আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম

আবার কঠোর লকডাউন, বিচারিক ক্ষমতা পাচ্ছে পুলিশ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ১৬০৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ১৬ মের পর থেকে আরও এক দফা লকডাউন বাড়ছে। সেইসঙ্গে শতভাগ মাস্ক পরা বাধ্যতামূলক করতে পুলিশকে বিচারিক ক্ষমতা দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৩ মে) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন।

এর আগে মঙ্গলবার (১১ মে) বিকেলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, দেশে ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। এটা ঝুঁকির মধ্যে ফেলতে পারে। সংক্রমণ এড়াতে আরও কঠোর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

এর আগে কোভিড-১৯ সংক্রমণ আর মৃত্যুর ঊর্ধ্বগতি রুখতে সারা দেশে গত ৫ এপ্রিল থেকে শুরু হয় সাত দিনের লকডাউন। লকডাউন শেষে দুদিন বিরতির পর গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে আট দিনের কঠোর লকডাউন শুরু হয়।

সেই মেয়াদ শেষ হয় গত বুধবার (২১ এপ্রিল) মধ্যরাতে। তবে করোনা সংক্রমণ পরিস্থিতির উন্নতি না হওয়ায় লকডাউনের মেয়াদ ২৮ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়। পরে লকডাউন বাড়ানো হয় ৫ মে পর্যন্ত।

এরপর গত ৩ মে মন্ত্রিপরিষদের বৈঠকে আবারও লকডাউন বাড়িয়ে আগামী ১৬ মে পর্যন্ত বহাল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।


নিউজ ট্যাগ: লকডাউন

আরও খবর



ঢাবির ছাত্রী তুষ্টির সুরতহাল রিপোর্টে যা উল্লেখ রয়েছে

প্রকাশিত:সোমবার ০৭ জুন ২০২১ | হালনাগাদ:সোমবার ০৭ জুন ২০২১ | ১৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

হঠাৎ করেই রাজধানীর আজিমপুর স্টাফ কোয়ার্টারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ইশরাত জাহান তুষ্টির (২১) করুণ মৃত্যু তার পরিবার ও সহপাঠিদের বাকরুদ্ধ করে দিয়েছে। ইতোমধ্যে তার মরদেহ নেত্রকোণার আটপাড়া উপজেলার ৭ নম্বর সুখারী ইউনিয়নের নীলকণ্ঠপুর গ্রামে দাফন করা হয়েছে। এই দাফন কার্যের আগে ঢাকা মেডিকেল কলেজের মর্গে তার সুরতহাল রিপোর্ট তৈরি করে কর্তব্যরত পুলিশ।

সেই সুরতহাল প্রতিবেদনে পুলিশ উল্লেখ করেছে, বাথরুম থেকে উদ্ধার করে যখন তুষ্টির দেহ মর্গে আনা হয় তখন তার পরনে ছিল লাল হাফ হাতা গেঞ্জি এবং নেভি ব্লু রঙের ট্রাউজার। চোখ-মুখ ছিল অর্ধ খোলা অবস্থায়, জিহ্বা দাঁত দিয়ে সামান্য কামড়ানো। বুক, পেট, পিঠ, কোমর হতে পা পর্যন্ত স্বাভাবিক ছিল। হাত দুটি ছিল অর্ধমুষ্টি অবস্থায়। বাম হাতের কনুই এবং পিঠের বাম পাশে পুরাতন দাগ ছিল।

ময়নাতদন্ত শেষে ঢাকা মেডিকেল কলেজের মর্গ থেকে তুষ্টির মরদেহ বিকেল ৩ টার দিকে নিজ গ্রামের বাড়ি নেত্রকোনার উদ্দেশে নিয়ে যাওয়া হয়। ৩ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে তুষ্টির নামাজে জানাজা হওয়ার কথা থাকলেও বৈরি আবহাওয়ার কারণে সেটি সম্ভব হয়নি।

এ বিষয়ে লালবাগ থানার ওসি (তদন্ত) খন্দকার হেলালুদ্দীন বলেন, আমরা ঘটনাস্থলে যাওয়ার আগেই ফায়ার সার্ভিসের লোকজন তাকে (তুষ্টিকে) ঢাকা মেডিকেলে নিয়ে যায়। পরে সেখানেই তার সুরতহাল রিপোর্ট তৈরি করা হয়। তার শরীরে দৃশ্যমান অস্বাভাবিক কিছু লক্ষ্য করা যায়নি। তবে শরীরের অভ্যন্তরে কোন অস্বাভাবিক কিছু থাকলে তা ময়নাতদন্ত রিপোর্ট আসলেই বলা যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রাব্বানী বলেন, একটি ঘটনা শেষ হতে না হতেই আরও একটি ঘটনা ঘটে গেল। আমাদের জন্য অনেক বড় কষ্টের বিষয়। ঘটনাটি আমরা আলাদাভাবে তদন্ত করছি, তার মৃত্যুর কারণ জানার চেষ্টা করছি।

উল্লেখ্য, গতকাল রবিবার (৭ জুন) ভোর ৬ টার দিকে আজিমপুরের পলাশী আবাসিক এলাকার স্টাফ কোয়ার্টারের ১৮ নম্বর বাসার নিচ তলার একটি রুমের বাথরুমের দরজা ভেঙে তুষ্টির মরদেহ উদ্ধার করেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। তুষ্টি যে বাসায় সাবলেট থাকতেন সে বাসায় ৩টি রুম। এর একটি রুমে আরও ৩ জনের সঙ্গে থাকতেন তিনি। বাথরুমটি ছিল রুমের বাইরে। মহামারি করোনা ভাইরাসের কারণে বিশ্ববিদ্যালয়ের হল বন্ধ থাকায় তিনি গ্রামের বাড়িতে চলে গিয়েছিলেন। পরে আবাসিক হলে থাকা যাবে না, তবে সশরীরে পরীক্ষা দিতে হবে।- এমন তথ্য পেয়ে নেত্রকোণা থেকে ঢাকায় ফিরে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের দ্বিতীয় বর্ষের এই শিক্ষার্থী। পরে স্টাফ কোয়াটারে সাবলেটে বাসা ভাড়া নিয়ে উঠে পড়েন। ওই বাসা থেকেই তার নিথর দেহ উদ্ধার করা হয়। এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব হলে থাকতেন।

মোবাইল ফোনে তুষ্টির বাবা আলতাফ হোসেন বলেন, গত মাসের শেষে বাড়ি থেকে যাওয়ার সময় আমার মেয়ে বলেছে- আব্বা, সামনে মনে হয় ভার্সিটি খুলতে পারে। একটু বেশি বেশি পড়তে হবে। ভালো একটা বাসা নিয়েছি। বাসাটারও নিরাপত্তা আছে।

আলতাফ হোসেনের ৪ সন্তানের মধ্যে তুষ্টি ছিল একমাত্র মেয়ে। প্রতিদিনই মেয়ের সঙ্গে ফোনে কথা হতো এই বাবার।

তিনি বলেন, আমার ৩ ছেলে ১ মেয়ে। সবার বড় ছেলে, এরপর তুষ্টি। তার ছোট আরও দুই ভাই আছে। প্রতিদিন বিকেলে আমি আমার মেয়ের সাথে ফোনে কথা বলতাম।

এখন আমি কার সাথে কথা বলবো? বলেই কান্নায় ভেঙে পড়েন এই হতভাগ্য বাবা।

আলতাফ হোসেন আরও বলেন, একমাত্র মেয়ে ইশরাত জাহান তুষ্টি আমার খুব আদরের ছিলো। ওর মুখে সবসময়ই হাসি ফুটিয়ে রাখার চেষ্টা ছিলো আমার। মেয়েটাও আমার জন্য অনেক পাগল ছিলো, বাবা-বাবা বলে জীবনটা দিয়ে দিতো। ছোটবেলা থেকেই মেয়েটার একটু শ্বাসকষ্ট ছিল। মেধাবী হওয়ায় পড়াশোনায় অনেক ভালো ছিলো, যে কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিজ চেষ্টায় ভর্তির সুযোগ পায় সে। অথচ, জীবনের শুরুর দিকেই অকালে ঝরে গেলো আমার কলিজার টুকরা মেয়েটা।



আরও খবর



খুলনায় ৭ দিনের সর্বাত্মক লকডাউন

প্রকাশিত:শনিবার ১৯ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৭৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

খুলনায় ৭ দিনের সর্বাত্মক লকডাউন ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (২২ জুন) থেকে পরবর্তী সাত দিন জেলা ও মহানগরে এ লকডাউন পালন করা হবে।

শনিবার (১৯ জুন) দুপুরে জেলা করোনাভাইরাস প্রতিরোধ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রবিবার ও সোমবার পূর্বনির্ধারিত কঠোর বিধিনিষেধ অব্যাহত থাকবে।

জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, সর্বাত্মক লকডাউন চলাকালে খুলনা মহানগর ও জেলায় গণপরিবহন সম্পূর্ণ বন্ধ থাকবে। শুধু ওষুধ এবং জরুরি কাঁচামাল ব্যতীত সবধরনের দোকানপাট এবং ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

সর্বাত্মক লকডাউনের বিধিনিষেধ বাস্তবায়নে সব প্রশাসনসহ রাজনীতিবিদরা একত্রে কাজ করবেন বলে জানিয়েছেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।


আরও খবর



মঠবাড়িয়ায় আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তায় ৬ ইউনিয়নে নির্বাচন

প্রকাশিত:রবিবার ২০ জুন ২০21 | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ১১৮জন দেখেছেন
মনিরুল ইসলাম, মঠবাড়িয়া

Image

বাংলাদেশ নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী পিরোজপুরের মঠবাড়িয়ায় উপজেলায় আগামীকাল (২১ জুন) সোমবার ৬ টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে নির্বাচন কমিশন সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করেছেন। নির্বাচনকে ঘিরে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। একাধিক মামলাও হয়েছে। পুলিশ বেশ কয়েক জনকে গ্রেফতারও করেছে। নির্বাচনে সংঘাত এড়াতে ও অবাধ, সুষ্ঠ, নিরপেক্ষ, অংশীদারিত্ব মূলক এবং আইনানুগ করতে ৪ স্তরের নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ঊর্মি ভৌমিক জানিয়েছেন।

ইতোমধ্যে বরিশাল বিভাগীয় কমিশনার সাইফুল হাসান বাদল নির্বাচন অবাধ, সুষ্ঠ, নিরপেক্ষ, অংশীদারিত্ব মূলক করতে উপজেলা প্রশাসন ও নির্বাচন সংশ্লিষ্ট প্রিজাইডিং-পোলিং অফিসারদের সাথে মতবিনিময় সভা করেছেন এছাড়াও নির্বাচনে অংশ নেয়া ইউপি চেয়ারম্যান ও সদস্যদের সাথেও মতবিনিময় সভা করেছে।

এতে উপস্থিত ছিলেন, বরিশাল রেঞ্জের ডিআইজি এস এম আক্তারুজ্জামান, র‌্যাব-৮ প্রধান (সিও) মো. জামিল হাসান, পিরোজপুর জেলা প্রশাসক আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন, পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আলাউদ্দিন, উপজেলা নির্বার্হী কর্মকর্তা ঊর্মি ভৌমিক, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আকাশ কুমার কুন্ডু, উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. নাজমুল হোসেন প্রমূখ।

উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. নাজমুল হোসেন জানান, নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত প্রথম ধাপে মঠবাড়িয়া উপজেলার ১ নং তুষখালী, ৩নং মিরুখালী, ৭নং বেতমোর, ৮নং আমড়াগাছিয়া, ৯নং সাপলেজা ও ১০ নং হলতা গুলিসাখালী ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে মোট কেন্দ্র রয়েছে ৫৬ টি, ভোটার সংখা হলো ১ লাখ, ৪ হাজার ৭শ ৭ জন। এ ৬ টি ইউনিয়নের মধ্যে ১ নং তুষখালী ইউনিয়নে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ করা হবে। তিনি আরও বলেন, অবাধ, সুষ্ঠ, নিরপেক্ষ, অংশীদারিত্ব মূলক নির্বাচনের লক্ষে ভোট গ্রহণের দিন সকালে কেন্দ্রগুলোতে ব্যালট পেপার ও নির্বাচনী সরঞ্জামাদি পাঠানো হবে।


আরও খবর



ক্ষমতায় যাওয়ার জন্য ষড়যন্ত্র-চক্রান্তে নেমেছেন বিএনপি

প্রকাশিত:শনিবার ১২ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১২ জুন ২০২১ | ৯৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি আসলেই ক্ষমতাপাগল। ক্ষমতা ফিরে পাওয়ার মোহে বিএনপির নেতারা এখন মিথ্যাচার আর ষড়যন্ত্রের পথ বেছে নিয়েছেন। তাঁরা দিগ্বিদিক শূন্য।

ওবায়দুল কাদের আজ শনিবার নিজ বাসভবন থেকে এক অনলাইন সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, যারা দেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী নয়, তারাই দেশকে অকার্যকর ও ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায়।

বিএনপির বিরুদ্ধে ষড়যন্ত্র ও চক্রান্তের অভিযোগ এনে ওবায়দুল কাদের আরও বলেন, ক্ষমতায় যাওয়ার জন্য বিএনপির নেতারা ষড়যন্ত্র ও চক্রান্তে নেমেছেন। তাঁদের চরিত্র এখন দেশবাসীর কাছে স্পষ্ট। দেশের মানুষ বিএনপির নেতাদের সম্পর্কে বেশ ভালো করেই জানে। তাঁদের কোনো ষড়যন্ত্রই সফল হবে না।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপিই একের পর এক দেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে বিতর্কিত করছে। বিএনপিকে নির্বাচনে বিজয়ের গ্যারান্টি দিলে নির্বাচন কমিশন তাদের ভাষায় নিরপেক্ষ, আর তাদের পক্ষে রায় দিলেই বিচার বিভাগ স্বাধীন। বিএনপির নেতাদের অপরাধ ও দুর্নীতির বিচার না করলে দুদক ভালো। তারা নিজেরই গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে পরিকল্পিতভাবে প্রশ্নবিদ্ধ করছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বর্তমানে উন্নয়নশীল দেশের মর্যাদায় অভিষিক্ত উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বাংলাদেশ আজ বিশ্ব সভায় সম্ভাবনাময় দেশ।

বিএনপিকে সাম্প্রদায়িক অপশক্তির পৃষ্ঠপোষক উল্লেখ করে ওবায়দুল কাদের আরও বলেন, তারা যতই অস্বীকার করুক, সাম্প্রদায়িক অপশক্তির তোষণ নীতি থেকে বের হতে পারবে না।

নিউজ ট্যাগ: ওবায়দুল কাদের

আরও খবর



গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে উঠলো ইতালি

প্রকাশিত:সোমবার ২১ জুন 20২১ | হালনাগাদ:সোমবার ২১ জুন 20২১ | ৬৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ফুটবলে ওয়েলসকে ১-০ ব্যবধানে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে উঠলো ইতালি।

আর হেরেও গ্রুপের রানার্স-আপ হয়ে শেষ ষোলোতে উঠেছে ওয়েলস। আগেই নকআউট পর্ব নিশ্চিত করায় এই ম্যাচে ইতালির একাদশে আটটি পরিবর্তন আনেন কোচ রবের্তো মানচিনি।

শুরুর দিকে কিছুটা ছন্দহীন থাকলেও গুছিয়ে উঠতে সময় নেয়নি আজ্জুরিরা। ৩৯ মিনিটে মাতেও পেস্সিনার গোলে এগিয়ে যায় ইতালি। দ্বিতীয়ার্ধে ১০ জনের দল নিয়ে আর খেলায় ফিরতে পারেনি ওয়েলস।

তবে হেরেও গ্রুপের অপর দল সুইজাল্যান্ডের চেয়ে গোল ব্যবধানে এগিয়ে থাকায় নকআউট পর্ব নিশ্চিত কারেছে, গ্যারেথ বেল-অ্যারন রামজিরা।

নিউজ ট্যাগ: ইতালি

আরও খবর