আজঃ সোমবার ০৮ মার্চ ২০২১
শিরোনাম

ভাষা আন্দোলন করতে গিয়েই শেখ মুজিব জেলে ছিলেন

প্রকাশিত:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | হালনাগাদ:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | ৭৫জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৫ আগস্টের হত্যাকাণ্ডের মধ্যে দিয়ে ইতিহাস থেকে শেখ মুজিবকে মুছে ফেলতে চেষ্টা করা হয়েছে। ভাষা আন্দোলন করতে গিয়েই শেখ মুজিব জেলে ছিলেন। রবিবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে আয়োজিত এক অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি যুক্ত ছিলেন।

এই অনুষ্ঠানে মাতৃভাষা সংরক্ষণ, পুনরুজ্জীবন, বিকাশ, চর্চা, প্রচার-প্রসারে অবদানের জন্য জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলামসহ তিন ব্যক্তি এবং এক প্রতিষ্ঠানের কাছে প্রথমবারের মতো তুলে দেওয়া হয় আন্তর্জাতিক মাতৃভাষা পদক

প্রধানমন্ত্রী বলেন, ভাষা জাতির পরিচয় এবং তাই আমাদের সম্মান দেয়। মানুষের ভাগ্য পরিবর্তনেই জাতির পিতা কাজ করছেন। মায়ের ভাষার অধিকার প্রতিষ্ঠা করতে যেয়েই জাতির পিতা মুক্তির স্বপ্ন দেখেছিলেন।

আন্তজার্তিক যোগাযোগের মাধ্যম যেমন গুরুত্ব দিতে হবে তেমনি মাতৃভাষাকাকেও গুরুত্ব দিতে হবে। কুচক্রীমহল ইতিহাস থেকেই জাতির পিতাকে মুছে ফেলতে চেষ্টা করছে। শুধু বাংলা নয় বিশ্বের হারিয়ে যাওয়া ভাষা সংরক্ষণকে গুরুত্ব দিয়েই সরকার আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউকে আধুনিক ও যুগোপযোগী করা হচ্ছে। করোনা ভাইরাসের বাধা অতিক্রম করেই দেশ আরও আগ্রগতি উন্নতিতে এগিয়ে যাবে।

Share

আরও খবর



৩ কোটি ২০ লাখ রুপিতে ফের কলকাতায় সাকিব

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ ফেব্রুয়ারী ২০২১ | ৫২জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে প্রথমবার মাঠে নামেন বাংলাদেশি তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। এরপর দুই মৌসুম খেলেন সানরাইজার্স হায়দ্রাবাদে। তবে আবারও পুরনো ঠিকানায় ফিরলেন টাইগার অলরাউন্ডার। চলমান নিলামে তাকে কিনে নিয়েছে শাহরুখ খানের মালিকানাধীন কলকাতা নাইট রাইডার্স।

এবারের নিলামে সাকিবের ভিত্তিমূল্য ধরা হয়েছিল ২ কোটি রুপি। তবে ৩.২ কোটি রুপিতে তাকে কিনেছে কেকেআর। ২০১১ সালে কেকেআরের হয়ে প্রথমবার মাঠে নামেন সাকিব। ধারাবাহিক অলরাউন্ড নৈপুণ্য দেখিয়ে ২০১২ ও ২০১৪ সালে দলটিকে আইপিএলের শিরোপা এনে দেন।

২০১৭ সালে তাকে ছেড়ে দেয় কলকাতা। এরপর সানরাইজার্স হায়দ্রাবাদে যোগ দেন সাকিব। ২ মৌসুম শেষে তাকে রিলিজ করে দেয় ফ্র্যাঞ্চাইজিটি। এবার আবারও কলকাতাতেই ফিরলেন টাইগার অলরাউন্ডার।

চলমান নিলামে এখন পর্যন্ত সর্বাধিক দামে বিক্রিত হয়েছেন দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার ক্রিস মরিস। আইপিএল ইতিহাসের সর্বাধিক দামের রেকর্ড গড়েছেন তিনি। ১৬.২৫ কোটি রুপিতে তাকে কিনে নিয়েছে রাজস্থান রয়্যালস।

১৪.২৫ কোটি রুপিতে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুতে যোগ দিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। ৭ কোটি রুপিতে মঈন আলীকে কিনল চেন্নাই। এছাড়া অস্ট্রেলিয়ান তারকা স্টিভ স্মিথ ২.২ কোটি রুপিতে কিনে নিয়েছে দিল্লী ক্যাপিটালস।

এবারের নিলামে অবিক্রিত রয়ে গেছেন জেসন রয়, অ্যালেক্স হেলস, অ্যারন ফিঞ্চ, এভিন লুইসের মতো তারকারা।

Share

আরও খবর



সারাদেশে করোনায় নতুন রোগী শনাক্ত ৪০৬

প্রকাশিত:শুক্রবার ১৯ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৯ ফেব্রুয়ারী ২০২১ | ৭০জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image
এ সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও ৪০৬ জন। এতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৫ লাখ ৪২ হাজার ৬৭৪ জনে

করোনা আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও আটজনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ছয়জন পুরুষ ও দুইজন নারী। মৃতদের সবাই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এ নিয়ে দেশে এই মহামারিতে মৃতের সংখ্যা দাঁড়াল ৮ হাজার ৩৩৭ জনে।

এ সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও ৪০৬ জন। এতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৫ লাখ ৪২ হাজার ৬৭৪ জনে। গত ২৪ ঘণ্টায় ২১৪টি ল্যাবরেটরিতে ১৪ হাজার ২৩২টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৩৯ লাখ ২২ হাজার ৪৮৯টি।

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয় এবং ১৮ মার্চ প্রথম করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয়।

Share

আরও খবর



ময়মনসিংহে কনসার্টে গান শুনতে গিয়ে নিহত ২, আহত ৮

প্রকাশিত:শুক্রবার ২৬ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ ফেব্রুয়ারী ২০২১ | ১৫০জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

ময়মনসিংহের ভালুকায় কানসার্টের গান শুনতে এসে মরা আমগাছ পড়ে দুজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও আটজন। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার রাতে উপজেলার মল্লিকবাড়ি বাজারে গোহাটে।

নিহতরা হলেন উপজেলার গোবদিয়া গ্রামের সূর্যত আলীর ছেলে নাছির উদ্দিন (৩৪) ও মল্লিকবাড়ি বাজারের পালপাড়ার মৃত আব্দুর রহমানের ছেলে শহিদ মিয়া (৩৫)। নিহত দুজনই পেশায় কাঠমিস্ত্রি ছিলেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, ঘটনার রাতে মল্লিকবাড়ি বাজারের গোহাটে মল্লিকবাড়ি বাজার ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতির আয়োজনে বার্ষিক কনসার্ট ও লটারি ড্রয়ের আয়োজন করা হয়।

অনুষ্ঠান শুরুর দিকে মঞ্চের পাশে একটি পুরনো মরা আমগাছ হঠাৎ ভেঙে দর্শকদের ওপর পড়ে। এতে ঘটনাস্থলেই গাছের নিচে চাপা পড়ে ১০ জন আহত হন।

আহত নাছির ও শহিদকে ভালুকা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক নাছিরকে মৃত ঘোষণা করেন। আহত শহিদকে ময়মনসিংহ মেডিক্যাল হাসপাতাল নেওয়ার পথে মারা যান।

এ ঘটনায় আহত আটজনকে স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। ঘটনার পরপরই আয়োজক কমিটি কনসার্ট ও লটারি ড্র অনুষ্ঠান বন্ধ ঘোষণা করে।

স্থানীয় ব্যবসায়ী আশারাফ উদ্দিন জানান, আমগাছটি অনেক বছর আগে মারা গেছে। দীর্ঘদিন ধরে মরা গাছটি দাঁড়িয়ে থাকায় গাছের গুঁড়ি রোদ-বৃষ্টিতে নষ্ট হয়ে যায়। ঘটনার সময় লোকজনের ভিড়ে গাছের একপাশে বেশি চাপ পড়ায় মনে হয় গাছটি ভেঙে গিয়ে এ দুর্ঘটনা ঘটে।

মল্লিকবাড়ি বাজার ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম জানান, অনুষ্ঠান শুরু হওয়ার আগ মুহূর্তে এ দুর্ঘটনা ঘটে। এর পর সঙ্গে সঙ্গেই অনুষ্ঠান বন্ধ করে দেওয়া হয়।

ভালুকা মডেল থানার ওসি মোহাম্মদ মাইন উদ্দিন জানান, মরা গাছ পড়ে দুজন নিহত হয়েছেন। এটি একটি দুর্ঘটনা। তাই নিহতদের পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে ময়নাতদন্ত ছাড়াই লাশ তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

নিউজ ট্যাগ: ময়মনসিংহ নিহত
Share

আরও খবর



সন্ধ্যায় শিক্ষামন্ত্রী-সাত কলেজের অধ্যক্ষ-ঢাবি উপাচার্যের বৈঠক

প্রকাশিত:বুধবার ২৪ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ ফেব্রুয়ারী ২০২১ | ১১১জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image
শিক্ষার্থীদের তোপের মুখে একপর্যায়ে সাত কলেজের সমন্বয়ক ও ইডেন কলেজের কিছু শিক্ষক নীলক্ষেত মোড়ে অবরুদ্ধ হয়ে পড়েন। পরে অধ্যক্ষসহ অন্য শিক্ষকদেরকেও ঘিরে রাখে শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভূক্ত সাত কলেজের সব পরীক্ষা স্থগিতের প্রতিবাদে বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে নীলক্ষেতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। দুপুর ১২টার দিকে সেখানে আসেন সাত কলেজের সমন্বয়ক ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

তিনি শিক্ষার্থীদের আন্দোলন স্থগিতের আহ্বান জানিয়ে বলেন, আজ সন্ধ্যা ৬টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে সাত কলেজের অধ্যক্ষ এবং ঢাবি উপাচার্যের সমন্বিত বৈঠকে পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

তবে সমন্বয়কের আশ্বাসে পাত্তা দেননি শিক্ষার্থীরা। তারা এসময় ভুয়া, ভুয়ামানি না, মানব না স্লোগান দিতে থাকেন। শিক্ষার্থীদের দাবি- পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত এখনই দিতে হবে। তবেই তারা আন্দোলন স্থগিত করবেন।

শিক্ষার্থীদের তোপের মুখে একপর্যায়ে সাত কলেজের সমন্বয়ক ও ইডেন কলেজের কিছু শিক্ষক নীলক্ষেত মোড়ে অবরুদ্ধ হয়ে পড়েন। পরে অধ্যক্ষসহ অন্য শিক্ষকদেরকেও ঘিরে রাখে শিক্ষার্থীরা। তারা বিভিন্ন স্লোগান দিতে থাকে। পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে পুলিশ পাহারায় শিক্ষকরা কলেজে ফিরে যায়। তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের চলমান সব পরীক্ষা স্থগিতের প্রতিবাদে মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় তাৎক্ষণিক নীলক্ষেত মোড়ে প্রথমে মানবন্ধন করেন শিক্ষার্থীরা। পরে তারা নীলক্ষেত মোড়ে অবস্থান নেন। এর আগে সন্ধ্যায় ঢাবি কর্তৃপক্ষের সঙ্গে সাত কলেজের অধ্যক্ষদের বৈঠকে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়।

Share

আরও খবর



প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অসম্মান

অভিনেত্রী ওভিয়া হেলেনের বিরুদ্ধে মামলা

প্রকাশিত:বুধবার ১৭ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বুধবার ১৭ ফেব্রুয়ারী ২০২১ | ৮৬জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজ্য সফরের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অসম্মান করার অভিযোগে অভিনেত্রী ওভিয়া হেলেনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

তামিলনাড়ু বিজেপি সভাপতি ডি অ্যালেক্সিস সুধাকর মামলাটি করেন। দক্ষিণী অভিনেত্রীর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৬৯-এর এ, ১২৪-এর এ, ১৫৩-র এ এবং ২৯৪ ধারায় দায়ের করা হয় অভিযোগ। যা নিয়ে ইতিমধ্যেই জোর শোরগোল শুরু হয়েছে।

প্রধানমন্ত্রী বেশ কয়েকটি উন্নয়নমূলক প্রকল্প চালু করতে চেন্নাই গিয়েছিলেন বলে ওভিয়া #গোব্যাকমোদী হ্যাশট্যাগ দিয়ে টুইট করেছেন। গেরুয়া শিবির অভিনেত্রীকে তার এই টুইটের জন্য ক্ষমা চাইতে বলেছেন।

তামিলনাড়ু বিজেপির রাজ্য সম্পাদক ডি আলেকিস সুধাকর চেন্নাইয়ের পুলিশ সুপার সিবি-সিআইডির কাছে একটি পিটিশন জমা দিয়েছেন যেখানে বলা হয়েছে, এই টুইটটি জনসাধারণের বিশৃঙ্খলা উস্কে দেয়ার উদ্দেশ্যে করা হয়েছিল। আইটি আইনের ধারার অধীনে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।

তামিল, মালায়লম, কন্নড়সহ দক্ষিণের বেশ কয়েকটি ভাষার ছবিতে অভিনয় করেছেন ওভিয়া। বিগ বস তামিলেও অংশ নিতে দেখা যায় এই অভিনেত্রীকে। বিগ বসে হাজির হয়ে ২০১৭ সালে সবচেয়ে চর্চিত প্রতিযোগী হিসেবে নাম উঠে আসে ওভিয়ার।

Share

আরও খবর