আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

ভূমধ্যসাগরে নৌকাডুবে ১৭ বাংলাদেশি নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | ১০৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভূমধ্যসাগরের তিউনিসিয়া উপকূলে নৌকাডুবে ১৭ বাংলাদেশি অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। জানা গেছে, লিবিয়ার জুওয়ারা থেকে ইতালি যাওয়ার সময় তাদের মৃত্যু হয়। এ সময় বিভিন্ন দেশের ৩৮০ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে।

তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট জানিয়েছে, লিবিয়ার জুওয়ারা উপকূল থেকে রওনা দেয়া নৌকাটিতে সিরিয়া, মিশর, সুদান, ইরিত্রিয়া, মালি ও বাংলাদেশি অভিবাসন প্রত্যাশীরা ছিলে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা তথ্য অনুযায়ী, গত বছর ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে দুই হাজার ২০০ এর বেশি শরণার্থী সমুদ্রে প্রাণ হারিয়েছে।


আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১




কোরবানির পশুবাহী যানবাহনের নিরাপত্তা ও ফেরিতে অগ্রাধিকার প্রদানে মন্ত্রণালয়ে চিঠি

প্রকাশিত:বুধবার ১৪ জুলাই ২০২১ | হালনাগাদ:বুধবার ১৪ জুলাই ২০২১ | ১৩৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কোরবানির পশুবাহী যানবাহনের নিরাপত্তা বিধান ও যানবাহনসমূহকে ফেরি পারাপারে অগ্রাধিকার প্রদানের জন্য চিঠি দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

বুধবার (১৪ জুলাই) রাজধানীর সচিবালয়ে আসন্ন ঈদুল আযহা উপলক্ষ্যে কোরবানির পশুর বিপণনে বিকল্প বাজার ব্যবস্থাপনা বিষয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভা শেষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে এবং নৌপরিবহন মন্ত্রণালয়ে এই চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে কোরবানির পশুবাহী যানসমূহ যাতে কোনো চাঁদাবাজি বা হয়রানি ছাড়াই নির্বিঘ্নে গন্তব্যে পৌঁছাতে পারে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং এ ধরনের যানবাহন যাতে ফেরি পারাপারে ও রাস্তায় অগ্রাধিকার পায় সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে।

অপরদিকে কোরবানির পশু পরিবহন, বিক্রয় ও বিক্রয় পরবর্তীতে গবাদিপশুর ব্যবসায়ীরা যাতে ছিনতাই, ডাকাতি বা কোন প্রকার নিরাপত্তাহীনতায় না পড়েন সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আজ (১৪ জুলাই) জননিরাপত্তা বিভাগে অপর একটি চিঠি পাঠিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।


আরও খবর



গার্মেন্টস খোলায় করোনা সংক্রমণ বাড়তে পারে : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০১ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ০১ আগস্ট ২০২১ | ৫৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে গার্মেন্টস খুলে দেয়ায় করোনা সংক্রমণ বাড়তে পারে বলে আশঙ্কা করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, একদিনের ঘোষণায় শ্রমিকরা ঝুঁকি নিয়ে কর্মস্থলে ফিরছে, এটা আমাদের জন্য আরও ভয়ঙ্কর পরিস্থিতি নিয়ে আসতে পারে।

রবিবার (১ আগস্ট) দুপুরে রাজধানীর মহাখালীর বিসিপিএস মিলনায়তনে প্রথমবর্ষের এমবিবিএস ক্লাসের (২০২০-২১) উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, আজ থেকে গার্মেন্টস খুলে দেয়ায় দেশের বিভিন্ন এলাকার মানুষ কর্মস্থলে যোগ দিয়েছেন। কিন্তু তারা স্বাস্থ্যবিধি মানেনি। ফলে করোনা সংক্রমণ আরও বাড়বে। তবে জীবনের জন্য জীবিকার দরকার হয়। সরকারকে সবকিছুই ভাবতে হয়।

তিনি বলেন, এখন দেশের উত্তরাঞ্চলে সংক্রমণ কম। মধ্যাঞ্চলে সংক্রমণ স্থিতিশীল আছে। পূর্বাঞ্চল তথা কুমিল্লায় বাড়ছে। কিন্তু হাসপাতালে শয্যা বাড়ানোর কোনো সুযোগ নেই।

জাহিদ মালেক বলেন, বিশ্বের অনেক দেশ খুলে দিয়েছিল আবার বন্ধ করে দিয়েছে। অস্ট্রেলিয়াতে কারফিউ দিয়েছিল। যুক্তরাষ্ট্রে মাস্ক পড়ার বাধ্যবাধকতা তুলে দিয়েছিল কিন্তু আবার পড়তে বলেছে। অনেক জায়গায় রেস্টুরেন্ট খুলে দিয়েছিল আবার বন্ধ করে দিয়েছে। সবজায়গায় একই অবস্থা। সেজন্য আমাদেরকেও সাবধানে এগুতে হবে। সবকিছু ভেবেই এগুতে হবে যাতে সংক্রমণ বৃদ্ধি না পায়। কারণ সংক্রমণ বৃদ্ধি পেলে মৃত্যুর হার বাড়বে।

বিধিনিষেধ থাকবে কি না এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিধিনিষেধ থাকতে হবে। আমরা তো এখনও করোনা ফ্রি হইনি। আমাদের দেশে এখনও করোনা ঊর্ধ্বমুখী। বিধিনিষেধ অবশ্যই থাকতে হবে। বিধিনিষেধের মধ্যেই তা মেনে কাজ করতে হবে। টিকা কর্মসূচি শুরু করেছি আমরা, এটাও একটা বড় হাতিয়ার করোনার বিরুদ্ধে। টিকা আমরা আগে সেভাবে পাইনি যার ফলে দিতে পারিনি। এখন প্রত্যেক সপ্তাহে টিকা আসছে। আমরা টিকা দেওয়ার একটা বড় পরিকল্পনা হাতে নিয়েছি।

আগামী এক সপ্তাহে এক কোটি মানুষকে করোনা টিকার আওতায় নিয়ে আসা হবে জানিয়ে জাহিদ মালেক বলেন, আগামী ৭ আগস্ট থেকে টিকার ক্যাম্প করা হবে। টিকার জন্য রেজিস্ট্রেশন করা লাগবে না। ভোটার আইডিকার্ড নিয়ে কেন্দ্রে গেলেই হবে। যাদের কার্ড নেই তাদের বিশেষ ব্যবস্থায় টিকা দেয়া হবে।

অনুষ্ঠানে স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব আলী নূর প্রমুখ বক্তব্য দেন। এসময় ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য দেন বিএমএর সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন।


আরও খবর



রাতে আসছে সিনোফার্মের আরও ৩০ লাখ টিকা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ | ৭১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চীন থেকে সিনোফার্মের আরও ৩০ লাখ ডোজ টিকা দেশে আসছে। আজ বৃহস্পতিবার (২৯ জুলাই) দিবাগত রাতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তিনটি ফ্লাইটে টিকাগুলো হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

বিমাবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ এ খবর নিশ্চিত করেছেন।

তিনি বলেন, চীন থেকে সিনোফার্মের টিকা নিয়ে বৃহস্পতিবার রাত সোয়া ১০টা, দিবাগত রাত সোয়া ১টা ও রাত সোয়া ৪টায় টিকা পৌঁছানোর কথা রয়েছে।

গত ১২ মে প্রথমবারের মতো সিনোফার্মের ৫ লাখ টিকা দেশে আসে। সেই টিকাগুলো চীন সরকার বাংলাদেশকে উপহার হিসেবে দেয়।

এরপর ১৯ মে সরকার চীনের সিনোফার্মের তৈরি সার্স-কোভ-টু ভ্যাকসিন সরাসরি ক্রয়ের নীতিগত অনুমোদন দেয়।

এরপর কয়েক ধাপে চীন থেকে কেনা এবং উপহারের টিকা আসে। দেশে সরকার গণটিকাদানের যে কর্মসূচি শুরু করেছে, তাতে একটি বড় অংশকে এসব টিকা দেয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত ৮ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেয়। এরপর তা ব্যবহারে অনুমোদন দেয় বাংলাদেশও।


আরও খবর



গত ২৪ ঘণ্টায় কিশোরগঞ্জে ১৪ জনের মৃত্যু

প্রকাশিত:সোমবার ১৯ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ১৯ জুলাই ২০২১ | ১০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কিশোরগঞ্জে প্রাণঘাতী ক‌রোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যু আশঙ্কাজনক হা‌রে বাড়‌ছে। গত ২৪ ঘণ্টায় জেলায় ক‌রোনায় আক্রান্ত হয়ে ও উপসর্গ নি‌য়ে ১৪ জ‌নের মৃত্যু হ‌য়ে‌ছে।

তা‌দের ম‌ধ্যে পাঁচজনই প‌জিটিভ ছি‌লেন। অপর নয়জন মারা গে‌ছেন ক‌রোনার উপসর্গ নি‌য়ে। এ নি‌য়ে জেলায় ক‌রোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়া‌ল ১২৬ জ‌নে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন আরও ১২৪ জন। বর্তমানে কি‌শোরগ‌ঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডি‌কেল ক‌লেজ হাসপাতা‌লের ক‌রোনা ইউ‌নি‌টে ২৫০ আস‌নের ম‌ধ্যে ভ‌র্তি আছেন ১৯৪ জন।

রবিবার (১৮ জুলাই) রা‌তে প্রকা‌শিত সি‌ভিল সার্জ‌নের রি‌পোর্ট অনুযা‌য়ী- গত ২৪ ঘণ্টায় কি‌শোরগঞ্জ সদর উপ‌জেলায় দুইজন, কু‌লিয়ারচর উপ‌জেলায় একজন, ভৈরব উপ‌জেলায় দুইজ‌নের মৃত্যু হ‌য়ে‌ছে।

তা‌দের ম‌ধ্যে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মে‌ডি‌কেল ক‌লেজ হাসপাতা‌লে তিনজন এবং অন্য হাসাপাতা‌লে চি‌কিৎসাধীন অবস্থায় অপর দুই জ‌নের মৃত্যু হয়। এ ছাড়া সৈয়দ নজরুল মে‌ডি‌কে‌লে উপসর্গ নি‌য়ে মারা যান আরও নয় জন।

জেলায় নতুন শনাক্তের মধ্যে কিশোরগঞ্জ সদর উপজেলায় ৪১ জন, হোসেনপুর উপ‌জেলায় ৭ জন,ক‌রিমগঞ্জ উপ‌জেলায় ২ জন, পাকুন্দিয়া উপজেলায় ৬, কটিয়াদী উপজেলায় ২৫, কুলিয়ারচর উপজেলায় ১০, ভৈরব উপজেলায় ২২, নিকলী উপজেলায় ২, বাজিতপুর উপজেলায় ১০, ইটনা উপ‌জেলায় ৩, মিঠামইন উপজেলায় ১ জন ও মিঠামইন উপ‌জেলায় ১ জন শনাক্ত হয়েছেন।

সর্বশেষ তথ্যমতে, কিশোরগঞ্জ সদর উপজেলায় সর্বোচ্চ ৬৪০, হোসেনপুর উপজেলায় ৪৬ জন, করিমগঞ্জ উপজেলায় ৫৯, তাড়াইল উপজেলায় ৫৫, পাকুন্দিয়া উপজেলায় ১৪১ জন, কটিয়াদী উপজেলায় ১৯২, কুলিয়ারচর উপজেলায় ৩০, ভৈরব উপজেলায় ১৭০, নিকলী উপজেলায় ১৩, বাজিতপুর উপজেলায় ৫২, ইটনা উপজেলায় ৩০ ও মিঠামইন উপজেলায় ১৫ জন এবং অষ্টগ্রাম উপ‌জেলায় ৩ জন ক‌রোনা প‌জিটিভ রোগী র‌য়ে‌ছেন।


আরও খবর



ভেনিজুয়েলায় পুলিশের সঙ্গে সন্ত্রাসীদের সংঘর্ষে নিহত ২৬

প্রকাশিত:রবিবার ১১ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ জুলাই ২০২১ | ১০৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লাতিন আমেরিকার দেশ ভেনিজুয়েলায় মাদক ব্যবসায়ী ও সন্ত্রাসীদের সঙ্গে পুলিশের ভয়াবহ সংঘর্ষে কমপক্ষে ২৬ জন নিহত হয়েছে। এদের মধ্যে চার পুলিশ কর্মকর্তাও রয়েছেন। এ ছাড়া ৩৮ পুলিশ সদস্য আহত হয়েছেন।

শনিবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সারমেন মেলেনদেজ গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। খবর আরব নিউজের। রাজধানী কারাকাসের উত্তর-পাশ্চিমাঞ্চলে গত এক সপ্তাহ ধরে চলা সন্ত্রাসবিরোধী অভিযানে ওই হতাহতের ঘটনা ঘটে।

স্বরাষ্ট্রমন্ত্রী মেলেনদেজ আরও বলেন, আহতদের ৩৮ জন পুলিশের মধ্য ১০ জন কর্মকর্তাও আছেন।এ ছাড়া ২২ জন সন্ত্রাসী নিহত হয়েছে। দুপক্ষের গোলাগুলিতে ২৮ জন সাধারণ মানুষও গুরুতর আহত হয়েছেন। সংঘর্ষের সময় আতঙ্কে অনেক বাসিন্দা ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছেন।

এদিকে দেশটির বিরোধীদলীয় সেতারা অভিযোগ করছেন, সন্ত্রাসী দমনের নামে প্রেসিডেন্ট মাদুরো আসলে বিরোধী দলকে দমন করছেন।


আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১