আজঃ বৃহস্পতিবার ১৩ মে ২০২১
শিরোনাম

ভারতে মোট শনাক্ত ২ কোটি ছাড়াল

প্রকাশিত:মঙ্গলবার ০৪ মে ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ মে ২০২১ | ৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতে করোনা সংক্রমণ ও মৃত্যু হার বাড়ছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৫৭ হাজার ২২৯ জন। এ নিয়ে করোনায় আক্রান্তের সংখ‌্যা বেড়ে দাঁড়ালো ২ কোটি ২ লাখ ৭৫ হাজার ৫৪৩ জনে।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ‌্য মতে, মঙ্গলবার (৪ মে) সকাল পর্যন্ত ভারতে মহামারি এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ২ লাখ ২২ হাজার ৩৮৩ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩ হাজার ৪৪৯ জন।  

উল্লেখ্য, গত বছরের ৩০ জানুয়ারি ভারতে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ‌্য মতে, সংক্রমণের দিক থেকে বর্তমানে বিশ্বে ভারতের অবস্থান দ্বিতীয়। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান চতুর্থ।


আরও খবর



তিন দিন ঝড়-বৃষ্টি বাড়তে পারে

প্রকাশিত:রবিবার ০৯ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ০৯ মে ২০২১ | ৭৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গতকাল (৮ মে) সারা দেশের ১৬ অঞ্চলে ঝড়-বৃষ্টি হয়েছে। পটুয়াখালীর খেপুপাড়ায় সবচেয়ে বেশি ৩৭ মিলিমিটার বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে। রোববার (৯ মে) সকালে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজও দেশের সব বিভাগের কিছু কিছু জায়গায় ঝড়-বৃষ্টি হতে পারে। এছাড়া পরবর্তী ৩ দিনে ঝড়বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে।

সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশব্যাপী দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

বৃষ্টির দলে দেশের বর্তমান তাপমাত্রা কিছুটা সহনশীল রয়েছে। গতকাল দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে যশোরে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এদিকে লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।



আরও খবর



যেভাবে এলো পান্তা ইলিশের প্রচলন

প্রকাশিত:বুধবার ১৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বুধবার ১৪ এপ্রিল ২০২১ | ৩০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলা পঞ্জিকার প্রথম মাস বৈশাখের প্রথম দিনে নববর্ষের উদযাপন বাঙালিয়ানার রীতি। আমাদের সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। এ উৎসব ইতিহাস-ঐহিত্যের সঙ্গে জড়িয়ে আছে নিবিড়ভাবে।

বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার বাঙালিরা নববর্ষ হিসেবে বিশেষ উৎসবের সঙ্গে এই দিনটি উদযাপন করে। নতুন বছরের সমৃদ্ধি কামনা করে। ব্যবসায়ীরা পুরনো বছরের হিসাব-নিকাশ চুকিয়ে নতুন বছরে যাত্রা করে। যাকে বলে হালখাতা। ক্রেতাদের মিষ্টি মুখ ও উপহার দিয়ে অতীতের হিসেবের খাতার ইতি টানা হয়।

পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ উদযাপনের কথাটি মাথায় এলেই মুখ দিয়ে অকপটে বেরিয়ে আসে পান্তা-ইলিশের আহারবিলাস। প্রভাতে ইলিশ ভাজা, মরিচ পোড়া, বেগুন ভাজা, আলুভর্তা আর পান্তা ইলিশের ভোজ না হলে যেন বৈশাখের উদযাপনই ফিঁকে হয়ে আসে। যদিও বৈশাখের সঙ্গে পান্তা-ইলিশের প্রচলনের ইতিহাস খুব দীর্ঘ নয়।

তথ্যানুসন্ধানে জানা যায়, পান্তা-ইলিশের সূচনা হয় ১৯৮৩ সালে রমনার বটমূলে। রমনার বর্ষবরণ উৎসব এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার মঙ্গল শোভাযাত্রার সুবাদে প্রতিবারই ব্যাপক লোক সমাগম হয়। যদিও করোনা পরিস্থিতির কারণে দুবছর কোনো আয়োজনই হচ্ছে না। তবে সীমিত পরিসরে যে যার মতো বাসায় পান্তা-ইলিশের বৈশাখী আয়োজন ঠিকই করে আসছে।

আবহমানকাল থেকেই পহেলা বৈশাখ বাঙালি উদযাপন করে আসছে মেলা, হালখাতাসহ নানাভাবে। দিনটিতে ঘরে ঘরে ভালো খাবারের আয়োজনও নিয়মিত অনুষঙ্গ। তবে পান্তা কিংবা ইলিশ কখনোই পহেলা বৈশাখের অনুষঙ্গ ছিল না। এর প্রচলন নব্বইয়ের দশকের শেষের দিকে। দ্রুতই পান্তা-ইলিশ পহেলা বৈশাখের সমার্থক হয়ে ওঠে। কিন্তু, বৈশাখ অর্থাৎ এপ্রিল মাস জাটকা ইলিশের নদী থেকে সাগরে ফিরে যাওয়ার সময়। তাই জাটকা নিধন রোধে এসময় সরকারিভাবে ইলিশ শিকার নিষিদ্ধ। তাই পহেলা বৈশাখে ইলিশ খাওয়ার ব্যাপারে মানুষকে নিরুৎসাহিত করার পক্ষে মৎসবিদসহ সংশ্লিষ্টরা।


আরও খবর
আজ ঐতিহাসিক গণঅভ্যুত্থান দিবস

রবিবার ২৪ জানুয়ারী ২০২১




মধ্যপ্রাচ্যসহ বহু দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৩১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ বৃহস্পতিবার উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর। একইসঙ্গে পশ্চিমা দেশগুলোতেও আজ ঈদুল ফিতর পালন করা হচ্ছে।

এরই মধ্যে সংযুক্ত আরব আমিরাতের দুবাইসহ অন্যান্য শহরে, অস্ট্রেলিয়ার সিডনি, ইন্দোনেশিয়ার জাকার্তা, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ফিলিপাইনে ঈদের নামাজের জামাত হয়েছে।

এ ছাড়া দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান ও আফগানিস্তানেও আজ বৃহস্পতিবার ঈদুল ফিতর পালন করা হচ্ছে বলে জানা গেছে। তবে বাংলাদেশে ও ভারতের অধিকাংশ মুসলমান আগামীকাল শুক্রবার ঈদুল ফিতর উদযাপন করবে।

দুবাইয়ের মুসল্লিরা ঈদের নামাজে অংশ নিতে খোলা ময়দানে সমবেত হন। অস্ট্রেলিয়ার সিডনির লাকেম্বা শহরতলিতে আজ বৃহস্পতিবার সকালে মুসলিমদের ঈদের জামাতে অংশ নিতে দেখা গেছে।

এ ছাড়া ইন্দোনেশিয়ার জাকার্তা ও অন্যান্য শহরে স্বাস্থ্যবিধি মেনে খোলা ময়দানে ঈদের নামাজের জামাতে অংশ নেওয়ার দৃশ্য দেখা গেছে।

অন্যদিকে, আরব দেশগুলো যখন আজ ঈদের আনন্দ ভাগাভাগির প্রস্তুতি নিচ্ছে, ঠিক তখন মধ্যপ্রাচ্যেরই আরেক দেশ ফিলিস্তিন করছে অস্তিত্ব রক্ষার লড়াই। ফিলিস্তিনের অলিগলিতে নেই কোনো উৎসবের আমেজ, দোকানপাট বন্ধ এবং রাস্তায় সুনসান নিরবতা। ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর দফায় দফায় বিমান হামলায় ধংসস্তুপে পরিণত হয়েছে এলাকাটি। আর তাই এ বছর ঈদ উৎসব থেকে বিরত রয়েছে ফিলিস্তিনবাসী।

উল্লেখ্য, বিশ্বব্যাপী মহামারি নভেল করোনাভাইরাসের প্রকোপ চলছে। মহামারিকালীন তৃতীয় ঈদ এটি। সব দেশেই সরকারের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপনের নির্দেশনা দেওয়া হয়েছে।



আরও খবর



কালিয়াকৈর উপজেলা হেফাজতের আমির দুই ভাইসহ গ্রেফতার

প্রকাশিত:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | হালনাগাদ:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | ১১২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব আল্লামা মামুনুল হককে গ্রেফতারের প্রতিবাদে কিছু দুষ্কৃতকারী কালিয়াকৈর থানাধীন চন্দ্রা টু কালামপুরগামী রোডে চন্দ্রার সিএনজিচালিত

গাজীপুরের কালিয়াকৈর উপজেলা হেফাজতের আমির ও ওলামা পরিষদের সভাপতি মুফতি মাওলানা মো. এমদাদুল্লাহ ওরফে এমদাদুল হককে (৫০) গ্রেফতার করেছে পুলিশ। এ সময় তার দুই ভাইকেও গ্রেফতার করা হয়। সোমবার জেলা পুলিশের এক প্রেস নোটের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

গ্রেফতার মুফতি মাওলানা মো. এমদাদুল্লাহ ওরফে এমদাদুল হকের দুভাই হলেন  মো. আশরাফুল ইসলাম (৪০) ও মোহাম্মদ আলী (৪৮)। মুফতি মাওলানা মো. এমদাদুল হক কালিয়াকৈরের চন্দ্রা দারুম-উলুম মাহমুদনগর মাদ্রাসার প্রিন্সিপাল ও কালিয়াকৈর ওলামা পরিষদের সভাপতি তার ভাই মো. আশরাফুল ইসলাম চন্দ্রা দারুম-উলুম মাহমুদনগর মাদ্রাসার আরবি প্রভাষক।

গাজীপুর জেলা পুলিশের (কালিয়াকৈর-শ্রীপুর জোনের) অতিরিক্ত পুলিশ সুপার মো. আল মামুন এ তথ্য নিশ্চিত করেছেন।

পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব আল্লামা মামুনুল হককে গ্রেফতারের প্রতিবাদে কিছু দুষ্কৃতকারী কালিয়াকৈর থানাধীন চন্দ্রা টু কালামপুরগামী রোডে চন্দ্রার সিএনজিচালিত অটোরিকশা স্ট্যান্ডে একত্রিত হয়ে ধংসাত্মক কার্যক্রম চালাতে পারে। এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রবিবার রাত সোয়া ১২টার দিকে গাজীপুর জেলা পুলিশের একটি দল কালিয়াকৈর থানাধীন কালামপুরে উপস্থিত হলে ৩৫-৪০ জন দুষ্কৃতকারী পুলিশকে লক্ষ্য করে অতর্কিতভাবে কয়েকটি ককটেল নিক্ষেপ করে।

এতে তিন পুলিশ সদস্য আহত হন এবং আত্মরক্ষার্থে পুলিশ কয়েক রাউন্ড শটগানের গুলি করে। আহত পুলিশ সদস্যদের কালিয়াকৈর উপজেলা হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। তবে অন্যরা পালিয়ে গেলেও ঘটনাস্থল থেকে তাদের গ্রেফতার করা হয়।

এ ঘটনায় এসআই মোর্শেদ আলী মোল্লা বাদী হয়ে কালিয়াকৈর থানা মামলা রজু করেন।

নিউজ ট্যাগ: গাজীপুর

আরও খবর



তসলিমা নাসরিন করোনায় আক্রান্ত

প্রকাশিত:রবিবার ০৯ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ০৯ মে ২০২১ | ৭১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনায় আক্রান্ত হয়েছেন ভারতে অবস্থান করা বাংলাদেশি লেখক তসলিমা নাসরিন। রবিবার (৯ মে) তিনি তার ভেরিফায়েড ফেসবুক পেজে বিষয়টি জানিয়ে স্ট্যাটাস দিয়েছেন।

স্ট্যাটাসে তিনি লিখেছেন, আমি চিরকালই বড় দুর্ভাগা। এই যে গত বছরের মার্চ মাস থেকে  একা আছি ঘরে, একখানা ইন্ডোর ক্যাট সঙ্গী, কোথাও এক পা বেরোলাম না, কাউকে ঘরে ঢুকতে দিলাম না, রান্না বান্না বাসন মাজা কাপড় কাচা ঝাড়ু মোছা সব একাই করলাম, কী লাভ হলো? কিছুই না। ঠিকই কোভিড হলো। গত এক বছরে শুধু একবার এক ঘণ্টার জন্য বাইরে বেরিয়েছিলাম, তাও দুমাস আগে, টিকার প্রথম ডোজ নিতে। ওই ডোজটি কিছু অ্যান্টিবডি তৈরি করেছিল বলে হয়তো এ যাত্রা বেঁচে গেছি। 

আমি চিরকালই বড় দুর্ভাগা। এক এক করে যদি লিখি কী কী ঘটেছে জীবনে যা ঘটার কথা ছিল না, তাহলে তালিকা এত দীর্ঘ হবে যে পড়ে কেউ কূল পাবে না। আপাতত কোভিড হওয়ার দুঃখটাই থাক। দুঃখ থাকাও হয়তো ঠিক নয়। কারণ ধীরে ধীরে আমি সুস্থ হয়ে উঠছি। কিন্তু হাজারো মানুষ যারা সুস্থ হতে পারেনি! যারা শ্বাস নিতে আপ্রাণ চেষ্টা করেছে কিন্তু পারেনি শ্বাস নিতে! দুঃখগুলো বরং তাদের জন্য থাক।

এখন এইটুকু অন্তত ভালো লাগছে, এটি আর স্টিগমা নয় আগের মতো। কারো কোভিড হলে সে লুকিয়ে রাখতো খবর, কারণ কোভিড হওয়াটা অনেকটা ছিল এইডস হওয়ার মতো। সমাজ ব্রাত্য করে দিত। এক বছরে এত মানুষকে ধরেছে এই কোভিড, এতে, ভালো, যে, স্টিগমাটা গেছে। কেউ আর বলতে দ্বিধা করেনা যে তার কোভিড হয়েছে।

নিউজ ট্যাগ: তসলিমা নাসরিন

আরও খবর