আজঃ বুধবার ০৩ জুলাই ২০২৪
শিরোনাম

ভারতীয় সিনেমায় গয়নাও চরিত্র হয়ে ওঠে

প্রকাশিত:রবিবার ৩০ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ৩০ অক্টোবর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

কখনো কখনো সিনেমায় প্রপস খুব গুরুত্বপূর্ণ। আর ভারতীয় ঐতিহাসিক সিনেমা হলে সেখানে গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হয়ে ওঠে গয়না। সম্প্রতি মুক্তি পাওয়া মনি রত্নমের পোনিয়িন সেলভান সিনেমার জন্যও এ কথা প্রযোজ্য। একটি দৃশ্যে ভালাভারিয়া ভানিদিয়াদেব খুব কড়া প্রহরায় থাকা রাজকুমারী নন্দিনীর বাসস্থানে ঢোকার সুযোগ পান ছোট্ট একটি আংটি দিয়ে। আংটিটা তাকে দিয়েছিলেন নন্দিনী নিজেই।

যুদ্ধের ছাপ পড়া ভানিদিয়াদেবের হাতে নন্দিনীর নরম কোমল হাত থেকে আংটি দেয়ার দৃশ্যটি দেখানো হয় একটি ক্লোজ আপে। কোনো আগ্রহী দর্শকের চোখ এ দৃশ্য এড়িয়ে যাওয়ার কথা নয়। শুধু ওই আংটি নয়। দশম শতাব্দীর চোল রাজত্বকে কেন্দ্র করে তামিল লেখক কল্কি কৃষ্ণমূর্তির জনপ্রিয় উপন্যাস অবলম্বনে নির্মিত মণি রত্নমের এ সিনেমার একটি বড় জায়গা দখল করে আছে গয়না। নন্দিনী চরিত্রে ঐশ্বরিয়া, চোল রাজকুমারী কুন্দবাই ও কুন্দবাইয়ের বন্ধু ভানাথির মতো প্রধান সব নারী চরিত্রকেই জমকালো গয়নায় সজ্জিত দেখা যায়। সিনেমায় ব্যবহৃত এ গয়নাগুলো হায়দরাবাদের জুয়েলার্স কিষানদাস অ্যান্ড কোংয়ের বানানো।

এভাবেই গয়নার উপস্থিতি দশকের পর দশক ধরে অনেক সিনেমায় বিশেষ গুরুত্ব পেয়ে আসছে। কখনো ভালোবাসা, কখনো বিশেষত্বের প্রতীক হয়ে উঠেছে। গানের রচয়িতারাও নারীদের সৌন্দর্যকে হীরা, মুক্তা বা অন্যান্য রত্নের সঙ্গে তুলনা করেছেন। সব মিলিয়ে এসব গয়নাও একেক সময় হয়ে উঠেছে একটি চরিত্র। কিছু সিনেমায় দেখা যায় নারীরা তাদের স্বামীর হাতে নিজের সব গয়না তুলে দিচ্ছেন, আর এসব বিক্রি করে নিজেকে এগিয়ে নেয়ার কথা বলছেন। আবার যখন নায়কের বড় হয়ে ওঠার সুযোগ আসে, তখন এক জোড়া চুড়ি বা হীরার কোনো হার বিক্রি করে ফেলতে হয়, যেটা তার কাছে ছিল মা বা প্রেমিকার স্মৃতিচিহ্ন হিসেবে।

সারা বিশ্বের পৌরাণিক কাহিনী, কল্পকাহিনী ও লোককাহিনীতে একটি আংটির চরিত্রের ওপরে নজর রেখেছেন ডনিগারও। সেটা কালিদাসা থেকে শুরু করে উইলিয়াম শেকসপিয়ার পর্যন্ত, সেই সঙ্গে হিন্দুইজম থেকে শুরু করে জুদাইজম পর্যন্ত। তিনি বলেন, আংটি বা ব্রেসলেটের ওই গোল আকার অনন্তকালের বৃত্তের অনুকরণ। সেটা মানুষের ক্ষণস্থায়ীতার মধ্যেই টিকে থাকে। প্রেমিক-প্রেমিকারা যেমন আসে ও যায়, বিয়ে শেষ হয়ে যায়, রাশিয়ান রাজকুমারীরাও হারিয়ে যায়, কিন্তু ওই আংটি থেকেই যায়।

তাই শুধু নয়, কখনো কখনো রোম্যান্সের অনুষজ্ঞও হয়ে উঠেছে গয়না। আবার কখনো কখনো কথা শুরু করার সবচেয়ে ভালো মাধ্যমও। মনি রত্নমের ‌থালাপাথি সিনেমায় একটি সোনার চুড়িই ভারতনাট্যম নৃত্যশিল্পী সুবালক্ষ্মী ও গ্যাংস্টার সূর্যের মধ্যে দূরত্ব কমিয়ে ফেলে। সুবালক্ষ্মী সূর্যের নির্দেশে তার চুড়ি বিক্রি করে একজন দরিদ্র মানুষের চিকিৎসার জন্য। থালাপাথিতে চুড়ি যে জাদু করেছে, সেই একই জাদু দেখিয়েছে সংগিতাম শ্রীনিবাস রাওয়ের সংলাপমুক্ত পুষ্পাকা ভিমানা সিনেমায়। অভিনেত্রী যখন দোকানে দাঁড়িয়ে কানে দুল পরছে, তখনই তার দিকে চোখ যায় ধনী ব্যবসায়ীর ভাব নিয়ে থাকা বেকার ছেলের। হঠাৎ মেয়েটি চারপাশে তাকায়। অভিনেতার চোখে চোখ পড়তেই তিনি ইতিবাচক ইশারা দেন। পরে যখন দুজনের আবার দেখা হয়, দেখা যায় সেই দুলটি ঝুলছে মেয়েটির কানে।

এমনকি সুজয় ঘোষের কাহানি সিনেমায়ও দেখা যায়, বিদ্যা বালান তার সশস্ত্র প্রতিপক্ষকে পরিকল্পিতভাবে আহত করেন চুলের কাঁটা দিয়েই। আবার রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্প অবলম্বনে বানানো তিন কন্যা সিনেমায় সত্যজিৎ রায় দেখিয়েছেন, এক গৃহিনীর গয়নার প্রতি তীব্র আবেশ, যার কারণে একসময় সে বিবেক হারিয়ে ফেলে, শেষে হারায় জীবনও।

সৌন্দর্য, পরিচয়, ভালোবাসা ও মোহ ছাড়িয়ে এ গয়না দিয়েই কখনো কখনো তুলে ধরা হয়েছে অন্ধকার জগৎও। যেমন গাঙ্গুবাই কাঠিওয়ারির কথাই তোলা যাক। এখানেও আলিয়া ভাটের সব গয়না নির্বাচন করা হয়েছে সুনিপুণভাবে। বানসালির দেবদাসে পার্বতী ও চন্দ্রমুখীর গহনা থেকে শুরু করে বাজিরাও মাস্তানি ও পদ্মাবতী উভয় সিনেমায়ই গয়নার ব্যবহার দেখা যায়। গাঙ্গুবাইয়ে নাকফুলের ব্যবহারটি অস্বস্তিকর বা বেদনাদায়ক হলেও অন্য সিনেমা দুটিতে এর ব্যবহার স্বাভাবিক রাজকীয়। কেননা রাজপরিবারের রানীর পাশাপাশি রাজপুরুষরাও গহনা ব্যবহার করত। অন্যদিকে প্রিয়াংকা, দীপিকা, অদিতি রাও হায়দারীর সৌন্দর্য এতে বেড়েছে বৈ কমেনি। সময়কেও উপস্থাপন করেছেন বানসালি।

নিউজ ট্যাগ: মনি রত্নম

আরও খবর



ময়মনসিংহ-নেত্রকোনায় তিতাস গ্যাস সরবরাহ বন্ধ

প্রকাশিত:মঙ্গলবার ২৫ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৫ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
নেত্রকোনা প্রতিনিধি

Image

লাইনে ত্রুটির কারণে ময়মনসিংহ ও নেত্রকোণায় আবাসিক ও বাণিজ্যিকসহ সব ধরনের সংযোগে তিতাসের গ্যাস সরবরাহ অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ হয়ে গেছে।

সোমবার (২৪ জুন) রাত ১১টা থেকে ময়মনসিংহ ও নেত্রকোণা শহরের তিতাসের গ্রাহকরা গ্যাস পাচ্ছেন না। এতে চরম ভোগান্তির সৃষ্টি হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সোমবার সকালে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার নারায়ণপুর গ্রামে ঢাকা-ময়মনসিংহ তিতাস গ্যাস সঞ্চালন পাইপ ক্ষতিগ্রস্ত হয়। একটি কোম্পানির ভবন নির্মাণকাজের পাইলিং করতে গেলে গ্যাস লাইনে আঘাত লাগে। এতে ছিদ্র হয়ে যায় পাইপ। ছিদ্র দিয়ে গ্যাস বের হয়ে যাওয়ায় রাত থেকে ‍দুই জেলায় গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়।

ময়মনসিংহ তিতাস গ্যাস অফিসের ম্যানেজার (অপারেশন) হিমটন পাল বলেন, লিকেজ সারানোর জন্য আমাদের টিম সোমবার রাত থেকে চেষ্টা করছে। আমাদের নিরাপত্তার জন্য সম্পূর্ণ গ্যাস শূন্য হওয়ার পর কাজ শুরু করতে হয়। সেই নিয়ম অনুসারে আমরা কাজ করতেছি, দ্রুত সময়ের মধ্যে গ্যাস সরবরাহ করতে পারবো বলে আশা করছি।


আরও খবর



ধোলাইপাড়ে ছাদ থেকে পড়ে শিশুর মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর যাত্রাবাড়ীতে ছাদ থেকে পড়ে মো. রাহাদ শেখ নামে ছয় বছরের এক শিশু মারা গেছে। সোমবার রাতের দিকে পূর্ব ধোলাইপাড় কবরস্থান রোডের এক বাসার ছাদ থেকে পড়ে এই ঘটনাটি ঘটে।

পরে রাত সাড়ে ১১টার দিকে মুমূর্ষু অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিলে জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

রাহাদের বাবা মো. নি শেখ বলেন, রাতে আমার ছেলে বাসার ছাদে খেলা করছিল। হঠাৎ অসাবধানতাবশত নিচে পড়ে যায়। পরে আমরা বিষয়টি জানতে পেরে দ্রুত তাকে ঢাকা মেডিকেলে নিলে দায়িত্বরত চিকিৎসক জানান আমার ছেলে আর বেঁচে নেই।

ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ ইন্সপেক্টর মো. বাচ্চু মিয়া চিকিৎসকের বরাত দিয়ে শিশু রাহাদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, মরদেহ হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানা-পুলিশকে জানানো হয়েছে।


আরও খবর



ইরানের প্রেসিডেন্ট নির্বাচন আজ

প্রকাশিত:শুক্রবার ২৮ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৮ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইরানের প্রেসিডেন্ট নির্বাচন আজ। শুক্রবার (২৮ জুন) স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হবে ভোটগ্রহণ, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির উত্তরসূরি বাছাইয়ে আগাম এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

এ নির্বাচনে লড়ছেন চার প্রার্থী। তারা হলেন- হলেন মাসুদ পেজেশকিয়ান, মোস্তফা পুরমোহাম্মাদি, সাইদ জলিলি এবং মোহাম্মদ বাকের কলিবফ। নির্বাচনে দেশের পাশাপাশি বিদেশে অবস্থানরত নাগরিকরাও ভোটাধিকারের সুযোগ পাচ্ছেন।

গতকাল বৃহস্পতিবার (২৭ জুন) ইরানের অভিভাবক পরিষদের মুখপাত্র হাদি তাহান নাজিফ ঘোষণা করেন, শুক্রবার বিশ্বের ৯৫টি দেশে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। সেসব দেশে অবস্থানকারী ইরানি নাগরিকরা তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। পাশাপাশি দেশের অভ্যন্তরে ৫৯ হাজার ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে ভোট দেয়ার সুযোগ পাবেন ভোটাররা।

অভিভাবক পরিষদের মুখপাত্র বলেন, শুক্রবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হবে। স্বাভাবিক নিয়মে ১০ ঘণ্টা ভোটগ্রহণ করা হবে। তবে প্রয়োজনে ভোটগ্রহণের সময় বাড়ানো হতে পারে। আর বিদেশে যারা ভোট দেবেন তারাও একই নিয়মের মধ্যে পড়বেন।

এর আগে অভিভাবক পরিষদ প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহী ৮০ জনের রেকর্ড পর্যালোচনা করেন। ছয়জনকে যোগ্য প্রার্থী হিসেবে ঘোষণা দেয়া হয়। তবে ইতোমধ্যে দুই প্রার্থী অন্যদের প্রতি সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে আসার ঘোষণা দিয়েছেন। ফলে লড়াই হবে চার প্রার্থীর মধ্যে।


আরও খবর



শিশুকে ধর্ষণচেষ্টার পর হত্যা, শিক্ষকের মৃত্যুদণ্ড

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

রাঙ্গামাটিতে শিশু শিক্ষার্থীকে ধর্ষণচেষ্টার পর হত্যার দায়ে আসামি অংবাচিং মারমা প্রকাশ বামংকে মৃত্যুদণ্ড দিয়েছেন রাঙ্গামাটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক এইএম ইসমাইল হোসেনের আদালত। বৃহস্পতিবার (১৩ জুন) সকালে রাঙ্গামাটি চিফ জুটিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এ রায় প্রদান করা হয়।

মামলার এজাহার থেকে জানা যায়, ২০১৯ সালের ২ ফেব্রুয়ারি জেলার কাপ্তাই চন্দ্রঘোনা থানার বড়খোলা পাড়ার নয় বছর বয়সী তৃতীয় শ্রেণির এক শিক্ষার্থী আসামির বাসায় প্রাইভেট পড়তে যায়। তার সঙ্গে পড়তে যাওয়া অন্য সকল শিক্ষার্থীদের ছুটি দিয়ে ভিকটিমকে রেখে দেন আসামি। পরে ভিকটিম বাড়ি না ফেরায় তার বাবা ভিকটিমের খোঁজে যান। তখন আসামি তাকে পড়া শেষ করে ছুটি দিয়েছেন বলে জানালেও পরের দিন ৩ ফেব্রুয়ারি ভোরে আসামিকে বস্তাবন্দি মরদেহসহ আটক করে স্থানীয়রা।

আদালত সূত্রে জানা যায়, আসামির বিরুদ্ধে সকল সাক্ষ্য প্রমাণিত হওয়ায় তাকে সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড এবং দেড় লাখ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

ভিকটিমের বাবা চাতুইঅং মারমা বলেন, যে আমার মেয়েকে হত্যা করেছে। তার এমন বিচারে আমি সন্তুষ্ট। এরা শিক্ষকের নামে কলঙ্ক।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট সাইফুল ইসলাম বলেন, এ রায়ে আমরা সন্তুষ্ট। এ রায়ের দ্বারা সমাজে অপরাধীরা সংশোধন হবে বলে আশা রাখি।

আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মামুনুর ইসলাম বলেন, এমন রায়ে সমাজের অপরাধ প্রবণতা বন্ধ হবে।


আরও খবর



বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় ৩ কোটি ২১ লাখ টাকার টোল আদায়

প্রকাশিত:শুক্রবার ১৪ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৪ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
টাঙ্গাইল প্রতিনিধি

Image

পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে বেড়েই চলছে যানবাহন চলাচলের সংখ্যা। এর পাশাপাশি প্রতিদিনই টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতুতে বাড়ছে টোল আদায়ের পরিমাণ।

গত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতু থেকে ৩ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৩০০ টাকা টোল আদায় হয়েছে। এর বিপরীত সেতু দিয়ে ৪০ হাজার ৯০৬টি যানবাহন পারাপার হয়েছে।

আজ শুক্রবার সকালে বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত বুধবার রাত ১২টা থেকে বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত ৪০ হাজার ৯০৬টি যানবাহন সেতু পারাপার হয়েছে। এই সময়ে সেতু থেকে ৩ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৩০০ টাকার টোল আদায় হয়েছে। এর মধ্যে টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতু পূর্ব অংশে ২২ হাজার ৬৪৫টি যানবাহন পারাপার হয়। এ থেকে টোল আদায় হয় ১ কোটি ৫৮ লাখ ৮১ হাজার ৪০০ টাকা। অন্যদিকে সিরাজগঞ্জ সেতু পশ্চিম অংশে ১৮ হাজার ২৬১টি যানবাহন থেকে টোল আদায় হয়েছে ১ কোটি ৬৩ লাখ ১৫ হাজার ৯০০ টাকা।

তিনি আরও বলেন, মহাসড়কে যানজট নিরসনে বঙ্গবন্ধু সেতু পূর্ব ও পশ্চিম উভয় অংশে ৯টি করে ১৮টি টোল বুথ স্থাপনসহ মোটরসাইকেলের জন্য ৪টি বুথ স্থাপন করা হয়েছে।

এদিকে, আজ শুক্রবার ভোর রাত থেকেই ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ধীরগতিতে যানবাহন চলাচল করছে। তবে তেমন কোনো যানজট নেই।


আরও খবর