আজঃ মঙ্গলবার ২০ এপ্রিল ২০21
শিরোনাম

যৌতুকের জন্য নির্যাতন: জবি ছাত্রীর মামলায় ছাত্র আটক

প্রকাশিত:বুধবার ০৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বুধবার ০৭ এপ্রিল ২০২১ | ৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জবি প্রতিনিধি:

চাহিদা অনুযায়ী যৌতুকের টাকা না দিতে পারায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক ছাত্রীকে নির্যাতনের অভিযোগে স্বামী একই বিশ্ববিদ্যালয়ের ছাত্রকে আটক করেছে পুলিশ।

বুধবার (৭ এপ্রিল) ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে অভিযুক্তকে আটক করা হয়েছে বলে নিশ্চিত করেছেন সূত্রাপুর থানার ওসি (তদন্ত) স্নেহাশীষ রায়।

স্নেনাশীষ রায় বলেন, 'যৌতুক ও নির্যাতনের দায়ে এক শিক্ষার্থীকে আটক করেছি। মেয়ে থানায় অভিযোগ করেছিল। অভিযোগের প্রেক্ষিতে তাকে আটক করে থানায় রাখা হয়েছে।'

ভুক্তভোগী ঐ নারী শিক্ষার্থীর অভিযোগ, "তার একই বিশ্ববিদ্যালয়ের ১১ তম ব্যাচের শিক্ষার্থী। বিয়ের পর চাহিদা অনুযায়ী যৌতুকের টাকা না পাওয়ায় তাকে নির্মমভাবে অত্যাচার করে। বাসায় মারধর করে। পরে তিনি সূত্রাপুর থানায় গিয়ে অভিযোগ করেন।"

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, "ওরা দুজনেই আমাদের শিক্ষার্থী। ছেলের বাড়ি চট্টগ্রাম মেয়ের ঝিনাইদহ। এর আগেও ওদের ঝামেলার কথা শুনছিলাম।"


আরও খবর



এদিন ১০০ জনের বেশি বিক্ষোভকারী নিহত

প্রকাশিত:রবিবার ২৮ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ মার্চ ২০২১ | ১৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভের সবচেয়ে রক্তক্ষয়ী দিন ছিল গতকাল শনিবার। এদিন ১০০ জনের বেশি বিক্ষোভকারী নিহত হয়। শনিবারের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসির খবরে এ কথা জানানো হয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, মিয়ানমারে শনিবারের হত্যার ঘটনায় হতবাক ওয়াশিংটন। শতাধিক সাধারণ মানুষের জীবন কেড়ে নিয়ে কতিপয়ের স্বার্থ রক্ষায় কাজ করছে জান্তা সরকার। মিয়ানমারের লোকজন সামরিক সরকার মেনে নেয়নি।

ইয়াঙ্গুন ও মান্দালয়সহ মিয়ানমারজুড়ে গতকাল শনিবার অন্তত ৯১ জন বিক্ষোভকারী নিহত হওয়ার কথা জানিয়েছিল স্বেচ্ছাসেবী সংস্থা অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি)। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে ১০০ জনেরও বেশি নিহতের কথা বলা হয়।

মিয়ানমারের সামরিক বাহিনী গত ১ ফেব্রুয়ারি দেশটির বেসামরিক নেত্রী অং সান সুচিকে ক্ষমতা থেকে উৎখাত করে বন্দি করে। এরপর থেকে সেখানে চলছে জান্তাবিরোধী রক্তক্ষয়ী প্রতিবাদ-বিক্ষোভ। জান্তাবিরোধী বিক্ষোভে মিয়ানমারে এ পর্যন্ত ৩০০ জনের বেশি আন্দোলনকারীকে হত্যা করা হয়েছে বলে জানা গেছে। এর মধ্যে ৯০ শতাংশ গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন এবং তাঁদের এক-চতুর্থাংশের মাথায় গুলি করা হয়েছিল। স্বেচ্ছাসেবী সংস্থার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এসব তথ্য জানিয়েছে।

নিউজ ট্যাগ: মিয়ানমার

আরও খবর



করোনা পরিস্থিতিতে সব ধরনের মাদ্রাসা বন্ধ রাখার নির্দেশ

প্রকাশিত:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | ১২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলমান করোনা পরিস্থিতিতে এতিমখানা ছাড়া কওমি মাদ্রাসাসহ সব আবাসিক ও অনাবাসিক মাদ্রাসা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ নিয়ে আজ মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়েছে, সম্প্রতি করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় মাদ্রাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় গত ২৯ মার্চ প্রজ্ঞাপন জারি করে। বর্তমানে দেশে লকডাউন বলবৎ আছে। এর আগে সরকার আগামী ২২ মে পর্যন্ত দেশের সব প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করে। কিন্তু সরকারি নির্দেশ সত্ত্বেও দেশের বিভিন্ন স্থানে কিছু আবাসিক ও অনাবাসিক মাদ্রাসা এখনও খোলা রয়েছে মর্মে জানা যায়, যা বর্তমান কোভিড পরিস্থিতিতে অত্যন্ত স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ।

এ অবস্থায় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কওমি মাদ্রাসাসহ (এতিমখানা ব্যতীত) সব মাদ্রাসা (আবাসিক ও অনাবাসিক) বন্ধ রাখার জন্য অনুরোধ করা হলো। এ নির্দেশ পালনে কোনোরূপ শৈথিল্য প্রদর্শন করা যাবে না।

যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ নির্দেশ জারি করা হলো এবং এটা অবিলম্বে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

নিউজ ট্যাগ: মাদ্রাসাশিক্ষক

আরও খবর



জাতীয় স্মৃতিসৌধে নেপালের রাষ্ট্রপতির শ্রদ্ধা

প্রকাশিত:সোমবার ২২ মার্চ ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ মার্চ ২০২১ | ১০২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারী। আজ সোমবার (২২ মার্চ) বেলা ১১টার দিকে সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে তিনি এই শ্রদ্ধা জানান। শ্রদ্ধা নিবেদনের পর দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন এবং একটি গাছ রোপণ করেন।

এর আগে সকাল ১০টার দিকে দুইদিনের সফরে নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারী ঢাকায় পৌঁছান। রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের আমন্ত্রণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে তিনি ঢাকায় এসেছেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বিমানবন্দরে নেপালের প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানান। এসময় ২১ বার তোপধ্বনির পর বিমানবন্দরে নেপালের প্রেসিডেন্টকে গার্ড অব অনার প্রদান করা হয়।

এটিই বাংলাদেশে নেপালের রাষ্ট্রপতি পর্যায়ের প্রথম সফর। বিদ্যা দেবী ভাণ্ডারী ২২ ও ২৩ মার্চ দুইদিন ঢাকায় অবস্থান করবেন।


আরও খবর



চট্টগ্রামে হেলে পড়া পাঁচতলা ভবন পরিত্যক্ত ঘোষণা

প্রকাশিত:রবিবার ১১ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৮২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
সামনের একটি পিলার ভবন থেকে আলাদা হয়ে যাওয়া এবং ও ভবন হেলে পড়ার খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের লোকজন ঘটনাস্থলে যায়। এ সময় ভবনের ফ্লোরে থাকা লোকজনকে নিরাপদে

চট্টগ্রামের এনায়েত বাজারে পাঁচতলা একটি ভবন হেলে পড়ায় ভবনটিকে পরিত্যক্ত ঘোষণা করেছে ফায়ার সার্ভিস। গতকাল শনিবার রাতে এনায়েতবাজার গোয়ালপাড়া এলাকায় ভবনটি হেলে পড়ার ঘটনা ঘটে।

পুলিশ ও ফায়ার সার্ভিস জানায়, শনিবার রাত ১০টার দিকে গোয়ালপাড়ার পাঁচতলা কার্তিক ভবনটি হেলে পড়ে। ভবনে কার্তিকের পরিবারসহ তারা পাচঁভাই বসবাস করছিল। সামনের একটি পিলার ভবন থেকে আলাদা হয়ে যাওয়া এবং ও ভবন হেলে পড়ার খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের লোকজন ঘটনাস্থলে যায়। এ সময় ভবনের ফ্লোরে থাকা লোকজনকে নিরাপদে নামিয়ে আনা হয়। আশপাশে ঝুঁকিপূর্ণ অবস্থানে থাকা ৪০টি পরিবারের মানুষজনকেও সরিয়ে নেয় পুলিশ।

প্রত্যক্ষদর্শীসহ সংশ্লিষ্টদের অভিযোগ, কারিগরি ত্রুটির কারণে ভবনটি ঝুঁকিপূর্ণভাবে হেলে পড়েছে। ভবনের বিদ্যুৎ, গ্যাস ও পানির সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। বড় ধরনের দুর্ঘটনার আগে ভবনটি সরিয়ে নিতে কার্যকর উদ্যেগের কথা জানায় পুলিশ ও ফায়ার সার্ভিস।

চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) উপকমিশনার বিজয় বসাক বলেন, বড় ধরনের দুর্ঘটনা যাতে না ঘটতে পারে সেজন্য আশপাশের অন্তত ৪০টি পরিবারের প্রত্যেককে আমরা বলেছি সেই পরিবারগুলো এরই মধ্যে সরে গিয়েছে। গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দিতেও বলেছি। প্রাথমিকভাবে মনে হচ্ছে নির্মাণে ত্রুটির কারণে এটি হয়েছে।

ঘটনাস্থলে উপস্থিত ফায়ার সার্ভিসের কর্মকর্তা মো. আলী বলেন, ভবনটি ব্যবহারের অনুপযোগী। যেকোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। রবিবারই ঝুঁকিপূর্ণ ব্যানার টাঙিয়ে দেওয়া হবে।


আরও খবর



রাত ৮ টার মধ্যে দোকানপাট বন্ধের আহ্বান তাপসের

প্রকাশিত:বুধবার ২৪ মার্চ ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ মার্চ ২০২১ | ৯৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
গত কয়েকদিন ধরে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি হচ্ছে। করোনা থেকে বাঁচতে প্রত্যেককে সচেতন হতে হবে। রাত আটটার পর দোকানপাটে আড্ডা বন্ধ করতে হবে

ঢাকা দক্ষিণ সিটি করপোরশন আওতাধীন এলাকার সব ব্যবসাপ্রতিষ্ঠান ও দোকানপাট রাত আটটার মধ্যে বন্ধ করার আহ্বান জানিয়েছেন সংস্থাটির মেয়র শেখ ফজলে নূর তাপস। বুধবার (২৪ মার্চ) রাজধানীর গোপীবাগে বয়েজ ক্লাব মাঠ পরিদর্শনে এসে তিনি এই আহ্বান জানান।

তাপস বলেন, গত কয়েকদিন ধরে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি হচ্ছে। করোনা থেকে বাঁচতে প্রত্যেককে সচেতন হতে হবে। রাত আটটার পর দোকানপাটে আড্ডা বন্ধ করতে হবে।

ভবিষ্যৎ প্রজন্মের খেলাধুলার বিষয়ে মেয়র বলেন, আমারা নগরের প্রত্যেকটা ওয়ার্ডে খেলার মাঠ তৈরি করতে চাই। সে অনুযায়ী কাজ করে যাচ্ছি। পাশাপাশি নাগরিকদের আনন্দ-বিনোদনের জন্য খেলাধুলা, ঐতিহ্যবাহী উৎসবগুলো চালু করেছি। যাতে আমাদের সন্তানরা আরও খেলাধুলার সুযোগ পায়। গোপীবাগে বয়েজ ক্লাব মাঠ আমরা খেলা উপযোগী করব। এর পরিবেশ সুন্দর করব। এখানে প্রায় ৭৫ শতাংশ জমি রয়েছে। পুরো জমিটি যাতে আমরা ব্যবহার করি, সেভাবে পরিকল্পনা নেয়া হচ্ছে।


আরও খবর