আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

ভোট কেনাবেচাকে কেন্দ্র করে শ্রমিক লীগ নেতা খুন

প্রকাশিত:বুধবার ২৩ জুন ২০২১ | হালনাগাদ:বুধবার ২৩ জুন ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

মাদারীপুর শিবচরের মাদবচর ইউপি নির্বাচনে ৪নং ওয়ার্ডের প্রতিদ্বন্দ্বী দুই ইউপি সদস্যের মধ্যকার সংঘর্ষে ছুরিকাঘাতে আহত শ্রমিক লীগ নেতা মারা গেছেন।

মঙ্গলবার (২২ জুন) সন্ধ্যা ৭টায় চিকিৎসাধীন অবস্থায় ঢাকা আজগর আলী মেডিকেলে মারা যান তিনি।

নিহত আবু বক্কর ফকির (৪০) মাদবরচর ইউনিয়ন শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ছিলেন। ছুরিকাঘাতেই শ্রমিক লীগ নেতা নিহত হন বলে পুলিশ নিশ্চিত হন।

পুলিশ ও স্থানীয়রা জানান, মঙ্গলবার (২১ জুন) শিবচরের ১৩টি ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের আগের দিন রাত ২টার দিকে মাদবরচর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের প্রতিদ্বন্দ্বী মেম্বার প্রার্থী ইউসুফ সরদারের সমর্থকরা টাকার বিনিময়ে ভোট কিনতে একটি বাড়িতে প্রবেশ করে। এ সময় অপর মেম্বার প্রার্থী আজিজুল সরদারের সমর্থকরা ওই গ্রামে ভোট কেনাবেচা যাতে না হয় তার জন্য পাহারা দিচ্ছিলেন। ওই রাতে এ নিয়ে দুই পক্ষের মধ্যে কথা কাটাকাটি হয়।

পরে এ খবর পেয়ে আজিজুল সরদারের সমর্থক আবু বক্কর ফকির ছুটে আসেন। তখনই প্রতিপক্ষ ইউসুফ সরদারের সমর্থকরা ধারালো ছুরি দিয়ে তার পেটে আঘাত করে। গুরুতর আহতাবস্থায় তাকে ঢাকা নেয়া হয়। সেখানে দুদিন চিকিৎসা শেষে মঙ্গলবার সন্ধ্যায় সে মারা যায়।

এ বিষয়ে মাদারীপুরের সহকারী (শিবচর সার্কেল) পুলিশ সুপার আনিসুর রহমান জানান, এ ঘটনায় থানায় একটি হত্যা মামলা করা হয়েছে। ঘটনার পর থেকেই অভিযুক্ত মনির সরদারসহ ঘটনার সঙ্গে জড়িতরা পলাতক রয়েছে।


আরও খবর



তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে হাছান মাহমুদের বৈঠক

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আনতালিয়া কূটনৈতিক ফোরামের ৩য় দিনে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদানের সাথে সাক্ষাত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তুরস্কের পর্যটন নগরী আনতালিয়ায় স্থানীয় সময় রোববার (৩ মার্চ) সকালে এ বৈঠকে আনতালিয়া ফোরামে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানোর জন্য তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রীর ফেরত চিঠি হাকান ফিদানকে হস্তান্তর করেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি এ সময় নয়জন রাষ্ট্রপ্রধান এবং সত্তর জন পররাষ্ট্র বিষয়ক ও সংশ্লিষ্ট মন্ত্রীর উপস্থিতিতে অত্যন্ত সফলভাবে আনতালিয়া কূটনৈতিক ফোরাম আয়োজনের জন্য তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে অভিনন্দন জানান।

তুরস্কের স্বাধীনতার শতবর্ষ এবং বাংলাদেশ ও তুরস্কের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উপলক্ষে হাকান ফিদানকে অভিনন্দন জানিয়ে মন্ত্রী হাছান বলেন, বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তুরস্কের জাতির পিতা কামাল আতাতুর্কের সংগ্রাম থেকে শক্তিশালী অনুপ্রেরণা পেয়েছিলেন এবং দুই ভ্রাতৃপ্রতিম জাতির বন্ধুত্বের উষ্ণ বন্ধন প্রতিনিয়ত দৃঢ়তর হচ্ছে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে উপযুক্ত সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান দুই দেশের মধ্যে কন্ট্রাক্ট ফার্মিংয়ের প্রস্তাব করেন যেখানে বাংলাদেশি কৃষক ও বিশেষজ্ঞরা তুরস্কে মৌসুমি চাষ করবেন এবং ফলনের পর বাংলাদেশে ফিরে যাবেন। তার তুরস্ক বিষয়টি পরীক্ষা করবে এবং আগামী জুলাই মাসে ঢাকায় পররাষ্ট্র দফতরের পরবর্তী পরামর্শের সময় এটি নিয়ে আলোচনার প্রত্যাশা ব্যক্ত করেন।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী প্রেসিডেন্ট এরদোয়ানকে দেওয়া প্রশংসাপত্রের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীকে এবং ফোরামে উপস্থিতির জন্য পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান এবং গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়ে একসঙ্গে কাজ করা ও রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে তার দেশের অব্যাহত সমর্থনের আশ্বাস দেন। পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ গাজায় ইসরায়েলি নৃশংসতা বন্ধ করতে এবং আরব দেশগুলোর সাথে আরও ঘনিষ্ঠভাবে তুরস্কের বৃহত্তর ভুমিকা কামনা করেন।

বৈঠকে উভয় নেতা আশা প্রকাশ করেন যে ইউক্রেনের যুদ্ধ শীঘ্রই শেষ হবে এবং এইভাবে জ্বালানি, এলএনজি এবং ফসলের দাম কমবে, যা এখন উভয় দেশের পাশাপাশি উন্নয়নশীল বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

তুর্কি হোপ স্কুল নিয়ে তুরস্ক উত্থাপিত বিষয়ের প্রতিক্রিয়ায় ড. হাছান মাহমুদ আশ্বস্ত করেন যে বাংলাদেশের শিক্ষা ও আইন মন্ত্রণালয় উভয়ই শীঘ্রই তুর্কি হোপ স্কুল ব্যবস্থাপনার বিষয়টি নিষ্পত্তি করবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব ইউরোপ শাখার মহাপরিচালক শাহ আহমদ শফী এবং তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত এম আমানুল হক উপস্থিত ছিলেন।


আরও খবর



কুড়িগ্রামে ইয়াবাসহ শেরপুরের তিন মাদক কারবারি গ্রেফতার

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
মোঃ মাসুদ রানা, কুড়িগ্রাম

Image

কুড়িগ্রামের রৌমারী উপজেলায় মাদক বিরোধী বিশেষ অভিযানে ২৫০ পিস ইয়াবাসহ তিনজন মাদক কারবারিকে গ্রেফতার করেছে পুলিশ।

গ্রেফতারকৃতরা হলো, শেরপুর জেলার শেরপুর থানা এলাকার মাদক কারবারি মোঃ জয়নাল মিয়া (২৫), মোঃ মামুন মিয়া (৩৫) ও মোঃ আব্দুল মালেক (৩৫)।

রবিবার (১০ মার্চ) দুপুর ২টার দিকে এসব তথ্য জানিয়েছে কুড়িগ্রাম জেলা পুলিশ।

পুলিশ জানায়, শনিবার (৯ মার্চ) দিবাগত রাত ৭টার দিকে রৌমারী থানা পুলিশের একটি দল উপজেলার যাদুরচর ইউনিয়নের খেওয়ারচর গ্রামে মাদক বিরোধী বিশেষ অভিযান চালায়। অভিযানে ওই এলাকা হতে ২৫০ পিস ইয়াবাসহ শেরপুর জেলার শেরপুর থানা এলাকার মাদক কারবারি মোঃ জয়নাল মিয়া, মোঃ মামুন মিয়া ও মোঃ আব্দুল মালেককে গ্রেফতার করে। এসময় মাদক ব্যবসায় ব্যবহৃত একটি মোটরসাইকেল জব্দ করা হয়।

কুড়িগ্রাম জেলা পুলিশের মিডিয়া মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রুহুল আমীন বলেন, গ্রেফতারকৃত তিনজন মাদক কারবারির বিরুদ্ধে রৌমারী থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা রুজু করা হয়েছে। কুড়িগ্রাম জেলায় মাদক নির্মূলে আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।


আরও খবর



শিক্ষকের স্থায়ী বহিষ্কারের দাবিতে নজরুল বিশ্ববিদ্যালয়ের ৫টি ভবনে তালা

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

যৌন হয়রানির অভিযোগে মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের অভিযুক্ত দুই শিক্ষকের স্থায়ী বহিষ্কারের দাবিতে বুধবার (১৩ মার্চ) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, প্রক্টর অফিসসহ সকল একাডেমিক ভবনে তালা ঝুলিয়ে শিক্ষার্থীরা আন্দোলন করেছে।

বুধবার (১৩ মার্চ) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার কৃষিবিদ ড. মোহাম্মদ হুমায়ুন কবির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের অভিযুক্ত দুই শিক্ষক বিভাগীয় প্রধান রেজুয়ান আহমেদ শুভ্র ও সহকারী অধ্যাপক সাজন সাহাকে অনির্দিষ্টকালের জন্য বাধ্যতামূলক ছুটি প্রদান করা হয়। এছাড়াও রেজুয়ান আহমেদ শুভ্রকে তার বিভাগীয় প্রধানের পদ থেকে অব্যাহতি প্রদান করা হয়।

এর প্রতিবাদে শিক্ষার্থীরা আন্দোলনে নামে। তাদের দাবি, বাধ্যতামূলক ছুটি নয় বরং স্থায়ী বহিষ্কার। প্রথমে তারা প্রশাসনিক ভবন ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে থাকা সোনালী ব্যাংকের শাখা অফিসে তালা দেন৷ পড়ে একে একে বিজ্ঞান ভবন, কলা ভবন, প্রক্টর অফিস, সামাজিকবিজ্ঞান ভবন, ব্যাবসাপ্রশাসন ভবনে তালা ঝুলিয়ে সকল প্রশাসনিক ও শিক্ষাকার্যক্রম বন্ধ করে দেয়। এরপর কিছু সময়ের জন্য বিশ্ববিদ্যালয়ের সকল বাস চলাচল বন্ধ করে দেয় আন্দোলনকারীরা।

পড়ে শিক্ষার্থীরা একত্রিত হয়ে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয় এবং দাবি আদায় না হওয়া পর্যন্ত সেখানে অবস্থানের ঘোষণা দেয়। এরপরেই বিকাল ৪টায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন আন্দোলনকারীরা।

প্রশাসনিক ভবনে দীর্ঘসময় অবরুদ্ধ থাকার পর একপর্যায়ে আন্দোলনকারীদের সামনে আসেন উপাচার্য, ট্রেজারার, রেজিস্ট্রারসহ অন্যান্য প্রশাসনিক কর্মকর্তারা।

এসময় ভিসি ড. সৌমিত্র শেখর বলেন, আমরা যে তদন্ত কমিটি করেছি সেটি কাজ করছে। আশা করি খুব দ্রুত তারা প্রতিবেদন দেবে এবং সেই অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেয়া হবে । তোমরা শান্ত থাকো। আমি আশ্বাস দিচ্ছি, আমরা এর বিচার করবো।

তবে তার এই কথায় শিক্ষার্থীরা সন্তুষ্ট হতে পারেনি। এসময় তারা উপাচার্যের অপারগতাকে নিন্দা জানিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করার উদ্দেশ্যে রওনা হয়।

আন্দোলনকারী শিক্ষার্থী ফারাবী বলেন, আমরা আমাদের দাবিতে অটল থাকবো। যদি আজকের মধ্যে স্থায়ী বহিষ্কার না হয় তাহলে আমাদের রক্তের ওপর পা দিয়ে আপনাদের যেতে হবে। আমরা আমাদের অবস্থানে এক চুল ছাড় দেব না।

দিনব্যাপী আন্দোলনকারীদের দমানোর চেষ্টা করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি, ছাত্র পরামর্শক, শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্যান্য শিক্ষকরা। কিন্তু সকল বাধা অতিক্রম করে শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যায়।


আরও খবর



বেইলি রোড অগ্নিকাণ্ডে দুই সাংবাদিক নিহত

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর বেইলি রোডের কাচ্চি ভাই রেস্টুরেন্টে অগ্নিকাণ্ডের ঘটনায় দুই সাংবাদিক নিহত হয়েছেন। এদের মধ্যে তুষার হালাদার স্টারটেক নামের একটি অনলাইন পোর্টালের মাল্টিমিডিয়া বিভাগে এবং অভিশ্রুতি শাস্ত্রী দ্য রিপোর্ট ডট লাইভে কর্মরত ছিলেন।

জানা গেছে, কিছুদিন আগে নতুন চাকরিতে যোগ দেওয়া তুষার তার নতুন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানের জন্য খাবার আনতে বেইলি রোডের ভবনটিতে গিয়ে প্রাণ হারান। তুষার ড্যাফোডিল ইউনিভার্সিটির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক শেষ করে দ্য রিপোর্ট ডট লাইভেও কাজ করতেন।

নিহত অভিশ্রুতি শাস্ত্রীর ফেসবুক অ্যাকাউন্ট থেকে জানা যায়, তিনি দ্য রিপোর্ট ডট লাইভে কর্মরত ছিলেন। তিনি ইডেন মহিলা কলেজে দর্শন বিভাগে পড়াশুনা করতেন। ফেসবুকে অভিশ্রুতি শাস্ত্রীর আত্মীয়, বুন্ধ ও সহকর্মীরা তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার রাত পৌনে ১০টার দিকে ভবনটিতে আগুন লাগে। আগুনে হতাহতদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নেওয়া হয়।

আগুনে নিহতদের মৃতদেহ স্বজনদের কাছে হস্তান্তর শুরু হয় সকাল ৬টার দিকে। হস্তান্তরপ্রক্রিয়ায় যুক্ত রয়েছেন জেলা প্রশাসন, পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা।এখন পর্যন্ত ৪৬ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী।


আরও খবর



বেতন নিয়ে মায়ের কাছে ফিরতে পারলেন না সাগর

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শনিবার ০২ মার্চ 2০২4 | অনলাইন সংস্করণ
মামুন হোসেন, পাবনা

Image

পাবনার ফরিদপুর উপজেলার হাদল ইউনিয়নের ধানুয়াঘাটা পূর্বপাড়া গ্রামের দরিদ্র কৃষক হাসান আলি ও সাবিনা খাতুনের দম্পতির তিন সন্তানের (দুই ভাই ও এক বোন) মধ্যে সাগর হোসেন (২০) ছিল সবার বড়। রাজধানীর বেইলি রোডের গ্রিন কোজি কটেজে অগ্নিকাণ্ডে প্রাণ হারানো ৪৬ জনের একজন তিনি।

স্থানীয়রা জানান, অভাব-অনটনের সংসারে পড়ালেখায় বেশি দূর আগাতে পারেননি তিনি। এ বছর এইচএসসি পাশ করে সংসারের হাল ধরতে পাড়ি জমায় ঢাকায়।

শুক্রবার (১ মার্চ) তার বাড়ির সামনে শত শত মানুষ। হঠাৎ একটি লাশবাহী গাড়ি আসতে দেখে কান্নার রোল পড়ে পুরো এলাকায়। সেই গাড়িতে ছিল সাগরের লাশ।

পরিবার সূত্রে জানা যায়, গারদা শিল্ড সিকিউরিটি কোম্পানির সিকিউরিটি গার্ড হিসেবে ২৭ ফেব্রুয়ারি বেইলি রোডের গ্রিন কোজি কটেজে ক্লথিং ব্র্যান্ড ইপিলিয়ন শোরুমে কাজ শুরু করেন সাগর। বৃহস্পতিবার রাতে ওই ভবনে কর্মরত অবস্থায় আগুনে আটকা পড়ে অন্যদের সঙ্গে মৃত্যুবরণ করেন তিনি।

সাগরের বাবা হাসান আলী বলেন, কৃষিকাজ করে কোনোরকমে সংসার চালাতে হয়, ছেলেকে পড়ালেখা করানো কঠিন হয়ে পড়ে। তাই অল্পবয়সে কর্মের সন্ধানে তাকে ঢাকায় যেতে বলি। কিন্তু এভাবে তাকে লাশ হয়ে ফিরে আসতে হবে কখনো ভাবিনি।

মা সাবিনা খাতুন বলেন, দুদিন আগে ছেলের সঙ্গে মোবাইলে কথা হয়েছে। বেতন তুলে ১০ তারিখে বাড়ি আসবে বলেছিল। বাড়িতে আসার আগেই আমার ছেলেটা পৃথিবী থেকে চলে গেল।


আরও খবর