আজঃ মঙ্গলবার ২০ এপ্রিল ২০21
শিরোনাম

২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৭ হাজার ৭৫ জন

প্রকাশিত:সোমবার ০৫ এপ্রিল ২০২১ | হালনাগাদ:সোমবার ০৫ এপ্রিল ২০২১ | ৮৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিন বাড়ছে। অন্যদিকে মৃত্যুর সংখ্যা কোন ভাবেই কমছে না। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৫২ জনের মৃত্যু হয়েছে। এ সময় নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৭ হাজার ৭৫ জন।

এতে করোনায় মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬ লাখ ৪৪ হাজার ৪৩৯ জনে। আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ হাজার ৩১৮ জনে।

সোমবার (৫ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনা-বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ২ হাজার ৯৩২ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৫৫ হাজার ৪১৪ জন।

এ সময়ে ৩১ হাজার ৯৭৯ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ৩০ হাজার ২৩৯টি নমুনা। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৮ লাখ ১৩ হাজার ৬২৪টি।

নিউজ ট্যাগ: করোনা আক্রান্ত

আরও খবর



দেশকে অস্থিতিশীল করার অপচেষ্টাকারীদের কোনভাবে ছাড় দেওয়া হবে না

প্রকাশিত:মঙ্গলবার ৩০ মার্চ ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ মার্চ ২০২১ | ৪৮৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এ সময়ে দেশকে অস্থিতিশীল করার অপচেষ্টাকারীদের কোনভাবে ছাড় দেয়া হবে না বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

সোমবার (২৯ মার্চ) রাতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে অস্ট্রিয়া আওয়ামী লীগ আয়োজিত ৫০ বছরে বাংলাদেশ ও আজকের বাস্তবতা শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় রাজধানীর বেইলি রোডের সরকারি বাসভবন থেকে সংযুক্ত হয়ে প্রধান বক্তার বক্তব্যে মন্ত্রী এ মন্তব্য করেন।

এসময় মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে অপ্রতিরোধ্য গতিতে। এমন একটি সময়েও বিএনপি-জামাত জোটের নেতৃত্বে একটি সাম্প্রদায়িক গোষ্ঠী দেশকে অস্থিতিশীল করার অপচেষ্টায় লিপ্ত হয়েছে। তাদেরকে ন্যূনতম ছাড় দেওয়া হবে না। এ বাংলাদেশে নতুন করে কেউ ষড়যন্ত্র করলে তাদেরকে কঠোরভাবে দমন করা হবে। কোনভাবেই বাংলাদেশের উন্নয়নকে বাধাগ্রস্ত হতে দেওয়া হবে না। প্রয়োজনবোধে ষড়যন্ত্রকারীদের কঠোর বিচারের মুখোমুখি করা হবে। বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিকে কোনভাবে ধ্বংস করতে দেওয়া হবে না।

একসময় তলাবিহীন ঝুড়ি হিসেবে পরিচিত বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছরে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে উল্লেখ করে শ ম রেজাউল করিম আরো বলেন, ১৯৭২ সালে আমাদের অর্থনীতির আকার ছিল ০.৫৮ বিলিয়ন ডলার যা আজ ৩৪৮ বিলিয়ন ডলার, মাথাপিছু আয় ছিল ১২৯ ডলার যা বর্তমানে ২০৬৪ ডলারে উন্নীত হয়েছে, দারিদ্র্যের হার ছিল ৮৮ শতাংশ যা আজ ২০ শতাংশে নেমেছে, গড় আয়ু ছিল ৪৭ বছর যা এখন ৭২.৬ বছর, শিক্ষার হার ছিল ২০.৯ শতাংশ যা আজ ৭২.৮ শতাংশে উন্নীত হয়েছে, বিদ্যুতের উৎপাদন ছিল মাত্র ৪০০ মেগাওয়াট, আজ ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে, খাদ্য উৎপাদন ছিল ১ কোটি ৮ লক্ষ টন, আজ ৪ লক্ষ ৫৪ লক্ষ টন খাদ্য উৎপাদন হচ্ছে। ১৯৭২ সালে আমাদের বাজেট ছিল মাত্র ৭৮৬ কোটি টাকার, এখন ৫ লক্ষ ৬৮ হাজার কোটি টাকার বাজেট বাংলাদেশ প্রণয়ন করেছে। এ উন্নত-সমৃদ্ধ অবস্থার কারণেই উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘ চূড়ান্ত সুপারিশ করেছে। যে গতিতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে আমরা ২০৪১ সালের পূর্বেই সমৃদ্ধ-উন্নত বাংলাদেশে পৌঁছে যাব। যে স্বপ্ন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেখেছিলেন। যে স্বপ্ন দেখে বীর মুক্তিযোদ্ধারা জীবন উৎসর্গ করেছিলেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার দৃঢ় প্রত্যয়, সাহসিকতা, সততা এবং পরিশ্রমের কারণে এ সাফল্য অর্জিত হয়েছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আজ বিশ্ব নেতৃত্ব বাংলাদেশের প্রশংসা করে বলেছেন, যেভাবে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এটা বিশ্বের বিস্ময়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনসহ অনেক রাষ্ট্র ও সরকার প্রধান বাংলাদেশের বিস্ময়কর উন্নয়নের প্রশংসা করেছেন। বিশ্ব নেতৃত্ব বলছে ঈর্ষা করার মতো উন্নয়ন বাংলাদেশ করতে পেরেছে। বাংলাদেশের এ অনন্য অর্জনের ম্যাজিশিয়ান শেখ হাসিনা- যোগ করেন শ ম রেজাউল করিম।

অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাছিমের সভাপতিত্বে ভার্চুয়াল আলোচনা সভায় সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মজিবুর রহমান, অস্ট্রিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, জার্মান আওয়ামী লীগের সভাপতি বশিরুল আলম চৌধুরী সাবু, সুউডেন আওয়ামী লীগ সভাপতি জাহাঙ্গীর কবির, সুইজারল্যান্ড আওয়ামী লীগ সভাপতি মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম, পর্তুগাল আওয়ামী লীগ সভাপতি জহিরুল আলম জসিম, নেদারল্যান্ডস আওয়ামী লীগ সভাপতি শাহাদাত হোসেন তপন, বেলজিয়াম আওয়ামী লীগ সভাপতি শহিদুল ইসলাম প্রমুখ অংশগ্রহণ করেন।


আরও খবর



করোনায় পরিবেশ অধিদপ্তরের ডিজির মৃত্যু

প্রকাশিত:শনিবার ১০ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৫২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ড. এ কে এম রফিক আহাম্মেদ মারা গেছেন। শনিবার (১০ এপ্রিল) ভোর ৪টা ১৪ মিনিটে তিনি মারা যান।

ডা. এ কে এম রফিক আহাম্মেদ ২০১৯ সালের ২২ মে মহাপরিচালক হিসাবে পরিবেশ অধিদফতরে যোগদান করেন। ডা. আহাম্মেদ ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে কর্মজীবন শুরু করেছিলেন এবং গত ২৭ বছরে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

এর আগে তিনি দুবাইয়ের বাংলাদেশের কনসুলেট জেনারেলের বাণিজ্যিক পরামর্শদাতা হিসাবে সংযুক্ত আরব আমিরাত এবং বাংলাদেশের মধ্যে বাণিজ্য এবং বিনিয়োগ সম্পর্কিত দ্বিপক্ষীয় অর্থনৈতিক বিষয় নিয়ে কাজ করেছেন।

এছাড়া তিনি তৎকালীন পরিবেশ ও বন মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব এবং মন্ত্রীর ব্যক্তিগত সচিব হিসাবে কাজ করেছেন। ডা. আহাম্মেদ ২০১৪ সালে পরিচালক (জলবায়ু পরিবর্তন ও আন্তর্জাতিক সম্মেলন) হিসাবে পরিবেশ অধিদফতরেও কাজ করেছিলেন।

ডা. এ কে এম রফিক আহাম্মেদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিদ্যায় স্নাতক (অনার্স) এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে, তিনি ২০০১ সালে অ্যাডিলয়েড, অস্ট্রেলিয়া ইন এনভায়রনমেন্টাল স্টাডিজ-এ একটি মাস্টার প্রোগ্রাম গ্রহণ করেন এবং একই বিভাগে পিএইচডি সম্পন্ন করেন।


আরও খবর



কুমিল্লায় মাছ শিকারে গিয়ে প্রাণ গেল ৩ জনের

প্রকাশিত:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | ৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুমিল্লা আদর্শ সদর উপজেলায় গোমতি নদীতে মাছ ধরতে গিয়ে সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত হয়েছেন। রবিবার সকাল ৯টায় কুমিল্লা-বুড়িচং-ব্রাক্ষণপাড়া সড়কের পাশে কুমিল্লা আদর্শ সদর উপজেলার আড়াইওড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন সদর উপজেলার চাঁনপুর এলাকার মৃত হুরুন মিয়ার ছেলে আবদুল কাদের সাওদাগর (৭৫), মৃত মুকুল হোসেনের ছেলে মতি মিয়া (৭৩) এবং ফুল মিয়ার ছেলে হেলাল মিয়া (৫৫)।

এ ঘটনায় আহত হয়েছেন মান্নান মিয়া (৭০), ওয়াদুদ মিয়া (৭০) ও রুক মিয়া (৭০)।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ৯টায় আড়াইওড়া এলাকায় বেপরোয়া গতির একটি ট্রাক বিপরীত থেকে আসা একটি ব্যাটারিচালিত অটোরিকশাকে চাপা দেয়। এ সময় ঘটনাস্থলেই তিনজন মারা যায়।

আহতদের উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।


আরও খবর



বৃষ্টির কারণে টস মাঠে গড়ানো সম্ভব হয়নি

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | ৯৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে আজ বৃহস্পতিবার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। সূচি অনুযায়ী, বাংলাদেশ সময় বেলা সাড়ে ১১টায় ম্যাচটিতে টস হওয়ার কথা ছিল, আর খেলা শুরুর কথা ১২টায়। কিন্তু বৃষ্টির কারণে টস মাঠে গড়ানো সম্ভব হয়নি।

বৃষ্টির জন্য অকল্যান্ডের ইডেন পার্ক এখনও কভার দিয়ে ঢাকা। ফলে নির্ধারিত সময়ে খেলা মাঠে গড়ানো নিয়ে শঙ্কা রয়েছে।

এরই মধ্যে এই মাঠে আজ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড নারী দলের টি-টোয়েন্টি ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়ে গেছে।

ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার পর টি-টোয়েন্টি সিরিজও এর মধ্যে হেরে বসেছে বাংলাদেশ। কোনো ম্যাচেই তেমন লড়াই জমাতে পারেনি বাংলাদেশ। এবার সফরের শেষ ম্যাচে কিছু করতে পারে কি না সেটাই দেখার।

তবে ম্যাচটির আগে বড় দুঃসংবাদ পেল বাংলাদেশ। শেষ ম্যাচে চোটের কারণে ছিটকে গেলেন নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ।

অধিনায়কের বদলে সফরের শেষ ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন লিটন দাস। বাংলাদেশের সপ্তম টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে আজ মাঠে নামবেন ডানহাতি এই ওপেনার।

অকল্যান্ডে ম্যাচ শুরুর কিছুক্ষণ আগে খবরটি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মিডিয়া বিভাগ। নেপিয়ারে দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাঁ-উরুতে টান লাগে মাহমুদউল্লাহর। সে জন্যই শেষ ম্যাচে মাহমুদউল্লাহ খেলতে পারবেন না বলে জানানো হয়েছে।

এদিকে প্রথম দুই টি-টোয়েন্টিতে চোটের কারণে খেলতে পারেননি দলের অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম। আজও তাঁর খেলার সম্ভবনা নেই। সিরিজের আগে ছুটি নিয়ে দেশে ফিরেছেন আরেক অভিজ্ঞ ক্রিকেটার তামিম ইকবাল। ছুটিতে আছেন সাকিব আল হাসানও। আর মাশরাফী বিন মোর্ত্তজা এই ফরম্যাটে আগে থেকেই নেই। ফলে দীর্ঘদিন পর একসঙ্গে পাঁচ সিনিয়র ক্রিকেটারকে ছাড়াই খেলতে নামবে বাংলাদেশ।

পুরোনোদের ছাড়া নতুনদের হাতে এবার  পরিসংখ্যান বদলায় কি না সেটাই দেখার। কারণ কিউইদের মাটিতে এখনও জয়হীন বাংলাদেশ। চলমান সফরেও টানা হারে ব্যাকফুটে লাল-সবুজের দল।

বাংলাদেশ দল : মোসাদ্দেক হোসেন সৈকত, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস(অধিনায়ক), আফিফ হোসেন, সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম, তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, শরিফুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, মেহেদী হাসান ও নাসুম আহমেদ।

নিউজিল্যান্ড দল : টিম সাউদি (অধিনায়ক), ফিন অ্যালেন, টড অ্যাস্টল, হামিশ বেনেট, মার্ক চাপম্যান, ডেভন কনওয়ে, লকি ফাগুর্সন, মার্টিস গাপটিল, অ্যাডাম মিল্ন, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, ইশ সোধি, উইল ইয়াং।


আরও খবর



২৪ ঘণ্টায় করোনায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৮০৯

প্রকাশিত:সোমবার ২২ মার্চ ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ মার্চ ২০২১ | ১২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে আট হাজার ৭২০ জনের।

নতুন করে শনাক্ত হয়েছেন দুই হাজার ৮০৯ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৭৩ হাজার ৩৭৮ জনে।

সোমবার (২২ মার্চ) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৭৫৪ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন পাঁচ লাখ ২৪ হাজার ১৫৯ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ২১৯টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৮টি, জিন-এক্সপার্ট ২৯টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৭২টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২৬ হাজার ১টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৫ হাজার ১১১টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৪৪ লাখ ৪৩ হাজার ২৩০টি।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১১ দশমিক ১৯ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১২ দশমিক ৯৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৩৭ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫২ শতাংশ।

বিজ্ঞপ্তিতে নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মৃত ৩০ জনের মধ্যে ২৫ জন পুরুষ, পাঁচ জন নারী। এদের মধ্যে ঢাকা বিভাগে ২৪ জন, চট্টগ্রাম বিভাগে চার জন। এছাড়া খুলনা ও সিলেট বিভাগে এক জন করে দুই জন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ২৯ জন, বাড়িতে এক জন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরে ঊর্ধ্বে ২০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে সাত জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে এক জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এক জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে এক রয়েছেন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১৫৪ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৯১ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন এক লাখ দুই হাজার ৪১৯ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৯২ হাজার ৩০৩ জন। এখন আইসোলেশনে আছেন ১০ হাজার ১১৬ জন।


আরও খবর