আজঃ রবিবার ১৯ মে ২০২৪
শিরোনাম

দাম্পত্য জীবনে রসুলের (সা.) সুন্নাত

প্রকাশিত:শুক্রবার ১৪ জুলাই ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১৪ জুলাই ২০২৩ | অনলাইন সংস্করণ
ধর্ম ও জীবন

Image

সব বিষয়ের মতো মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দাম্পত্যজীবনও মুমিনদের অনুপম আদর্শ। তিনি ছিলেন আদর্শ স্বামী। সাহাবিদেরও তিনি স্ত্রীকে শ্রদ্ধা, সম্মান ও ভালোবাসায় চাদরে মুড়িয়ে রাখার শিক্ষা দিতেন। তিনি বলতেন, তোমাদের মধ্যে সে-ই সর্বোত্তম, যে নিজের স্ত্রীর কাছে সর্বোত্তম। আর আমি স্ত্রীদের কাছে তোমাদের মধ্যে সর্বোত্তম। (ইবনে মাজাহ ও তিরমিজি)

দাম্পত্য সম্পর্ক মধুর করে সংসার সুখের করতে মহানবী (সা.) বিভিন্ন রোমাঞ্চকর উপায় অবলম্বন করেছেন। মুমিনদের জীবনের পাথেয় জোগান দিতে তাঁর স্ত্রীরাই এসব উপায়ের কথা পরবর্তী সময়ে মানুষের সামনে তুলে ধরেছেন, যেন তারাও এসব উপায় নিজেদের দাম্পত্যজীবনে প্রয়োগ করতে পারে।

এখানে নবীজির তেমনই কয়েকটি সুন্নতের কথা তুলে ধরা হলো-

* ভালোবাসা প্রকাশ করা

স্ত্রীকে ভালোবাসাই একজন স্বামীর কর্তব্য নয়, বরং তা প্রকাশ করাও জরুরি। মহানবী (সা.) বিভিন্নভাবে স্ত্রীদের প্রতি ভালোবাসার প্রকাশ করতেন। প্রথম স্ত্রী হজরত খাদিজা (রা.) সম্পর্কে তিনি বলেছেন, আমার হৃদয়ে তাঁর ভালোবাসা ঢেলে দেওয়া হয়েছে। (মুসলিম)

অন্য হাদিসে এসেছে, আমর ইবনুল আস (রা.) বর্ণনা করেন, একদিন আমি নবী (সা.)-এর কাছে এসে জানতে চাইলাম, মানুষের মধ্যে কে আপনার সবচেয়ে বেশি পছন্দের? তিনি বলেন, আয়েশা। আমি বললাম, পুরুষদের মধ্যে? বললেন, তার বাবা (আবু বকর)। (বুখারি)

আরও পড়ুন: যে প্রস্তাবে ‘কবুল’ বললেই বিয়ে হয়ে যাবে

আরেক বর্ণনায় আয়েশা (রা.) বলেছেন, আল্লাহর রাসুল (সা.) তাঁর সময় (প্রত্যেক স্ত্রীর জন্য) সমানভাবে ভাগ করে বলতেন, হে আল্লাহ, আমি যেটুকু পারি (সময় ভাগ) করেছি, যেটুকু আমার হাতে নেই, বরং আপনি নিয়ন্ত্রণ করেন (ভালোবাসা), তার জন্য আমাকে দায়ী করবেন না। (আবু দাউদ)

আয়েশা (রা.) আরও বলেন, আমি পাত্রের যে অংশে মুখ লাগিয়ে পানি পান করতাম, আল্লাহর রাসুলও (সা.) সেখানে মুখ লাগিয়ে পান করতেন। আর আমার রেখে দেওয়া পানিও তিনি পান করেছেন, যখন আমি ঋতুমতী ছিলাম। (নাসায়ি)

* খাইয়ে দেওয়া

স্ত্রীকে খুশি করার জন্য তাঁর সমাদর করা চাই। হাসিমুখে তাঁর সামনে আসা চাই। স্ত্রীকে খাইয়ে দিলে সে খুশি হয়। এটি মহানবী (সা.)-এর সুন্নত। তিনি বলেছেন, আল্লাহর সন্তুষ্টির জন্য তুমি যা-ই করবে, তার সওয়াব পাবে। এমনকি তা যদি তোমার স্ত্রীর মুখে তুলে দেওয়া লুকমাও হয়। (বুখারি)

* প্রতিযোগিতা করা

স্ত্রীর মন জয় করতে তাঁদের সঙ্গে বিভিন্ন খেলাধুলা ও প্রতিযোগিতায় অংশ নেওয়া যায়। মহানবী (সা.) এমনটি করতেন। হাদিসে এসেছে, আয়েশা (রা.) বলেন, নবীজি আমার সঙ্গে দৌড় প্রতিযোগিতা করেছেন এবং আমি তাঁকে হারিয়ে দিয়েছি। (ইবনে মাজাহ)

* পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা

পরিষ্কার-পরিচ্ছন্নতা ইমানের অঙ্গ। স্ত্রীর কাছে আসার আগে পরিষ্কার-পরিচ্ছন্ন হওয়া মহানবী (সা.)-এর সুন্নত। শুরাইহ ইবনে হানি বলেন, আমি আয়েশা (রা.)-কে জিজ্ঞেস করলাম, নবীজি ঘরে প্রবেশের পর প্রথম কোন কাজটি করতেন? উত্তরে তিনি বললেন, মিসওয়াক করতেন। (মুসলিম)

* স্ত্রীর কোলে মাথা রাখা

স্ত্রীর গায়ে হেলান দেওয়া, হাত রাখা, কোলে মাথা রাখা ইত্যাদি তাঁকে ভরসা দেয়। মহানবী (সা.) স্ত্রীর কোলে মাথা রেখে কোরআন তিলাওয়াত করতেন। ঋতুমতী থাকলেও তিনি এ কাজ করতেন। হাদিসে এসেছে, আয়েশা (রা.) বলেন, নবীজি আমার কোলে মাথা রেখে কোরআন তিলাওয়াত করতেন অথচ আমি ঋতুমতী ছিলাম। (বুখারি)

আরও পড়ুন: গোঁফ ভিজিয়ে পানি পান কি হারাম?

* স্ত্রীর মতামত নেওয়া

স্বামীর চাকরি, ব্যবসা-বাণিজ্য ও অন্যান্য ব্যক্তিগত কাজে স্ত্রীর মতামত নেওয়াও সুন্নত। মহানবী (সা.) স্ত্রীদের সঙ্গে পরামর্শ করতেন।

শুধু ঘরোয়া বিষয়েই স্ত্রীদের মতামত নিতেন তা নয়; বরং মুসলিম উম্মাহর অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের ক্ষেত্রেও তাঁদের মতামতকে গুরুত্ব দিতেন। ইসলামের ইতিহাসে হুদায়বিয়ার সন্ধির মতো গুরুত্বপূর্ণ প্রেক্ষাপটে মহানবী (সা.) হজরত উম্মে সালমা (রা.) থেকে পরামর্শ নিয়েছিলেন। সেই মতামতের ফলও হয়েছিল অসাধারণ। (বুখারি)

* স্ত্রীর পছন্দ বিবেচনা করা

স্ত্রীর সঙ্গে নিজের পছন্দ-অপছন্দের বিষয়গুলো ভাগাভাগি করলে দাম্পত্য সম্পর্ক মজবুত হয়। স্ত্রীর পছন্দের বিষয়গুলো করতে অনুমতি দেওয়া, তাঁকে সুখী দেখতে চাওয়া নবীজির সুন্নত। আয়েশা (রা.) বলেন, যখন আমি মসজিদে নববির আঙিনায় ইথিওপিয়ানদের খেলা দেখতাম, তখন নবীজি আমাকে তাঁর চাদরে আবৃত করে রাখতেন। আমি তৃপ্ত হওয়া পর্যন্ত (খেলা দেখতেই থাকতাম)। (বুখারি)

* স্ত্রীর প্রিয়জনকে সমাদর করা

স্ত্রীর বন্ধুবান্ধব ও প্রিয়জনদের সমাদর করা, তাঁদের খাতির-যত্ন ও আদর-আপ্যায়ন করা নবীজির সুন্নত। আয়েশা (রা.) বলেন, খাদিজাকে আমি দেখিনি। তারপরও আমি তাঁর প্রতি এত বেশি ঈর্ষা করেছি, যা নবীজির অন্য কোনো স্ত্রীর প্রতি করিনি। তারপরও নবীজি প্রায়ই তাঁর কথা বলতেন। যখনই তিনি বকরি জবাই করতেন, তা কেটেকুটে কিছু অংশ খাদিজার প্রিয়জনদের জন্য পাঠাতেন। (বুখারি)

* ঘরের কাজে সহায়তা করা

ঘরের কাজকর্মে স্ত্রীকে একা ছেড়ে না দিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিলে সংসার সুখের হয়। এটি স্ত্রীকে ভালোবাসার অনুভূতি দেয়। নবী (সা.) স্ত্রীকে ঘরের কাজে সহযোগিতা করতেন। আসওয়াদ বলেন, আমি আয়েশা (রা.)-কে জিজ্ঞেস করলাম, নবী (সা.) যখন স্ত্রীদের সঙ্গে থাকতেন, তখন কী করতেন? জবাবে তিনি বললেন, তিনি তখন স্ত্রীদের কাজে সহযোগিতা করতেন। আর নামাজের সময় হলে বেরিয়ে যেতেন। (বুখারি)

* সুন্দর নামে ডাকা

স্ত্রীকে রূপ ও গুণের দিকে সম্বন্ধ করে বিভিন্ন প্রশংসাসূচক নামে ডাকলেও দাম্পত্য সম্পর্ক মধুর হয়। মহানবী (সা.) হজরত আয়েশাকে বিভিন্ন সুন্দর নামে সম্বোধন করতেন। যেমন তিনি বলতেন, হে হুমাইরা অর্থাৎ হে লাল আদুরে। (ইবনে মাজাহ) অনেক সময় আয়েশাকে তিনি উআইশ তথা আদুরে আয়েশা বলেও ডাকতেন।

এসব সুন্নত মহানবী (সা.)-এর জীবনের আলোকে বিশ্লেষণ করার কারণে পুরুষের করণীয় হিসেবে দেখানো হয়েছে। অন্যথায় এসব স্বামী-স্ত্রী উভয়ের জন্যই প্রযোজ্য। স্ত্রীরাও এসব উপায় অবলম্বন করে দাম্পত্যজীবন মধুর করতে সমান ভূমিকা রাখতে পারেন।

নিউজ ট্যাগ: দাম্পত্য জীবন

আরও খবর



তীব্র তাপদাহে পুড়ছে দেশ, ভাঙল ৭৬ বছরের রেকর্ড

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

তীব্র তাপদাহে পুড়ছে দেশ। কখনো তীব্র আবার কখনো অতি তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে দেশের বেশকিছু অঞ্চলের ওপর দিয়ে। টানা এতদিনের তাপদাহ আগে কখনো দেখেনি বাংলাদেশ। এ অবস্থায় চলতি বছর দেশে গত ৭৬ বছরের রেকর্ড ভেঙেছে তাপদাহ। যা এপ্রিল মাসজুড়েই অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (২৬ এপ্রিল) সকালে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গণমাধ্যমকে জানান, ১৯৪৮ সাল থেকে ইতিহাসে এবারই প্রথম দীর্ঘসময় ধরে তাপপ্রবাহ বইছে বাংলাদেশে। চলতি এপ্রিলে টানা ২৪ দিন তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রাজশাহী বিভাগে ১ এপ্রিল থেকে তাপপ্রবাহ শুরু হয়। এরপর ৪ এপ্রিল পর্যন্ত বিভাগটির তাপমাত্রা ৩৬-৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়। পরবর্তীতে ঢাকা, খুলনা ও রংপুর বিভাগেও তাপমাত্রা বাড়ে এবং দু’দিন তা অব্যাহত থাকে।

এদিকে, গত ৮ এপ্রিল কক্সবাজার ও সীতাকুণ্ডে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা রেকর্ড হয়। তবে ৯ ও ১০ এপ্রিল সারাদেশে তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে ছিল। এরপর ১১ এপ্রিল থেকে উষ্ণতা সারাদেশে ছড়িয়ে পড়ে। যা এখনো অব্যাহত রয়েছে।

টানা অন্তত দু’দিন তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকলে তা তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করে আবহাওয়া অধিদপ্তর। ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসকে মাঝারি তাপপ্রবাহ, ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসকে তীব্র তাপপ্রবাহ এবং ৪২ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রাকে অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়।

এদিকে, শুক্রবার (২৬ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তরের সবশেষ ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এই অবস্থায় আজ সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

অন্যদিকে, বর্তমানে চুয়াডাঙ্গা ও যশোর জেলাসমূহের ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। পাশাপাশি টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা, দিনাজপুর ও নীলফামারী জেলাসহ খুলনা বিভাগের অন্যান্য জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং ঢাকা, মাদারীপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, রংপুর, কুড়িগ্রাম, পঞ্চগড়, ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা আগামী ২৪ ঘণ্টায়ও অব্যাহত থাকতে পারে।

তবে এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সেই সঙ্গে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।


আরও খবর
বৃষ্টির পর আসছে হিট ওয়েভ

শনিবার ১৮ মে ২০২৪




বিএনপিপন্থী আইনজীবী ফোরাম থেকে ব্যারিস্টার খোকনকে অব্যাহতি

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

নির্দেশ অমান্য করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির দায়িত্ব নেওয়ায় ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের দপ্তর সম্পাদক মো. জিয়াউর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আজ রোববার অব্যাহতির বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খোকন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সিনিয়র সহ-সভাপতি ছিলেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের নির্বাচনে সভাপতি পদে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বিজয়ী হন। এরপর গত ৪ এপ্রিল জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সিদ্ধান্ত অমান্য করে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন দায়িত্ব গ্রহণ করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ৬ এপ্রিল বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী ফোরামের কেন্দ্রীয় কমিটি, উপদেষ্টামণ্ডলী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি/সম্পাদকদের এক সভা অনুষ্ঠিত হয়। সভায় আপনার (ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন) এমন কার্যক্রমকে দলীয় চরম শৃঙ্খলা পরিপন্থি হিসেবে গণ্য করে সর্বসম্মত বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতির পদ থেকে অব্যাহতির সিদ্ধান্ত গৃহীত হয়েছে।


আরও খবর



কাল থেকে চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
রাহুল সরকার, চট্টগ্রাম ব্যুরো

Image

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) গাড়ি পোড়ানোর প্রতিবাদসহ চার দফা দাবিতে ৪৮ ঘণ্টা ধর্মঘটের ডাক দিয়েছেন বৃহত্তর গণপরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ। আগামীকাল রবিবার সকাল ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা এই ধর্মঘট চলবে।

গণপরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব মো. মুছা বলেন, চুয়েটে গাড়ি পোড়ানোর প্রতিবাদসহ চার দফা দাবিতে এই ধর্মঘট ডাকা হয়েছে।

গত সোমবার চট্টগ্রাম-কাপ্তাই সড়কে বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী চুয়েটের দুই ছাত্র নিহত হয়। এর জের ধরে ওইদিন থেকেই শিক্ষার্থীরা ১০ দফা দাবিতে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক অবরোধ করে আন্দোলন করে আসছিলেন।

এরই মধ্যে গত বুধবার ঘাতক বাসের চালককে পুলিশ গ্রেপ্তার করলে শিক্ষার্থীরা কিছুটা শান্ত হয়। পরবর্তীকালে গত বৃহস্পতিবার রাত সাড়ে আটটা থেকে ১১টা পর্যন্ত আন্দোলনকারী শিক্ষার্থীদের ২০ জনের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সেই বৈঠক ফলপ্রসূ হওয়ায় শিক্ষার্থীরা চুয়েটের মূল ফটকের সামনের সড়ক থেকে অবরোধ তুলে নেন। এরপর চট্টগ্রাম-কাপ্তাই সড়কে যান চলাচল শুরু হয়। ওই বৈঠক শেষে রাত সাড়ে ১১টায় শিক্ষার্থীরা ক্যাম্পাসে সংবাদ সম্মেলনও করে।

এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে আগামী ১১ মে পর্যন্ত চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গত শুক্রবার বিকেলে চুয়েট সিন্ডিকেটের জরুরি সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে শিক্ষার্থীদের হল ত্যাগের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এই সময়ে একাডেমিক কার্যক্রম বন্ধ থাকলেও শিক্ষার্থীরা হলে অবস্থান করতে পারবেন। যদিও জরুরি সিন্ডিকেট সভায় নেওয়া সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। সেই সঙ্গে দাবি আদায়ে আবারও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।


আরও খবর



কত টাকা দরে কেনা হবে ধান চাল, জানালেন মন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সরকার চলতি বোরো মৌসুমে প্রায় সাড়ে সাত হাজার কোটি টাকার ধান ও চাল কিনবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। রাজধানীর সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মঙ্গলবার এ তথ্য জানান তিনি।

খাদ্যমন্ত্রী জানান, ১১ লাখ টন সিদ্ধ চাল, আতপ চাল এক লাখ টন এবং ৫০ হাজার টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি কেজি বোরো ধানের সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়েছে ৩২ টাকা, সিদ্ধ চাল ৪৫ টাকা, আতপ চাল ৪৪ টাকা ও গম ৩৪ টাকা। আগের বছর ২০২৩ সালে ধান-চালের সংগ্রহ মূল্য ছিল যথাক্রমে ধান ৩০ টাকা, সিদ্ধ চাল ৪৪ টাকা ও গম ৩৫ টাকা।

তিনি বলেন, বোরো মৌসুমে ধান ও চাল সংগ্রহ নিয়ে কোনো কৃষক অপমানিত হলে, হয়রানির শিকার হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

সাধন চন্দ্র মজুমদার বলেন, এ পর্যন্ত হাওড়ে ৯৮ ভাগ ধান কাটা হয়ে গেছে। রংপুর, দিনাজপুর অঞ্চল ১০ ভাগ এবং সব মিলেয়ে ৬৬ ভাগ ধান কাটা হয়ে গেছে।

মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, চালের বস্তার গায়ে জাতের নাম লেখা শুরু হয়েছে। মিলার ও চাল ব্যবসায়ীরা যত দ্রুত জাতের নাম লিখবে তত ভালো। নিয়ম লঙ্ঘন করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর



অতিরিক্ত সচিব হলেন ১৩০ কর্মকর্তা

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রশাসনের ১৩০ জন যুগ্ম সচিবকে পদোন্নতি দিয়ে অতিরিক্ত সচিব করেছে সরকার। এক বছরের কিছু কম সময়ের মধ্যে পুনরায় অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেওয়া হয়েছে।

সোমবার (২২ এপ্রিল) সন্ধ্যায় পদোন্নতির প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এ পদোন্নতির ফলে বিসিএস প্রশাসন ক্যাডারের ১৮তম ব্যাচের দীর্ঘদিনের অপেক্ষার অবসান হলো। ঈদুল ফিতরের আগেই এ ব্যাচের কর্মকর্তাদের পদোন্নতি দেওয়ার কথা ছিল। তবে ঈদের আগে সে পদোন্নতি হয়নি।

কর্মকর্তারা জানান, নিয়মিত ব্যাচ হিসেবে ১৮তম ব্যাচের সঙ্গে অতীতে বিভিন্ন সময় পদোন্নতিবঞ্চিত (লেফট আউট) কর্মকর্তাদের বিষয়টি এবারের পদোন্নতির বিবেচনায় নেওয়া হয়। প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূত হওয়া ইকোনমিক ক্যাডারের ৪০ জনসহ ১৮তম ব্যাচের পদোন্নতিযোগ্য কর্মকর্তা ১১০ জন। এ ছাড়া লেফট আউটে ছিলেন। তাদের সবার মধ্য থেকে ১৩০ জনকে পদোন্নতি দেওয়া হলো।

এর আগে পদোন্নতির বিবেচনায় নেওয়া কর্মকর্তাদের এসিআরের প্রয়োজনীয় নম্বর, চাকরি জীবনের শৃঙ্খলা, অসদাচরণ, পারিবারিক রাজনৈতিক সংশ্লিষ্টতা, ছাত্রজীবনের রাজনৈতিক সংশ্লিষ্টতা ইত্যাদি বিষয় চুলচেরা বিশ্লেষণের পরই তালিকা চূড়ান্ত করে সুপিরিয়র সিলেকশন বোর্ড বা এসএসবি।

গত বছরের ১২ মে ১১৪ জনকে পদোন্নতি দিয়ে অতিরিক্ত সচিব করা হয়েছিল। বর্তমানে ২৮৮ জন অতিরিক্ত সচিব কর্মরত আছেন। তাদের সঙ্গে যুক্ত হলেন আরও ১৩০ কর্মকর্তা। পদ না থাকায় তাদের আগের পদেই ( ইনসিটু) কাজ করতে হবে বলে জানা গেছে।


আরও খবর