আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু মহাকাশে ভেসে খাবার খাচ্ছেন চীনা নভোচারীরা কলম্বিয়াকে ২-১ গোলে হারাল ব্রাজিল স্পেনের কারাগারে ম্যাকাফি অ্যান্টিভাইরাস আবিষ্কারকের ‘আত্মহত্যা’ আগস্টে মুক্তি পাচ্ছে চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’ গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে আরও ১৮ জনের মৃত্যু ‘আ.লীগ হীরার টুকরা, যতবার কেটেছে নতুন করে জ্যোতি ছড়িয়েছে’ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার নামে মিথ্যাচারের প্রতিবাদে মানববন্ধন স্বাক্ষর জালিয়াতি ও তথ্য গোপন করায় ছাত্র ইউনিয়নের দুই শীর্ষ নেতা বহিষ্কার ইতিহাসে আওয়ামী লীগ, বঙ্গবন্ধু, বাংলাদেশ ও শেখ হাসিনা সমার্থক হয়ে থাকবে: : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ৩৭ লাখ ২৭ হাজার

প্রকাশিত:শনিবার ০৫ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ০৫ জুন ২০২১ | ৮৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সবশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ৩৩ লাখ ১১ হাজার ৮০১ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৭ লাখ ২৭ হাজার ১৭৭ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৫ কোটি ৬০ লাখ ৫৩ হাজার ৩৩২ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে শনিবার (৫ মে) সকালে এই তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪১ লাখ ৯২ হাজার ২৩ জন আর ৬ লাখ ১২ হাজার ২৪০ জন মারা গেছেন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত ২ কোটি ৮৬ লাখ ৯৩ হাজার ৮৩৫ জন এবং মারা গেছেন ৩ লাখ ৪৪ হাজার ১০১ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৬৮ লাখ ৪১ হাজার ৯৫৪ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৭০ হাজার ৯৬৮ জনের।

নিউজ ট্যাগ: করোনায় মৃত্যু

আরও খবর
করোনায় আরও ৭৬ জনের মৃত্যু

মঙ্গলবার ২২ জুন ২০২১




করোনা কেড়ে নিল আরও ১১ হাজারের বেশি প্রাণ

প্রকাশিত:শুক্রবার ১১ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১১ জুন ২০২১ | ৭৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাস মহামারিতে বিশ্বজুড়ে নতুন সংক্রমিত মানুষের সংখ্যা আবার বেড়েছে। তবে আগের দিনের তুলনায় কিছুটা কমেছে দৈনিক মৃত্যু। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১১ হাজারের বেশি মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে ৪ লাখ ৩১ হাজার।

এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৭ কোটি ৫৬ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৭ লাখ ৮৮ হাজার।

এছাড়া, একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩১ হাজার ৪৮৭ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ১৮ হাজার। এতে মহামারির শুরু থেকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ কোটি ৫৬ লাখ ১ হাজার ৪০৯ জনে।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪২ লাখ ৭৪ হাজার ৩৬২ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ১৩ হাজার ৮৯৮ জন মারা গেছেন। লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী এক কোটি ৭২ লাখ ১৫ হাজার ১৫৯ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৮২ হাজার ১৩৫ জনের।

অন্যদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। দেশটিতে মোট আক্রান্ত দুই কোটি ৯২ লাখ ৭৩ হাজার ৩৩৮ জন এবং মারা গেছেন ৩ লাখ ৬৩ হাজার ৯৭ জন।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৫৭ লাখ ২৯ হাজার ৯৬৭ জন, রাশিয়ায় ৫১ লাখ ৬৭ হাজার ৯৪৯ জন, যুক্তরাজ্যে ৪৫ লাখ ৪২ হাজার ৯৮৬ জন, ইতালিতে ৪২ লাখ ৩৯ হাজার ৮৬৮ জন, তুরস্কে ৫৩ লাখ ১৩ হাজার ৯৮ জন, স্পেনে ৩৭ লাখ ২৯ হাজার ৪৫৮ জন, জার্মানিতে ৩৭ লাখ ১৮ হাজার ৬১৭ জন এবং মেক্সিকোতে ২৪ লাখ ৪১ হাজার ৮৬৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১০ হাজার ২৭০ জন, রাশিয়ায় এক লাখ ২৫ হাজার ২৭৮ জন, যুক্তরাজ্যে এক লাখ ২৭ হাজার ৮৬৭ জন, ইতালিতে এক লাখ ২৬ হাজার ৮৫৫ জন, তুরস্কে ৪৮ হাজার ৫২৪ জন, স্পেনে ৮০ হাজার ৪৬৫ জন, জার্মানিতে ৯০ হাজার ২৮৩ জন এবং মেক্সিকোতে ২ লাখ ২৯ হাজার ৩৫৩ জন মারা গেছেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।


আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




৩৭১ ইউপিতে ভোটের তফসিল ঘোষণা

প্রকাশিত:বুধবার ০২ জুন 2০২1 | হালনাগাদ:বুধবার ০২ জুন 2০২1 | ২৫৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
জাতীয় সংসদের তিনটি আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। আগামী ১৪ জুলাই ঢাকা-১৪, কুমিল্লা-৫ ও সিলেট-৩ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে স্থগিত করা ৩৭১ ইউনিয়ন পরিষদের (ইউপি) ভোটগ্রহণের দিন আগামী ২১ জুন নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। একইদিন ১১টি পৌরসভা ও লক্ষ্মীপুর-২ আসনেও উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার আজ বুধবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এ তারিখ ঘোষণা করেন। এসময় জাতীয় সংসদের তিনটি আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। আগামী ১৪ জুলাই ঢাকা-১৪, কুমিল্লা-৫ ও সিলেট-৩ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

এর আগে ১১ এপ্রিল ৩৭১ ইউপিতে ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করেছিল নির্বাচন কমিশন। তবে করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে গত ১ মার্চ থেকে সব ধরনের নির্বাচন স্থগিত করে কমিশন।


আরও খবর



পরীমণিকাণ্ডে সেই নাসির গ্রেপ্তার

প্রকাশিত:সোমবার ১৪ জুন ২০২১ | হালনাগাদ:সোমবার ১৪ জুন ২০২১ | ১১৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নায়িকা পরীমণিকে ধর্ষণ চেষ্টার ঘটনায় দায়ের করা মামলার প্রধান আসামি ব্যবসায়ী নাসির ইউ মাহমুদকে গ্রেপ্তার করা হয়েছে। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) ও ঢাকা জেলা পুলিশের যৌথ অভিযানে তিনি গ্রেপ্তার হন।

সোমবার (১৪ জুন) দুপুর ২ টায় তাকে রাজধানীর উত্তরার নিজ বাসা থেকে গ্রেপ্তার করা হয় বলে জানা গেছে। মামলার পরই আলোচিত ব্যবসায়ী নাসিরকে গ্রেপ্তারে মাঠে নেমে পড়েছিলো আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা।

অভিযান পরিচালনাকারী বিশ্বস্ত সূত্র বলছে, পরীমণির অভিযোগের ভিত্তিতে আবাসন ব্যবসায়ী নাসির ইউ মাহমুদকে উত্তরার সেক্টর-১ এর ১২ নম্বর রোডস্থ নিজস্ব বাসা (১৩ নং) থেকে গ্রেপ্তার করা হয়েছে।

এ অভিযানে নেতৃত্ব দেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (ডিসি) মশিউর রহমান। অন্যদিকে ঢাকা জেলা পুলিশের নেতৃত্ব দেন সাভার সার্কেলের অতিরিক্ত পুলিশ ‍সুপার আব্দুল্লাহিল কাফী।

তবে ঢাকা জেলার পুলিশ সুপার (এসপি) মারুফ হোসেন সরদার বলেন, এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া অব্যাহত আছে।

তবে এসপির কথায় নাসিরকে গ্রেপ্তার করার ইঙ্গিত পাওয়া গেছে। নাসিরকে গ্রেপ্তারের বিষয়ে প্রশ্ন করা হলে এসপি বলেন, কাজ চলতেছে, আমার উপর আস্থা রাখেন। একটু সময় দেন। বিকেলের দিকে খোঁজ নিয়েন।

নিউজ ট্যাগ: পরীমণি

আরও খবর



টেকনাফ-উখিয়াতে ৬ দিনের লকডাউন

প্রকাশিত:মঙ্গলবার ০১ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০১ জুন ২০২১ | ১১৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
গণপরিবহন চলাচলের ওপর বিধি-নিষেধের পাশাপাশি মানুষের সমাগমও নিষিদ্ধ করা হয়েছে। তবে জরুরি সেবায় নিয়োজিত সকল ধরনের দোকানপাট ও পরিবহন চলবে

কক্সবাজারের টেকনাফ উপজেলায় সরকারের নির্দেশনা অনুযায়ী ৬ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (১ জুন) সকাল থেকে শুরু হয়ে আগামী ৬ জুন পর্যন্ত চলমান থাকবে।

টেকনাফ উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী বিষয়টি নিশ্চিত করে বলেন, এ আদেশে গণপরিবহন চলাচলের ওপর বিধি-নিষেধের পাশাপাশি মানুষের সমাগমও নিষিদ্ধ করা হয়েছে। তবে জরুরি সেবায় নিয়োজিত সকল ধরনের দোকানপাট ও পরিবহন চলবে।

এদিকে উখিয়া উপজেলাতেও ৬ দিনের লকডাউনের আওতায় আনা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিজাম উদ্দিন আহমেদ বলেন, রোহিঙ্গা ক্যাম্পগুলোতে করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে সরকারের নির্দেশে ৬ দিনের লকডাউন কার্যকর করা হচ্ছে। জরুরি সেবা ছাড়া কোন পরিবহন চলাচল করতে দেয়া হচ্ছে না। পাশাপাশি জনসমাগম না করতে সকলকে নির্দেশ দেয়া হয়েছে।


আরও খবর



সুরক্ষা না থাকায় ২০০ মানুষ নিয়ে ডুবে গেলো নৌকা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ মে ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৭ মে ২০২১ | ১১৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রায় ২০০ মানুষ নিয়ে একটি নৌকা ডুবে গেছে। বুধবার এ ঘটনা ঘটেছে নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় কেব্বি প্রদেশে। তবে এ ঘটনায় কতজনের প্রাণহানি ঘটেছে তা স্পষ্ট করে জানাতে পারেনি প্রাদেশিক গভর্নরের একজন মুখপাত্র। খবর এনবিসি নিউজের।

নাইজেরিয়া এ ধরনের দুর্ঘটনা নতুন কিছু নয়। অতিরিক্ত যাত্রীবোঝাই এবং বাজে ব্যবস্থাপনা এবং সুরক্ষা না থাকায় সেখানে প্রায়ই এ ধরনের ঘটনা ঘটে থাকে। তবে বুধবারের ওই নৌকাডুবির ঘটনায় বহু লোকের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

কেব্বি গভর্নরের একজন উপদেষ্টা ইয়াহইয়া সারকি জানান, প্রতিবেশী দেশ নাইজার থেকে প্রায় ২০০ যাত্রী নিয়ে আসছিল ওই নৌকাটি। কিন্তু মাঝপথেই ডুবে যায় স্থানীয়ভাবে তৈরি করা কাঠের ওই নৌকাটি। আমরা এখনও মৃতদেহ উদ্ধার করছি। এ মুহূর্তে সঠিক সংখ্যা বলা সম্ভব না।

সারকি আরও বলেন, ওয়ারার কাছে ওই নৌকাটি ডুবে যায়। এই শহরটি নাইজার নদীর অংশ কাইনজি হ্রদের কাছে অবস্থিত। ওয়ারা শহরের একজন বাসিন্দা কাসিমু ওমর ওয়ারা বলেন, অধিকাংশ যাত্রীই নাইজারে সম্প্রতি আবিষ্কার হওয়া গোল্ড ভেইন থেকে ফিরছিলেন।

তিনি বলেন, তারা সাধারণত সন্ধ্যায় যেতো এবং সকালে ওয়ারা ফিরে আসতো। তাদের অধিকাংশই ছোটখাটো ব্যবসায়ী, খাবারের দোকানি এবং স্থানীয় খনিশ্রমিক।

নিউজ ট্যাগ: নাইজেরিয়া

আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১