আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

বুয়েটে সশরীরে ক্লাস-পরীক্ষা বন্ধ

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাস সংক্রমণের বিস্তার রোধে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) আগামী শনিবার (১৫ জানুয়ারি) সশরীরে ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। ওই দিন থেকে নতুন নির্দেশনা না আসা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের সব ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে।

বুধবার (১২ জানুয়ারি) বুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিন সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মঙ্গলবার (১১ ডিসেম্বর) অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ৪৭৪তম অধিবেশনের সিদ্ধান্ত অনুযায়ী স্নাতক পর্যায়ে জুলাই ২০২১ টার্মের সব লেভেল/টার্মের শিক্ষার্থীদের থিউরি ক্লাস, ক্লাস টেস্ট এবং ল্যাবরেটরি ক্লাস্ট আগামী ১৫ জানুয়ারি থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অনলাইনে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় মনিটরিং কমিটি, ডিন, সব অনুষদের ডিনসহ সংশ্লিষ্ট সবাইকে এ বিষয়ে অবগতির জন্য আদেশ জানানো হয়।


আরও খবর



হঠাৎ দেবে গেছে ২৫ বাড়ি, ভাঙন আতঙ্কে কুমারপাড়ের বাসিন্দারা

প্রকাশিত:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | ৪৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ফরিদপুর শহরের পশ্চিম খাবাসপুর এলাকার কুমার নদীর পাড়ে ২৫টি বাড়ি হঠাৎ করে দেবে গেছে। এছাড়া ওই এলাকার একাধিক বাড়িতে ফাটল দেখা দিয়েছে। এ কারণে কুমারপাড়ের বাসিন্দারা তীব্র ভাঙন আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে। অনেকে বাড়িঘর ছেড়ে অন্যত্র বসবাস শুরু করেছেন।

স্থানীয়রা জানান, কুমার নদীর তীরবর্তী এলাকায় হঠাৎ ফাটল দেখা দেয়। এরপর একে একে বেশ কিছু বাড়ি ৫ থেকে ১০ ফুট দেবে যায়। অনেকে বাড়িঘর অন্যত্র সরিয়ে নেওয়া শুরু করেছেন। এলাকার পক্ষ থেকে পানি উন্নয়ন বোর্ডকে জানানো হয়েছে। তবে এখনো তাদের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। অতি দ্রুত সরকারের পক্ষ থেকে ওই এলাকা রক্ষায় পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন ক্ষতিগ্রস্ত পরিবারগুলো।

খাবাসপুর এলাকার লিয়াকত হোসেন, আব্দুর রাজ্জাক, দিপু ফকির, মোশাররফ হোসেন, ননী গোপাল বিশ্বাস, তপন বিশ্বাসের বাড়িসহ অন্তত ২৫টি পরিবারের বসত বাড়ি দেবে গেছে।

এ বিষয়ে ১৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাবলু বলেন, কোনো কারণ ছাড়াই হঠাৎ করে দেবে গেছে বাড়িগুলো। এতে করে আতঙ্কে আছে ওই এলাকার মানুষ।

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা বলেন, ঘটনা জানার সঙ্গে সঙ্গে আমরা ওই স্থানে গিয়েছি। ওই স্থানের একটি ডিজাইন তৈরি করে ঢাকায় পাঠানো হয়েছে। আসলে ওখানে মাটির তলদেশে ধ্বস হওয়ার কারণে এমন ঘটনা ঘটেছে। তবে এটা নিয়ে বেশি ভয়ের কিছু নেই, যেটা ঘটার সেটা ঘটেছে। আর তেমন ভয় নেই।

নিউজ ট্যাগ: ফরিদপুর

আরও খবর



শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের ৫ ধাপ অগ্রগতি

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ২৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বে শক্তিশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশ আরও ৫ ধাপ এগিয়েছে। বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়া ৪০টি দেশে ভ্রমণ করতে পারেন। যুক্তরাজ্যভিত্তিক সংস্থা হেনলি অ্যান্ড পার্টনারসের প্রকাশিত এক সূচকে এ তথ্য উল্লেখ করা হয়েছে। বাংলাদেশের সঙ্গে যৌথভাবে ১০৩তম দেশের অবস্থানে রয়েছে লিবিয়া ও কসোভো। এর আগে, গত বছরের অক্টোবরে পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০৮তম।

পাসপোর্ট সূচক অনুযায়ী দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট মালদ্বীপের। দেশটির পাসপোর্টধারীরা আগামী ভিসা ছাড়া ৮৮টি দেশে ভ্রমণ করতে পারেন। আর দক্ষিণ এশিয়ার দুটি দেশ বাংলাদেশের পেছনে অবস্থান করছে। এর মধ্যে পাকিস্তান ১০৮তম ও নেপাল ১০৫তম। সাত ধাপ এগিয়ে ৮৩তম অবস্থানে উঠে এসেছে ভারত। দেশটির পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া ৬০টি দেশে যাওয়া যায়।

বিশ্বে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হচ্ছে জাপান ও সিঙ্গাপুরের। দেশ দুটির নাগরিকেরা আগাম ভিসা ছাড়াই ১৯২টি দেশে ভ্রমণ করতে পারবেন। আর তালিকায় ১১১তম হয়ে সর্বনিম্ন অবস্থানে রয়েছে আফগানিস্তান। দেশটির পাসপোর্টধারীরা ভিসা ছাড়া মাত্র ২৬টি দেশে ভ্রমণ করতে পারেন।


আরও খবর



ঢাবিতে সশরীর ক্লাস বন্ধ, চলবে অনলাইনে

প্রকাশিত:শুক্রবার ২১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২১ জানুয়ারী ২০২২ | ২০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী দুই সপ্তাহ (৬ ফেব্রুয়ারি পর্যন্ত) বন্ধ থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। সশরীরে ক্লাস হবে না। তবে সেশনজট নিরসনে অনলাইনে ক্লাস ও পরীক্ষা চলবে। খুব দ্রুত এ বিষয়ে নির্দেশনা জারি করা হবে।

শুক্রবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল এ সিদ্ধান্তের কথা জানান। 

সারাদেশে শিক্ষার্থীদের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার হার আশঙ্কাজনকহারে বেড়ে যাওয়ায় আগামী দুই সপ্তাহ স্কুল, কলেজ বন্ধ রাখতে মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপন জারির পর এ ঘোষণা আসলো দেশের সর্বোচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানটি থেকে।

মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়েছে- বিশ্ববিদ্যালয়গুলো নিজ নিজ ক্ষেত্রে অনুরূপ ব্যবস্থা নেবে। যেহেতু বিশ্ববিদ্যালয় নিজেদের আইনে চলে। তাই এ বিষয়ে তারাই সিদ্ধান্ত নেবেন।

সরকারের আজকের এই নির্দেশনার পর শুক্রবার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পরীক্ষা স্থগিত থাকবে। পরে পরীক্ষার সময়সূচি জানানো হবে। এছাড়া বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে সশরীর ক্লাস বন্ধ রেখে অনলাইনে শিক্ষা কার্যক্রম শুরু করেছে।

প্রসঙ্গত, দেশে প্রথম করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সংক্রমণ ও মৃত্যু ব্যাপকহারে বেড়ে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সুপারিশ করেন কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটি। ২০২০ সালের ১৭ মার্চ থেকে দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছিল। অবস্থার কিছুটা উন্নতি হলে ১৮ মাস পর ২০২১ সালের গত ১২ সেপ্টেম্বর আবারও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। এর পাঁচ মাস পর করোনাভাইরাস ও এর নতুন ধরন ওমিক্রন সংক্রমণ বেড়ে যাওয়ায় আবারও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিল সরকার।


আরও খবর



রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি ফেব্রুয়ারিতে

প্রকাশিত:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | ২৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী ২১ ফেব্রুয়ারি থেকে আন্তর্জাতিক বিচারিক অপরাধ আদালতে রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি ফের শুরু হবে। শুক্রবার বার্তাসংস্থা রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন, মামলার বাদিপক্ষ আফ্রিকার দেশ গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল দাওদা জাল্লৌ ।

তিনি বলেন, মামলার কার্যক্রম পুরোপুরি সচল করতে আগামী ২১ জানুয়ারি হাইব্রিড শুনানির দিন ধার্য করেছেন আদালত।’ হাইব্রিড শুনানির বিষয়ে আইন কর্মকর্তা বলেন, এটি হলো এমন একটি প্রক্রিয়া যেখানে কয়েকজন ব্যক্তি শুনানিতে সশরীরে উপস্থিত থাকবেন এবং অন্যরা এতে যুক্ত হবেন ভার্চুয়াল বা অনলাইন মাধ্যমে।

তবে মামলার রায়ের বিরুদ্ধে মিয়ানমারের জান্তা সরকারের প্রতিনিধিরা চ্যালেঞ্জ জানাতে পারেন বলে জানিয়েছেন গাম্বিয়ার আইনজীবী।

এর আগে ২০১৯ সালে মামলাটিতে মিয়ানমারকে প্রতিনিধিত্ব করেছিল অং সান সু চির নেতৃত্বে একটি দল। হেগে অনুষ্ঠিত সেই শুনানিতে গণহত্যার অভিযোগ অস্বীকার করে মামলা তুলে নেয়ারও আহ্বান জানান তিনি।

তবে এবার নিজেই বন্দি থাকার কারণে প্রতিনিধি দলের নেতৃত্বে পরিবর্তন এনেছে জান্তা সরকার। করোনার কারণে এবারের শুনানিতে প্রতিনিধিদের অনেকেই অনলাইনে যোগ দেবেন। এর আগে ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনী দেশটির রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর নির্যাতন চালায়। সেসময় জীবন বাঁচাতে ৭ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়।


আরও খবর
সৌদি আরবে প্রতি ঘণ্টায় ৭ ডিভোর্স

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




অতিরিক্ত মদ্যপানে রুয়েট শিক্ষার্থীর মৃত্যু

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | ৪৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) এক শিক্ষার্থী মদ্যপানে মারা গেছেন। রোববার দিবাগত রাত ১টা ১৫ মিনিটে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। হাসপাতালের চিকিৎসক বিষয়টি নিশ্চিত করেছে।

এ বিষয়ে পুলিশ বাদী হয়ে নগরীর মতিহার থানায় একটি অপমৃত্যুর মামলা করেছে। এ তথ্য নিশ্চিত করেছেন, মতিহার থানার ওসি আনোয়ার হোসেন তুহিন।

মারা যাওয়া শিক্ষার্থীর নাম মাসুরুর মুহিত। মুহিতের বাড়ি সিরাজগঞ্জ জেলার বেলকুচি থানার মুকন্দগাঁতী গ্রামে।

মামলা সূত্রে জানা গেছে, মুহিত রুয়েট যন্ত্রকৌশল বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ছাত্র ছিলেন। তিনি রাজশাহী নগরীর তালাইমারি বিএসবি ছাত্রাবাসে থাকতেন। গত রোববার রাত ৮টা ১৫ মিনিটে অসুস্থ অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজের ১৬নং ওয়ার্ডে ভর্তি করা হয় তাকে।

সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাত ১টা ১৫ মিনিটে তার মৃত্যু হয়। কর্তব্যরত চিকিৎসক জানিয়েছেন, অতিরিক্ত মদ্যপানে তার মৃত্যু হয়েছে।

ওসি জানান, ওই শিক্ষার্থী অতিরিক্ত মদ্যপান করে নাকি ভেজাল মদ খেয়ে মারা গেছে সেটি লাশের ময়নাতদন্ত রিপোর্ট না আসা পর্যন্ত বলা যাচ্ছে না।


আরও খবর
মোটরসাইকেলে ট্রাকের ধাক্কায় নিহত-৪

সোমবার ২৪ জানুয়ারী ২০২২