আজঃ মঙ্গলবার ২৩ জুলাই ২০২৪
শিরোনাম

চলন্ত বাসে টিকটকারদের ভিডিও ধারণ বন্ধে নোটিশ

প্রকাশিত:শনিবার ০৮ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৮ অক্টোবর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

চালকদের বেপরোয়া গতিতে গাড়ি চালাতে ফেসবুক ও টিকটক ব্যবহারকারীদের উৎসাহ দেওয়া থেকে বিরত রাখতে এবং এসব দৃশ্যর ভিডিও ধারণ বন্ধে পদক্ষেপ নিতে ১৬ বাস কোম্পানিকে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্ট ও ঢাকা জজ কোর্টের নয়জন আইনজীবী।

পাশাপাশি এ নোটিশের অনুলিপি সড়ক পরিবহন ও সেতু সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, বিআরটিএ চেয়ারম্যান, বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব, বুয়েটের এক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক, নিরাপদ সড়ক চাই এর চেয়ারম্যান এবং বাংলাদেশ ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক সমিতির সভাপতিকে দেওয়া হয়েছে।

১৬ বাস কোম্পানি হলো- হানিফ এন্টারপ্রাইজ, শামলী এন আর, গ্রীন লাইন পরিবহন, এস. আর. ট্রাভেলস, এনা ট্রান্সপোর্ট, নাবিল পরিবহন, বাবলু এন্টারপ্রাইজ, সোহাগ পরিবহন, সেন্টমার্টিন পরিবহন, সৌদিয়া পরিবহন, ইউনিক সার্ভিস, গোল্ডেন লাইন পরিবহন, দেশ ট্রাভেলস, টিআর ট্রাভেলস, সাকুরা পরিবহন ও ইমাদ এন্টারপ্রাইজ।

গত ৬ অক্টোবর জনস্বার্থে অ্যাডভোকেট এস এম জাবিরুল হক (কাজল), মো. মেহেদী হাসান, মো. হুমায়ন কবির সরকার, আদলু সাইন, মুশফিকুর রহমান সেতু, আবু তাহের রনি, এইচ এম রাশিদুল ইসলাম রাশেদ, মো. ওবায়দুল্লাহ কাজী ও মো. মিলন হোসেন এ নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, ঢাকা থেকে দূর পাল্লার যাত্রীবাহী পরিবহন সেবায় চলমান বাসগুলোতে কিছু চালকরা বেপরোয়াভাবে দ্রুত গতিতে গাড়ি চালানোর কারণে বিভিন্ন সময়ে অনেক দুর্ঘটনা ঘটেছে। এমনকি এসব দুর্ঘটনায় অনেক যাত্রী পঙ্গু হওয়াসহ নিহত পর্যন্ত হয়েছেন এবং আপনাদের (১৬ বাস কোম্পানি) পরিবহনের অপূরণীয় ক্ষতি হয়েছে। 

বেপরোয়াভাবে গাড়ি চালানোর পেছনে একটি স্বার্থান্বেষী মহল গাড়ি চালকদের বিভিন্ন সময়ে প্ররোচিত ও উৎসাহিত করে চলছে এবং মহাসড়কে বাস দিয়ে বাউলি বাজিতে মেতে উঠছে। এই স্বার্থান্বেষী মহলের অধিকাংশরা ফেসবুক ও টিকটক ব্যবহার করেন এবং এসব ব্যক্তি ফেসবুক ও টিকটক ছাড়াও অন্যান্য সোশ্যাল মিডিয়াতে অ্যাকাউন্ট/চ্যানেল খুলে চালকদের দ্রুত গতিতে গাড়ি চালানোর উৎসাহ দেওয়াসহ সেসব দৃশ্যের ভিডিওধারণ করে ফেসবুক গ্রুপ-পেইজে এবং টিকটকসহ অন্যান্য সোশ্যাল মিডিয়াতে প্রকাশের মাধ্যমে অর্থ উপার্জন করছেন।

ফেসবুকার ও টিকটকাররা নিজেদের স্বার্থ হাসিলের জন্য বাস চালকদের মধ্যে এক অসুস্থ প্রতিযোগিতার পরিবেশ তৈরি করে চলেছে এবং চালকরা গাড়ি চালানোর সময় ফেসবুক ব্যবহারকারী ও টিকটকাররা চালকের পাশে বসে বেপরোয়াভাবে দ্রুত গতিতে গাড়ি চালানোসহ বাস চালকদের উস্কে দিয়ে বারবার হর্ন বাজানো, ওভারটেকিং, বাউলি দেওয়া, গুটি দেওয়া, ডিপার লাইট দেওয়া, হার্ড ব্রেকিং করাসহ বিভিন্নভাবে উৎসাহিত ও উদ্বুদ্ধ করে চলেছেন। যা ফেসবুকের বিভিন্ন গ্রুপ, পেইজ, ইউটিউব ও টিকটকের ভিডিও ছবি থেকে সুস্পষ্টভাবে প্রতীয়মান হয়।

সড়ক ও মহাসড়কে দ্রুত গতিতে বেপরোয়াভাবে গাড়ি চালানো এবং ফেসবুকার ও টিকটকাররা কর্তৃক চালকদের ওভারটেকিং, বাউলিং, ডিপার লাইট দিয়ে উদ্বুদ্ধ ও উৎসাহিত করা হচ্ছে, যা সড়ক পরিবহন আইন, ২০১৮ সহ প্রচলিত আইন বিরোধী।

নোটিশে নয়জন আইনজীবী এ বিষয়ে তিনটি মতমত দেন। সেগুলো হলো- (ক) গাড়ির গতিসীমা সর্বোচ্চ ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টায় রাখার জন্য প্রতিটি বাসে ডিজিটাল স্পিড মিটার/অ্যাপস স্থাপন করা; (খ) চালকের পাশে ইঞ্জিন কাভারের উপরে কোনো যাত্রীসহ ফেসবুকার ও টিকটকার যেন ভিডিও করতে না পারে, বসতে না পারে এবং চালককে গাড়ি চালানোকালীন প্ররোচিত করতে না পারে, সেই মর্মে সহজে পর্যবেক্ষণের জন্য ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপন করা এবং (গ) যাত্রীদের জীবন, মাল ও সম্পদের নিরাপত্তার স্বার্থে টিকিট ও নির্দিষ্ট কাউন্টার ব্যতীত যাত্রী উঠানামা নিষিদ্ধ করা।

তাই নোটিশ প্রাপ্তির ১৫ দিনের মধ্যে মতামতগুলো প্রতিপালন এবং বাস কোম্পানি/ প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রতিটি পরিবহনের চালকদের প্রতি গাড়ি চালানোর ক্ষেত্রে অধিকতর সতর্কতা ও সচেতনতামূলক নোটিশ জারি করার জন্য জনস্বার্থে অনুরোধ করা হয়েছে। একইসঙ্গে নোটিশের অনুরোধগুলো যথাযথভাবে পালন করে বিষয়টি নোটিশ দাতাদের জানাতেও বলা হয়েছে। অন্যথায় ভবিষ্যতে যেকোন অনাকাঙ্খিত দুর্ঘটনার জন্য বাংলাদেশের প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।


আরও খবর



মেট্রোরেল চলাচল পুরোপুরি বন্ধ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

নিরাপত্তার কারণ দেখিয়ে মেট্রোরেল চলাচলের সময় কমিয়ে আনা হয়েছে। আজ মেট্রোরেলের সর্বশেষ ট্রেন বিকাল সাড়ে ৫টায় মতিঝিল থেকে উত্তরার উদ্দেশ্যে ছেড়ে যাবে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) বিকেল পাঁচটার দিকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনিবার্য কারণবশত জননিরাপত্তার স্বার্থে মতিঝিল মেট্রোরেল স্টেশন থেকে সর্বশেষ মেট্রো ট্রেন আজ বিকেল ৫টা ৩০ মিনিটে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যাবে। আজ আর কোনো মেট্রো ট্রেন চলাচল করবে না। আগের মতো মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া ও শেওড়াপাড়া মেট্রোরেল স্টেশনগুলো বন্ধ রয়েছে। সম্মানিত যাত্রী সাধারণের সাময়িক অসুবিধার জন্য মেট্রোরেল কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখিত।


আরও খবর
মেট্রোরেল চলাচল পুরোপুরি বন্ধ

বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪




জয়পুরহাটে ট্রাক চাপায় পথচারীর মৃত্যু

প্রকাশিত:শনিবার ০৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৬ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
সুজন কুমার মন্ডল, জয়পুরহাট

Image

জয়পুরহাটে ট্রাক চাপায় রাবেয়া বেগম (৬০) নামে এক পথচারী নারীর মৃত্যু হয়েছে।

শনিবার (৬ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে সদর উপজেলার হিচমী এলাকার জয়পুরহাট-বগুড়া মহাসড়কে ট্রাকটি তাকে চাপা দেয়।

জয়পুরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি হুমায়ূন কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত নারী পথচারী রাবেয়া বেগম জয়পুরহাট সদর উপজেলার পাইকড় গ্রামের শামসুল হকের স্ত্রী।

ওসি হুমায়ূন কবির জানান, রাবেয়া বেগম পায়ে হেঁটে হিচমী বাজারে যাচ্ছিলেন। পথে হিচমী মোড়ে জয়পুরহাট শহরগামী একটি দ্রুতগামী ট্রাক তাকে চাপা দেয়। এতে রাবেয়া বেগম গুরুতর আহত হন। পরে তাকে উদ্ধার করে জয়পুরহাট ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত্যু ঘোষণা করেন।


আরও খবর



হ্যাকারদের দখলে আবহাওয়া অফিসের ওয়েবসাইট

প্রকাশিত:মঙ্গলবার ০৯ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আবহাওয়া অধিদফতরের সরকারি ওয়েবসাইট হ্যাক হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির উপ-পরিচালক শামীম হাসান ভূইয়া। মঙ্গলবার (৯ জুলাই) সকালে গণমাধ্যমকে তিনি এ কথা জানান।

শামীম হাসান ভূইয়া জানান, Bmd.gov.bd নামক সরকারি ওয়েবসাইটে আবহাওয়ার পূর্বাভাস প্রকাশ করা হয়। কিন্তু সোমবার (৮ জুলাই) রাত থেকে সেটির দখলে নিয়েছে ODIYAN911 নামের একটি হ্যাকার পেজ।

তিনি বলেন, রাতের কোনো এক সময়ে হ্যাকাররা ওয়েবসাইটটি হ্যাক করেছে। ফলে আবহাওয়ার বার্তা প্রদান সংক্রান্ত কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে।

তবে রাত থেকেই আইটি টিম কাজ করছে জানিয়ে শামীম হাসান ভূইয়া বলেন, যত দ্রুত সম্ভব ওয়েবসাইট উদ্ধার করার চেষ্টা চলছে।


আরও খবর
মেট্রোরেল চলাচল পুরোপুরি বন্ধ

বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪




ইউপি চেয়ারম্যানের ঘর থেকে ভিজিএফের ১৭ টন চাল জব্দ

প্রকাশিত:রবিবার ৩০ জুন ২০২৪ | হালনাগাদ:রবিবার ৩০ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
পটুয়াখালী প্রতিনিধি

Image

পটুয়াখালীতে এক ইউপি চেয়ারম্যানের ঘর থে‌কে সা‌ড়ে ১৭ টন ‌ভি‌জিএ‌ফের চাল জব্দ ক‌রা হয়েছে। এই চাল দুমকি উপ‌জেলার জেলেদের মধ্যে বরাদ্দ দেয়া হয়েছিল। কিন্তু উপজেলার আঙ্গা‌রিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম‌্যান ‌সৈয়দ গোলাম মর্তুজা শুক্কুর মিয়া এসব চাল বাড়িতে মজুত করেছিলেন।

শ‌নিবার (৩০ জুন) রাত সা‌ড়ে ১০টার দিকে উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শা‌হিন ওই ইউপি চেয়ারম্যানের বাড়িতে অভিযান চালিয়ে চাল জব্দ ক‌রেন।

ইউএনও জানান, এই চাল খাদ্য গুদামে মজুত থাকার কথা। এরপরও সাময়িক সংরক্ষণের জন্য সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের গুদামে রাখতে হবে। এর বাইরে কারও ব্যক্তিগত বাড়িতে অথবা অন্য কোথাও এসব সরকারি চাল রাখার সুযোগ নেই।

তবে চেয়ারম‌্যান গোলাম মর্তুজা জানান, ইউনিয়ন পরিষদ ভবন দূরে হওয়ায় তার এলাকার জেলেদের মধ্যে বিতরণ করার জন্য এ চাল তার বাড়িতে রেখেছিলেন।


আরও খবর



ধ্রুব রাঠির বিরুদ্ধে সাইবার পুলিশের মামলা

প্রকাশিত:শনিবার ১৩ জুলাই ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভারতের লোকসভার স্পিকার ওম বিড়লার মেয়েকে নিয়ে প্যারোডি অ্যাকাউন্ট এক্স পোস্টে একটি ভুয়া তথ্য শেয়ার করায় জনপ্রিয় ইউটিউবার ধ্রুব রাঠির বিরুদ্ধে মহরাষ্ট্রের সাইবার পুলিশ একটি মামলা দায়ের করেছে। শনিবার (১৩ জুলাই) পুলিশের একজন সিনিয়র কর্মকর্তা এতথ্য জানিয়েছেন। খবর এনডিটিভি

রাজ্য সাইবার বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, ধ্রুবরাঠির এক্স অ্যাকাউন্ট থেকে স্পিকার ওম বিড়লার মেয়ে ভারতের ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের (ইউপিএসসি) পরীক্ষায় অংশ না নিয়েই পাস করেছেন। এমন তথ্য শেয়ার করা হয়েছে। 

তবে এক্স অ্যাকাউন্টের প্রকৃত ব্যবহারকারী ধ্রুত রাঠি নয়। এটি একটি প্যারোডি অ্যাকাউন্ট।

বিড়লার এক আত্মীয় ধ্রুব রাঠির বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই ভুয়া তথ্য ছাড়ানোর অভিযোগ দায়ের করেন। এজন্য তার বিরুদ্ধে ভারতীয় ন্যায় সংহিতার (বিএনএস) ধারা অনুযায়ী অপমান, শান্তি নষ্ট করা এবং ভুয়া তথ্য ছাড়ানোর দায়ে অভিযুক্ত করে মামলা দায়ের করা হয়েছে।

তবে ওই পোস্টটি একটি প্যারোডি অ্যাকাউন্ট থেকে করা হয়েছে এবং এর সঙ্গে ধ্রুত রাঠির কোনো সম্পর্ক নেই, এমন তথ্য জানার পর পুলিশ বলেছে, তারা বিষয়টি খতিয়ে দেখছে।


আরও খবর
আজ নেলসন ম্যান্ডেলার জন্মদিন!

বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪