আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

সরকারি চাকরি-ভর্তি প্রবেশে ডোপ টেস্ট , দ্রুত আইন হচ্ছে

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ২৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সরকারি চাকরি এবং শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আগে ডোপ টেস্ট বাধ্যতামূলক করার জন্য দ্রুত একটি আইন করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। বুধবার (১২ জানুয়ারি) আইনশৃঙ্খলা-সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, যেকোনো সরকারি চাকরিতে নিয়োগের আগে ডোপ টেস্ট হবে। শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আগেও ডোপ টেস্ট করা হবে। ডোপ টেস্ট বাধ্যতামূলক করার জন্য দ্রুত একটি আইন করা হবে।

আ ক ম মোজাম্মেল হক বলেন, বিদেশে বসে যারা রাষ্ট্রবিরোধী প্রচারণা করে, তাদের পাসপোর্ট বাতিল করার উদ্যোগ নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে এরা বেশি অপপ্রচার চালায়। তাই এসব সামাজিক যোগাযোগমাধ্যমের অফিস বাংলাদেশে না রাখার সিদ্ধান্ত হয়েছে।

এ সময় রোহিঙ্গাদের অন্যায় কাজ থেকে বিরত রাখতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, তারা (রোহিঙ্গা) আমাদের দেশের নাগরিক নন। আমাদের দেশের আইন অনুযায়ী তাদের বিচার হবে না। তাই তাদের অন্যায়ের ব্যাপারে আরও সতর্ক থাকতে হবে। 


আরও খবর
করোনায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৪৮২৮

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




কবর খুঁড়ে ১১ কঙ্কাল চুরি

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | ৪৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ধারণা করা হ‌চ্ছে, সোমবার রাতে দুর্বৃত্তরা কবর খুঁড়ে কঙ্কাল চুরি করে নিয়ে গেছে। ত‌বে এক‌টি কব‌রের কঙ্কাল চক্রটি ফে‌লে রে‌খে যায়

শেরপুরে কবর খুঁড়ে ১১‌টি কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে। ধারণা করা হ‌চ্ছে রোববার (২ জানুয়ারি) রা‌তের কোন একসময় চোরচক্র কবর খুঁড়ে কঙ্কাল চু‌রি করে। সদর উপজেলার রৌহা ইউনিয়নের হালগড়া স্কুল সংলগ্ন ফটিয়ামারী সার্বজনীন কবরস্থানে এ ঘটনা ঘ‌টে। এসময় এক‌টি কব‌রে কঙ্কাল ফে‌লে চ‌লে যায় চক্রটি।

স্থানীয় বাসিন্দা আব্দুল কাইয়ুম জানান, ফটিয়ামারীর সবচেয়ে বড় কবরস্থান এটি। সোমবার সকালে স্থানীয় লোকজন দেখেন বেশ কয়েকটি কবরের মাটি খোঁড়া। প‌রে সেগু‌লো‌তে দেখা যায়, ১১টি কঙ্কাল নেই।  ধারণা করা হ‌চ্ছে, সোমবার রাতে দুর্বৃত্তরা কবর খুঁড়ে কঙ্কাল চুরি করে নিয়ে গেছে। ত‌বে এক‌টি কব‌রের কঙ্কাল চক্রটি ফে‌লে রে‌খে যায়।

এ ঘটনায় স্থানীয়দের মধ্যে আতঙ্ক ও ক্ষোভ বিরাজ করছে। বাকি কবরগুলোর নিরাপত্তা নিয়েও শঙ্কায় রয়েছেন স্বজনরা।

এ ব্যাপারে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুনছুর আহম্মেদ বলেন, কঙ্কাল চুরির ঘটনায় থানায় সাধারণ ডায়েরি হয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

নিউজ ট্যাগ: শেরপুর

আরও খবর



পুঁজিবাজারে বড় দুটি দুর্বলতা আছে : সালমান এফ রহমান

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | ২৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, পুঁজিবাজারে বড় দুটি দুর্বলতা আছে। একটি হলো ইক্যুইটি নির্ভরতা, অন্যটি ক্ষুদ্র বিনিয়োগকারী নির্ভর বাজার। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) রাজধানীর নিকুঞ্জে অবস্থিত ডিএসইর কার্যালয়ে বে‌ক্সিমকো সুকুক বন্ডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অ‌তি‌থির বক্তব্যে তি‌নি এসব কথা বলেন।

ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনীতিবিদ না হয়েও যেসব সিদ্ধান্ত নেন তা অবাক করার মত। তার প্রতিটি পদক্ষেপ দেশের অর্থনীতিকে সচল করতে কার্যকরী ভূমিকা রাখে। তিনি যখন ব‍্যাংকে সুদহার নিদিষ্ট করে দেন তখন আমরা অনেকে এটা নিয়ে সমালোচনা করি। কিন্তু এখন দেখেন এটা আসলেই আমাদের জন‍্য সুফল বয়ে এনেছে।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, শেয়ারবাজা‌র উন্নয়নের মাধ্যমে দেশের অর্থনী‌তিতে অবদান রাখ‌তে যে কোন বাধাই আসুক না কেন সেটা কাটিয়ে লক্ষ্য ও উদ্দেশ্য পূরণ করা হবে । নতুন পণ্য বাজারে নিয়ে এসে বাজারকে আরও বে‌শি সমৃদ্ধ করার চেষ্টা ক‌রে যা‌চ্ছে বিএসই‌সি। বে‌ক্সিমকো সুকুক ব‌ন্ডের মাধ্যমে সেই চেষ্টা আরও একধাপ এ‌গি‌য়ে গে‌ল। এভাবেই বাজার দীর্ঘ মেয়াদের অর্থায়নের দিকে এ‌গিয়ে যা‌বে।

তি‌নি বলেন, আমরা শুরু থেকেই পণ্য বৈচিত্র্যতা বৃদ্ধির কথা বলে আ‌সছি। বে‌ক্সিমকো সুকু‌কের মাধ্যমে তার যাত্রা শুরু হয়েছে। ভবিষ্যতে আরও বেশ কিছু পণ্য আসতে যাচ্ছে। এরমধ্যে সরকারের পক্ষ থেকেও সুকুক বন্ড ইস্যুর কাজ চলছে।

নিউজ ট্যাগ: সালমান এফ রহমান

আরও খবর
অর্ধেক জনবলে চলবে ব্যাংক

সোমবার ২৪ জানুয়ারী ২০২২

শেয়ারবাজারে বড় দরপতন

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




মাদক মামলায় পরীমনির বিচার শুরু

প্রকাশিত:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ জানুয়ারী ২০২২ | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর বনানী থানায় করা মাদক মামলায় চিত্রনায়িকা পরীমনিসহ ৩ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে আলোচিত এ মামলার বিচার কার্যক্রম শুরু হলো। মামলার সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করা হয়েছে ১ ফেব্রুয়ারি।

বুধবার ঢাকার বিশেষ জজ ১০-এর বিচারক নজরুল ইসলামের আদালতে মামলাটির বিচার কার্যক্রম শুরু এবং সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করা হয়। এ মামলার অপর দুই আসামি হলেন- পরীমনির সহযোগী আশরাফুল ইসলাম দিপু ও মো. কবীর হাওলাদার।

আদালতে ঢাকাই সিনেমার নায়িকা পরীমনির আইনজীবী নীলাঞ্জনা রিফাত সুরভী মামলা থেকে পরীমনির অব্যাহতি চেয়ে আবেদন করেন। শুনানি শেষে আদালত সেই আবেদন খারিজ করেন।

গত বছরের ৪ আগস্ট রাজধানীর বনানীতে পরীমনির বাসায় অভিযান চালায় র‌্যাব। বাসা থেকে বিপুল মাদকসহ তাকে গ্রেফতার করা হয়।

এ মামলায় কয়েক দফা রিমান্ড শেষে গত ২১ আগস্ট আবার তাকে কারাগারে পাঠানো হয়।  ৩১ আগস্ট ঢাকা মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েশ তার জামিন মঞ্জুর করেন। পরের দিন তিনি কারামুক্ত হন।


আরও খবর



খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর আবেদন: আইনমন্ত্রীর মতামত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে

প্রকাশিত:সোমবার ২৭ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৭ ডিসেম্বর ২০২১ | ৭৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চিকিৎসার জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশ পাঠাতে সরকারের কাছে তাঁর ভাই যে আবেদন করেছিলেন, তাতে মতামত দিয়ে সেটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে আইন মন্ত্রণালয়। তবে কি মতামত দেওয়া হয়েছে সে বিষয়ে কিছু জানাননি আইনমন্ত্রী আনিসুল হক।

সচিবালয়ে সোমবার নিজের দপ্তরে আইনমন্ত্রী বলেন, আগের আবেদনের ধারাবাহিকতায় তাঁর (খালেদা জিয়া) ভাই আবারও যে আবেদন করেছেন সেই আবেদনের ব্যাপারে আমাদের আইনি মতামত দিয়ে আমরা এটি এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দিচ্ছি। আপনারা জানেন যে এর আগেও যতবারই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এটা মাননীয় প্রধানমন্ত্রী পর্যন্ত ফাইলটা গেছে। যেহেতু এটা প্রধানমন্ত্রী পর্যন্ত ফাইলটা যাবে আমার যে মতামত সেটা কিন্তু এখন আপনাদের বলতে পারব না, এটা গোপনীয় রাখতে আমি বাধ্য। আমি মতামত দিয়ে দিয়েছি, এখন এটা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যাবে। স্বরাষ্ট্রমন্ত্রীকেও জানিয়ে দিয়েছি ফাইলটি ওনার কাছে যাচ্ছে। প্রধানমন্ত্রীর কাছে ফাইল যাওয়ার পর আপনারা সিদ্ধান্ত জানতে পারবেন।

কি মতামত দিয়েছেন, সে বিষয়ে কিছু না বললেও আইনমন্ত্রী বলেন, আমি কিন্তু বারবারই একটি কথা বলেছি, ৪০১ ধারায় যে ছয়টি উপধারা আছে, সেখানে পাস্ট অ্যান্ড ক্লোজ ট্রানজেকশনে আবার বিবেচনা করার কিন্তু কোনো সুযোগ নেই।

৪০১ ধারা নিয়ে আপনার আগের মতামতের ওপর স্ট্যান্ড করছেন কিনা, এই প্রশ্নে আইনমন্ত্রী বলেন, স্ট্যান্ড আর সিটিংয়ের কোনো ব্যাপার না এটা। আমি আইনের যে ব্যাখ্যা দিয়েছি, সেই ব্যাখ্যার সঙ্গে কোনোখানেই আমি দেখিনি তার জাজমেন্টে দ্বিমত আছে। আমার ব্যাখ্যাটাই আমি সঠিক বলে মনে করি।

খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ পাঠাতে তাঁর ভাই শামীম ইস্কান্দার, বিএনপির জোট শরিক ৫টি দল এবং বিএনপিপন্থী আইনজীবীরা সরকারের কাছে আবেদন দিয়েছিলেন। এরপর আইনমন্ত্রী বলেছিলেন, সব দিক দেখে সুচিন্তিত সিদ্ধান্তে আসবেন তারা। এ জন্য আবেদনগুলো নিষ্পত্তিতে সময় নেওয়া হচ্ছে। খালেদা জিয়াকে বিদেশ পাঠাতে আইনে কোন ফাঁক আছে কিনা, তা খতিয়ে দেখার কথা জানিয়েছিলেন আইনমন্ত্রী।


আরও খবর



ব্যাংকারদের সর্বনিম্ন বেতন বেঁধে দিল কেন্দ্রীয় ব্যাংক

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | ৪৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ ব্যাংক দেশে প্রথমবারের মতো ব্যাংকারদের জন্য সর্বনিম্ন বেতন বেঁধে দিয়েছে। এ ছাড়া লক্ষ্য অর্জন করতে না পারলে বা অদক্ষতার অজুহাতে কোনো ব্যাংকারকে চাকরি থেকে বাদ দেওয়া যাবে না। বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে, যা মার্চ থেকে কার্যকর হবে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, এসিস্টেন্ট অফিসার/ট্রেইনি এসিস্টেন্ট অফিসার/ট্রেইনি এসিস্টেন্ট ক্যাশ অফিসার অথবা সমপর্যায়ের কর্মকর্তা, যে নামেই অভিহিত হোক না কেন, ব্যাংকের এন্ট্রি লেভেলে এরূপ নিযুক্ত কর্মকর্তাগণের শিক্ষানবিসকালে ন্যূনতম বেতন-ভাতাদি হবে ২৮,০০০.০০ টাকা।

এতে বলা হয়, শিক্ষানবিসকাল সমাপনান্তে ৩.১ ক্রমিকে বর্ণিত কর্মকর্তাগণের প্রারম্ভিক মূল বেতনসহ ন্যূনতম সর্বমোট বেতনভাতাদি হবে ৩৯,০০০.০০ টাকা। নতুন নির্ধারিত বেতন-ভাতাদি কার্যকর করার পর একইপদে পূর্ব হতে কর্মরত কর্মকর্তাগণের বেতন-ভাতাদি আনুপাতিক হারে বৃদ্ধি করতে হবে;কোনো কর্মকর্তা/কর্মচারীর বেতন-ভাতাদি কোনো অবস্থাতেই বর্তমান বেতন-ভাতাদির চেয়ে কম হবে না।

আরও বলা হয়, মেসেঞ্জার/পরিচ্ছন্নতাকর্মী/নিরাপত্তাকর্মী/অফিস সহায়ক অথবা সমজাতীয় পদে/সর্বনিন্ম যে কোনো পদে নিয়োগকৃত কর্মচারীগণের ন্যূনতম প্রারম্ভিক বেতন-ভাতাদি হবে ২৪,০০০.০০ টাকা

নতুন নির্ধারিত বেতন-ভাতাদি ০১ মার্চ ২০২২ তারিখ হতে কার্যকর হবে।


আরও খবর
অর্ধেক জনবলে চলবে ব্যাংক

সোমবার ২৪ জানুয়ারী ২০২২

শেয়ারবাজারে বড় দরপতন

সোমবার ২৪ জানুয়ারী ২০২২