আজঃ বৃহস্পতিবার ১৩ মে ২০২১
শিরোনাম

বিশাল পরাজয়ে শ্রীলঙ্কা সফর শেষ বাংলাদেশের

প্রকাশিত:সোমবার ০৩ মে ২০২১ | হালনাগাদ:সোমবার ০৩ মে ২০২১ | ৭৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শ্রীলঙ্কার দেওয়া রানের পাহাড়ের নিচে চাপা পড়েছে বাংলাদেশ। স্বাগতিকদের ৪৩৭ রানের লক্ষ্যে ব্যাট করতে এসে দ্বিতীয় ইনিংসে ২২৭ রানে সবকয়টি উইকেট হারিয়ে গুটিয়ে যায় সফরকারীরা। চরম ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হেরেছে টাইগাররা। দুই ইনিংসে লঙ্কানদের হয়ে একাই এগারো উইকেট শিকার করেন অভিষিক্ত স্পিনার প্রবীন জয়াবিক্রমা। তার স্পিন ঘূর্ণিতে ২০৯ রানের জয় দিয়ে সিরিজ জিতে নেয় দিমুথ করুণারত্নেরা। প্রথম ম্যাচে ড্রয়ের পর এই ম্যাচে দুর্দান্ত জয় পেয়েছে লঙ্কানরা।

আজ সোমবার পাল্লেকেলেতে সিরিজের শেষ ম্যাচের পঞ্চম দিনের প্রথম সেশনও শেষ করতে পারেনি বাংলাদেশ। মাত্র দেড় ঘণ্টা ব্যাট করে পাঁচ উইকেট হারিয়ে গুটিয়ে যায় মুমিনুল হকরা।

দিনের শুরুতে ব্যাট করতে আসেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান লিটন দাস ও মেহেদি হাসান মিরাজ। দিনের শুরুটা ভালো হয়নি সফরকারীদের। জয়াবিক্রমার কৌশল ও বুদ্ধির কাছে পরাস্ত হয়ে লেগ বিফোরের ফাঁদে পড়েন লিটন দাস। মাত্র ১৪ বল টিকলো মিরাজের সঙ্গে তার জুটি।

নতুন ব্যাটসম্যান তাইজুল ইসলামের সঙ্গে কিছু সময় ব্যাট করার সুযোগ পান মিরাজ। দুজনের ব্যাটে রানও এসেছিল। কিন্তু খানিক সময় না পেরোতেই তাইজুলকে সাজঘরে ফেরান সিলভা। ৩০ বল মোকাবিলায় ২ রান করেন তাইজুল। এরপর ফেরেন তাসকিন আহমেদও। এরপর মিরাজকে নিজের চতুর্থ শিকার বানান আগের ইনিংসে ছয় উইকেট শিকারি জয়াবিক্রমা। আবু জায়েদ রাহীকেও সাজঘরে ফিরিয়ে জয় নিশ্চিত করেন জয়াবিক্রমা।

এর আগে, প্রথম ইনিংসে ২৪৩ রানে এগিয়ে থাকার পর দ্বিতীয় ইনিংসে ১৯৪ রান করে ইনিংস ঘোষণা করে লঙ্কানরা। লঙ্কানদের দেওয়া ৪৩৭ রানের লক্ষ্য মোকাবিলা করতে এসে ব্যর্থ হন আগের তিন ইনিংসে দারুণ ব্যাট করা তামিম ইকবাল। এরপর একে একে ব্যাটিং ব্যর্থতার পরিচয় দেন সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক ও মুশফিকুর রহিমরা।


আরও খবর



শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন অনলাইনে করার নির্দেশ

প্রকাশিত:সোমবার ১০ মে ২০২১ | হালনাগাদ:সোমবার ১০ মে ২০২১ | ৬৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন অনলাইনে করার নির্দেশনা দিয়েছে সরকার। বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) রবিবার (৯ মে) এ নির্দেশনা দিয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদের কাছে চিঠি পাঠিয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো বাস্তবায়নাধীন এস্টাবলিশমেন্ট অব ইন্টিগ্রেটেড অ্যাডুকেশনাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (আইইআইএমএস) শীর্ষক প্রকল্পের আওতায় সরকারের সিআরভিএস ব্যবস্থার আলোকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের যষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীর ডেটাবেজ প্রস্তুত ও ইউনিক আইডি দেওয়ার লক্ষ্যে মাঠ পর্যায়ে শিক্ষার্থী তথ্য ছক (হার্ডকপি) পূরণের কাজ চলমান রয়েছে। যে সব শিক্ষার্থীর জন্ম নিবন্ধন নম্বর অনলাইনের মাধ্যমে দেওয়া হয়নি সে সব শিক্ষার্থীর জন্ম নিবন্ধন নম্বর অনলাইনের মাধ্যমে করে ফরমে লিপিবদ্ধ করার জন্য অনুরোধ করা হলো। কেননা শিক্ষার্থীর জন্ম সনদ নম্বর ও জন্ম তারিখ অনলাইনে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের ডাটাবেজে যাচাই করার পর ইউআইডি দেওয়া হবে। হাতে লেখা জন্ম সনদের নম্বর অনলাইনে ভেরিফাই করা যাবে না।

ইউনিক আইডি দেওয়ার পূর্বশর্ত হলো শিক্ষার্থীর জাল সনদ নম্বর ও জন্ম তারিখ যাচাই করা।

প্রকল্প পরিচালক মো. শামসুল আলম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, যে সব শিক্ষার্থীর জন্ম সনদ অনলাইনে করা নেই তাদের পুনরায় অনলাইনে নিবন্ধন করার বিষয়টি জরুরি ভিত্তিতে প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে শিক্ষার্থীদের জানানোর জন্য অনুরোধ করা হলো। বিষয়টি অতীব জরুরি।

নিউজ ট্যাগ: ব্যানবেইস

আরও খবর



সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রীকে খুন করে মরদেহ গুম করার হুমকি

প্রকাশিত:মঙ্গলবার ০৪ মে ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ মে ২০২১ | ১১৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে টিকটক ভিডিও বানিয়ে আপলোড করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে খুন করার হুমকি, লাশ খুঁজে না পাওয়া ও সাম্প্রদায়িক উসকানি দেওয়াসহ নানা অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ।

সোমবার (৩ এপ্রিল) রাতে থানায় মামলাটি দায়ের করা হয়। পরে নিরাপত্তা হুমকিসহ এসব বিষয় নজরে আসার পর তাকে নিজ গ্রাম থেকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃত মো. নূর আলম (২১) উপজেলার খুটাখালী ইউনিয়নের চার নম্বর ওয়ার্ডের পশ্চিম গর্জনতলী এলাকার মৃত শামসুল আলমের ছেলে।

এ ঘটনায় উপজেলা ছাত্রলীগ নেতা সৃজন দে বাদী হয়ে ওই যুবকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে থানায় একটি মামলা দায়ের করেছেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, গত ২২ এপ্রিল মো. নূর আলম তার নিজ নামীয় 'মোহাম্মদ আলম নূর' ও ফেসবুক পেজ টিম উইথ এআর কক্স মিডিয়া তে একটি ভিডিও পোস্ট করেন। যে ভিডিওতে এক ব্যক্তি সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ করেন বলেন, শেখ হাসিনা আপনাকে যখন মারা হবে, লাশটাও খুঁজে পাওয়া যাবে না, খোদার কসম।

এজাহারে আরও বলা হয়, অভিযুক্ত ওই যুবক তার ফেসবুক পেজ গত ৭ ফেব্রুয়ারি ২০২১ তারিখ থেকে ২৫ এপ্রিল ২০২১ পর্যন্ত ৮টি লিংক ব্যবহার করে মিথ্যা, বানোয়াট ও ধর্মীয় উসকানিমূলক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আপলোড করে। এসব ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল করে দেশকে অস্থিতিশীল করার জন্য সাধারণ ধর্মপ্রাণ মানুষকে উসকানি এবং ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার শামিল। এমনকি তার একটি ইউটিউব চ্যানেল থেকে ইলেক্ট্রনিক ডিভাইসের মাধ্যমে হত্যার হুমকি, মানহানিকর মিথ্যা তথ্য প্রকাশ করে স্থানীয় বিভিন্ন দল তথা শ্রেণীর মানুষের মধ্যে শত্রুতা, ঘৃণা, বিদ্বেষ সৃষ্টিসহ দেশের বিভিন্ন ধর্মের মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে।

মামলার বাদী চকরিয়া উপজেলা ছাত্রলীগ নেতা সৃজন দে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীকে খুন করার হুমকি ও মরদেহ গুম করাসহ ওই যুবকের রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড বর্তমান শান্তিপূর্ণ পরিস্থিতিতে আইন-শৃঙ্খলার অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। তাই উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক কাউছার উদ্দিন কছিরের সাথে পরামর্শ করে এই মামলাটি দায়ের করেছি। ওই যুবকের রাজনৈতিক পরিচয় শনাক্তের চেষ্টা চলছে।

এ বিষয়ে চকরিয়া থানার ওসি শাকের মোহাম্মদ যুবায়ের বলেন, অভিযুক্ত ওই যুবকের বানানো টিকটক ভিডিওসহ বিভিন্ন ফেসবুক পোস্ট রাষ্ট্রের নিরাপত্তার জন্য চরম হুমকিস্বরূপ। তাই বিষয়টি নজরে আসায় এবং লিখিত এজাহার পেয়ে প্রাথমিক তদন্তে সত্যতা পাওয়ার পর ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা নেওয়া হয়েছে।


আরও খবর



করোনায় আরও ৩৭ মৃত্যু, শনাক্ত ১৬৮২

প্রকাশিত:শুক্রবার ০৭ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৭ মে ২০২১ | ৭৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মহামারি করোনা আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে। যা গত ৫ সপ্তাহের সর্বনিম্ন।এ নিয়ে দেশে করোনায় প্রাণ হারালেন মোট ১১ হাজার ৮৩৩ জন। আর গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতি ভাইরাসটি ধরা পড়েছে ১ হাজার ৬৮২ জনের শরীরে।

শুক্রবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্যে এসব জানা গেছে।এর আগে গত ১৯ এপ্রিল ১১২ জনের সর্বোচ্চ মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এটি দেশে এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ সংখ্যক মৃত্যুর রেকর্ড। এর আগে গত ১৬ ও ১৭ এপ্রিল করোনায় ১০১ জন করে মারা যান। আর ১৮ এপ্রিল করোনায় মারা যান ১০২ জন। দেশে প্রথম রেকর্ড মৃত্যু হয় সর্বাত্মক লকডাউনের প্রথম দিন ৯৬ জনের মৃত্যুর মধ্যদিয়ে।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১৬৮২ জন নিয়ে দেশে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন মোট ৭ লাখ ৭০ হাজার ৮৪২ জন।২৪ ঘণ্টায় ১৭ হাজার ১৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ৯ দশমিক ৮৯ শতাংশ।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্ত হয়। আর প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ। গত বছরের মে মাসের মাঝামাঝি থেকে সংক্রমণ বাড়তে শুরু করে। আগস্টের তৃতীয় সপ্তাহ পর্যন্ত শনাক্তের হার ২০ শতাংশের ওপরে ছিল। এরপর ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করে করোনা পরিস্থিতি।

কিন্তু এ বছর মার্চে শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। প্রথম ঢেউয়ের চেয়ে এবার সংক্রমণ বেশি তীব্র। মধ্যে কয়েক মাস ধরে শনাক্তের চেয়ে সুস্থ বেশি হওয়ায় দেশে চিকিৎসাধীন রোগীর সংখ্যা কমে আসছিল। কিন্তু মার্চ থেকে চিকিৎসাধীন রোগীর সংখ্যাও আবার বাড়তে শুরু করেছে।গত বছরে এত মৃত্যুর সংখ্যা দেখেনি দেশ। তবে এ বছরই আক্রান্ত ও মৃত্যু রেকর্ড হারে বাড়তে থাকে।


আরও খবর



বনানীতে সমাহিত হবেন ওয়াসিম

প্রকাশিত:রবিবার ১৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১৮ এপ্রিল ২০২১ | ১১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলা চলচ্চিত্রের সোনালি দিনের নায়ক ওয়াসিমকে রাজধানীর বনানী কবরস্থানে সমাহিত করা হবে। এর আগে বাদ জোহর সেখানেই তার জানাজা অনুষ্ঠিত হবে। গতকাল শনিবার রাত সাড়ে ১২টার দিকে রাজধানীর শাহাবউদ্দিন মেডিকেল কলেজে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। গুরুতর অসুস্থ হয়ে বেশ কিছুদিন শয্যাশায়ী ছিলেন এ চিত্রনায়ক। তিনি কিডনী রোগসহ নানা জটিলতায় ভুগছিলেন।

ওয়াসিমকে বনানী কবরস্থানে সমাহিতের বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান। তিনি বলেন, ওয়াসিম ভাইকে এখন গোসল করানো হচ্ছে। এরপর তার মরদেহ ফ্রিজিং গাড়িতে রাখা হবে।

আজ রবিবার জোহরের নামাজের পর গুলশান আজাদ মসজিদে ওয়াসিমের প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। এরপর বনানী কবরস্থানে দ্বিতীয় জানাযা শেষে সেখানেই সমাহিত করা হবে তাকে।


আরও খবর



করোনা নমুনা সংগ্রহের গাড়ি রাস্তায় নেমেছে

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ | ১৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
চট্টগ্রামে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। এ কারণে ভ্রাম্যমাণ গাড়ির মাধ্যমে নমুনা সংগ্রহে নেমেছে স্বেচ্ছাসেবী সংগঠন অন্তহীন ফাউন্ডেশন। বিশেষায়িত গাড়ির সামনে লাইন ধরে দাঁড়িয়ে নমুনা দিচ্ছেন

চট্টগ্রামে হঠাৎ করে করোনা সংক্রমণ বেড়ে যাওয়াতে ভ্রাম্যমাণ গাড়ির মাধ্যমে ঘুরে ঘুরে নমুনা সংগ্রহের কাজ শুরু হয়েছে। অন্তহীন ফাউন্ডেশন নামে একটি প্রতিষ্ঠান জেলা প্রশাসন ও বিআইটিআইডিয়ের সহায়তায় নগরীর ৬টি স্থান থেকে এ কার্যক্রম চালাচ্ছে।

জানা গেছে, চট্টগ্রামে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। এ কারণে ভ্রাম্যমাণ গাড়ির মাধ্যমে নমুনা সংগ্রহে নেমেছে স্বেচ্ছাসেবী সংগঠন অন্তহীন ফাউন্ডেশন। বিশেষায়িত গাড়ির সামনে লাইন ধরে দাঁড়িয়ে নমুনা দিচ্ছেন সাধারণ মানুষ। নগরীর নির্ধারিত ৬টি স্থান থেকে শুধু সরকারি ফি হিসাবে ১০০ টাকা দিয়েই কোনো ঝামেলা ও ভিড় ছাড়াই করোনা পরীক্ষা করাতে পেরে খুশি মানুষ।

অন্যদিকে টেকনিশিয়ানরা জানান, বিশেষায়িত গাড়ির মাধ্যমে খোলা জায়গায় নমুনা সংগ্রহ করার কারণে সংক্রমিত হওয়ার সম্ভাবনা নেই।

এ বিষয়ে অন্তহীন ফাউন্ডেশনের পরিচালক শরফুদ্দীন চৌধুরী কাজল জানান, করোনা টেস্ট করাতে যেয়ে আর্থিক সংকটের বিষয়টি এমন উদ্যোগে অনেকটাই কেটে গেছে।

উল্লেখ্য, ২০২০ সালে ১ হাজার ৬৩৬টি নমুনা সংগ্রহ করেছিল অন্তহীন ফাউন্ডেশন। এ বছর মহামারি বৃদ্ধি পাওয়ায় আবারও ১০ এপ্রিল থেকে নমুনা সংগ্রহের কার্যক্রম শুরু করেছেন।

নিউজ ট্যাগ: চট্টগ্রাম

আরও খবর