আজঃ শনিবার ১৮ মে ২০২৪
শিরোনাম

যে তিন উপায়ে শেষ হতে পারে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

প্রকাশিত:রবিবার ২৫ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ ডিসেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর অনেকে বলেছিলেন, আট মাস পর ইউক্রেন রাশিয়াকে পরাজিত করতে সক্ষম হবে। ইউক্রেনীয় বাহিনীর হাতে অন্তত ৮০ হাজার রুশ সৈন্য নিহত বা আহত হবেন। এমনকি, কৃষ্ণ সাগরে নোঙর করা রুশ যুদ্ধ জাহাজগুলো ধ্বংস হয়ে সমুদ্রের তলদেশে চলে যাবে ও ইউক্রেনের আকাশে তাদের বিমানগুলো স্বাধীনভাবে উড়তে থাকবে।

সেসময় বিভিন্ন গোয়েন্দা সংস্থার বাঘা বাঘা সদস্য নিরাপত্তা ও যুদ্ধ বিশ্লেকদের এমন অনুমান উপহাস করে উড়িয়ে দিয়েছিলেন। কিন্তু, যুদ্ধের এখন যে পরিস্থিতি তাতে মনে হচ্ছে, ইউক্রেন ওইসব তাচ্ছিল্যের জবাবটা ভালোভাবেই দিচ্ছে।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর সহযোগিতায় ভলোদিমির জেলেনস্কির দেশটি যুদ্ধক্ষেত্রে এমনভাবে এগিয়ে যাচ্ছে যে, পুতিন প্রশাসনের জন্য যুদ্ধে জয়লাভ করাটা বেশ কঠিন হয়ে পড়েছে। তবে শীত যতই ঘনীভূত হচ্ছে, রাশিয়াও যেন ততটাই প্রচ্ছন্ন ও সক্রিয় হয়ে উঠছে। এমন পরিস্থিতিতে ২০২৩ সালে কীভাবে এ যুদ্ধের অবসান ঘটতে পারে, সে সম্পর্কে তিনটি ধারণা দিয়েছে বিশ্বের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য ইকোনমিস্ট।

সংবাদমাধ্যমটি বলছে, প্রথমত এমন হতে পারে- শীতের সুযোগ নিয়ে নিজেদের ফ্রন্ট লাইনগুলোকে আরও স্থিতিশীল ও নতুন করে সেনাসদস্য সংগ্রহ করবে রাশিয়া। এরপরে সর্বশক্তি দিয়ে ইউক্রেনে আক্রমণ চালিয়ে পরাজয়ের মুখ থেকে জয় ছিনিয়ে আনবে রাশিয়া।

এক্ষেত্রে আরেকটি উল্লেখযোগ্য বিষয় হতে পারে, যুদ্ধ যদি চলতেই থাকে, তাহলে সামনের বছরের শুরু থেকে মাঝামাঝির আগেই ইউক্রেনের জন্য ইউরোপের সব বরাদ্দ শেষ হয়ে যাবে। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রও ভলোদিমির জেলেনস্কিকে নতুন অস্ত্র সরবরাহ বন্ধ করে দেবে, কারণ বাইডেন প্রশাসন এককভাবে যুদ্ধের পেছনে মিলিয়ন মিলিয়ন ডলার ভাঙতে চাইবে না। এমনটি হলে রাশিয়ার জন্য জয়লাভ করাটা খুব সহজ হয়ে যাবে। আবার বসন্তের শুরুতে রুশ সেনাবাহিনীর নতুন ইউনিটগুলো ইউক্রেনে তীব্র আক্রমণ শুরু করবে। ফলে খুব অল্প সময়ের মধ্যে রুশ অধিকৃত জায়গাগুলো সরে যেতে বাধ্য হবে ইউক্রেনীয় বাহিনী।

এরই মধ্যে রাশিয়া ইউক্রেনের জ্বালানি ও বিদ্যুৎ অবকাঠামো লক্ষ্য করে ব্যাপক হামলা চালিয়েছে। এতে যে পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা কাটিয়ে উঠতে কয়েক মাস সময় লেগে যাবে। এ সুযোগে কিইভের ওপর পুরোপুরি কর্তৃত্ব বিস্তার করতে সৈন্যসংখ্যা বাড়ানোর পাশাপাশি নতুন অস্ত্রের উৎপাদনও বাড়াবে রাশিয়া। একপর্যায়ে খেরসনের প্রধান শিল্প শহর ক্রিভি রিহ, দোনেতস্কের স্লোভিয়ানস্ক ও ক্রামতোর্স্ক দখল করে নেবে পুতিন বাহিনী। এমন পরিস্থিতিতে পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে রাশিয়ার যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নিতে আহ্বান জানাবে। তখন জেলেনস্কির কাছে ইউরোপীয়দের আহ্বানে সাড়া দেওয়া না ছাড়া, আর কোনো উপায় থাকবে না।

দ্বিতীয় দৃশ্যকল্প হতে পারে, অচলাবস্থা। রাশিয়া কয়েক হাজার যুবককে সেনাবাহিনীতে নিয়োগ দিয়েছে, কিন্তু এখন পর্যন্ত তাদের কার্যকর যোদ্ধায় পরিণত করতে পারেনি। তাছাড়া অধিকাংশ চৌকশ রুশ সামরিক প্রশিক্ষক ও অভিজ্ঞ সেনা কর্মকর্তা যুদ্ধক্ষেত্রে নিযুক্ত রয়েছেন। এমতাবস্থায় সাঁজোয়া যানের অভাবে নতুন নিয়োগপ্রাপ্ত তরুণ সেনারা হালকা-পদাতিক ইউনিটে পরিণত হয়েছেন। তাদের দিয়ে হয়তো কোনো সামরিক ব্যারাকে সৈন্যের অভাব পূরণ ও পরিখা খনন করা সম্ভব হবে, কিন্তু সম্মুখ যুদ্ধে তারা উল্লেখযোগ্য কোনো ভূমিকা রাখতে পারবেন না। এ বছরের নভেম্বরে খেরসন থেকে ঘোষণা দিয়ে প্রায় ৩০ হাজার সেনা প্রত্যাহার করে নেয় রাশিয়া। অবস্থা এতটাই বেগতিক ছিল যে, বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ রেখেই পিছু হটতে বাধ্য হন রুশ সেনারা।

অনেকে বলছেন, যুদ্ধে জয়ী হতে না পেরে পুতিন প্রশাসন ইউক্রেনের অর্থনীতিকে দুর্বল করার চেষ্টা করছে। তাছাড়া বেসামরিক অবকাঠামোতে হামলার মাধ্যমে ইউক্রেনীয় নাগরিক ও সেনাদের মনোবল নষ্ট করার চেষ্টা চালাচ্ছে। এরপরও খুব একটা সুবিধা করতে পারছে না ক্রেমলিন। এমন পরিপ্রেক্ষিতে ইউক্রেন ও এর মিত্রদের দুর্বল করে তুলতে যুদ্ধকে দীর্ঘায়িত বা স্থিতিবস্থা সৃষ্টির চেষ্টা করবেন। অনেকের দাবি, পুতিন এ যুদ্ধ ২০২৪ সাল পর্যন্ত নিয়ে যাবেন।

দ্য ইকোনমিস্ট বলছে, ডোলান্ড ট্রাম্প পুনরায় হোয়াইট হাউজে ফিরবেন ও ইউক্রেনকে সমর্থন দেওয়া বন্ধ করে দেবেন- এমন আশায় পুতিন এ যুদ্ধ ২০২৪ সাল পর্যন্ত টেনে নিয়ে যাবেন। তৃতীয় দৃশ্যকল্পটি একই সঙ্গে সবচেয়ে উৎসাহজনক ও বিপজ্জনক। সেটি হলো, বসন্তে জেলেনস্কি তার সেনাবাহিনীকে জাপোরিঝিয়ায় একটি নতুন ফ্রন্ট খোলার নির্দেশ দেবেন। গ্রীষ্ম নাগাদ ইউক্রেনীয় বাহিনীর পাঁচটি ব্রিগেড পুরো মারিওপোল ঘিরে ফেলবে ও রুশ সেনাদের পিছু হটতে বাধ্য করবে।

এদিকে, ইউক্রেন তার হিমার্স রকেট লঞ্চারগুলোকে দক্ষিণাঞ্চলে সরিয়ে নিয়ে রাশিয়া অধিকৃত ক্রিমিয়ার বন্দর, ঘাঁটি ও ডিপো লক্ষ্য করে হামলা চালাচ্ছে। এমনকি, উপদ্বীপে প্রবেশেরও হুমকি দিয়েছে ইউক্রেন। এমন পরিস্থিতিতে পুতিনের জন্য দুটি পথ খোলা থাকবে। হয় যুদ্ধ বন্ধ করা, না হলে পারমাণবিক অস্ত্র ব্যবহার করা। কিন্তু বৈশ্বিক চাপের কথা মাথায় রেখে পুতিন প্রশাসন পারমাণবিক হামলা চালাতে পারবে না। সুতরাং, ঝুঁকি সত্ত্বেও ইউক্রেন জয়ী হবে।


আরও খবর



ঢাকাসহ ৪ বিভাগে বজ্রসহ ঝড়-বৃষ্টির আভাস

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আজ রাজধানী ঢাকাসহ রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এছাড়া রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টির আভাস রয়েছে। সেই সঙ্গে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টির সঙ্গে বজ্রপাতও হতে পারে। রয়েছে শিলাবৃষ্টির আশঙ্কা। শনিবার (১১ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাস এমনটাই বলছে।

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সারাদেশে আজ দিনের তাপমাত্রা সামান্য কমে আসতে পারে। তবে অনেকটা অপরিবর্তিত থাকতে পারে রাতের তাপমাত্রা।

এদিকে, একই বিজ্ঞপ্তিতে আজ রবিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাস বলছে, ওইদিন রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও খুলনা বিভাগের অনেক জায়গায় এবং বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি হতে পারে।


আরও খবর



গণমাধ্যমকর্মী আইন: অংশীজনদের মতামত নেওয়া শুরু

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

গণমাধ্যমকর্মী (চাকরির শর্তাবলী) আইন, ২০২১ এর খসড়ার ওপর পুনরায় বিভিন্ন সাংবাদিক সংগঠন ও অংশীজনদের মতামত নেওয়া শুরু করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

রবিবার (১২ মে) সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে বিভিন্ন সাংবাদিক সংগঠন ও সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাতের সভাপতিত্বে অনুষ্ঠিত পর্যালোচনা সভায় মতামত নেওয়া শুরু করেছে মন্ত্রণালয়।

সভায় মোহাম্মদ আলী আরাফাত বলেন, গণমাধ্যমকর্মী আইনে শ্রম আইনের অধীনে সাংবাদিকদের প্রাপ্য সব ধরনের সুরক্ষা নিশ্চিত করা হবে। সংবাদকর্মীরা শ্রম আইনের আওতায় যে সুবিধাগুলো পায়, সে সুবিধাগুলোর শতভাগ সুরক্ষা প্রস্তাবিত আইনে আছে কিনা সেটা খতিয়ে দেখা হবে। যদি কোথাও ব্যত্যয় থাকে, সে জায়গা চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে। শ্রম আইনের অধীনে সংবাদমাধ্যমকর্মীরা যে সুরক্ষা পান, তার কোনও ব্যত্যয় বা ঘাটতি প্রস্তাবিত গণমাধ্যমকর্মী আইনে থাকবে না।

তিনি আরও যোগ করেন, সাংবাদিকতা ও গণমাধ্যমের জন্য একটি সুন্দর পরিবেশ সৃষ্টিতে গণমাধ্যমকর্মীদের কল্যাণ নিশ্চিত করা খুবই জরুরি। এ জন্য অন্তর্ভুক্তিমূলক প্রক্রিয়ায় মধ্য দিয়ে গণমাধ্যমকর্মী আইন পর্যালোচনা করা হচ্ছে।

সব অংশীজনদের সহযোগিতা ও মতামতের ভিত্তিতে গণমাধ্যমকর্মী আইন সুন্দর পরিসমাপ্তির দিকে যাবে বলেও এ সময় আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী। সাংবাদিক সংগঠন ও সংশ্লিষ্ট অন্য অংশীজনদের গণমাধ্যমকর্মী আইনের খসড়ার ওপর লিখিত মতামত দেওয়ার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার, অতিরিক্ত সচিব ড. মোহাম্মদ আলতাফ উল আলম, যুগ্ম সচিব মো. আসাদুজ্জামান, বেসরকারি টেলিভিশন ওনার্স অ্যাসোসিয়েশনের (এটকো) সহসভাপতি ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, এডিটরস গিল্ডের সভাপতি মোজাম্মেল বাবু, জাতীয় প্রেস ক্লাবের সদস্য ফরিদ হোসেন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আকতার হোসেন, অনলাইন নিউজ পোর্টাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ওনাব) সভাপতি মোল্লাহ আমজাদ হোসেন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ, রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসির সভাপতি একরামুল হক সায়েম, ইকোনমিক রিপোর্টার্স ফোরামের সভাপতি মো. রেফায়েত উল্লাহ মীরধা, এনার্জি রিপোর্টার্স ফোরামের সভাপতি মো. শামীম জাহাঙ্গীর, বাংলাদেশ সংবাদপত্রের কর্মচারী ফেডারেশনের মহাসচিব মো. খাইরুল ইসলাম, বাংলাদেশ আঞ্চলিক সংবাদপত্র পরিষদের সভাপতি জাহাঙ্গীর হোসেন মনজু, বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন, জাতীয় সংবাদপত্র পরিষদের সভাপতি মো. নুর হাকিম, জাস্টিস ফর জার্নালিস্টের সভাপতি মো. কামরুল ইসলাম প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।


আরও খবর



মালয়েশিয়ায় মাঝ আকাশে ২ হেলিকপ্টারের সংঘর্ষ, নিহত ১০

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মাঝ আকাশে মালয়েশিয়া নৌবাহিনীর দুটি হেলিকপ্টারের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে ১০ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল ১০টার দিকে রয়্যাল মালয়েশিয়ান নৌবাহিনীর একটি অনুষ্ঠানের জন্য মহড়ার সময় হেলিকপ্টার দুটির মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের পর একটি মাটিতে পড়লেও আরেকটি গিয়ে পড়ে সুইমিং পুলে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এইচওএম এম৫০৫-৩ মডেলের একটি হেলিকপ্টারের ৭ জন এবং এম৫০৩-৬ মডেলের অন্য হেলিকপ্টারে তিনজন আরোহী ছিলেন।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ওই দুটি হেলিকপ্টারে ১০ জন ক্রু ছিলেন। তাদের মৃত্যু হয়েছে। তবে এ তথ্যের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।


আরও খবর



তীব্র তাপদাহ: আরও ৩ দিনের হিট অ্যালার্ট জারি

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের বেশকিছু জেলার ওপর দিয়ে মৃদু থেকে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই অবস্থায় সোমবার (২২ এপ্রিল) থেকে পরবর্তী ৭২ ঘণ্টা হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আজ সোমবার থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। সেই সঙ্গে জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

এর আগে আবহাওয়া অফিস গত ৩ এপ্রিল হিট অ্যালার্ট জারি করেছিল। বাংলাদেশে গত কয়েক বছরের তুলনায় দীর্ঘায়িত তাপপ্রবাহের সম্ভাবনা থাকায় এই হিট অ্যালার্ট আরও বাড়ানো হয়েছে।

আজ সোমবার থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

পাবনা ও চুয়াডাঙ্গা জেলাসমূহের উপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রাজশাহী, টাঙ্গাইল, যশোর ও কুষ্টিয়া জেলাসমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। শ্রীমঙ্গল ও চাঁদপুর জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা অঞ্চলভেদে সামান্য হ্রাস-বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।


আরও খবর



রাজধানীর যেসব স্থানে বসবে কোরবানির পশুর হাট

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

এবার পবিত্র ঈদুল আজহায় ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার ২২টি স্থানে কোরবানির পশুর হাট বসানোর পরিকল্পনা রয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) সারুলিয়ায় স্থায়ী মার্কেটের পাশাপাশি ১১টি অস্থায়ী হাটের আয়োজন করবে। এ ছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) গাবতলীতে স্থায়ী হাট ব্যবহারের পাশাপাশি ৯টি অস্থায়ী হাট স্থাপনের পরিকল্পনা করছে।

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, প্রাথমিকভাবে ১১টি হাটের ইজারা দেওয়া এবং অফিসিয়াল মূল্য নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া কর্তৃপক্ষ প্রয়োজনে সমন্বয় করার ক্ষমতা রাখে।

ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা মোহাম্মদ মাহে আলম জানান, প্রাথমিকভাবে ৯টি হাট স্থাপনের জন্য ইজারা নোটিশ দেওয়া হয়েছে। প্রয়োজনে আরও হাট বাতিল বা সংযোজনের অধিকার কর্তৃপক্ষের রয়েছে।

ডিএসসিসির যেসব জায়গায় হাট বসতে যাচ্ছে

যাত্রাবাড়ী দনিয়া কলেজ, ধোলাইখাল ট্রাক টার্মিনাল, বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাবনগর) ব্লক ই, এফ, জি, এইচ এবং সেকশন ১ ও ২ এর নিকটবর্তী খোলা জায়গা।

আমুলিয়া মডেল টাউন, রহমতগঞ্জ ক্লাব, শ্যামপুর কদমতলী ট্রাকস্ট্যান্ড, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার, ইনস্টিটিউট লেদার টেকনোলজি কলেজ, পোস্তগোলা খোলা মাঠ, মেরাদিয়া বাজার এবং কমলাপুর স্টেডিয়াম-সংলগ্ন স্থান। এ ছাড়াও বিশ্ব রোডের কাছে লিটল ফ্রেন্ডস ক্লাবের পাশের একটি অঞ্চলে হাট বসবে।

ডিএনসিসির আওতায় হাটের জন্য প্রস্তাবিত স্থানগুলো হলো

ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট-সংলগ্ন খোলা জায়গা, ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচকুড়া ব্যাপারীপাড়া রহমান নগর আবাসিক প্রকল্প এলাকা এবং খিলক্ষেতের ৪৩ নম্বর ওয়ার্ডের মাস্তুল চেকপোস্ট।

ভাটারার সুতিভোলা খালের কাছের খোলা জায়গা, উত্তরার ১৬ ও ১৮ নম্বর সেক্টরের কাওলা শিয়ালডাঙ্গা, বউবাজার এলাকা এবং বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাবনগর) ব্লক ই, এফ, জি, এইচ, এল, এম, এন।

এ ছাড়াও মিরপুর সেকশন-৬ (ইস্টার্ন হাউজিং ওপেন স্পেস) এবং মোহাম্মদপুরের বসিলায় ৪০ ফুট রাস্তার পাশের খোলা জায়গায়ও হাট বসানো হবে।

ইজারা মূল্য নির্ধারণ এবং প্রবিধান

দুই সিটি করপোরেশনই ইজারার মাধ্যমে ভাড়ার দাম নিয়ন্ত্রণ করে থাকে। এ বছর ডিএনসিসির আওতাধীন উত্তরার বউবাজার এলাকার হাটের জন্য সবচেয়ে বেশি ভাড়া এবং কাঁচকুড়া এলাকার জন্য সর্বনিম্ন ভাড়া নির্ধারিত হয়েছে। সীমান্তবিষয়ক সমস্যা থাকায় একটি সমন্বিত কিন্তু স্বতন্ত্রভাবে আফতাবনগর হাটের জন্য পৃথক ইজারা নোটিশ জারি করেছে ডিএনসিসি এবং ডিএসসিসি।


আরও খবর