আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

যাবজ্জীবন কারাদণ্ড মানে ৩০ বছরের জেল

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৫ জুলাই ২০২১ | ১৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যাবজ্জীবন কারাদণ্ডের রায়ে স্বাভাবিক মৃত্যু না হওয়া পর্যন্ত কথাটি উল্লেখ না থাকলে আসামি ফৌজদারি কার্যবিধি ও দণ্ডবিধি অনুযায়ী ৩০ বছর কারাভোগ করবেন। বৃহস্পতিবার (১৫ জুলাই) দুপুরে সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে এ রায় প্রকাশ করা হয়।

রায়ে বলা হয়, যাবজ্জীবন কারাদণ্ডের রায়ে স্বাভাবিক মৃত্যু না হওয়া পর্যন্ত কথাটি উল্লেখ না থাকলে আসামি ৩০ বছর কারাভোগ করবেন। অর্থাৎ যাবজ্জীবন কারাদণ্ড মানে ৩০ বছরের জেল।

এর আগে ২০১৭ সালে সাভারের ব্যবসায়ী জামান হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের সাজা পরিবর্তন করে যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে আপিল বিভাগ বলেছিলো যাবজ্জীবন মানে ৩০ বছর নয়, আমৃত্যু কারাবাস। পরে যাবজ্জীবন কারাদণ্ডের মেয়াদ নিয়ে আইনজীবীদের মধ্যে বিভ্রান্তি তৈরি হলে এ বিষয়ে একটি রিভিউ আবেদন হয়। ওই আবেদনের চূড়ান্ত রায়ে আপিল বিভাগ আজ বলেছে যাবজ্জীবন কারাদণ্ড মানে ৩০ বছরের কারাদণ্ড।


আরও খবর



সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জন নিহত

প্রকাশিত:মঙ্গলবার ২০ জুলাই ২০21 | হালনাগাদ:মঙ্গলবার ২০ জুলাই ২০21 | ৯৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজবাড়ীতে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের তিনজন নিহত হয়েছেন। সোমবার (১৯ জুলাই) দিবাগত রাত পৌনে ১২টার দিকে পাংশা উপজেলার কলেজমোড় এলাকাস্থ রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনায় নিহতরা হলো- ইসমাইল শেখ (৩৫), তার মেয়ে শিখা খাতুন (১৫) ও ছেলে আব্দুল মালেক (৫)। তারা কুষ্টিয়া জেলার কুমারখালি উপজেলার চরমাহেন্দ্রপুর গ্রামের বাসিন্দা বলে জানায় হাইওয়ে থানা পুলিশ।

পাংশা হাইওয়ে থানার ওসি মোঃ লিয়াকত আলী জানান, রাত পৌনে ১২টার দিকে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে যাত্রীবাহী মাহেন্দ্র গাড়ির সঙ্গে অজ্ঞাত এক গাড়ির সংঘর্ষে এ হতাহতের ঘটনাটি ঘটে। এসময় ঘটনাস্থলেই একই পরিবারের তিনজন নিহত হয়। নিহতরা সবাই মাহেন্দ্রর যাত্রী। মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। সেইসঙ্গে ঘাতক গাড়িটিকে আটকের চেষ্টা করা হচ্ছে।


আরও খবর



চাঁদা না পেয়ে গরু ব্যবসায়ীকে গুলি করে হত্যা

প্রকাশিত:শুক্রবার ১৬ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৬ জুলাই ২০২১ | ১৩৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চাঁদা না পেয়ে ফেনীর সুলতানপুরে শাহজালাল (২৭) নামে এক গরু ব্যবসায়ীকে গুলি করে হত্যার অভিযোগ উঠেছে স্থানীয় আওয়ামী লীগ নেতা আবুল কালাম ও তার ক্যাডার বাহিনীর বিরুদ্ধে।

বৃহস্পতিবার রাত ৩টার দিকে সুলতানপুর এলাকার ক্যাডেট কলেজসংলগ্ন আহসান মিয়ার বাড়ির সামনে এ ঘটনা ঘটে।

নিহত শাহজালাল কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ থানার সাগুলি গ্রামের আবদুল জব্বারের ছেলে। অভিযুক্ত আবুল কালাম ফেনী পৌরসভার কাউন্সিলর ও ৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

জানা গেছে, খুনের ঘটনার পর ব্যবসায়ীর লাশ স্থানীয় একটি পুকুরে ডুবিয়ে রাখা হয়। পুলিশ হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে সাগর নামে একজনকে আটক করেছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, প্রতি বছরের মত গরু ব্যবসায়ী শাহজালাল ১৫টি গরু কিশোরগঞ্জ থেকে গাড়ি বোঝাই করে এনে বিক্রির জন্য বাড়ির সামনে রাখে। এক পর্যায়ে তার কাছে চাঁদা দাবি করেন কাউন্সিলর আবুল কালামসহ তার তিন সহযোগী। টাকা না পেয়ে কালামের নেতৃত্বে গরুগুলো ছিনতাইয়ের চেষ্টা করেন।

এ সময় শাহজালালের চিৎকারে তার চাচাতো ভাই আল আমিন ঘর থেকে বের হয়। শাহজালালকে ছেড়ে দেওয়ার অনুরোধ করলে আল আমিনকেও মারধর করেন তারা। পরে আল আমিনের স্ত্রী সুমি কালামের হাতে পায়ে ধরে আল আমিনকে ছাড়িয়ে নেয়।

এরপর কাউন্সিলর ও তার সহযোগীরা শাহজালালকে মোটরসাইকেলযোগে তুলে নিয়ে যায়। তাকে গুলি করে হত্যার পর পাশ্ববর্তী একটি পুকুরে লাশ ফেলে পালিয়ে যায় তারা।

ঘটনার খবর পেয়ে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ফেনী জেনারেল হাসপাতালের মর্গে পাঠায় পুলিশ। জেলা পুলিশ সুপার খোন্দকার নুরুন্নবীসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।


আরও খবর
পরীর বাসায় মিলল আইস, এলএসডি

বুধবার ০৪ আগস্ট ২০২১




কাভার্ডভ্যানের ধাক্কায় অটোরিকশার ৪ যাত্রী নিহত

প্রকাশিত:শুক্রবার ৩০ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ৩০ জুলাই ২০২১ | ৬২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গাইবান্ধার পলাশবাড়ী সদর উপজেলার উত্তর বাসস্ট্যান্ড এলাকায় কাভার্ডভ্যানের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশা চার যাত্রী নিহত হয়েছেন।

শুক্রবার (৩০ জুলাই) বিকেল ৫টার দিকে রংপুর-ঢাকা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতদের নাম-পরিচয় জানা যায়নি।

স্থানীয়রা জানান, বিকেলে যাত্রীবাহী একটি অটোরিকশা পলাশবাড়ীর দিকে যাচ্ছিল। পথে ওই বাসস্ট্যান্ড সংলগ্ন প্রশিকা অফিসের সামনে রংপুরগামী পণ্যবাহী একটি কাভার্ডভ্যান অটোরিকশাটিকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই অটোরিকশার চার যাত্রী নিহত হন।

গাইবান্ধা সহকারী পুলিশ সুপার (এএসপি) উদয় কুমার সাহা বিষয়টি নিশ্চিত করে জানান, খবর পেয়ে ঘটনাস্থল থেকে নিহতদের মরদেহ উদ্ধার করা হয়েছে।

নিউজ ট্যাগ: সড়ক দুর্ঘটনা

আরও খবর



করোনা টিকা নেওয়ার বয়সসীমা ১৮ হচ্ছে

প্রকাশিত:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | ৮৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসের টিকা গ্রহণ করার সর্বনিম্ন বয়স ১৮ বছর করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। শুক্রবার (২৩ জুলাই) সকালে রাজধানীর মুগদা হাসপাতাল পরিদর্শনে এসে গণমাধ্যমকে এ কথা জানান তিনি।

এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, রাজধানীতে আরও ২-৩ জায়গায় ফিল্ড হাসপাতাল করার বিষয়টি সরকারের বিবেচনায় রয়েছে। জেলা পর্যায়েও প্রয়োজন হলে ফিল্ড হাসপাতাল করার নির্দেশনা দেওয়া আছে। প্রান্তিক পর্যায়ে টিকাদান সহজ করতে শুধু এনআইডি দেখিয়ে টিকা নেওয়ার ব্যবস্থা করা যায় কি না, তাও আমাদের বিবেচনায় রয়েছে।

উল্লেখ্য, গত ১৫ জুলাই স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, টিকা দেওয়ার বয়স ১৮-তে নামিয়ে আনার পরিকল্পনা করা হচ্ছে। মূলত শিক্ষার্থীদের টিকার আওতায় আনতে এ পরিকল্পনা নেওয়া হয়েছে। ইতোমধ্যে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমের দেড় বছর লোকসান হয়েছে। ভবিষ্যতে এটি দেশের জন্য অকল্পনীয় ক্ষতি হবে। সেই সংকট যাতে না হয় সেজন্য দ্রুততম সময়ের মধ্যেই শিক্ষার্থীদের টিকার আওতায় আনার পরিকল্পনা নেওয়া হয়েছে।

প্রথমে করোনাভাইরাসের টিকা গ্রহণের বয়সসীমা ছিল ন্যূনতম ৪০ বছর। গত ৭ জুলাই নতুন করে নিবন্ধন শুরুর সময় তা কমিয়ে ৩৫ বছর করা হয়। অর্থাৎ যাদের বয়স ৩৫ বছর বা তার বেশি, কেবল তারাই সুরক্ষা প্ল্যাটফর্মের ওয়েবসাইটে গিয়ে টিকার জন্য নিবন্ধন করতে পারতেন। পরে আবার সেটা কমিয়ে ৩০ বছর করা হয়। চলতি বাস্তবতায় সেই বয়সসীমা ১৮ তে আনার সিদ্ধান্ত নিতে চলেছে সরকার।

গত একবছরের বেশি সময়ে দেশে করোনাভাইরাসে ১৮ হাজার ৬৮৫ জন মানুষ মারা গেছেন। 



আরও খবর



থাইল্যান্ডে করোনা নিয়ন্ত্রণে কারফিউসহ কঠোর পদক্ষেপ

প্রকাশিত:সোমবার ১২ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ১২ জুলাই ২০২১ | ৭৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা নিয়ন্ত্রণে থাইল্যান্ড সোমবার রাজধানী ব্যাংককে কারফিউ জারি সহ নানা ধরনের কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে। এর ফলে এক কোটিরও বেশি লোককে কঠোর বিধি নিষেধের আওতায় পড়তে হচ্ছে।

করোনার উচ্চ সংক্রমণের ধরণ আলফা ও ডেল্টার কারণে দেশটিতে করোনা রোগী দ্রুতই বাড়ছে। রাজধানী ব্যাংককে রাত ৯টা থেকে ভোর ৪টা পর্যন্ত কারফিউ জারি ছাড়াও আরো নয়টি প্রদেশে কঠোর বিধি নিষেধ আরোপ করা হয়েছে।

একসাথে পাঁচজনের বেশি লোক একত্রিত হতে পারবে না। গণপরিবহন নেটওয়ার্কও রাত নয়টা থেকে বন্ধ থাকবে। সুপারমার্কেট, রেস্টুরেন্ট, ব্যাংক, ফার্মেসি ও ইলেকট্রনিক ছাড়া সকল দোকানপাট বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

থাইল্যান্ডে এ পর্যন্ত তিন লাখ ২৬ হাজার ৩শরও বেশি লোক করোনায় আক্রান্ত এবং দুই হাজার ৭১১ জন মারা গেছে। তবে বেশিরভাগ সংক্রমণ ও মৃত্যু এপ্রিলে নতুন দফায় শুরু হওয়া করোনার কারণে হয়েছে।



আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১