আজঃ শুক্রবার ১৭ মে ২০২৪
শিরোনাম

ব্রাহ্মণবাড়িয়ায় পরিত্যক্ত ও ঝুঁকিপূর্ণ ভবনে স্বাস্থ্যসেবা!

প্রকাশিত:বুধবার ০৩ আগস্ট ২০২২ | হালনাগাদ:বুধবার ০৩ আগস্ট ২০২২ | অনলাইন সংস্করণ
Image

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:

ভবনের সামনে সরকারি খাল ও একটি টয়লেট। পেছনে বিশাল পুকুর। তার ঠিক মাঝখানে একতলা বিশিষ্ট একটি ভবন। প্রথম দেখায় মনে হবে পরিত্যক্ত কোন ভূতুড়ে স্থাপনা। এর পাশ দিয়ে মানুষ যেতেও ভয় পায়। কিন্তু না, জীবনের ঝুঁকি জেনেও এই ভবনেই প্রতিদিন আসছেন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপিসহ) স্বাস্থ্য সহকারীরা। নিয়মিত দিচ্ছেন স্বাস্থ্যসেবাও।

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের বেশ কয়েকটি কমিউনিটি ক্লিনিকের চিত্র এটি। সম্প্রতি ধরমন্ডল ইউনিয়নের দৌলতপুর ও চাপরতলা ইউনিয়নের কালিউতা গ্রামে ঘুরে ক্লিনিকগুলোর এ চরম দুরাবস্থার দৃশ্য চোখে পড়ে। ঝুঁকিপূর্ণ কয়েকটি কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যসেবা কোনমতে সচল রাখা হয়েছে।

স্থানীয়দের দাবি, দ্রুত সময়ের মধ্যে কর্তৃপক্ষ কোন ব্যবস্থা গ্রহণ না করলে অচিরেই গ্রামীণ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হবে ওই এলাকার লক্ষাধিক মানুষ। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কার্যালয় সূত্রে জানা গেছে, গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়া পৌঁছে দিতে ১৯৯৬-২০০০ অর্থবছরে নাসিরনগর উপজেলায় ২২টি কমিউনিটি ক্লিনিকের ভবন নির্মাণ করা হয়। প্রতিটি ভবন নির্মাণ করা হয় পাঁচশত ভূমির উপর। ভবনগুলো লম্বায় ২৮ফুট ও প্রস্থে ১৬ ফুট। কিন্তু দৌলতপুর ক্লিনিকটির জায়গা দুইশতকও হবে না।

আরো জানা গেছে, এক দশক না যেতেই ৯টি কমিউনিটি ক্লিনিকের বেহাল দশা বিরাজ করছে। এর মধ্যে তিনটি পরিত্যক্ত অন্যগুলো ঝুঁকিপূর্ণ। পরিত্যক্ত ক্লিনিক তিনটি হচ্ছে, ধরমন্ডল ইউনিয়নের দৌলতপুর, চাপড়তলা ইউনিয়নের কালিউতা ও গোয়ালনগর ইউনিয়নের কদমতলী।

ঝুঁকিপূর্ণ ক্লিনিক হচ্ছে- ভলাকুট ইউনিয়নের খাগালিয়া, গোকর্ণ ইউনিয়নের জেঠাগ্রাম ও নূরপুর, পূর্বভাগ ইউনিয়নের নরহা, হরিপুর ইউনিয়নের আলিয়ারা ও ধরমন্ডল ইউনিয়নের ধরমন্ডল।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার প্রতিটি কমিউনিটি ক্লিনিক পরিচালনায় ও স্বাস্থ্যসেবার জন্য একজন করে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) আছেন। এসব ক্লিনিকে প্রসূতি মায়েদের প্রসব-পূর্ব ও প্রসব-পরবর্তী সেবা দেওয়াসহ জরুরীভিত্তিতে বিভিন্ন রোগের চিকিৎসা দেওয়া হয়। সিএইচসিপিদের সহযোগিতা করার জন্য স্বাস্থ্য সহকারী ও পরিবারকল্যাণ সহকারী সপ্তাহের তিন দিন ক্লিনিকে উপস্থিত থাকেন। সরেজমিন গিয়ে দেখা যায়, কদমতী, দৌলতপুর ও কালিউতা ক্লিনিক ভবনগুলোর দেওয়ালের চারপাশে ফাটল। ভবনের পেছনের ওয়াল ভেঙ্গে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। দরজা-জানালাও ভাঙ্গা। ক্লিনিকের ভবনের একপাশ ভেঙ্গে গেছে, ছাদ থেকে পলেস্তেরা খসে খসে পড়ছে। বেশ কয়েকবার মাথার উপর পলেস্তেরা পড়ে আহত হয়েছেন রোগীসহ সিএইচসিপিরা। ভেতরে ময়লার স্তুপ।

নেই বিদ্যুৎ, পানি ও পয়নিষ্কাশনের ব্যবস্থা। এ যেন ভূতুরে একটি ঘর। শুধু মানুষ কেন, কোন জীবজন্তুও ঝুঁকি নিয়ে এই ভবনগুলোতে থাকতে চাইবে না। এতকিছুর পরও স্বাস্থ্য কর্তৃপক্ষ কোন ব্যবস্থা নিচ্ছে না। ওই ক্লিনিকগুলোর সিএইচসিপিরা ভাড়া ঘরে সেবা দেওয়ার কথা বললে কর্তৃপক্ষ ভাড়ার টাকা দিতে রাজি হচ্ছে না। তাই বাধ্য হয়েই চাকরি বাঁচাতে জীবনের ঝুঁকি জেনেও সেবা দিয়ে যাচ্ছে না ঝুঁকিপূর্ণ ভবনে।

দৌলতপুর ক্লিনিকের সিএইচসিপি তাহমিনা আক্তার বলেন, তিন-চার বছর ধরে ক্লিনিকের পেছনের অংশের মাটি সরে গিয়ে ভবনটি এখন মৃত্যুকুপে পরিণত হয়েছে। যে কোন সময় পুরো ভবনটি ভেঙ্গে গিয়ে প্রাণহানি হতে পারে। ভবনের ভেতরে নেই বিদ্যুৎ, পানি ও পয়নিষ্কাশনের ব্যবস্থা। ইচ্ছা না থাকলে চাকরির জন্য কেবল জীবনের ঝুঁকি জেনেও কাজ করতে হচ্ছে। কালিউতা ক্লিনিকের সিএইচসিপি শামছুন্নাহার বলেন, আমার এলাকার ক্লিনিকের ভবনের একপাশ ভেঙ্গে গেছে। গত দুই বছর ধরে ভবনটিতে মৃত্যুর ঝুঁকি নিয়ে কাজ করছি। ভাড়া নিয়ে কাজ চালিয়ে যাব সেই নিদের্শও দিচ্ছে না কর্তৃপক্ষ। আমরাওতো মানুষ, চাকরী করি বলে কি আমাদের জীবনের কোন দাম নেই! তিনি আক্ষেপ নিয়ে বলেন, পরিবার পরিজনের জন্য ঝুঁকি জেনেও চাকরিটা করছি। তা না হলে কোন সুস্থ মানুষ এই ভবনে গিয়ে চাকরির দায়িত্ব পালন করবে না।

দৌলতপুর গ্রামের কোনাপাড়া মক্তবের ইমাম মো. আক্তার মিয়া বলেন, যে স্থানে কমিউনিটি ক্লিনিকটি করা হয়েছে তার দুই দিকে পানি। সামনে স্থানীয়দের টয়লেট। বাকী দুই দিকে নেই কোন সড়ক যোগাযোগ ব্যবস্থা। তার পরও মানুষ কষ্ট করে চিকিৎসা নিতে আসে। কিন্তু এই ক্লিনিকটি যে কোন সময় ভেঙ্গে প্রাণহানি হতে পারে। এ ব্যাপারে নাসিরনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.অভিজিৎ রায় বলেন, যেসব কমিউনিটি ক্লিনিকগুলো ঝুঁকিপূর্ণ ও পরিত্যক্ত সেগুলো নতুনভাবে নির্মাণ করার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জানানো হয়েছে। আশা করছি অচিরেই সমস্যার সমাধান হবে।


আরও খবর



মার্কিন রণতরীতে হুথি বিদ্রোহীদের হামলা

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

দুটি মার্কিন ডেস্ট্রোয়ার (রণতরী) এবং আরও দুটি জাহাজে হামলার দাবি করেছে ইমেয়েনে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী হুথি। সোমবার (২৯ এপ্রিল) লোহিত সাগর এবং ভারত মহাসাগরে এসব হামলা চালানো হয় বলে জানিয়েছেন হুথির মুখপাত্র ইয়াহিয়া সারিয়া।

তিনি জানান, তারা যে দুটি জাহাজে হামলা করেছেন, সেগুলো হল- সাইক্ল্যাডেস এবং এমএসসি ওরিয়ন।

ভারত মহাসাগরে এমএসসি ওরিয়ন কন্টেইনারটির ওপর ড্রোন দিয়ে হামলা চালানো হয়। পর্তুগালের পতাকাবাহী এই জাহাজটি পুর্তগাল ও ওমানের মধ্যে চলাচল করছিল। এর মালিক জোডিয়াক ম্যারিটাইম। এর আংশিক অংশীদার ইসরায়েলি ব্যবসায়ী ফায়াল ওফার। এ ব্যাপারে তাৎক্ষণিক কোনও মন্তব্য করেনি কোম্পানিটি।

ব্রিটিশ ম্যারিটাইম সিকিউরিটি প্রতিষ্ঠান আমব্রে সোমবার জানায়, মাল্টার পতাকাধারী কন্টেইনার সাইক্ল্যাডেস-এর ওপর হামলা চালানোর কারণ হল ইসরায়েলের সাথে এর বাণিজ্যিক সম্পর্ক থাকা। এটি জিবুতি থেকে সৌদি আরবের জেদ্দা যাচ্ছিল।


আরও খবর



এসএসসির ফল প্রকাশের তারিখ ঘোষণা

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ১২ মে ফল প্রকাশিত হবে। এদিন সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ ও পরিসংখ্যান তুলে দেবেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এসময় তার সঙ্গে থাকবেন ৯টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

বৃহস্পতিবার (২ মে) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা সচিব বরাবর পাঠানো এক চিঠি থেকে এ তথ্য জানা গেছে। চিঠিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২ মে ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে অংশ নিতে সম্মতি দিয়েছেন। প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-১ ইসমাত মাহমুদা চিঠিতে সই করেছেন।

উল্লেখ্য, ২০২৪ সালের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে প্রায় ৪৮ হাজার।

এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসির তত্ত্বীয় পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি শুরু হয়ে ১২ মার্চ শেষ হয়। ব্যবহারিক পরীক্ষা শেষ হয় ২০ মার্চ। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিলের তত্ত্বীয় পরীক্ষা ১৪ মার্চ এবং ব্যবহারিক পরীক্ষা ২১ মার্চ শেষ হয়।

আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ও ভোকেশনালের তত্ত্বীয় পরীক্ষা ১২ এবং ব্যবহারিক পরীক্ষা ২১ মার্চ শেষ হয়।  সাধারণত লিখিত পরীক্ষা শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়।


আরও খবর
একাদশের ক্লাস শুরুর তারিখ ঘোষণা

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪

একাদশের ক্লাস শুরু ৩০ জুলাই

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪




সাদুল্লাপুরে ডলার প্রতারক গ্রেফতার

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
গাইবান্ধা প্রতিনিধি

Image

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলায় আমেরিকান ডলার সদৃশ তিনটি কাগজের নোট জব্দ করেছে পুলিশ। একইসঙ্গে এ ঘটনায় জড়িত নান্নু মন্ডল( ৩৭) নামের এক প্রতারককে গ্রেফতার করা হয়।

মঙ্গলবার দুপুর দেড়টার দিকে গোপন সংবাদে উপজেলার ফরিদপুর ইউনিয়নের ভাজাকালাই বাজারে অভিযান পরিচালনা করে পুলিশ।

গ্রেফতার প্রতারক নান্নু মন্ডল ফরিদপুর ইউনিয়নের মৃত আব্দুল জলিল মন্ডলের ছেলে। তিনি দীর্ঘদিন ধরে ডলার দেওয়ার কথা বলে সহজ-সরল মানুষের সঙ্গে অর্থ হাতিয়ে নিয়ে প্রতারণা করে আসছিলেন বলে স্থানীয়দের অভিযোগ।

এ তথ্য নিশ্চিত করে সাদুল্লাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল ইসলাম বলেন, গ্রেফতার নান্নু মন্ডলের বিরুদ্ধে স্পেশাল পাওয়ার এ্যাক্ট-এ মামলা দায়ের করা হয়। এ আসামিকে বিজ্ঞ আদালতে পাঠানো হয়েছে। এই এলাকার সকল ধরণের অপরাধমূলক কার্যকলাপ প্রতিরোধে অভিযান অব্যাহত থাকবে বলে জানান এই কর্মকর্তা।


আরও খবর



নতুন করে বিতর্কে রাশমিকা

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বলিউডে পা দিতে না দিতেই বারবার বিতর্কের কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে দক্ষিণী অভিনেত্রী রাশমিকা মন্দানার নাম। কান্তারা’ সিনেমায় ট্রোলের শিকার হয়েছিলেন তিনি। এরপর দক্ষিণী ইন্ডাস্ট্রির সিনিয়র অভিনেতা অভিনেত্রীদের সম্মান না করার অভিযোগও উঠেছিল।

এবার চলতি বছরের আগস্টে মুক্তি পাওয়ার কথা রয়েছে তার বহুল আলোচিত সিনেমা পুষ্পা: দ্য রুল’। বহু বির্তকের পর এবার বলিউডে সালমানের সঙ্গে জুটি বাঁধছেন তিনি। সালমানের আগামী ছবি সিকান্দার’-এ রাশমিকাকে দেখা যাবে।

সালমান-রাশমিকার জুটির এই খবরে সোশ্যাল মিডিয়াতে ভক্তদের মাঝে বিতর্কের মুখে পড়েছেন রাশমিকা। দু’জনের বয়সের পার্থক্য ৩০ বছর হওয়ায়  অনেকে প্রশ্ন তুলছেন। তাদের একাংশ এ জুটিকে বাবা-মেয়ের সম্পর্কের সঙ্গেও তুলনা করছেন।

রাশমিকা ফেসবুকে এক পোস্টে লিখেছেন, আপনারা আমার পরবর্তী কাজের জন্য বহু দিন অপেক্ষা করছিলেন। আমি সিকন্দর’-এর অংশ হতে পেরে সত্যিই কৃতজ্ঞ।’

এক উচ্ছ্বসিত ভক্ত টুইট করেছেন, সিকান্দরে মেগাস্টার সালমানের নায়িকা রশ্মিকা, নিঃসন্দেহে ২০২৫-এর সবচেয়ে বড় হিট হতে চলেছে এই ছবি।’

এর আগে বিগ বসের মঞ্চে একসঙ্গে দেখা গিয়েছে তাদের। সঞ্চালক সালমানের সঙ্গে রাশমিকা রসায়ন সেই সময়ই চোখে পড়েছিল সবার। এমনকি দু’জন পুষ্পা: দ্য রাইজ (২০২১) চলচ্চিত্রের সামি সামি গানে জমিয়ে একসাথে নেচেছিলেনও দুজনে। টাইগার ৩ প্রত্যাশিত সাফল্য পায়নি, সেই দুঃখ ভুলে আপাতত ভাইজানের ফোকাসে সিকান্দর।


আরও খবর



তারকা ক্রিকেটারকে বাদ দিয়েই বিশ্বকাপে যাচ্ছে ভারত

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। মঙ্গলবার (৩০ এপ্রিল) এ দল ঘোষণা করে তারা। বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। দলে রয়েছে বিরাট কোহলিও।

চেন্নাই সুপার কিংসের হয়ে দুর্দান্ত পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন শিবাম দুবে। তবে দলে জায়গা হয়নি লোকেশ রাহুল, শুভমান গিল ও রিঙ্কু সিংয়ের। রিজার্ভ দলে জায়গা পেয়েছেন গিল ও রিঙ্কু।

বিশ্বকাপ দলে হার্দিক পান্ডিয়ার থাকা নিয়ে সংশয় থাকলেও সহ-অধিনায়ক হিসেবে তিনি রয়েছেন ঘোষিত দলে। চলমান আইপিএলে মুম্বাইয়ের জার্সিতে বাজে সময় পার করছেন হার্দিক। ওপেনার হিসেবে রোহিত শর্মার সঙ্গী হওয়ার লড়াইয়ে গিলকে পেছনে ফেলেছেন যশস্বী জয়সওয়াল। আইপিএলে দারুণ পারফরম্যান্সের পুরস্কারস্বরূপ বিশ্বকাপের টিকিট পেলেন উইকেটরক্ষক ব্যাটার সঞ্জু স্যামসন।

ভারতের বিশ্বকাপ দল-

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, রিশভ পন্ত, সঞ্জু স্যামসন, হার্দিক পাণ্ডিয়া, শিবাম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, আর্শদীপ সিং, যসপ্রীত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ।

রিজার্ভ দল: শুভমান গিল, রিঙ্কু সিং, খলিল আহমেদ ও আভেস খান।


আরও খবর