ার সরবরাহ কম। আবার মানও ভালো না। তাই বেশি দাম দিয়ে কিনতে পারছেন না।

যশোর ৪৯ ব্যাটালিয়ন বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আহমেদ হাসান জামিল বলেন, কোরবানির পশুর চামড়া যাতে পাচার না হয়, সেজন্য সীমান্তে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে। একইসঙ্গে স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতা চাওয়া হয়েছে। এই সতর্কতা কয়েকদিন অব্যাহত থাকবে।

বেনাপোল পোর্ট থানার ওসি সুমন ভক্ত জানান, কোরবানির পশুর চামড়া পাচার রোধে সীমান্তে অন্যান্য নিরাপত্তা সংস্থার পাশাপাশি পুলিশও কাজ করছে। সীমান্ত অভিমুখে প্রবেশের সময় চালকদের জিজ্ঞাসাবাদসহ ও যানবাহন তল্লাশি করা হচ্ছে।


আরও খবর



দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত

প্রকাশিত:বুধবার ২৯ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৯ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। কয়েক সেকেন্ড স্থায়ী ছিলো এ স্বল্পমাত্রার ভূমিকম্প।

বুধবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে এ ভূমিকম্প অনুভূত হয়। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ৫.৪ মাত্রার এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ভারতের মনিপুরের পাশে মিয়ানমারের মাওলাইক এলাকায়, মাটির ৯৪.৭ কিলোমিটার গভীরে।

নিউজ ট্যাগ: ভূমিকম্প

আরও খবর



নারীর জীবনমাত্রার মান হ্রাস পায় এন্ডোমেট্রিওসিস রোগে

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | অনলাইন সংস্করণ
স্বাস্থ্য ডেস্ক

Image

এন্ডোমেট্রিওসিসের কারণে সামাজিক, জনস্বাস্থ্য ও অর্থনৈতিক অবস্থাও প্রভাবিত হয়। এ রোগের কারণে একজন নারীর গুরুতর ব্যথা, ক্লান্তি, বিষণ্নতা, উদ্বেগ ও বন্ধ্যাত্বের কারণে জীবনযাত্রার মান হ্রাস হতে পারে। এন্ডোমেট্রিওসিসে আক্রান্ত কিছু নারী প্রচণ্ড ব্যথা অনুভব করেন যার কারণে তাদের কাজ বাধাগ্রস্ত হয়। অনেক ক্ষেত্রে তারা স্কুলেও যেতে পারে না। এন্ডোমেট্রিওসিসের কারণে সহবাসের সময় অসহ্য ব্যথা অনুভূত হয়। যার কারণে আক্রান্ত ব্যক্তি ও তাদের সঙ্গীদের যৌন স্বাস্থ্যও প্রভাবিত হয়।

এখনো অনেক দেশের সাধারণ জনগণ এ রোগ সম্পর্কে অবগত নয়। সেসব দেশের সামনে সারিতে থাকা স্বাস্থ্যসেবা প্রদানকারীরাও এ রোগ সম্পর্কে জানে না। মাসিকের সময় প্রচণ্ড ব্যথা হলেও তা নিয়ে সতর্ক থাকে না তারা । যার কারণে অনেকের সঠিক সময়ে ডায়াগনস্টিকের অভাবে এ রোগ ধরা পড়ে না।

প্রাথমিক অবস্থায় সচেতনতা তৈরি করলে অনেকেই এ ভয়াবহতা থেকে রক্ষা পেতে পারে। ডায়াগনস্টিক দেরিতে হওয়ার কারণে নন-স্টেরয়েডাল ব্যথানাশক (ব্যথানাশক), মৌখিক গর্ভনিরোধক এবং প্রজেস্টেরন-ভিত্তিক গর্ভনিরোধকসহ উপলব্ধ চিকিৎসা পদ্ধতিগুলো সম্পর্কে আক্রান্তরা অবগত থাকে না। অনেক দেশে স্বাস্থ্য ব্যবস্থার সীমিত ক্ষমতার কারণে, যাদের প্রয়োজন তাদের জন্য বিশেষ অস্ত্রোপচারের সুবিধাও থাকে না। এছাড়া বিশেষ করে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোয় এন্ডোমেট্রিওসিসের প্রাথমিক অবস্থা নির্ণয় ও কার্যকর চিকিৎসার জন্য প্রয়োজনীয় দক্ষতা ও সরঞ্জামগুলোর অভাব রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এন্ডোমেট্রিওসিসের গুরুত্ব এবং মানুষের যৌন ও প্রজনন স্বাস্থ্য, জীবনের মান এবং সামগ্রিক সুস্থতার ওপর এর প্রভাব নিয়ে বিশেষভাবে কাজ করছে। ডব্লিউএইচওর মূল লক্ষ্য এন্ডোমেট্রিওসিসের কারণে সৃষ্ট সমস্যাগুলোর সমাধান করা।

বিশ্বব্যাপী, বিশেষ করে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোয়, এন্ডোমেট্রিওসিস মোকাবেলায় কার্যকর নীতি ও হস্তক্ষেপের পরিমাণ বাড়িয়ে তুলতে এবং সমর্থন করতে বেশকিছু কার্যক্রম হাতে নিয়েছে ডব্লিউএইচও। এ লক্ষ্য অর্জনে  ডব্লিউএইচওর একাধিক সংস্থার সঙ্গে অংশীদারত্ব করছে। যার মধ্যে রয়েছে একাডেমিক প্রতিষ্ঠান ও অন্যান্য সংস্থা। জড়িত প্রতিষ্ঠানগুলো সক্রিয়ভাবে এন্ডোমেট্রিওসিস প্রতিরোধ, রোগ নির্ণয়, চিকিৎসা ও যত্নের কার্যকর মডেল শনাক্ত করতে বিভিন্ন গবেষণায় জড়িত রয়েছে। ডব্লিউএইচও এন্ডোমেট্রিওসিসের জন্য সচেতনতা বৃদ্ধি, নীতি ও পরিষেবার ওপর গুরুত্ব আরোপ করেছে। এ বিষয়ে সুশীল সমাজ ও এন্ডোমেট্রিওসিস রোগীর সেবা কার্যক্রমের সঙ্গে জড়িত সংস্থাগুলোকে সহযোগিতা করে। ডব্লিউএইচও সিদ্ধান্ত গ্রহণের জন্য দেশ ও অঞ্চল-নির্দিষ্ট এন্ডোমেট্রিওসিস প্রাদুর্ভাব ডাটা সংগ্রহ এবং বিশ্লেষণের সুবিধার্থে এবং সমর্থন করার জন্য প্রাসঙ্গিক সংস্থাগুলোকে সহযোগিতা করছে।


আরও খবর



কোস্টারিকার বিপক্ষে হোঁচট খেলো ব্রাজিল

প্রকাশিত:মঙ্গলবার ২৫ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৫ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে হোঁচট খেয়েছে ব্রাজিল। কোস্টারিকার বিপক্ষে গোলশূন্য ড্রতে পয়েন্ট খুইয়েছে দরিভাল জুনিয়রের শিষ্যরা।

মঙ্গলবার (২৫ জুন) লস অ্যাঞ্জেলেসের সোফাই স্টেডিয়ামে ম্যাচে পুরোটা সময় রাজত্ব করেছে ব্রাজিল। ৭৩ শতাংশ বল নিজেদের দখলে রাখে সেলেসাওরা। তবে কাজের কাজ গোলটা করতে পারেননি ভিনিসিয়ুস-রদ্রিগোরা।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে ব্রাজিল। বেশ কিছু আক্রমণ করে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে সেই আক্রমণ রুখে দেন কোস্টারিকা গোলরক্ষক।

ম্যাচের ৩০ মিনিটে গোলের দেখা পায় ব্রাজিল। তবে ভিএআরে বাতিল হয়ে যায় অফসাইডের কারণে। বিরতি পর ডি বক্সের বাইরে থেকে জোড়ালো শট নেন লুকাস পাকুয়েতা। তবে তা বারে লাগে।

শেষ পর্যন্ত কোনো গোল না হলে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে ব্রাজিল। এই ড্রয়ের ফলে ডি গ্রুপের পয়েন্ট তালিকায় ১ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করেছে ব্রাজিল। প্রথম ম্যাচেই জয় তুলে ৩ পয়েন্টে নিয়ে শীর্ষে অবস্থান করেছে কলম্বিয়া। ১ পয়েন্ট নিয়ে কোস্টারিকা তিনে ও কোনো পয়েন্ট ছাড়াই চারে অবস্থান প্যারাগুয়ের।


আরও খবর



‘ট্রাম্প প্রেসিডেন্ট হলে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ বন্ধ করবেন’

প্রকাশিত:মঙ্গলবার ২৫ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৫ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

নভেম্বরে অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হলে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধ বন্ধ করবেন বলে জানিয়েছেন তার দুই উপদেষ্টা। এছাড়া ইউক্রেন রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনা করলে আরও সামরিক সহায়তা পাবে বলে জানিয়েছেন ট্রাম্পের ওই দুই উপদেষ্টা।

তবে ট্রাম্পের একমাত্র জাতীয় নিরাত্তা উপদেষ্টা ও অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল কিথ কেলগ বলেন, নির্বাচনের ফলাফল যাই হোক না কেন যুক্তরাষ্ট্র ইউক্রেনের পক্ষে সমর্থন অব্যাহত রাখবে।

ট্রাম্প ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালীন তার প্রধান নিরাপত্তা কাউন্সিলের দায়িত্ব পালন করা কেলগ এবং ফ্রেড ফ্লিটজ রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ বন্ধের নকশা তৈরি করেন। ট্রাম্প তাদের এমন পরিকল্পনাকে ইতিবাচক বলে মন্তব্য করেছেন বলে জানিয়েছেন ফ্লিটজ।

তিনি বলেন, ট্রাম্প আমাদের প্রস্তাবের সঙ্গে একমত হয়েছে কিংবা একে সমর্থন দিয়েছেন সেটি আমি বলছি নাম, কিন্তু তিনি আমাদের প্রস্তাবে যে প্রতিক্রিয়া জানিয়েছেন তাতে আমি খুশি।

এ বিষয়ে ট্রাম্পের মুখপাত্র স্টিভেন চেউং বলেন, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ বন্ধে ট্রাম্পের কোনো বিবৃতি কিংবা তার অধীনস্ত কেউ বললে সেটাই গ্রহণযোগ্য।

নিউজ ট্যাগ: ডোনাল্ড ট্রাম্প

আরও খবর



সিলেটের বন্যাদুর্গত এলাকা পরিদর্শনে জেলা প্রশাসক

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
এস এ শফি, সিলেট

Image

সিলেটের বন্যাদুর্গত জৈন্তাপুর ও গোয়াইনঘাট উপজেলা পরিদর্শন করেছেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট শেখ রাসেল হাসান।

আজ বৃহস্পতিবার (৩০ মে) সকাল থেকে সারাদিন সিলেটের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট শেখ রাসেল হাসান জৈন্তাপুর ও গোয়াইনঘাট উপজেলার প্লাবিত এলাকা পরিদর্শন করেন।

পরিদর্শনকালে আশ্রয়কেন্দ্রে অবস্থানরত বন্যার্ত মানুষজনের মাঝে রান্নাখাবার এবং প্লাবিত মানুষের দোরগোড়ায় পৌঁছে ত্রাণসামগ্রী বিতরণ করেন তিনি।

এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোবারক হোসেন, অতিরিক্ত ‍পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মাহফুজা আক্তার শিমুল, গোয়াইনঘাট ও জৈন্তাপুর উপজেলার উপজেলা নির্বাহী অফিসারগণ, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা, জৈন্তাপুর ও গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাগণ, সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যবৃন্দসহ জেলা ও উপজেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তাগণ।

উল্লেখ্য, অতিবৃষ্টি এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বুধবার মধ্যরাত থেকে সিলেট জেলার সীমান্তবর্তী গোয়াইনঘাট, জৈন্তাপুর, কোম্পানীগঞ্জ, কানাইঘাট, জকিগঞ্জ উপজেলায় আকষ্মিক বন্যার সৃষ্টি হয়। এতে চরম বিপাকে পড়েছেন প্লাবিত এলাকাগুলোর মানুষ। বহু পরিবার এখনও পানিবন্দি অবস্থায় রয়েছেন। তাদের উদ্ধারে কাজ করছে প্রশাসন।

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোবারক হোসেন জানান, জেলার জৈন্তাপুর, কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট ও কানাইঘাট উপজেলায় নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। নদ-নদীতে পানি বৃদ্ধির কারণে নতুন আরও কিছু এলাকা প্লাবিত হয়েছে। এসব এলাকায় আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। তাছাড়া যারা পানিবন্দি রয়েছেন তাদের উদ্ধারে কাজ করে যাচ্ছে স্থানীয় প্রশাসন।

আকস্মিক বন্যা পরিস্থিতি মোকাবেলায় জেলা প্রশাসনের সবরকম প্রস্তুতি নিয়েছে। সকল উপজেলা নির্বাহী অফিসারদের সার্বক্ষণিক তদারকি করতে নির্দেশনা দেওয়া হয়েছে।


আরও খবর