আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

যুক্তরাষ্ট্রের ভিসা বাতিলের বিষয়ে যা বললেন জেনারেল আজিজ

প্রকাশিত:শনিবার ২৫ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৫ ডিসেম্বর ২০২১ | ৮০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সম্প্রতি আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডয়চে ভেলের এক অনুষ্ঠানে অতিথি ছিলেন বাংলাদেশের সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ। এক ঘণ্টার ওই অনুষ্ঠানে ডয়চে ভেলের বাংলা বিভাগের প্রধান খালেদ মুহিউদ্দীনের নানা প্রশ্ন ও তার বিরুদ্ধে উঠা নানা অভিযোগের জবাব দিয়েছেন জেনারেল আজিজ।

বাংলাদেশের কিছু গণমাধ্যমের সংবাদে সম্প্রতি বলা হয়েছিল, সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের ভিসা বাতিল করেছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে সঞ্চালকের প্রশ্নের জবাবে জেনারেল আজিজ সরাসরি তা অস্বীকার করেছেন। তিনি জানান, তিনিও গণমাধ্যমেই এই সংবাদ শুনেছেন।

জেনারেল আজিজ বলেন, যুক্তরাষ্ট্র কারো ভিসা বাতিল করলে তাকে তা জানানোর বিধান আছে। কিন্তু এখন পর্যন্ত আমি এই সংক্রান্ত কোনো তথ্য দেশটির কোনো দায়িত্বশীল দপ্তরের কাছ থেকে পাইনি৷ গণমাধ্যমগুলো যথাযথ সূত্র ও তথ্য-প্রমাণ উল্লেখ না করেই এই বিষয়ে প্রতিবেদন ছাপিয়েছে বলে অভিযোগ করেন তিনি।

এই মুহূর্তে তার যুক্তরাষ্ট্রের বৈধ ভিসা আছে কিনা- সঞ্চালকের এই প্রশ্নের উত্তরে সাবেক এই সেনাপ্রধান বলেন, আমি যতটুকু জানি, আছে।


আরও খবর



টিভিতে আজকের খেলার সূচি

প্রকাশিত:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | ২২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

একনজরে জেনে নিই টিভি পর্দায় রয়েছে আজ যেসব খেলা -

* ক্রিকেট

দক্ষিণ আফ্রিকা-ভারত

তৃতীয় ওয়ানডে

সরাসরি, দুপুর ২টা ৩০মিনিট ,স্টার স্পোর্টস ১

* বিগ ব্যাশ লিগ

সিডনি থান্ডার-অ্যাডিলেড স্ট্রাইকার্স

সরাসরি, দুপুর ২টা ১৫ মিনিট, সনি টেন ১

* ফুটবল

ইংলিশ প্রিমিয়ার লিগ

লিভারপুল-ক্রিস্টাল প্যালেস

সরাসরি, রাত ৮টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

আর্সেনাল-বার্নলি

সরাসরি, রাত ৮টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২

চেলসি-টটেনহাম

সরাসরি, রাত ১০টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট ১

লা লিগা

রিয়াল মাদ্রিদ-এলচে

সরাসরি, রাত ৯টা ১৫ মিনিট, এমটিভি

বার্সেলোনা-আলাভেস

সরাসরি, রাত ২টা, টি স্পোর্টস

বুন্দেসলিগা

বায়ার্ন মিউনিখ-হার্থা বার্লিন

সরাসরি, রাত ১০টা ৩০মিনিট, সনি টেন ২

* টেনিস

অস্ট্রেলিয়ান ওপেন

চতুর্থ রাউন্ড

সরাসরি, সকাল ৬টা, সনি টেন ২, সনি সিক্স

নিউজ ট্যাগ: খেলার সূচি

আরও খবর
মাঠে ফিরছেন মাশরাফি, বোলিংয়ে ঢাকা

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




৭০ হাজার শ্রমিক নেবে ইতালি

প্রকাশিত:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছর ৬৯ হাজার ৭০০ শ্রমিক নেবে ইতালি। এ উপলক্ষে সোমবার (১৭ জানুয়ারি) কোটাসহ চূড়ান্ত গেজেট প্রকাশ করেছে দেশটির সরকার। গেজেট অনুযায়ী বাংলাদেশসহ ৩২টি দেশ থেকে কোটাভিত্তিতে ৫৯ হাজার শ্রমিক নেবে ইতালি। বাকি ১০ হাজার ৭০০ শ্রমিক পৃথিবীর বিভিন্ন দেশ থেকে নেওয়া হবে।

দুই ক্যাটাগরিতে নন-সিজনাল ভিসায় যারা আসবেন তারা দুই বছরের স্টে-পারমিট পাবেন আর যারা সিজনাল ভিসায় আসবেন তারা ৯ মাসের জন্য ইতালিতে বৈধভাবে থাকতে পারবেন। আবেদনের জন্য ইতালি ভিন্ন ভিন্ন তারিখ ঘোষণা করেছে। ২৭ জানুয়ারি থেকে নন-সিজনাল এবং ১ ফেব্রুয়ারি থেকে সিজনাল ভিসার আবেদন জমা নেওয়া হবে। এভাবে একটানা ১৭ মার্চ পর্যন্ত চলবে আবেদন জমা নেওয়ার কাজ।

জানা যায়, চলতি বছর বাংলাদেশিদের জন্য সাধারণ স্পনসরের আবেদন করা কঠিন হবে। কারণ ইতালি এবার যেসব সেক্টরে নন-সিজনাল স্পনসর দিয়েছে সেসব সেক্টরে বাংলাদেশি মালিকানা নেই বললেই চলে। কনস্ট্রাকশন, ভারী যান চালানো, পর্যটন ও বড় হোটেল ব্যবসায় বাংলাদেশি ব্যবসায়ীরা এখনো তেমন আধিপত্য বিস্তার করতে পারেনি। ফলে নন-সিজনাল স্পনসরে দেশটিতে যাওয়া বাংলাদেশিদের জন্য কঠিন হবে।

এ খাতে বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে ২৭ হাজার ৭০০ শ্রমিক আসতে পারবে। এর মধ্যে নির্দিষ্টভাবে আলবেনিয়া, আলজেরিয়া, বাংলাদেশ, বসনিয়া-হার্জেগোভিনা, কোরিয়া (রিপাবলিকা ডি কোরিয়া), কোস্টা ডি আভোরিও, এগিট্টো, এলসালভাদর, ইথিওপিয়া, ফিলিপাইন, গাম্বিয়া, ঘানা, জিয়াপ্পোন, গুয়াতেমালা, ভারত, কসোভো, মালি, মরক্কো, মরিশাস, মোল্দোভা, মন্টিনিগ্রো, নাইজার, নাইজেরিয়া, পাকিস্তান, রিপাবলিকা ডি ম্যাসেডোনিয়া দেল নর্ড, সেনেগাল, সার্বিয়া, শ্রীলঙ্কা, সুদান, তিউনিসিয়া, ইউক্রেন থেকে ১৭ হাজার শ্রমিক নেওয়া হবে।

এদিকে, মৌসুমি (সিজনাল) ভিসায় বাংলাদেশসহ ৩১টি দেশ থেকে ৪২ হাজার শ্রমিক নেবে ইতালি। এই খাতে বাংলাদেশি শ্রমিকদের জন্য ব্যাপক সুযোগ রয়েছে। তবে ২০২০ সালের মৌসুমি ভিসায় বাংলাদেশিরা এখনো তেমন একটা স্পনসর বের করতে পারেনি। সেক্ষেত্রে চলতি বছর আবেদন জমা দেওয়ার পর কতটা স্পনসর বের হবে তা নিয়ে অনেকে আশঙ্কা প্রকাশ করেছেন।

এ বিষয়ে আইনি পরামর্শক অ্যাড. আনিচুজ্জামান আনিস বলেন, ইতালিতে ২৭ জানুয়ারি ঘোষিত নন-সিজনাল (স্পনসর) ভিসার আবেদন আগের বছরগুলোর মতো উন্মুক্ত না। এবার ইতালিতে শুধু তিন ক্যাটাগরিতে আবেদন জমা দেওয়া যাবে। কনস্ট্রাকশন, ভারী যানচালক, বড় আবাসিক হোটেল ও পর্যটনের জন্য শ্রমিকরা আবেদন করতে পারবে।


আরও খবর
সৌদি আরবে প্রতি ঘণ্টায় ৭ ডিভোর্স

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ৪৯৫

প্রকাশিত:বুধবার ২৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৯ ডিসেম্বর ২০২১ | ৫৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মোট মারা গেলেন ২৮ হাজার ৬৩ জন। একই সময়ে শনাক্ত হয়েছেন ৪৯৫ জন। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৫ লাখ ৮৪ হাজার ৫১৮ জন। বুধবার (২৯ ডিসেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত সারাদেশের ৮৫১টি ল্যাবরেটরিতে ২১ হাজার ৭৯টি নমুনা সংগ্রহ ও ২০ হাজার ৯১৪টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত হন ৪৯৫ জন।

নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২ দশমিক ৩৭ শতাংশ। উল্লিখিত সময়ে সুস্থ হয়েছেন ৩৭২ জন। এ পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১৫ লাখ ৪৮ হাজার ৪১৬ জন।

গত ২৪ ঘণ্টায় শুধু ঢাকা বিভাগে করোনায় ১ জনের মৃত্যু হয়েছে। চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে করোনায় কারও মৃত‌্যুর খবর পাওয়া যায়নি।


আরও খবর
করোনায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৪৮২৮

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




নিজের বাড়িতে থেকেই করোনা আক্রান্ত মিমি

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ জানুয়ারী ২০২২ | ৪১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা আক্রান্তের তালিকা দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। সস্ত্রীক রাজ চক্রবর্তী, পরমব্রত চট্টোপাধ্যায়, রুদ্রনীল ঘোষের পরে সাংসদ মিমি চক্রবর্তীর নামও এই তালিকায়। বুধবার সন্ধেয় টুইটার-ইনস্টাগ্রামে সেই খবর জানিয়েছেন মিমি নিজে। লিখেছেন, আমিও কোভিড পরীক্ষা করিয়েছিলাম। ফলাফল, পজিটিভ। যদিও কয়েক দিন আমি বাড়ির বাইরে বেরোইনি। কোনও সভা-সমাবেশে যাইনি। বাইরের কারওর সংস্পর্শেও আসিনি। এ-ও জানিয়েছেন, করোনা তাঁকে যথেষ্ট কাবু করেছে।

মিমি যদিও রোগ-সংক্রমণ সম্পর্কে যথেষ্ট সচেতন। ফলাফল জেনেই যোগাযোগ করেছেন চিকিৎসকের সঙ্গে। আপাতত তাঁর পরামর্শ মতোই চলছেন। সংক্রমণ ঠেকাতে ইতিমধ্যেই বাড়ির সকলের থেকে বিচ্ছিন্ন করে নিয়েছেন নিজেকে। নিজের বাড়িতেই নিভৃতবাসে তারকা অভিনেত্রী।

নিজের পাশাপাশি মিমি চিন্তিত জনসাধারণের স্বাস্থ্য নিয়েও। সবার উদ্দেশ্যে তাঁর সতর্কবাণী, অতিমারি ভয়াবহ আকারে ফিরে এসেছে। নতুন ভাইরাস অতি দ্রুত ছড়াচ্ছে। তাই প্রয়োজন ছাড়া কেউ বাড়ির বাইরে যাবেন না। ভিড়ের থেকে দূরে থাকুন। মুখ থেকে কেউ মাস্ক সরাবেন না। সামাজিক দূরত্ব বজায় রাখুন। হাত পরিষ্কারের জন্য সঙ্গে থাকুক স্যানিটাইজার।

টলিউডে এখন করোনার দাপট। আক্রান্ত হচ্ছেন একের পর এক তারকা। পরিচালক তথা ব্যারাকপুরের বিধায়ক রাজ চক্রবর্তী-শুভশ্রী, পরমব্রত চট্টোপাধ্যায়, রুদ্রনীল ঘোষও জানিয়েছেন, তাঁদের শরীরে বাসা বেঁধেছে করোনা ভাইরাস। সংক্রমিতদের তালিকায় রয়েছেন শ্রীজাত, সৃজিত মুখোপাধ্যায়, শতরূপা সান্যাল, চিত্রাঙ্গদা চক্রবর্তীর মতো তারকারা।

দেব-রুক্মিণীও করোনা আক্রান্ত বলে রটেছিল টলিপাড়ায়। দেব জানিয়েছেন, করোনা পরীক্ষা করিয়েছেন তিনি। রুক্মিণীর রিপোর্ট নেগেটিভ এলেও তিনি জ্বরে কাবু। জ্বরে আক্রান্ত অভিনেত্রী শ্রীলেখা মিত্রও।

নিউজ ট্যাগ: মিমি চক্রবর্তী

আরও খবর



পর্নোগ্রাফি মামলায় গ্রেফতার করা যাবে না পুনমকে : আদালত

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | ২৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পর্নোগ্রাফি মামলায় ভারতীয় অভিনেত্রী পুনম পাণ্ডেকে গ্রেফতার করা যাবে না বলে আদেশ জারি করেছে ভারতের সুপ্রিম কোর্ট। বিচারপতি বিনীত শরণ এবং বি ভি নাগারথনার একটি বেঞ্চ এই নির্দেশ জারি করেছে।

এর আগে মুম্বাই হাইকোর্ট পুনমের আগাম জামিন প্রত্যাখ্যান করেছিল। সেই আদেশের বিরুদ্ধে পান্ডের দায়ের করা আপিলের উপর মুম্বাইয়ের মহারাষ্ট্র সরকারকে নির্দেশ জারি করেছে ভারতের সর্ব্বোচ্চ আদালত। বিচারপতি বলেন, বিজ্ঞপ্তি জারি করুন, আবেদনকারীর বিরুদ্ধে কোন জবরদস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না।

একটি এফআইআরে অভিনেতা শার্লিন চোপড়ার সঙ্গে নাম ছিল পুনমেরও। মুম্বাই হাইকোর্ট গত ২৫ নভেম্বর তার অগ্রীম জামিনের আবেদন প্রত্যাখ্যান করেছিল। এরপর ডিসেম্বরে, সর্বোচ্চ আদালত বলিউড অভিনেত্রী শিল্পা শেট্টির স্বামী রাজ কুন্দ্রাকে পর্নোগ্রাফিক ভিডিও তৈরি ও তা ছড়িয়ে দেওয়ার অভিযোগে তার বিরুদ্ধে নথিভুক্ত একটি এফআইআরের ক্ষেত্রেও একই নির্দেশ জারি করেছিল।

কুন্দ্রার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির বেশ কিছু ধারায় অভিযোগ দায়ের করা হয়েছিল। এরমধ্যে অন্যতম ছিল নারীর অশালীন প্রতিনিধিত্ব (প্রতিরোধ) আইন এবং তথ্য প্রযুক্তি আইনের অধীনে যৌন ভিডিও প্রচার। এই দুই ধারার ভিত্তিতে মামলা করা হয়েছিল। গ্রেফতারি থেকে রেহাই পেতে কুন্দ্রা প্রথমে দায়রা আদালত থেকে আগাম জামিন চেয়েছিলেন। কিন্তু তা প্রত্যাখ্যান করা হয়েছিল। এরপরে তিনি উচ্চ আদালতে যান। সেখানে তিনি দাবি করেছিলেন যে তাকে ফাঁসানো হয়েছে।

 

 

নিউজ ট্যাগ: পুনম পাণ্ডে

আরও খবর