আজঃ শনিবার ২৩ অক্টোবর ২০২১
শিরোনাম

ভুয়া কোম্পানি খুলে অর্থ আত্মসাত

প্রকাশিত:রবিবার ১০ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ১০ অক্টোবর ২০২১ | ৫৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভুয়া কোম্পানি খুলে অর্থ আত্মসাত করে ভারতে পালিয়ে থাকা আমিনুল ইসলাম নামের এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ।  শনিবার (৯ অক্টোবর) সন্ধ্যায় চুয়াডাঙ্গার দর্শনা চেকপোস্ট দিয়ে দেশে প্রবেশের সময় তাকে গ্রেফতার করে দর্শনা ইমিগ্রেশন পুলিশ।

তার নামে রাজধানীর ধানমন্ডি থানায় একটি প্রতারণা মামলা রয়েছে। গ্রেফতার আমিনুল ইসলাম রাজশাহীর বোয়ালিয়া থানার রানিনগর গ্রামের আবদুর রশিদের ছেলে।

পুলিশ জানায়, ভুয়া কোম্পানি খুলে অর্থ আত্মসাত করে ভারতে পালিয়ে যান আমিনুল ইসলাম। এরপর তার বিরুদ্ধে চলতি বছরের জানুয়ারিতে একটি প্রতারণা মামলা দায়ের করা হয়। ওই মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। প্রতারণা মামলার একমাত্র আসামি আমিনুল ইসলাম শনিবার চুয়াডাঙ্গার দর্শনা চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন। 

দর্শনা ইমিগ্রেশন পুলিশের ইনচার্জ (এসআই) আব্দুল আলীম জানান, পাসপোর্টধারী ওই যাত্রী দেশে প্রবেশ করেছেন। এরপর তার পাসপোর্ট বই (বিএক্স-০২৪৩৯৫৪) যাচাই করতে গিয়ে মামলার তথ্য পাওয়া যায়। পরে তাকে গ্রেফতার করে দর্শনা থানা পুলিশের হেফাজতে দেওয়া হয়।


আরও খবর



লিবিয়ায় অভিবাসী-বিরোধী অভিযানে আটক ৪০০০

প্রকাশিত:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অভিবাসী-বিরোধী ব্যাপক অভিযান শুরু করেছে উত্তর আফ্রিকার দেশ লিবিয়া। দেশটির পশ্চিমাঞ্চলে চালানোর এই অভিযানে চার হাজার অভিবাসীকে আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে শত শত নারী ও শিশুও রয়েছেন। লিবিয়ার কর্মকর্তাদের বরাত দিয়ে শনিবার (২ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার লিবিয়ার পশ্চিমাঞ্চলীয় গারগারেশ শহরে অভিবাসী-বিরোধী ব্যাপক এই অভিযান পরিচালনা করা হয়। লিবীয় কর্তৃপক্ষের দাবি, নথিপত্রহীন অভিবাসন এবং মাদক পাচার প্রতিরোধ করতেই এই অভিযান পরিচালনা করা হচ্ছে।

অভিবাসী-বিরোধী এই অভিযানের নেতৃত্ব দেয় লিবিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে অভিযান চালিয়ে কোনো মানব পাচারকারী অথবা চোরাচালানকারীকে আটক করা হয়েছে বলে কোনো তথ্য সামনে আনেনি মন্ত্রণালয়টি।

শুক্রবার লিবিয়ার কর্মকর্তারা জানিয়েছিলেন, এই অভিযানের মাধ্যমে নথিপত্রহীন ৫০০ অভিবাসীকে আটক করা হয়েছে। কিন্তু শনিবার জানানো হয় আটককৃত অভিবাসীর সংখ্যা চার হাজারে পৌঁছেছে।

লিবিয়ার রাজধানী ত্রিপোলি থেকে মাত্র ১২ কিলোমিটার (৭.৫ মাইল) পশ্চিমে অবস্থিত গারগারেশ শহরটি মূলত অভিবাসী ও শরণার্থীদের প্রাণকেন্দ্র। সাম্প্রতিক বছরগুলোতে সেখানে অভিবাসী-বিরোধী বেশ কয়েকটি অভিযান পরিচালনা হতে দেখা গেছে। কিন্তু সর্বশেষ এই অভিযানকে সবচেয়ে ভয়াবহ বলে বর্ণনা করেছেন মানবাধিকার কর্মীরা।

লিবিয়ায় নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিলের ডিরেক্টর ড্যাক্স রক গত শুক্রবার দেওয়া এক বিবৃতিতে জানান, নারী ও শিশুসহ পাঁচ শতাধিক (শুক্রবারের হিসেব অনুযায়ী) অভিবাসীকে নির্বিচারে আটক করা হয়েছে। তারা নির্যাতন ও দুর্ব্যবহারের শিকার হতে পারেন।



আরও খবর



দেশে দুর্নীতি রয়েছে, এটা অস্বীকার করার কিছু নেই : পরিকল্পনামন্ত্রী

প্রকাশিত:সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১ | ৭৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দেশে দুর্নীতি রয়েছে, এটা অস্বীকার করার কিছু নেই। জলবায়ু সংক্রান্ত তথ্য সংগ্রহ এবং এসডিজি বাস্তবায়ন সংক্রান্ত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী।

সোমবার (২৭ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ন্যাশনাল রেচিলিয়েন্ট প্রোগাম (এনপিআর) কর্মসূচির আওতায় তিন দিনের এই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়।

দেশ থেকে দুর্নীতি তাড়াতে হবে হুঁশিয়ারি দিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, দুর্নীতি প্রতিরোধের চাপ অব্যাহত থাকবে। দেশে থেকে বিষঁফোড়া তাড়াতে হবে। কিন্তু কাউকে মারধর করে দুর্নীতি বন্ধ করা যাবে না। বিভিন্ন আইন কানুন দিয়ে প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

মন্ত্রী বলনে, মানের সঙ্গে আপস করা যাবে না।  মানসম্মতভাবে কাজ না করলে প্রকল্প বাস্তবায়ন করে লাভ নেই। আমাদের কাজ প্রকল্প আটকানো নয়। কিন্তু প্রকল্প অবশ্যই মানসম্মত হতে হবে। প্রকল্প মানুষের স্বার্থে নিতে হবে। আমরা চাই দ্রুত কাজ হোক। তবে আইন কানুনের মধ্য থেকে কাজ করতে হবে।

প্রশ্ন রেখে মন্ত্রী আরও বলেন, জরুরি অবস্থায় আমরা সবাই এক হয়ে কাজ করি। কিন্তু স্বাভাবিক সময়ে কেন সেটি করি না। একই হাত, একই মাথা, একই মানুষ। তাহলে স্বাভাবিক সময়ে কেন জরুরি অবস্থার মতো ভালো কাজ হবে না?

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরীরর সভাপতিত্বে মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক রাম চন্দ্র দাস, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আতিকুল হক এবং ইউএন ওমেন বাংলাদেশের প্রতিনিধি গীতাঞ্জলি সিং, বিবিএসের মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম বক্তব্য রাখেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডিজাস্টার প্রকল্পের পরিচালক রফিকুল ইসলাম।

মূল প্রবন্ধে রফিকুল ইসলাম বলেন, বিভিন্ন মন্ত্রণালয়ের কাছে যেসব তথ্য আছে সেগুলো কাজে লাগতে হবে। এজন্য এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে দুটি প্রশ্নপত্র চূড়ান্ত করা হবে। যেমন কঠিন বর্জ্য ব্যবস্থাপনা ও পরিবেশের নিরাপত্তা বিষয়ে প্রশ্নপত্র চূড়ান্ত করা হবে।

আতিকুল হক বলেন, সঠিক তথ্য সংগ্রহ, সক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে। আমরা দুর্যোগ ব্যবস্থাপনার জন্য রেসকিউ বোট তৈরি করেছি। নারায়ণগঞ্জে ডকইয়ার্ডে তা তৈরি হচ্ছে। এই বোটে প্রতিবন্ধী, শিশু ও নারীদের জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে।


আরও খবর



তিস্তা ব্যারেজের সব গেট খুলে দিয়েছে ভারত, বন্যার আশঙ্কা

প্রকাশিত:বুধবার ২০ অক্টোবর ২০21 | হালনাগাদ:বুধবার ২০ অক্টোবর ২০21 | ৭৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারতের গজলডোবা ব্যারেজের সবগুলো গেট খুলে দেওয়ায় লালমনিরহাটে তিস্তা নদীর পানি বিপৎসীমার ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বুধবার (২০ অক্টোবর) ভোর থেকে তিস্তার পানি বাড়ায় লালমনিরহাটের তিন উপজেলার তিস্তার চর এলাকায় ১০ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সূত্র জানায়, মঙ্গলবার (১৯ অক্টোবর) রাত থেকে তিস্তার পানি বেড়ে ডালিয়া পয়েন্টে ৫২ দশমিক ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়েছে। বুধবার (২০ অক্টোবর) সকাল ৯ টায় ওই পয়েন্টে ৫৩ দশমিক ২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যা বিপৎসীমার ৬০ সেন্টিমিটার ওপরে। তিস্তার পানি ক্রমেই বাড়ছে।

এদিকে তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় হাতীবান্ধার গড্ডিমারী, পাটগ্রামের দহগ্রাম, সিঙ্গামারি, সিন্দুর্না, পাটিকাপাড়া, ডাউয়াবাড়ী, কালীগঞ্জ উপজেলার ভোটমারী, শৈইলমারী, নোহালী, চর বৈরাতি তিস্তা নদীর তীরবর্তী নিম্নাঞ্চলে পানি প্রবেশ করে প্রায় ১০ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

পাটগ্রাম উপজেলার দহগ্রাম এলাকার কামাল হোসেন বলেন, মঙ্গলবার (১৯ অক্টোবর) রাত থেকে হঠাৎ পানি বাড়তে থাকায় ধানক্ষেতসহ রাস্তাঘাট তলিয়ে গেছে। বাড়িঘরে পানি প্রবেশ করে অনেক পরিবার উঁচু স্থানে আশ্রয় নিয়েছেন।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী আসফাউ দৌলা বলেন, উজানের ঢলে ও ভারী বৃষ্টিপাতে তিস্তার পানি বেড়ে বিপৎসীমার ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া ভারতের গজলডোবার ৪৪টি গেট খুলে দেয়া হয়েছে। তাই তিস্তাপাড়ের মানুষদের নিরাপদ স্থানে আশ্রয় নেয়ার জন্য বলা হচ্ছে।

তিস্তা ব্যারেজ কন্ট্রোল রুম ইনচার্জ নুরুল ইসলাম আরটিভি নিউজকে জানান, ভারতে ভয়াবহ বন্যার কারণে বুধবার (২০ অক্টোবর) সকালে হঠাৎ করে ব্যারেজ পয়েন্টে পানি বৃদ্ধি পেতে থাকে। সকাল ৬টায় ব্যারেজ পয়েন্টে তিস্তার পানি বিপৎসীমার ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়।

তিনি আরও জানান, শুধুমাত্র ব্যারেজের মূল পয়েন্টে পানি বিপৎসীমা অতিক্রম করেছে। যে কোনো সময় পানি নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর বলেন, তিস্তার পানি বাড়ার বিষয়টা আমরা জেনেছি। পানিবন্দি পরিবারের জন্য পর্যাপ্ত পরিমাণে খাদ্য সহায়তা আছে। উপজেলা নির্বাহী কর্মকর্তারা পানিবন্দি পরিবারগুলোর জন্য সহায়তার ব্যবস্থা করছেন।


আরও খবর



কোনো ষড়যন্ত্রের কাছে মাথা নত করব না : মেয়র জাহাঙ্গীর

প্রকাশিত:সোমবার ১৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৮ অক্টোবর ২০২১ | ৪০৫জন দেখেছেন
Image

গাজীপুর থেকে রওশন আরা নুপুর

কোনো ষড়যন্ত্রের কাছে যাতে মাথা নথ না করতে হয় সেজন্য সবার সহযোগিতা চেয়েছেন গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম।

তিনি বলেছেন, সত্যের জয় হবেই এবং সত্যটাই প্রতিষ্ঠিত হবে। সত্য চিরন্তন এবং যুগ যুগ ধরে সত্যই প্রতিষ্ঠিত হয়ে আসছে।  ভবিষ্যত প্রজন্ম যাতে আলোর পথ দেখতে পায় সে লক্ষ্যে সবাইকে কাজ করতে হবে। আমরা কোনো অন্যায়, অনাচার, হত্যাকাণ্ড দেখতে চাই না।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুাজবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষ্যে সোমবার দুপুরে গাজীপুর প্রেস ক্লাবে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

গাজীপুর প্রেসক্লাবের সভাপতি মো. মাজহারুল ইসলাম মাসুমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাহ শামসুল হক রিপনের সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তৃতা করেন মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মো. মজিবুর রহমান, প্রেসক্লাবের সাবেক সভাপতি অধ্যাপক মুকুল কুমার মল্লিক, নাসির উদ্দিন আহমেদ, মুজিবুর রহমান, খায়রুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, মো. আমিনুল ইসলাম, মহানগর যুবলীগের যুগ্ম সম্পাদক সুমন আহমেদ শান্ত বাবু, প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির যুগ্ম সম্পাদক মনিরুজ্জামান, সাংগঠনিক সম্পাদক আজহারুল হক, মাছ রাঙা টিভির গাজীপুর প্রতিনিধি ফারদিন ফেরদৌস, প্রেস ক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবুল হাসান, দপ্তর সম্পাদক পলাশ মল্লিক, সাংবাদিক রেজাউল বারী বাবুল, প্রতাপ কুমার গোপ প্রমুখ।


আরও খবর



টিভিতে আজকের খেলা

প্রকাশিত:শনিবার ১৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ১৬ অক্টোবর ২০২১ | ৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সাফ চ্যাম্পিয়নশিপ ফাইনালে আজ নেপালর মুখোমুখি হবে ভারত। ইংলিশ প্রিমিয়ার লিগে রয়েছে বেশ কয়েকটি খেলা।

ফুটবল

সাফ চ্যাম্পিয়নশিপ ফাইনাল, নেপাল-ভারত, রাত ৯টা, টি স্পোর্টস।

 

ইংলিশ প্রিমিয়ার লিগ

ওয়াটফোর্ড-লিভারপুল. বিকাল সাড়ে ৫টা লেস্টার, স্টার স্পোর্টস সিলেক্ট ১।

সিটি-ম্যানচেস্টার ইউনাইটেড, রাত ৮টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১।

বেন্টফোর্ড-চেলসি, রাত সাড়ে ১০টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১।

ম্যানচেস্টার সিটি-বার্নলি, রাত ৮টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২।

 

লা লিগা

লেভান্তে-হেতাফে, রাত সাড়ে ১০টা, এমটিভি ইন্ডিয়া, টি স্পোর্টস।

রিয়াল সোসিয়েদাদ-মায়োর্কা, রাত ১টা, এমটিভি ইন্ডিয়া, টি স্পোর্টস।

 

বুন্দেসলিগা

বরুশিয়া-ডর্টমুন্ড সন্ধ্যা সাড়ে ৭টা, সনি টেন ২।

বরুশিয়া মনশেনগ্লাডবাখ-স্টুটগার্ড রাত সাড়ে ১০টা, সনি টেন ২।

নিউজ ট্যাগ: আজকের খেলা

আরও খবর