আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম
স্পেনের কারাগারে ম্যাকাফি অ্যান্টিভাইরাস আবিষ্কারকের ‘আত্মহত্যা’ আগস্টে মুক্তি পাচ্ছে চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’ গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে আরও ১৮ জনের মৃত্যু ‘আ.লীগ হীরার টুকরা, যতবার কেটেছে নতুন করে জ্যোতি ছড়িয়েছে’ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার নামে মিথ্যাচারের প্রতিবাদে মানববন্ধন স্বাক্ষর জালিয়াতি ও তথ্য গোপন করায় ছাত্র ইউনিয়নের দুই শীর্ষ নেতা বহিষ্কার ইতিহাসে আওয়ামী লীগ, বঙ্গবন্ধু, বাংলাদেশ ও শেখ হাসিনা সমার্থক হয়ে থাকবে: : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী পরীমনির মামলায় সেই নাসির-অমি ৫ দিনের রিমান্ডে ৯ দেশে ছড়িয়েছে ডেলটা প্লাস ধরন বিধিনিষেধের মধ্যেও শনাক্ত ও মৃত্যু বাড়ছে

যশোরে ৭ দিনের বিধিনিষেধ শুরু

প্রকাশিত:বৃহস্পতিবার ১০ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১০ জুন ২০২১ | ৭২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
তবে স্বাস্থ্য বিধি মেনে চলাচল করছে দূরপাল্লার পরিবহন। দোকানপাট, বিপণী বিতান, পার্ক, কমিউনিটি সেন্টার, সভা সমাবেশ সব বন্ধ রয়েছে

সীমান্তবর্তী জেলা যশোরে করোনার প্রকোপ ঠেকাতে বুধবার মধ্যরাত থেকে কার্যকর করা হয়েছে কঠোর বিধিনিষেধ। যশোর শহর ও নওয়াপাড়া পৌর-সভায় আগামী ৭ দিন এই বিধিনিষেধ বলবৎ থাকবে।

বৃহস্পতিবার (১০ জুন) সকাল থেকে শহরের বিভিন্ন প্রবেশ মুখে ঘোষিত বিধিনিষেধ প্রতিপালনে প্রশাসনের ব্যাপক তৎপরতা লক্ষ করা গেছে। এ সময় ছেড়ে যেতে দেয়া হয়নি আন্ত:জেলার কোন যানবাহন।

তবে স্বাস্থ্য বিধি মেনে চলাচল করছে দূরপাল্লার পরিবহন। দোকানপাট, বিপণী বিতান, পার্ক, কমিউনিটি সেন্টার, সভা সমাবেশ সব বন্ধ রয়েছে। মোটরসাইকেল ও রিকশায় একজন এবং অটোরিকশায় দুজনের বেশি চলাচল করতে দেয়া হচ্ছে না। শহরে মাইকিং করে সকলকে মাস্ক ব্যবহারসহ স্বাস্থ্য বিধি প্রতিপালন এবং জরুরী প্রয়োজন ছাড়া কাউকে ঘর থেকে বের হতে নিষেধ করা হচ্ছে।

এ বিষয়ে যশোর কোতোয়ালী মডেল থানার ওসি মো. তাজুল ইসলাম বলেন, সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত কেবল কাঁচাবাজার ও নিত্যপণ্যের দোকান খোলা থাকবে। তবে ওষুধ, খাদ্যসহ জরুরী পরিসেবার যান চলাচল করতে পারবে।

উল্লেখ্য, গত ২৪ ঘন্টায় এ জেলায় ৩৪৬ জনের নমুনা পরীক্ষা করে ২০০ জন করোনা শনাক্ত হয়েছে। আজ গড় শনাক্তের হার ৫৮ শতাংশ।


আরও খবর
যশোরে করোনায় আরও ৮ মৃত্যু

মঙ্গলবার ২২ জুন ২০২১




মুজিববর্ষে নেত্রকোণা ও শরীয়তপুরের দুটি গ্রামকে ‘মৎস্য গ্রাম’ ঘোষণা

প্রকাশিত:মঙ্গলবার ২২ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২২ জুন ২০২১ | ৪০৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে মুজিববর্ষ উদযাপন উপলক্ষ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় গৃহীত কার্যক্রমের আওতায় নেত্রকোণা জেলার সদর উপজেলার দক্ষিণ বিশিউড়া ও শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার হালইসার গ্রামকে ফিশার ভিলেজ বা মৎস্য গ্রাম ঘোষণা করা হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের নির্দেশনায় সোমবার (২১ জুন) এ ঘোষণা সংক্রান্ত পত্র জারি করেছে মন্ত্রণালয়ের আওতাধীন মৎস্য অধিদপ্তর। বর্তমান সরকারের বিশেষ কর্মসূচি আমার গ্রাম, আমার শহর বাস্তবায়নে মৎস্য অধিদপ্তরের মৎস্য গ্রাম কার্যক্রম মূলত সমৃদ্ধ গ্রাম গড়ে তোলার উদ্যোগ।

এ কার্যক্রমের আওতায় গ্রামাঞ্চলে অবকাঠামো উন্নয়ন, মৎস্য চাষ, কৃষিনির্ভর শিল্প, কৃষি যান্ত্রিকীকরণ, কৃষির বহুমুখীকরণ ও বাজার ব্যবস্থাপনাসহ নানারকম সুবিধা সম্প্রসারণের মাধ্যমে স্থানীয়ভাবে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ও জীবনমান উন্নয়নের পরিকল্পনা নেওয়া হয়েছে।

মৎস্য অধিদপ্তর এ গ্রাম দুটিতে ব্যাপক কার্যক্রম বাস্তবায়ন করছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো-গ্রামের সকল পুকুর ও দিঘীতে বিজ্ঞানসম্মত মাছ চাষ কার্যক্রম বাস্তবায়ন ও পুষ্টির চাহিদা পূরণে ব্যবস্থা গ্রহণ, মাছ চাষিদের দল গঠন, প্রশিক্ষণ ও প্যাকেজভিত্তিক পুকুরে মাছ চাষ প্রদর্শনী, জেলেদের দল গঠন, প্রশিক্ষণ, বিকল্প কর্মসংস্থান ও ঋণ সহায়তা প্রদান, উন্মুক্ত জলাশয় তথা বিল ও প্লাবনভূমিতে সমাজভিত্তিক মৎস্য ব্যবস্থাপনা দল গঠন, বিল নার্সারি স্থাপন ও পোনা অবমুক্তকরণ, জলাশয় সংস্কার ও মাছের অভয়াশ্রম স্থাপন এবং কমিউনিটি সঞ্চয় দল গঠনের মাধ্যমে নারীর ক্ষমতায়ন।

এছাড়া গ্রাম দুটিতে সরকারের অন্যান্য দপ্তরের সহায়তায় যে কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে তা হলো, গভীর নলকূপ ও স্বাস্থ্যসম্মত পায়খানা স্থাপন, যানবাহন চলাচল উপযোগী রাস্তা নির্মাণ, বৃক্ষরোপণ, সুফলভোগীদের হাঁস-মুরগি ও গবাদিপশুর চিকিৎসার ব্যবস্থা গ্রহণ এবং গ্রামের অধিবাসীদের সন্তানদের শতভাগ শিক্ষা কর্মসূচি নিশ্চিতকরণ ও অন্যান্য শিক্ষা কার্যক্রম গ্রহণ।

উল্লেখ্য, মৎস্য গ্রাম হবে একটি আদর্শ গ্রাম যে গ্রামের সকল উন্নয়নমূলক কার্যক্রম এবং অর্জিত সাফল্য অন্যান্য গ্রামের জন্য অনুকরণীয় হবে।


আরও খবর



সপ্তাহের ব্যবধানে বেড়েছে ডিম, সবজি ও চালের দাম

প্রকাশিত:শনিবার ১২ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১২ জুন ২০২১ | ৮৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সপ্তাহের ব্যবধানে বাজারে বেড়েছে ডিম, সবজি ও চালের দাম। বিক্রেতারা বলছেন, চাহিদা অনুযায়ী যোগান না থাকায় বেড়েছে ডিম ও সবজির দাম।

এছাড়াও চালের ভরা মৌসুমে সিন্ডিকেটের কারণে বেড়েছে চালের দাম। চালের বাজার মনিটরিং না করলে দাম আরও বাড়তে পারে।

এসব বাজারে গত সপ্তাহে লাল ডিমের ডজন ছিল ৯৬ থেকে ১০০ টাকা। এখন দাম বেড়ে বিক্রি হচ্ছে ১০০ থেকে ১০৫ টাকা। হাঁসের ডিমের ডজনে ১০ টাকা দাম বেড়ে বিক্রি হচ্ছে ১৩০ টাকা।

চাহিদা অনুযায়ী ডিমের আমদানি কম। এই কারণেই ডিমের দাম বাড়তি যাচ্ছে। আমদানি বাড়লে আবার ডিমের দাম কমবে।

গত সাত দিনের ব্যবধানে প্রায় প্রতিটি কাঁচা পণ্যের কেজিতে ৫ থেকে ১০ টাকা দাম বেড়েছে। সবজি বিক্রেতা মো. আলামিন বলেন, বৃষ্টি-বাদলে বাজারে সবজি নিয়মিত আসছে না। এ কারণেই বাজারে সবজির সরবরাহ কম। আমরা বিক্রেতারা বেশি দামে কিনছি বলেই বেশি দামে বিক্রি করছি। সবজির সরবরাহ বাড়লে কাঁচা পণ্যের দাম কমবে।

সবজি ও মাছের দাম বেশি থাকলে সে সময়ে মানুষ বেশি ডিম খান। তখন চাহিদার সঙ্গে সঙ্গে বেড়ে যায় ডিমের দাম। বাজারে সবজি, মাছ ও মাংসের দাম স্বাভাবিক হলে ডিমের দাম কমে আসবে। 

চালের দাম বৃদ্ধির বিষয়ে শাহাদাত বলেন, চালের ভরা মৌসুমে বস্তাপ্রতি দাম বেড়েছে ১০০ টাকা। কেজিতে বেড়েছে ২ থেকে ৩ টাকা। বিয়ার ২৮ চালের দাম কেজিতে বেড়েছে দুই থেকে এক টাকা। দাম বেড়েছে মিনিকেট চালের। ৫০ কেজির বস্তায় দাম বেড়েছে ১০০ টাকা। সিন্ডিকেটের কারণে চালের মৌসুমে দাম বেড়েছে। সরকার যদি চালের বাজার মনিটরিং না করে তাহলে চালের দাম আরও বাড়বে।


আরও খবর



মুন্সিগঞ্জে ছাত্রলীগ নেতার পিটুনিতে আহত যুবকের মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ১০ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১০ জুন ২০২১ | ১৩৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
আমাদের চোখের সামনে আমার বাবাকে কীভাবে মারল! বাবার হাত-পা, মাথা গুঁড়িয়ে দিয়েছে। আমরা কত হাতে-পায়ে ধরলাম। আমার বাবাকে ওরা ছাড়ল না

মুন্সিগঞ্জ সদর উপজেলায় ছাত্রলীগ নেতার পিটুনিতে আহত মো. নয়ন মিজি (৩৫) মারা গেছেন। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (পঙ্গু হাসপাতাল) চিকিৎসাধীন অবস্থায় মারা যান ওই যুবক। নয়ন সদর উপজেলার রামপাল ইউনিয়নের উত্তর কাজী কসবা গ্রামের প্রয়াত আবদুল বাতেন মিজির ছেলে।

নিহত ব্যক্তির ছোট বোন পিংকি আক্তার বলেন, গতকাল বুধবার বিকেল চারটার দিকে তাঁর ভাই বাড়ি থেকে বের হন। এর আধা ঘণ্টা পরই জানতে পারেন উত্তর কাজী কসবা প্রাইমারি স্কুলের সামনে থেকে রামপাল ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক প্রান্ত শেখ ও তাঁর সহযোগী রনি, কাঞ্চনেরা তাঁর ভাইকে তুলে নিয়ে গেছেন। ঘটনা শুনতে পেয়ে তাঁরা সিপাহিপাড়া এলাকার একটি স্কুলের কাছে গিয়ে দেখেন, প্রান্তরা কাঠের ডাসা দিয়ে নয়নকে পেটাচ্ছেন। তিনি ভাইকে বাঁচানোর চেষ্টা করেন। রাস্তায় গিয়ে পুলিশ ডাকেন।

নিহত ব্যক্তির ছোট মেয়ে নিজুম (১০) বলে, আমাদের চোখের সামনে আমার বাবাকে কীভাবে মারল! বাবার হাত-পা, মাথা গুঁড়িয়ে দিয়েছে। আমরা কত হাতে-পায়ে ধরলাম। আমার বাবাকে ওরা ছাড়ল না। যখন ছাড়ল বাবা আর চোখ খুলে দেখল না। আমার বাবার হত্যাকারীদের ফাঁসি চাই।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানান, নয়ন এলাকায় মুরগি ফার্মের ব্যবসা করতেন। পাশাপাশি কবুতর পালতেন। কয়েক মাস আগে তাঁর ফার্ম থেকে রামপাল ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক প্রান্ত শেখ, শোভন, কাঞ্চন, রনিরা কবুতর, মুরগি চুরি করে। এ নিয়ে নয়নের সঙ্গে তাদের দ্বন্দ্ব হয়। এগুলো নিয়ে এলাকায় সালিস হয়। সেই থেকে নয়নের সঙ্গে দ্বন্দ্ব চলছিল। গতকাল বুধবার এর জের ধরে মূলত প্রান্ত শেখরা, নয়নকে তুলে নিয়ে হত্যার ঘটনা ঘটিয়েছে বলে দাবি স্থানীয় ব্যক্তিদের।

অতিরিক্ত পুলিশ সুপার (মুন্সিগঞ্জ সদর সার্কেল) মিনহাজ উল ইসলাম বলেন, এ ঘটনায় গতকাল বুধবার রাতেই একটি মামলা হয়েছিল। মামলাটি হত্যা মামলায় রূপান্তর করা হবে। এখন পর্যন্ত এজাহারভুক্ত আসামি নাহিদ ও তৌকির নামে দুজন গ্রেপ্তার আছে। অন্যদের গ্রেপ্তারের জন্য পুলিশ অভিযান চালাচ্ছে।


আরও খবর



করোনায় নাটোরে গত ২৪ ঘন্টায় ৬৬ জন আক্রান্ত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ | ৪৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নাটোরে গত ২৪ ঘন্টায় ৬৬ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তের হার ৫১ দশমিক ২৬ শতাংশ। শেষ ২৪ ঘণ্টায় ১২৮ জনের নমুনা পরীক্ষা করে এই ৬৬ জন করোনা পজেটিভ হিসেবে চিহ্নিত হন।

এর আগের দিন ১২০ জন আক্রান্ত এবং তিনজনের মৃত্যু হয়। এ নিয়ে করোনায় মোট আক্রান্ত রোগীর সংখ্যা ২৫১২ জন। সুস্থ হয়েছেন ১৫৫৭ জন। নাটোরের সিভিল সার্জন কাজী মিজানুর রহমান জানান, জেলায় এখন পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৫১ জন। মোট মৃত্যু হয়েছে ৩৯ জনের।

করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ৯ জুন থেকে ১৫ জুন পর্যন্ত নাটোর ও সিংড়া পৌর এলাকায় এক সপ্তাহের সর্বাত্মক লকডাউন ঘোষণা করা হয়।

গত ৮ দিনের কঠোর লকডাউনের শহরে পরিবহন ও জন সাধারণের উপস্থিতি বেড়েছে। শহরের মাদরাসা মোড়, নতুন বাসটার্মিনাল, ছায়াবাণী মোড় ও বনবেলঘরিয়া বাইপাস মোড়ে চেকপোষ্ট বসিয়ে শহরে প্রবেশাধিকার নিয়ন্ত্রণের চেষ্টা করছে পুলিশ। কাঁচাপণ্য ওষুধ ও মুদিখানা দোকান ছাড়া সব ধরণের দোকানপাট বন্ধ রয়েছে।

নাটোরের জেলা প্রশসাক মোহাম্মাদ শাহরিয়াজ বলেন, সর্বাত্বক লক পাউন সফল করার জন্য ভ্রাম্যমাণ আদালতের পাশাপাশি জেলা পুলিশ কঠোর নজরদারী করছে।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



২৪ ঘণ্টায় রাজশাহীতে আরো ১৬ জনের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ০৪ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৪ জুন ২০২১ | ১০৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে করোনা ও উপসর্গে আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টার মধ্যে তারা মারা যান।

রামেক হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস বিষয়টি নিশ্চিত করে জানান, মারা যাওয়া ১৬ জনের মধ্যে ১০ জন করোনা পজিটিভ ছিলেন। আর বাকি ৬ জন উপসর্গে মারা গেছেন।

তিনি জানান, মৃতদের মধ্যে চাঁপাইনবাবগঞ্জের নয়জন, রাজশাহীর ছয়জন এবং নওগাঁর একজন। আইসিইউ এবং বিভিন্ন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান।

ডা. সাইফুল আরও জানান, শুক্রবার সকাল পর্যন্ত হাসপাতালের করোনা ওয়ার্ডগুলোতে ২২৫ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৩২ জন। হাসপাতালে করোনা ইউনিটে মোট শয্যার সংখ্যা ২৩২টি।


আরও খবর